1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
লন্ডনে বাঙ্গালী জনপদের হালচাল - মুক্তকথা
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০১:০১ অপরাহ্ন

লন্ডনে বাঙ্গালী জনপদের হালচাল

সংবাদদাতা
  • প্রকাশকাল : শনিবার, ১১ মে, ২০১৯
  • ৫২৯ পড়া হয়েছে

লন্ডনের বাঙ্গালী জনপদ-
সুইন্ডনে যখন মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ বইয়ের মোড়ক উন্মোচন হয়, ছাতকের এমপি মুহিবুর রহমান মানিকের সাথে তখন কার্ডিফে অনুষ্ঠিত হয় মতবিনিময়। মৌলভীবাজারে বোরহান উদ্দীন সোসাইটির রক্ত দিন জীবন বাচাঁন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত প্রায় একই সময়ে।

বৃটেনের সুইন্ডনে মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ বইয়ের মোড়ক উন্মোচন

নাজমুল সুমন।। বৃটেনের সুইন্ডনে বসবাসরত প্রবাসী তরুন লেখক আমিরুল হক বাবলুর মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা ধর্মী বই ‘মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ’ অ্যালবামের মোড়ক হয়েছে। অতি সম্প্রতি সুইন্ডনের স্থানীয় একটি প্রাইমারী স্কুলের হলে আয়োজিত প্রকাশনা অনুষ্ঠানে লেখক সাংবাদিক সহ স্থানীয় কমিউনিটি নেতৃবৃন্দ সহ পরিবারে অংশ নেন। বইটিতে সিলেট বিভাগে নির্মিত মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধগুলোর ছবি সহ ইতিহাস বাংলা ও ইংরেজীতে প্রকাশিত হয়েছে।
বাংলাদেশ এসোসিয়েশন সুইন্ডনের সাবেক সভাপতি ফজলুর রহমান আকিকের সভাপতিত্বে ও সাবেক সাধারণ সম্পাদক এনামুল হক চৌধুরীর পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বইয়ের মোড়ক উন্মোচন করেন সুইন্ডন কাউন্সিলের মেয়র কাউন্সিলার জুনাব আলী।
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সাপ্তাহিক জনমতের নিবাহী সম্পাদক কবি,গল্পকার সাংবাদিক সাঈম চৌধুরী, ডেইলি সিলেট এন্ড দৈনিক মৌমাছি কন্ঠের সম্পাদক মন্ডলীর সভাপতি কমিউনিটি লিডার সাংবাদিক মোহাম্মদ মকিস মনসুর,বালাগঞ্জ এডুকেশন ট্রাস্টের সাধারণ সম্পাদক কবি মিজানুর রহমান মীরু, ব্যবসায়ী শাহ শাফি কাদির, স্বপন রায়সহ অনেকে।অনুষ্ঠানে লেখকের দুই মেয়ে জারা ও সারা তাদের পিতার বইয়ের অংশ বিশেষ পড়ে শুনায়।অনুষ্ঠানের শেষ পর্বে স্থানীয় ব্যান্ড ড্রীম ব্যান্ডের পরিবেশনায় বেশ কয়েকটি দেশাত্ববোধক গান পরিবেশন করা হয়।
এদিকে অনুষ্ঠানে বাংলাদেশে বাংলা ভিশন টিভিও চৌদ্দ বছর পূর্তি উপলক্ষে প্রবাসী ক্যাটাগরিতে এবছর আমিরুল হক বাবলুকে লেখখ ও গবেষক হিসাবে গুনীজন সম্মাননা ক্রেস্ট দেওয়া হয়। আর সেই ক্রেস্ট আনুষ্ঠানিকভাবে লেখককের হাতে তুলেদেন সুইন্ডনের মেয়র জুনাব আলী।
মেয়র তার বক্তব্যে বলেন,মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ অ্যালবামটি সত্যিই আমাদের ইতিহাস সমৃদ্ধি করবে,লেখককে ধন্যবাদ জানাই এমন কঠিন একটি কাজ সম্পাদন করার জন্য।আমিরুল হক বাবলু বলেন,সময়ের প্রয়োজনে হৃদয়ের আকুতি থেকেই এই কাজটি করা।তিনি একাজে সহায়তার জন্য তার স্ত্রী ও পরিবারের সদস্যদের সহযোগিতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন। একই সাথে দেশে তথ্য সংগ্রহে যারা সহযোগিতা করেছেন তাদের প্রতিও কতৃজ্ঞতা জানান।

কার্ডিফে মুহিবুর রহমান মানিক এমপির সাথে গ্রেটার সিলেট কাউন্সিলের মতবিনিময় সভা
সিলেট টু লন্ডন সরাসরি ফ্লাইট চালু করা সহ প্রবাসীদের দাবী দাওয়া তুলে ধরেন নেতৃবৃন্দ

বদরুল মনসুর: গেটার সিলেট ডেভেলপমেন্ট এন্ড ওয়েলফেয়ার কাউন্সিল ইন ইউকের সাউথ ওয়েলস রিজিওনের পক্ষ থেকে বৃটেন সফররত সুনামগঞ্জ-৫ আসনের নির্বাচিত সাংসদ জনাব মুহিবুর রহমান মানিক এমপির সাথে গত বৃহস্পতিবার যুক্তরাজ্যের কার্ডিফ শহরে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। গেটার সিলেট কাউন্সিল ইউকে’র সাউথ ওয়েলস রিজিওনের চেয়ারপার্সন ছাতকের প্রবাসীনেতা মোহাম্মদ আসকর আলীর সভাপতিত্বে এবং জি এস সি’র ওয়েলসের সাধারন সম্পাদক মৌলভীবাজার জেলার সাবেক ছাত্রনেতা শাহ শাফি কাদিরের পরিচালনায় অনুষ্ঠিত সভার শুরুতেই গ্রেটার সিলেট ডেভেলপমেন্ট এন্ড ওয়েলফেয়ার কাউন্সিল ইন ইউকে’র প্রাক্তন কেন্দ্রীয় জয়েন্ট সেক্রেটারী মোহাম্মদ মকিস মনসুর বিশেষ অতিথির বক্তব্যে হাইকমিশনের মাধ্যমে প্রবাসীদের ভোটার তালিকায় নাম রেজিষ্ট্রেশন, স্মার্ট আইডি কার্ড প্রদান, পাসপোর্ট এর মেয়াদ ১০ বছর করা ও সিলেট টু লন্ডন সরাসরি ফ্লাইট চালু করা সহ প্রবাসীদের দাবী দাওয়া তুলে ধরে প্রধান অতিথির দৃষ্টি আকর্ষন করেন। সভায় বিশেষ অতিথি ছিলেন গবিন্দগঞ্জ কলেজের সাবেক ভিপি, বিশিষ্ট আওয়ামীলীগ নেতা আওলাদ আলী রেজা, নিউপোর্ট আওয়ামী লীগের সভাপতি শেখ মোহাম্মদ তাহির উল্লাহ; ওয়েলস বাংলাদেশ চেম্বার অব কমার্স-এর সভাপতি দিলাবর হোসাইন, আলহাজ লিয়াকত আলী, সহ সভাপতি আলহাজ আসাদ মিয়া; আলমগীর আলম, আব্দুর রুউফ তালুকদার, জহির আলী আক্তার; রকিবুর রহমান, সিতাব আলী, ইকবাল আহমদ; ইমতিয়াজ জাকির, যুক্তরাজ্য আওয়ামী লীগের যুব বান্ধব নেতা বদরুজ্জামান শামীম, ওয়েলস কুলাউড়া সোসাইটির সেক্রেটারী বদর উদ্দিন চৌধুরী বাবর; দোলার বাজার ইউনিয়ন আওয়ামী লীগের আমীর উদ্দিন, মিসেস ফাতেমা আলী শামীম, আজমল হুসেন; কিরন আলী, নজরুল ইসলাম ও আব্দুল মুমিন প্রমুখ নেতৃবৃন্দ।
মতবিনিময় সভায় সাংসদ মুহিবুর রহমান মানিক বলেন, মাননীয় প্রধানমন্ত্রী সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরকে আধুনিক করণ করার জন্য তিন হাঁজার কোটি টাকা বরাদ্দ দিয়েছেন। বিমান বন্দরের কাজ প্রায় সম্পন্ন। কিছু দিনের মধ্যে সিলেট-লন্ডন ফ্লাইট স্থায়ী ভাবে চালু হয়ে প্রবাসীদের দীর্ঘদিনের দাবি পূরণ হবে এবং আরো অনেক উন্নয়নমূলক কাজ পর্যায়ক্রমে সম্পন্ন হবে বলে তিনি জানান।

লিমন ইসলাম।। যুক্তরাজ্য আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মৌলভীবাজার জেলার সাবেক ছাত্রনেতা আব্দুল আহাদ চৌধুরী বলেন, মৌলভীবাজার জেলাবাসীর প্রাণের দাবী মৌলভীবাজারে একটি সরকারি মেডিকেল কলেজ স্থাপন নিয়ে দেশে বিদেশে আমরা সবাই ঐক্যবদ্ধ।
এদিকে মৌলভীবাজারে সরকারি মেডিকেল কলেজ চাই ওয়াল্ড ওয়াইড ক্যাম্পেইন ওয়াটস অ্যাপ গ্রুপের এডমিন সাবেক ছাত্রনেতা মোহাম্মদ মকিস মনসুর বলেন, প্রধানমন্ত্রী আমাদের এমপি জননেতা নেছার আহমদকে কথা দিয়েছেন মৌলভীবাজারে সরকারি মেডিকেল কলেজ বাস্তবায়ন করা হবে বলে। আমরা মানণীয় প্রধানমন্ত্রীর চুড়ান্ত অনুমোদনের অপেক্ষায় রয়েছি।
দীর্ঘ ১২ বছর ধরে এই দাবী আদায়ের লক্ষে জেলাবাসী ক্যাম্পেইনে চালিয়ে আসছেন। ইতিমধ্যে মৌলভীবাজারে কয়েকটি সফল সভা, সমাবেশ, সেমিনার, গোল টেবিল বৈঠক ও সর্ব- বৃহৎ মানববন্ধন ও জেলাব্যাপী গণ সাক্ষর অভিযান করা সহ মানণীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র বরাবরে স্মারকলিপি প্রদান এবং বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রী, চীফ হুইপ, হুইপ ও স্থানীয় সকল এমপি সহ জেলা প্রশাসনের বিভিন্ন বিশিষ্টজনের সাথে করা হয়েছে মতবিনিময়।
প্রবাসীগনও বাংলাদেশের রাজধানী ঢাকা, লন্ডন সহ আমেরিকা, কানাডা, কুয়েত, ইউরোপ, মধ্যপ্রাচ্য ও বিভিন্ন দেশে এমনকি বৃটেনের বিভিন্ন শহরে মতবিনিময়, সভা- সমাবেশ, গোলটেবিল বৈঠক এর মাধ্যমে প্রচার চালিয়ে আসছেন। গতবছর ১৭ ফেব্রুয়ারি ২০১৮ মৌলভীবাজার জেলা সদরে একটি ও গত ১০ ই এপ্রিল ২০১৮ বৃটেনের সেন্ট্রাল লন্ডনের অট্রিযাম হলে বৃটেনে বসবাসরত সকল মৌলভীবাজার জেলাবাসীকে নিয়ে আরেকটি ঐতিহাসিক গোলটেবিল বৈঠক সম্পন্ন করা হয়েছে। এদিকে মহাণ জাতীয় সংসদে মৌলভীবাজার ও রাজনগর এর এমপি জননেতা নেছার আহমদ ও সাবেক এমপি সৈয়দা সায়রা মহসিন দুবার এই দাবী তুলে ধরেছেন। এখন ও এই দাবীতে দেশে বিদেশে সভা সমাবেশে ও সেমিনার অব্যাহত রয়েছে।

 

মৌলভীবাজারে বোরহান উদ্দীন সোসাইটির রক্ত দিন জীবন বাচাঁন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত
জেসমিন মনসুর।। মৌলভীবাজারে জেলার  সামাজিক ও সমাজসেবা মুলক সংগঠন শেখ বোরহান উদ্দীন (র:) ইসলামীসোসাইটি(বিআইএস) মৌলভীবাজার কর্তৃক রক্ত দিন জীবন বাচাঁন সেমিনার অতিসম্প্রতিসকাল ১০ঘটিকায় পলিটেকনিক ইনস্টিটিউটমৌলভীবাজার এ আনুষ্টিত হয়।শেখ বোরহান উদ্দীন (রঃ) ইসলামী সোসাইটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এম, মুহিবুর রহমানমুহিব এর সভাপতিত্বে অনুষ্ঠিত পোগ্রামেরউদ্বোধন করেন মৌলভীবাজারের পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ মোঃ রেদোয়ানুর রহমান।প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লেখক,কলামিস্ট, গীতিকার ও সুরকার সাদেক আহমদ এবং প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেনলেখক ও গবেষক মোহাম্মদ আবু তাহের।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৌলভীবাজার জেলার মাদকদ্রব্যনিয়ন্ত্রণ কার্যালয়ের সহকারী পরিচালক সুবোধ কুমার বিশ্বাস, বিশিষ্ট কমিউনিটি লিডারজালাল আহমদ, লেখক ও কলামিস্ট কবি অসিতচন্দ্র দেব।এদিকে বৃটেন থেকে শেখ বোরহান উদ্দীন(র:)ইসলামী সোসাইটির প্রেট্রন ডেইলি সিলেটএন্ড দৈনিক মৌমাছি কন্ঠের সম্পাদক মন্ডলীরসভাপতি মৌলভীবাজার জেলার সাবেক ছাত্রনেতা মোহাম্মদ মকিস মনসুর টেলিকনফারেন্সে সংগঠনের চেয়ারম্যান এম. মুহিবুর রহমান মুহিব সহ যারা অক্লান্ত পরিস্রম করেছেনএবং যে সব অতিথিবৃন্দ উপস্থিত হয়েছেন সবাইকে ধন্যবাদ জানিয়ে সংগঠনের আগামী দিনের অগ্রযাত্রায় সবার সহযোগিতা কামনা করেছেন।প্রোগ্রাম চেয়ারম্যান মিজানুর রহমান রাসেলএর সঞ্চালণায় অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্যরাখেন স্পন্দন মৌলভীবাজার এর সভাপতি ইহামমোজাহিদ, দুর্যয় ক্লাব এর সভাপতি চৌধুরী মোহাম্মদমেরাজ, মোঃ নাজমুল হোসাইন,শেখ কামরুলহাসান,সোহান হোসাইন হেলাল, সাইফুর রহমানচৌধুরী, রোটারেক্টর দুলাল হোসেন জুমান, আব্দুলমুত্তাকিন শিবলু, বোরহান উদ্দিন, এস এম বশিরআহমদ, মোঃ সুহিন উদ্দিন, মোঃ ফয়েজ, সোহেলআহমদ, ফরহাদ আহমদ ফাহিম, মোঃ মাহফুজুররহমান প্রমুখ। উক্ত সেমিনারে সংগনের সেরা রক্তদাতাপাঁচজনকে ও অতিথিবৃন্দকে সম্মাননা স্মারক প্রদানকরা হয়।রক্ত দিন জীবন বাঁচান শীর্ষক সেমিনার উপলক্ষে লাইফ লাইন ডায়াগনস্টিক সেন্টারের সহযোগিতায় রক্তনির্ণয় ক্যাম্পিং এর মাধ্যমে শিক্ষার্থীদের রক্তের গ্রুপ নির্ণয় করা হয়।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT