1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বিড়ির দাম কমানো, কর প্রত্যাহার ও লাউয়াছড়ায় টাওয়ার নির্মাণ না করার দাবী - মুক্তকথা
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২:৪৬ অপরাহ্ন

বিড়ির দাম কমানো, কর প্রত্যাহার ও লাউয়াছড়ায় টাওয়ার নির্মাণ না করার দাবী

সংবাদদাতা
  • প্রকাশকাল : মঙ্গলবার, ১৪ মে, ২০১৯
  • ১৯৩ পড়া হয়েছে

বিড়ির উপর আরোপিত শুল্ক ও কর প্রত্যাহারের দাবিতে কমলগঞ্জে মানববন্ধন ও বিক্ষোভ কমসূচি পালিত

প্রনীত রঞ্জন দেবনাথ, কমলগঞ্জ।। দেশীয় তামাকজাত পণ্য বিড়ি শিল্পের উপর আরোপিত শুল্ক ও কর প্রত্যাহারের দাবিতে বি-বাড়িয়া বিড়ি ভোক্তা পক্ষের উদ্যোগে মৌলভীবাজারের কমলগঞ্জে মানববন্ধন ও বিক্ষোভ করেছে বিড়ি ভোক্তা সংগঠন। সোমবার (১৩ মে) সকাল ১১টায় উপজেলার ভানুগাছ বাজারের ১০নং পয়েন্টে মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের সামনে এক মানববন্ধন পালিত হয়। বিড়ি শ্রমিক, বিড়ি ভোক্তা অধিকার সংগঠনের সদস্যরা এ মানববন্ধন ও বিক্ষোভ কর্মসুচী পালন করেন।
সংগঠনের সভাপতি শহিদুল ইসলামের সভাপতিত্বে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচিতে বক্তব্য রাখেন মুরতুজা আলী বাদশা, ইলিয়াস হোসেন, মনিরুজ্জামান, নূর হোসেন, রুপেন্দ্র দেব, সুমন মিয়া প্রমুখ।
সমাবেশে বক্তারা বলেন, বিদেশি বহুজাতিক কোম্পানির ষড়যন্ত্রের কারণে দেশীয় তামাকজাত পণ্য বিড়ি শিল্পের উপর প্রতিবছর কর ও শুল্ক বাড়ানো হয়। কিন্তু তুলনামূলকভাবে সিগারেটের উপর কমহারে করারোপ করা হয়। বিধায় দেশীয় বিড়ি শিল্প আজ ধ্বংসের মুখে।
বক্তারা আরো বলেন, দেশীয় তামাকজাত পণ্য বিড়ি শিল্পের ভোক্তারা হল গ্রামের দরিদ্র কৃষক, চা শ্রমিক, শ্রমজীবী ও নিম্ন আয়ের মানুষ। বিড়ি শিল্পের সাথে সম্পৃক্ত বিড়ি শ্রমিক কর্মচারী এবং দরিদ্র বিড়ি ভোক্তার কথা চিন্তা করে আগামী বাজেটে দেশীয় তামাকজাত পণ্য বিড়ি শিল্পের উপর কর ও শুল্ক প্রত্যাহারের দাবি করেন তারা। এছাড়া বক্তারা দেশি শিল্প সুরক্ষা আইন চালু, বিদেশি সিগারেটের উপর কর বাড়িয়ে দেশি বিড়ির কর কমানোর দাবি জানান।

শ্রীমঙ্গলে লাউয়াছড়ায় মোবাইল টাওয়ার নির্মানের প্রতিবাদে মানববন্ধন ॥ বন,পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী বরাবর স্বারকলীপি

সৈয়দ ছায়েদ আহমদ, শ্রীমঙ্গল।। মৌলভীবাজারের লাউয়াছড়া সংরক্ষিত বনাঞ্চলে মোবাইল টাওয়ার নির্মানেরপ্রতিবাদে শ্রীমঙ্গল শহরে মানববন্ধন করেছে পরিবেশবাদি সংগঠনের সদস্যরা।মানববন্ধন শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: নজরুল ইসলামের মাধ্যমে বন,পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রীর বরাবরে স্বারকলীপি প্রদান করেনতারা। রোববার সকাল ১১টায় শ্রীমঙ্গল শহরের চৌমুহনা চত্বরে ‘লাউয়াছড়া জীববৈচিত্র্য রক্ষা আন্দোলন’ এর আয়োজনে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ওরাজনৈতিক নেতাকর্মীরা অংশ নেয়। সংগঠনের আহবায়ক জলি পালের সভাপতিত্বে ওসদস্য সচিব আবুল হাসানের সঞ্চালনায় এসময় বক্তব্য রাখেন বাংলাদেশ পরিবেশবাঁচাও আন্দোলন (বাপা) এর মৌলভীবাজার জেলা সমন্বয়ক আ স ম সালেহ সোহেল,ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক দীপেন্দ্র ভট্টাচার্য,শ্রীমঙ্গল মহিলা পরিষদের সভাপতি প্রভাসিনী সিনহা, লাউয়াছড়া খাসি (খাসিয়া)পুঞ্জির গ্রাম প্রধান ফিলা পত্মী, জেলা যুব ইউনিয়ন সাধারণ সম্পাদকজাহাঙ্গির জয়েস, কবি ও নাট্যকার জহিরুল মিঠু, নাট্য নির্দেশক ফয়সল আহমেদ, কবি ও লেখক জাবেদ ভুঁইয়া প্রমুখ।
মানববন্ধনে বক্তারা বলেন, লাউয়াছড়ায় মোবাইল টাওয়ার বসালে এখানকারজীববৈচিত্র্য হুমকির মুখে পড়বে। লাউয়াছড়ায় টাওয়ার বসানোর সিদ্ধান্ত বনধ্বংসের পায়তারা বলেই মনে হচ্ছে। মোস্তফা জব্বার একজন তথ্য প্রযুক্তিমন্ত্রী হিসেবে সারাদেশেই নেটওয়ার্ক বসাতে চাচ্ছেন। সংরক্ষিত বনাঞ্চালেটাওয়ার বসালে যে মোবাইল নেটওয়ার্কের রেডিয়েশনের প্রভাবে প্রাণীদেরজীববৈচিত্রে প্রচুর সমস্যা হয় তাও মন্ত্রীকে বুঝতে হবে।  লাউয়াছড়ারসংরক্ষিত বনাঞ্চলের কাছে এরকম টাওয়ার বসানো বন্যপ্রাণীদের জন্য হুমকিস্বরুপ। পাখির ডিমসহ বনপ্রাণীরা চরমভাবে ক্ষতিগ্রস্ত হবে। আমরা মোবাইলটাওয়ার বসানোর বিপক্ষে নই। তবে সেটা যেন বনের বাহিরে হয়। যেখানেপ্রধানমন্ত্রী শেখ হাসিনা বন ও বন্যপ্রানী রক্ষায় নির্দেশ দিয়েছেন সেখানেউনার মন্ত্রী সভার একজন মন্ত্রীর এরকম বক্তব্য কিভাবে ফেসবুকে লিখেন।আইসিটি মন্ত্রীর হয়তো বা ধারনায় নেই লাউয়াছড়ায় মোবাইলের টাওয়ার বসালে কিধরনের ক্ষতির সম্মুখিন হবে বন্যপ্রাণী ও তাদের জীববৈচিত্র।এদিকে মানবন্ধন শেষে বাংলাদেশ বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়কমন্ত্রীর বরাবরে শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: নজরুল ইসলাম এরমাধ্যমে স্মারকলীপি প্রদান করেন তারা।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT