1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
ফেয়ার এন্ড লাভলি, কমলালেবুর গন্ধ এবং রবিঠাকুর ও বঙ্গবন্ধু - মুক্তকথা
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:২৩ পূর্বাহ্ন

ফেয়ার এন্ড লাভলি, কমলালেবুর গন্ধ এবং রবিঠাকুর ও বঙ্গবন্ধু

সংবাদদাতা
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ২১ নভেম্বর, ২০১৯
  • ৬৮৩ পড়া হয়েছে

মিনহাজ আহমদ।।

সৈয়দ মুজতবা আলী যখন বিশ্বভারতীতে গেলেন, তখন তাঁর কণ্ঠে প্রকট ছিলো সিলেটি উচ্চারণ। কবিগুরু নাক সিঁটকিয়ে বলেছিলেন ‘কমলা লেবুর গন্ধ’। সৈয়দ মুজতবা আলী বিষয়টিকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছিলেন এবং দ্রুত মুখ থেকে কমলা লেবুর গন্ধ, অর্থাৎ সিলেটি উচ্চারণ ও বাচনভঙ্গী তাড়াতে সক্ষম হয়েছিলেন। সৈয়দ মুজতবা আলী বিরল প্রতিভা, তার দ্বারা শুদ্ধ উচ্চারণে ফার্সি, জার্মানি, আরবি, ইংরেজি বলা সম্ভব ছিল। কিন্তু দেওয়ান মোহাম্মদ আজরফ, ড. রঙ্গলাল সেন, সাইফুর রহমান, বর্তমান অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ও শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের মতো অনেকেই নিজ নিজ কর্মক্ষেত্রে স্বেচ্ছায় বা অনিচ্ছায়ই হোক, কমলালেবুর গন্ধ নিয়েই সাফল্য ও দাপটের সাথে বেঙ্গল বা বাংলা সহ সারা বাংলাদেশ জুড়ে কাজ চালিয়ে গেছেন এবং যাচ্ছেন।
রবীন্দ্রনাথের ‘কমলা লেবুর গন্ধ’ শব্দ-বন্ধের অনুরূপ তাৎপর্যময় একটি উক্তি করেছিলেন বঙ্গবন্ধু, ভিন্ন যুগে ও ভিন্ন একটি অবস্থান থেকে। বঙ্গবন্ধু মানবেন্দ্র নারায়ন লারমাকে উদ্দেশ্য করে সকল ক্ষুদ্রজাতিসত্তা বা বাংলাদেশের আদিবাসী পাহাড়ি জনগোষ্ঠীকে বাঙালি হয়ে যেতে বলেছিলেন। এই মহান দুই ব্যক্তির দৃষ্টভঙ্গীগত সাদৃশ্য হলো, দুজনই চেয়েছিলেন স্বকীয়তা বিসর্জন দিয়ে ক্ষুদ্রত্ব যেনো বহুত্বে বিলীন হয়ে যায়।
কিন্তু আদতে কি সেটা সম্ভব কিংবা উচিৎ? ফেয়ার এন্ড লাভলি মেখে চামড়ার বারোটা বাজিয়ে বড়জোর কালো সখিনাকে সাদা সখিনা করা যায়, কিন্তু একজন কৃষ্ণাঙ্গকে কি শ্বেতাঙ্গে রূপান্তরিত করা যায়? ইস্কান্দরকে কি জোর করে আলেকজান্ডার বানানো যায়? কাঙ্ক্ষিত রূপান্তরের জন্য জিনবাহিত বৈশিষ্টগুলোর মতো প্রজন্মান্তরে জারি রাখতে সক্ষম কোন প্লাস্টিক সার্জারিও এখন পর্যন্ত আবিষ্কার হয়নি যে আমরা প্লাস্টিক সার্জারির দ্বারস্থ হবো!
অনেকে ‘কমলা লেবুর গন্ধ’ শব্দ-বন্ধকে সিলেটিদের মুখে রবীন্দ্রনাথকৃত একপ্রস্থ চুনকালির মতো লজ্জাজনক বিবেচনা করে লজ্জায় মাথা অবনত করেন, এবং মুজতবা আলীর পদাঙ্ক অনুসরণ করার চেষ্টা করেন। এই ‘অনেকে’-এর মধ্যে সিলেটি ও অ-সিলেটিও রয়েছেন। শীর্ষপদে অবস্থান করেও শুদ্ধ বাংলা উচ্চারণে কথা বলায় ব‍্যর্থতাকে এসব মুর্খের দল এক বালতি দুধে এক ফোটা গোমূত্র বলে বিবেচনা করেন। অনুরূপভাবে, অনেকে তামাটে দেহবর্ণ, চ্যাপ্টা নাসিকা, খর্বাকৃতির দেহ গঠন, ইত্যাদিকে অভিশাপ বলে বিবেচনা করেন। অপরের প্রতি এ ধরনের মানসিকতা প্রকৃতপক্ষে হীনমণ্যতার পরিচায়ক, আর এ ধরনের আত্মোপলব্ধিও মারাত্মক আত্মবিধ্বংসী বলে বর্জনীয়।
দীর্ঘকাল স্থায়ী ঔপনিবেশিক পরিবেশে বেড়ে ওঠার ফলে মানুষের মধ্যে এমন মানসিকতাগুলো বিকশিত হয়। পরিবার পর্যায়ে এর একটি তুল্য উদাহরণ হলো বৌ-শ্বাশুড়ির দ্বন্দ্ব। বৌ যখন শ্বাশুড়িতে পরিণত হয়, সে ভুলে যায় একদিন সেও বৌ ছিলো। ‘কমলা লেবুর গন্ধ’ আর ‘বাঙালি’ হতে আহ্বান জানানর ক্ষেত্রেও রবীন্দ্রনাথ ও বঙ্গবন্ধুর মানসিকতায় কাজ করেছে দীর্ঘস্থায়ী ঔপনিবেশিক পরিবেশে অবস্থানের কারণে অবচেতনমনে গড়ে ওঠা ‘প্রতিশোধস্পৃহা’ নামক একধরনের মানসিক চাপ।
ঔপনিবেশিক যুগ গত হয়েছে, চলছে পুঁজির দুঃশাসনের যুগ। এ যুগে দর্শন-বিজ্ঞান-সমাজ-প্রযুক্তির প্রভূত উন্নয়ন ঘটেছে। কিন্তু সমাজকাঠামোয় সামঞ্জস্যপূর্ণ পরিবর্তন সাধিত না হওয়াতে প্রকৃত গণমানুষের অধিকার নানান কায়দায় এখনও পদদিলত। পুঁজিবাদী কুহেলিকা আমাদের অবচৈতন্যে আষ্টেপৃষ্ঠে বেঁধে রেখেছে। আমাদের মূল্যবোধ, দৃষ্টিভঙ্গী, নন্দনতাত্ত্বিক মানদণ্ড স্থির করে দেয় পুঁজিবাদী ব্যবস্থা। পুঁজিবাদের অমানবিক কদর্য দিকগুলোকে সনাক্তকারী এবং দর্শন-বিজ্ঞান-সমাজ-প্রযুক্তির ক্ষেত্রে অগ্রগতিতে গর্বিত মানুষ-সাধারণের জন্য তা লজ্জাষ্কর।
উপরের অনেক কথার মাধ্যমে দুটি মোদ্দা কথার উপলব্ধি প্রচারের চেষ্টা করেছি- (১) রাষ্ট্রব্যবস্থা স্বীকার করুক আর না করুক, ‘কমলা লেবুর গন্ধ’ সিলেটিদেরকে বাংলা থেকে আলাদা করে রেখেছে; এবং (২) কাউকে বাঙালি হতে আহ্বান জানানর অর্থ তারা আদৌ বাঙালি নয়।
অনেক সময় চোখের সামনেই থাকে সত্য, অথচ তা সবাই উপলব্ধি করতে পারেন না। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর এবং বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর কৃতজ্ঞতা এমন দু’টি উপলব্ধির সুযোগ দেবার জন্য।
Minhaz Ahmed
১৬ই ডিসেম্বর, ২০১৮

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT