1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
তাইওয়ান সমলিঙ্গের বিবাহ আইন পাশ করলো - মুক্তকথা
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৮:০৬ অপরাহ্ন

তাইওয়ান সমলিঙ্গের বিবাহ আইন পাশ করলো

সংবাদদাতা
  • প্রকাশকাল : শুক্রবার, ১৭ মে, ২০১৯
  • ৬৩৯ পড়া হয়েছে

মুক্তকথা সংবাদকক্ষ।। তাউওয়ান, বিশ্ব মানচিত্রে একটি স্বাধীন স্বশাসিত দ্বীপদেশ। তাইওয়ান এশিয়া মহাদেশের একমাত্র দেশ যারা একই লিঙ্গ বা সমলিংগের মানুষে মানুষে বিবাহের আইন পাশ করেছে। কোন কোন সংবাদ মাধ্যম তাইওয়ানের এ সিদ্ধান্তকে যুগান্তকারী বলে আখ্যায়িত করেছেন। 
আজ থেকে প্রায় দু’বছর আগে তাইওয়ানের সাংবিধানিক আদালত এক সিদ্ধান্তে বলেছিল যে তাইওয়ানে বর্তমানে প্রচলিত আইনে বিবাহের যে ব্যাখ্যা দেয় তা সংবিধান বহির্ভুত। সারিভুক্ত বিচারকগন তাইওয়ানের সংসদকে এ আইন সংশোধন বা নতুন আইন প্রবর্তনের জন্য দু’বছর সময় দিয়েছিলো। সে মোতাবেক দু’বছর পূর্ণ হবার এক সপ্তাহ আগেই তাইওয়ানের সংসদ “ইউয়ান” একই লিঙ্গে বিবাহের এই আইন পাশ করলো। ফলে তাইওয়ানে এখন আর দুই নারীতে বা দুই পুরুষে বিবাহের মধ্যে কোন বাধা থাকলো না। এটি এখন বাস্তবতায় পৌছালো। আগামী ২৪শে মে থেকে এ আইন কার্যকরী হবে। 
অথচ গত বছর এক গণভোটে দ্বীপদেশের ৬৭%ভাগ মানুষ সমলিংগ বিবাহের বিরুদ্ধে ভোট দিয়েছিল। এর পর থেকেই রক্ষনশীলরা এর বিরুদ্ধে কাজ শুরু করে এবং অবশেষে সমলিঙ্গের বিবাহ আইন পাশ করে নিল।আইন পাশের পরে তাইওয়ানের প্রেসিডেন্ট তিসাই ইং ওয়েন এক টুইট বার্তায় বলেন যে তারা সমতা নীতির বিষয়ে এক বিশাল পদক্ষেপ নিলেন। ও পদক্ষেপ তাইওয়ানকে একটি সুন্দর ভাল দেশে উন্নীত করে নিল।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT