1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
কে এই আবু মুহম্মদ আল বাঙালি? কি তার পরিচয়? - মুক্তকথা
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০২:৪৫ পূর্বাহ্ন

কে এই আবু মুহম্মদ আল বাঙালি? কি তার পরিচয়?

সংবাদদাতা
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ২ মে, ২০১৯
  • ২৫৭ পড়া হয়েছে

মুক্তকথা সংবাদকক্ষ।। কে এই আবু মুহম্মদ আল বাঙালি? কি তার পরিচয়? তিনি কি বাংলাদেশের মানুষ না-কি পশ্চিমবঙ্গের? না-কি এটি তার ছদ্মনাম! আন্তর্জাতিক জঙ্গি-সন্ত্রাসবাদী সংগঠন আইএস এই নামের মানুষকেই নেতা নিযুক্ত করেছে। সংবাদ ও গণমাধ্যমে আলোড়ন সৃষ্টি করেছে এই সংবাদ। শুধু নেতা নিযুক্ত করেই বসে থাকেনি তারা, বড়সড় হামলার হুমকি দিয়েছে সংগঠনটি। 
প্রথম দিকে পোস্টার দিয়ে ভারত ও বাংলাদেশে হামলার হুঁশিয়ারি দিয়েছিল জঙ্গি সংগঠন আইএস৷ জানিয়েছিল- ‘শীঘ্রই আসছি, ইনশাল্লাহ…’ বলে৷

এবার আরও একধাপ সংগঠিত হয়ে তাদের সংগঠনের বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের নয়া ‘আমির’ বা নেতা নিযুক্ত করে হামলার হুমকি দিয়েছে। এই প্রথমবার ইংরেজীর পাশাপাশি বাংলা ও হিন্দিতেও দেয়াল লিখন প্রকাশ ও প্রচার করেছে আইএস। তাদের দেয়াল লিখনের ভাষা এমন- “বাংলা ও হিন্দে খেলাফতি সৈনিকদের জব্দ করে দিয়েছেন এমন যদি ভেবে থাকেন তা’হলে ভুল করছেন। আমাদের সৈনিকদের চুপ করে রাখা যায় না…, আমাদের প্রতিশোধ নেয়ার মনোবাসনা কোনদিনই নিঃশেষ হয়ে যাবে না।”
এ দু’দফার হুমকিকে ভারত-বাংলাদেশের গোয়েন্দারা খুব গুরুত্ব দিয়েই ভাবছেন বলে সংবাদ ও গণমাধ্যমের বিভিন্নমুখী খবর থেকে অনুমান করা যায়। একটি গণমাধ্যম থেকে জানা গেছে, প্রথম দফার হুমকি সম্বলিত দেয়াল লিখন-‘শীঘ্রই আসছি, ইনশাল্লাহ…’ প্রচারের পরপরই ঢাকার গুলিস্তানে একটি শপিং কমপ্লেক্সের সামনে জঙ্গি-সন্ত্রাসীরা পুলিশকে লক্ষ্য করে বোমার বিস্ফোরণ ঘটিয়েছিল। গুলিতে গুরুতর আহত হয়েছিলেন ৩পুলিশ কর্মকর্তা। এবার না-জানি কোথায় কার উপর চড়াও হয় সন্ত্রাসীরা কে বলতে পারে? 
এমনি এক অবস্থার মাঝে একটি অনলাইন সংবাদমাধ্যম লিখেছে যে ৫বছর পর আবারো বিশ্ব সন্ত্রাসী নেতা আবু-বকর আল বাগদাদি একটি ভিডিও সংবাদের মাধ্যমে জনসমক্ষে এসে কথা বলেছেন।
গত সোমবার ভিডিওটি প্রকাশ করেছে ওই জঙ্গি-সন্ত্রাসীরা। সেখানে বকর আল বাগদাদীকে কথা বলতে দেখা গেছে। তিনি বলেছেন, তাদের উপর হামলার প্রতিশোধ নিতেই শ্রীলঙ্কায় ধারাবাহিক হামলা চালানো হয়েছে। 
অবশ্য ইতিপূর্বে বহু সংবাদমাধ্যম বাগদাদীর মৃত্যু সংবাদও প্রচার করেছিল। ফলে নতুন করে প্রচারিত এ ভিডিও আসল না-কি নকল, বাংলা-ভারতের কোন গোয়েন্দামহলই এ বিষয়ে কোন কিছু পরিস্কার করে বলেননি। আমাদের আশংকার বিষয়ই হলো এখানে। আমরা আশা করবো উভয় দেশের গোয়েন্দা কর্মকর্তা-কর্মচারীগন কোন অশুভ মারনাত্মক ঘটনা ঘটানোর আগেই অন্ততঃ জানের নিরাপত্তায় সচ্ছেষ্ট থাকতে সক্ষম হবেন।
এখানে একটি বিষয় পরিষ্কার করে বলা উচিৎ হবে যে আমেরিকা, কানাডা, বৃটেনসহ পশ্চিমের বহুদেশই সন্ত্রাসবাদী কর্মকান্ড মোকাবেলা করে চলছে। প্রতি তিনটি ঘটনার অন্ততঃ একটি ঘটনাকে সফলভাবে অর্থাৎ কোন প্রানহানী ছাড়াই মোকাবেলায় সক্ষম হচ্ছে। হয়তো যন্ত্রপাতির দিক থেকে আমরা পিছিয়ে থাকতে পারি কিন্তু আমাদের সততা, কর্তব্যনিষ্ঠাতো আর সেকেলে হওয়ার মত কিছু নয়। এ দু’টো ঠিক থাকলে আমরা অবশ্যই যেকোন রূপের জঙ্গি-সন্ত্রাসী কাজ সফলতার সাথে মোকাবেলা করতে সক্ষম হবো এটি নিশ্চিত করে বলতে পারি।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT