1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
২০হাজার বছর আগে বিলুপ্ত হয়ে যাওয়া পাখী আবার জন্ম নিয়েছে - মুক্তকথা
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৮:১৪ অপরাহ্ন

২০হাজার বছর আগে বিলুপ্ত হয়ে যাওয়া পাখী আবার জন্ম নিয়েছে

সংবাদদাতা
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ১৬ মে, ২০১৯
  • ৫৭৯ পড়া হয়েছে

মুক্তকথা সংবাদকক্ষ।। প্রাণিবিদ্যা বিষয়ক পত্র “বিজ্ঞান”‌ ও ‘লিনিয়ান সোসাইটি’র “জি‌ওলজিক্যাল জার্ণাল”সহ বেশ কিছু পত্রিকা ‌ও সাময়িকীতে প্রকাশিত হয়েছে প্রাণী গবেষণার এক চমকপ্রদ ‌ও বিস্ময়কর সংবাদ। ছেপেছে আনন্দবাজার পত্রিকা‌ও। সে খবর থেকে জানা যায়, প্রায় ২০হাজার বছর আগে বিলুপ্ত হয়ে যা‌ওয়া একটি জাতের পাখী আবার ফিরে এসেছে এ ধরাধামে। এই একই প্রজাতির পাখি ১ লক্ষ ৩৬ হাজার বছর আগে বিলুপ্ত হয়ে ফিরে এসেছিল। সাদা ঠোটের রেল পাখী বা ‘হোয়াইট থ্রোটেড রেল’নামের এই জাতের পাখী আবার নতুন করে দেখা গিয়েছে। এ কি করে সম্ভব? ‘বিজ্ঞান’ নামক পত্রিকায় প্রকাশিত নিবন্ধে গবেষণা বিষয়ক কিছু জবাব দিয়েছেন গবেষক বিজ্ঞানীগন।


গবেষণার বিবরণে জানা যায়, ভারত মহাসাগরের প্রবাল দ্বীপ, আলডাবরা’য় এক সময় বাস ছিল সাদা ঠোটের একজাতের রেল পাখীর। প্রায় ১ লক্ষ ৩৬ হাজার বছর আগে পানিতে ডুবে অনেকটা চিরতরে উদা‌ও হয়ে যায় দ্বীপটি। ফলে বিলুপ্ত হয়ে গিয়েছিল দ্বীপের মনোহারি ‌ওই পাখীগোত্র। এখন প্রকৃতি ‌ও প্রাণী বিজ্ঞানীরা বলছেন, আবার ফিরে এসেছে বিলুপ্ত হয়ে যাওয়া সেই ‘হোয়াইট থ্রোটেড রেল’পাখী।
বিজ্ঞানীদের জবানে এই পাখীগোত্রের ফিরে আসার কাহিনি গল্পের মত বিচিত্র। এই নিয়ে দ্বিতীয় দফা তারা মহাকালের বিলুপ্তি থেকে ফিরে এল। বিশেষজ্ঞদের মতে, লক্ষ বছর আগে সমুদ্রের পানি বেড়ে গিয়ে দ্বীপটি ডুবে যায় ফলে পাখীগুলি‌ও বিলুপ্ত হয়ে গিয়েছিল। কয়েক হাজার বছর পরে আবার সমুদ্রের পানি নেমে গেলে পাখিটি আবার ফিরে এসেছিল।
বিজ্ঞানীদের মতে, এ অবস্থাকে বলা হয় ‘ইটেরেটিভ ইভোলিউশন’। তার অর্থ হলো, কোনও প্রাণীর উত্তরসূরিদের মধ্যে কোনও একটি প্রজাতির একাধিক বিবর্তন ঘটে। এবং ইতিহাসের বিভিন্ন সময়ে ফিরে-ফিরে আসে তারা। অন্যান্য প্রাণীর ক্ষেত্রে দেখা গেলেও ‘রেল’ বা মাটিতে বসবাসকারী ছোট বা মাঝারি মাপের পাখিদের মাঝে এমন বিবর্তন এই প্রথম।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT