1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
গাড়ীধাক্কায় ২ উপজেলায় মহিলাসহ ২জন নিহত, ভোক্তা অধিকার জরিমানা ও খাদ্য বিতরণ - মুক্তকথা
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:৫৫ অপরাহ্ন

গাড়ীধাক্কায় ২ উপজেলায় মহিলাসহ ২জন নিহত, ভোক্তা অধিকার জরিমানা ও খাদ্য বিতরণ

সংবাদদাতা
  • প্রকাশকাল : সোমবার, ১৩ মে, ২০১৯
  • ৩০০ পড়া হয়েছে

ধারাবাহিক অভিযান চালালে ব্যবসায়ীরা সচেতন হয়, মৌলভীবাজারে ভেজাল নিয়ন্ত্রণে আনতে গেলেও বাড়তি ভেজাল চলে

-ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর

মৌলভীবাজার থেকে বিশেষ সংবাদদাতা।। মৌলভীবাজারে পবিত্র রমজান মাসে নিত্য প্রয়োজনীদ্রব্যের দাম বাড়ার পাশাপাশি ভেজাল বিক্রি বিরোধী অভিযান চালানোর পরও দ্রব্যের দাম বাড়তি ও ভেজাল বিক্রি অব্যাহত রয়েছে। সাধারণ ক্রেতারা রমজান উপলক্ষে এসব পন্য ক্রয় করে পড়েন মহাবিপাকে। কোনটাতে ভেজাল আর কোনটাতে ওজনে কম দেয় তা দেখে বলার সুযোগ থাকেনা। সব মিলিয়ে সাধারণ ক্রেতারা যেন ব্যবসায়ীদের কাছে একরকম জিম্মি হয়ে আছেন।
জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, মৌলভীবাজার জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো: আল-আমিন যায়যায়দিনকে জানান, এ মাসে তিনি ৪টি অভিযান চালিয়েছেন। এর মধ্যে রমজান মাসে দুটি। তার মতে, বাজার মনিটরিং যত থাকবে তত লাভ হবে। কারণ মনিটরিং না থাকলে আমাদের বাঙ্গালীরা ভুলে যায়। ভোক্তা কার্যালয় আরো জানায়, পশ্চিমবাজার ও পাইকারীবাজারে বিক্রেতারা এর আগে মূল্য তালিকা লাগাতো না। বাজার মনিটরিং এর ফলে তারা তা লাগাতে বাধ্য হয়েছে। মূল্য তালিকা লাগালে সংশ্লিষ্টরা জানতে পারবে আসলে তারা ভোক্তার কাছ থেকে কত টাকা করে নিচ্ছে। মনিটরিং এর ধারাবাহিকতা না থাকলে তারা মূল্য তালিকা লাগাতে চায়না।
ভোক্তা কর্মকতা আল-আমিন আরো জানান, কিছু কিছু দুষ্টু ব্যবসায়ী আছে যারা ফ্রিজে মাংস রেখে পরে বিক্রি করে। তিনি আরো জানান, দুষ্টু এসব ব্যবসায়ীরা মাংসে ফু দিয়ে ফুলিয়ে বাতাস ঢুকায়। এর আগে ওজনে কম দিয়ে দিতো। তবে অভিযানের পর অনেকটা কমে এসেছে ওজনে কম দেয়া। আগে কেজিতে ৫০/১শ গ্রাম কম দিয়ে দিতো। এখন আর তেমনটা দেখা যায়না। তিনি আরো জানান, মাংস ব্যবসায়ীরা রাতে বাজারে বিক্রি করতে না পেরে পরবর্তীতে হোটেলে কম দামে বিক্রি করতে দেখা যায়। আমরা বলেছি, ১৪/১৫ ঘন্টা পরে হোটেলে মাংস বিক্রি করার সুযোগ নাই? কারণ ভোক্তারা এসে এসব মাংস হোটেলে খায়। এদিকে মোরগী, গরু-ছাগলগুলোকে সুস্থ রাখতে গিয়ে বিভিন্ন এন্টিবায়োটিক খাইয়ে সাথে সাথে বাজারে বিক্রি হয়। এন্টিবায়োটিক খাওয়া এসব প্রাণী গুলো যাতে সাথে সাথে বাজারে না আসে তার আহবান জানিয়েছেন তিনি। মানুষের স্বাস্থ্য সুরক্ষার জন্য সংশ্লিষ্ট প্রাণী সম্পদ কার্যালয়ের এসব বিষয়ে মনিটিরং করা খুবই প্রয়োজন বলে মনে করেন এ ভোক্তা কর্মকর্তা।
উল্যেখ্য, গেল ২৯শে এপ্রিল মৌলভীবাজার শহরের ৬টি ব্যবসায়ী প্রতিষ্ঠানকে ১৫হাজার টাকা, ৯ই মে বড়লেখা উপজেলায় ৪টি প্রতিষ্ঠানকে ৬হাজার ৫শ টাকা, ৮ই মে জুড়ি উপজেলায় ৫টি প্রতিষ্ঠানকে ১০হাজার ৫শ টাকা জরিমানা করে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

মৌলভীবাজারে পৃথক দুটি সড়ক দূর্ঘটনায় ঝরে পড়লো তাজা দুই প্রাণ!

মৌলভীবাজার থেকে বিশেষ সংবাদদাতা।। মৌলভীবাজার সদর উপজেলার নিতেশ্বর এলাকায় মিনিবাস ও সিএনজি অটো রিক্সার মখোমুখি সংঘর্ষে মমতা বেগম(৪৮) নামের এক মহিলা নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরো দুজন।
পুলিশ জানায়, রোববার দূপুরে মৌলভীবাজার-শ্রীমঙ্গল সড়কের নিতেশ্বর এলাকায় হবিগঞ্জ থেকে ছেড়ে আসা সিলেটগামী হবিগঞ্জ এক্সপ্রেস বাস ও বিপরীত থেকে আসা সিএনজি অটোরিক্সার মুখোমুখি সংঘর্ষে সিএনজিটি দুমড়ে মুচড়ে যায়। এতে অটোরিক্সাতে থাকা মমতা বেগম নিহত হন। নিহত মমতার বাড়ি সুনামগঞ্জ জেলার তাহির পুর থানায় বলে জানিয়েছে পুলিশ।
আহতরা হলো- সিএনজি চালক আমিন মিয়া ও অটোরিক্সা যাত্রি ফয়ছল মিয়া। আহতদের উদ্ধার করে মৌলভীবাজার সদর  হাসপাতালে ভর্তির পর অবস্থার অবনতি ঘটলে সিলেট এম এ জি ওসমানি মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে বলে জানা গেছে। মৌলভীবাজার মডেল থানার ওসি (তদন্ত) দেব দুলাল বিষয়টি নিশ্চিত করে জানান, নিহতের লাশ মৌলভীবাজার সদর হাসপাতালে রয়েছে।
এদিকে জেলার রাজনগর উপজেলায় আরেক মর্মান্তিক সড়ক দূর্ঘটনায় প্রায় পঞ্চাশ বছর বয়স্ক মোঃ আহাদ মিয়া নামের এক ব্যক্তি মারা গেছেন। নিহত আহাদ রাজনগর উপজেলার দক্ষিণটেংরা এলাকার মৃত মামুন মিয়ার পুত্র। পুলিশ জানিয়েছে, রোববার বিকেল ৫টার দিকে মৌলভীবাজার-কুলাউড়া সড়কের ডেপলউড়া এলাকার হাফিজ কমপ্লেক্সের সম্মুখে রাস্থা পারাপার হতে গিয়ে ট্রাকের চাপায় পৃষ্ট হয়ে ওই ব্যক্তি মারা যান। এসময় তার মাথায় আঘাত লেগে মগজ বের হয়ে যায়। খবর পেয়ে পুলিশ ও পরিবারের লোকজন ঘটনাস্থলে এসে লাশ উদ্ধার করে থানায় নিয়ে আসে। এসময় ঘাতক ট্রাক ও চালককে আটক করে পুলিশ হেফাজতে রাখা হয়। রাজনগর থানার এসআই মেহেদি হাসান জানান, এ ঘটনায় মামলা প্রক্রিয়াধীন আছে।

মৌলভীবাজারে বোরহান উদ্দিন সোসাইটির ইফতার মাহফিল

শেখ বোরহান উদ্দিন (রহঃ) ইসলামী সোসাইটি (বি আই এস) মৌলভীবাজার এর উদ্যোগে গেল শনিবার শহরের রেস্ট ইন রেস্টুরেন্টে শিক্ষক, সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধি, ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দের সম্মানে ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়।
সোসাইটির সভাপতি এম মুহিবুর রহমান মুহিব এর সভাপতিত্বে এতে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৌলভীবাজার সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ডক্টর ফজলুল আলী, মৌলভীবাজার পৌরসভার মেয়র মোঃ ফজলুর রহমান, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ নওশের আলী খোকন, অতিরিক্ত পুলিশ সুপার মৌলভীবাজার সদর সার্কেল মোঃ রাশেদুল ইসলাম, মৌলভীবাজার সরকারি মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর মোঃ শাহজাহান,মৌলানা মুফজ্জল হোসেন মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ মোহাম্মদ ইকবাল, পল্লী বিদ্যুৎ সমিতির সাবেক সভাপতি ড.সাদেক আহমদ প্রমুখ।

বড়লেখায় দুস্তদের মাঝে রমজান উপলক্ষে খাদ্যসামগ্রী বিতরণ

খলিলুর রহমান,বড়লেখা।। মৌলভীবাজারের বড়লেখায় বহুল আলোচিত সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন যুবশক্তি সমাজ কল্যাণ পরিষদের সার্বিক ব্যবস্থাপনায় ও প্রবাসী কমিউনিটি নেতা আলহাজ্ব মোঃ আব্দুল করিম ও আলহাজ্ব মুক্তাদির হোসেন মিছবার অর্থায়নে উপজেলার বিভিন্ন এলাকার দরিদ্র ও অসহায় মানুষের মধ্যে পবিত্র মাহে রমজানুল মুবারক উপলক্ষে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে।
বুধবার সকাল বেলা২ ঘটিকার সময় পৌর শহরের ষাটমা সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাংগণে যুবশক্তি সমাজ কল্যাণ পরিষদের সভাপতি তাহমিদ ইশাদ রিপনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আইনুল ইসলামের পরিচালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বড়লেখা উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান সোয়েব আহমদ।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে খাবার সামগ্রী বিতরণ করেন বড়লেখা উপজেলা পরিষদের নবনির্বাচিত ভাইস চেয়ারম্যান মোহাম্মদ তাজ উদ্দিন, রাহেনা বেগম হাসনা। যুবশক্তি সমাজ কল্যাণ পরিষদের চেয়ারম্যান জেহিন সিদ্দিকী, স্থায়ী কমিটির সদস্য সাংবাদিক সুলতান আহমদ খলিল, রাহেন পারভেজ রিপন, মৌলভীবাজার জেলা ছাত্রলীগের সহসভাপতি সুমন আহমদ। স্থায়ী কমিটির সদস্য মাওলানা সাইদুল ইসলাম শামীম, আবুল হাসনাত শরফ, বাকের আহমদ, সহসভাপতি জামিল আহমদ, সাদিকুর রহমান শাহেদ, সাংগঠনিক সম্পাদক এমদাদুল করিম চৌধুরী শীমুল, ক্রীড়া সম্পাদক আহমেদ নোমান প্রমুখ।

মৌলভীবাজার একাটুনায় নাবিলা ফাউন্ডেশনের উদ্যোগে রমাদ্বানের খাদ্য সমগ্রী বিতরন

সৈয়দ ছায়েদ আহমদ, শ্রীমঙ্গল।। মৌলভীবাজার সদর উপজেলার একাটুনা এলাকায় নাবিলা ফাউন্ডেশন এর পক্ষ থেকে মোট ১৫০টি অসহায় দারিদ্র পরিবারের মাঝে মাহে রমাদ্বান উপলক্ষে খাদ্য সমগ্রী বিতরন করা হয়েছে।
মঙ্গলবার সকাল ১১ টায় সদর উপজেলার ৬নং একাটুনা ইউনিয়নের নবীনগর শাহীঈদগাহ্ প্রাঙ্গনে এক অনুষ্ঠানের মাধ্যমে এ খাদ্য সামগ্রী বিতরণ করা হয়। নাবিলা ফাউন্ডেশনের উপদেষ্টা আলহাজ্ব ফিরোজ মিয়া’র সভাপতিত্বে ও যুবসংগঠক সামাজিক ব্যক্তিত্ব ও মানবাধিকার কর্মী শামীম আহমদ এর উপস্থাপনায় অনুষ্টানে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন নবীনগর গ্রামের বিশিষ্ট প্রবীন মুরুব্বী আলহাজ্ব ইছমাইল মিয়া, লন্ডন প্রবাসী সামাজিক ব্যক্তিত্ব আব্দুল লতিফ ও রত্না বেগম , সমাজ সেবক রাজনীতিক ব্যক্তিত্ব সায়েক আহমদ, সিজিল মিয়া, লেফাছ মিয়া, কয়ছর আহমদ।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন নাবিলা ফাউন্ডেশন এর সমম্বয়কারী শামীম আহমদ, হুমায়ুন কবির, সোয়েব আহমদ, নানু মিয়া, রিপন আহমদ, সহীদ আহমদ, জাবেদ আহমদ, শিপন আহমদ, মিজান আহমদ, বাহার আহমদ, হেলাল, আরিফ, মইনুল, হোসাইন, ইমন শাহারিয়া,  শুভ, মিছলুসহ আরও অনেকেই।
আয়োজকরা জানান, মৌলভীবাজারের বিভিন্ন উপজেলা থেকে বাছাই করে হতদরিদ্র ১৫০ টি পরিবারের মাঝে ২৫কেজি চাউল, ৫লিটার সুয়াবিন, ৫কেজি পিয়াজ, ৩কেজি চানা, ৩ কেজি ডাইল,  ২ কেজি চিনি,  ১ কেজি লবন,  আধা কেজি খেজুর,  ২০০গ্রাম দুধ ও সেমাই সহ প্রায় সাড়ে ৩ লক্ষ সমপরিমান টাকার খাদ্য সামগ্রী বিতরন করা হয়।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT