1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
নিউইয়র্কে গাড়ী ও মটর সাইকেল পারমিট পরীক্ষা বাংলায় পাওয়া যাবে - মুক্তকথা
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৩:০৯ পূর্বাহ্ন

নিউইয়র্কে গাড়ী ও মটর সাইকেল পারমিট পরীক্ষা বাংলায় পাওয়া যাবে

সংবাদদাতা
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ২ মে, ২০১৯
  • ৬৬৫ পড়া হয়েছে

মুক্তকথা সংবাদকক্ষ।। পৃথিবী বদলাচ্ছে। আরো বদলাবে। আমরা বদলে যাচ্ছি আমাদের সাথে অন্যরাও বদলাচ্ছে। এই ওদল-বদলই বিশ্ব-প্রকৃতির নিয়ম। সম্ভবতঃ বিশ্বপ্রকৃতির বদলে যাবার এমন বিধানে নিজের অজান্তেই নিউইয়র্কের “ডিপার্টমেন্ট অব মটর ভেহিকুলস” ঘোষণা দিয়েছে যে এখন থেকে গাড়ী চালানোর পারমিট পাওয়ার পরীক্ষা, বাংলা ও নেপালি ভাষায় দেয়া যাবে। তাদের মতে বাংলা এখন নিউইয়র্কে খুবই প্রচলিত একটি ভাষা। নেপালি ভাষাও বাড়তির দিকে। তাই নিউইয়র্ক শহরে গাড়ী চালনা শিক্ষার্থীদের সুবিধের জন্য এ ব্যবস্থা নেয়া হয়েছে। 
গত ২৭শে মার্চ নিউইয়র্ক স্টেটের “মটর ভেহিকুলস বিভাগ”(DMV) এমন ঘোষণা দেয়। ঘোষণায় তারা বলেন যে, ‘ডি’ শ্রেণীভুক্ত ও ‘মটর সাইকেল’ চালনা শিক্ষার্থীদের পারমিট পাওয়া পরীক্ষার কাগজাত এখন থেকে বাংলা ও নেপালি উভয় ভাষায় পা‌ওয়া যাবে। নিউইয়র্ক সিটি পোষ্ট এ খবর প্রকাশ করে।

উল্লেখ প্রয়োজন যে, ইদানিং নিউ ইয়র্ক স্টেট ও শহর নিউ ইয়র্কে প্রচলিত ৬টি ভাষার মধ্যে একটি হিসেবে বাংলা স্থান করে নিয়েছে। আর এ কারণেই ‘ডিএমভি’ এ পদক্ষেপ নিয়েছে। একইভাবে নেপালি ভাষাও সমানতালে পা রেখে নিউইয়র্ক সিটি অঞ্চলে বাড়ছে অর্থাৎ বাঙ্গালীদের মত নেপালি জনগোষ্ঠির সংখ্যাও দিন দিন বাড়ছে। 
নিউইয়র্ক স্টেটের ‘ডিএমভি’র ভারপ্রাপ্ত কমিশনার ও জিটিএসসি’র ভারপ্রাপ্ত সভাপতি মার্ক জে.এফ. স্ক্রোয়েদার বলেন, আমাদের লক্ষ্য সকল প্রকারের ব্যবহারকারীদের সমানভাবে সেবা দেয়া। ভাষা যাতে, আমাদের এ উদ্দেশ্য বাস্তবায়নে বাধা হয়ে না দাঁড়ায় সে লক্ষ্যেই এমন পদক্ষেপ নেয়া হয়েছে।
তিনি আরও বলেন, আমাদের গভর্নর এন্ড্রু কুওমো’র নেতৃত্বে, এ শহরে যারা নিজেদের ‘নিউইয়র্কার’ বলে গর্বকরে বলেন, তাদের কাছে আমাদের সেবা নির্বিঘ্নে পৌঁছে দিতেই বাংলায় এমন অনুবাদের ব্যবস্থা করা হয়েছে। আমরা তাদের কাছে এ সেবা পৌঁছে দিতে পেরে গর্ববোধ করছি। এতে সেবাগ্রহনকারীদের প্রয়োজন মিটবে বলেই আমাদের ধারণা। 
শিক্ষার্থীদের পারমিট পরীক্ষা এখন থেকে ‘ইলেক্ট্রনিক’ ও লিখিত নমুনায় পাওয়া যাবে। রাষ্ট্র ও রাজ্যব্যাপী সকল সরকারী ‘ডিএমভি’ অফিসে এ সেবাগুলো পাওয়া যাবে। বাংলা ও নেপালি ভাষার সাথে আরো ১৪টি ভাষায় এসব পরীক্ষা সামগ্রী পাওয়া যাবে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT