1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
ক্যান্সার নিরাময়ে কিউবার আবিষ্কৃত টিকা সফলতা পেয়েছে - মুক্তকথা
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০২:২৭ পূর্বাহ্ন

ক্যান্সার নিরাময়ে কিউবার আবিষ্কৃত টিকা সফলতা পেয়েছে

সংবাদদাতা
  • প্রকাশকাল : রবিবার, ১৯ মে, ২০১৯
  • ৭৩৭ পড়া হয়েছে

মুক্তকথা সংবাদকক্ষ।।  সে আজ থেকে ৮বছর আগের ঘটনা। কিউবা-ই প্রথম হৃদক্যান্সারের টিকা আবিষ্কার করে। ক্যান্সারের মধ্যে হৃদক্যান্সার চিকিৎসা  খুবই জঠিল।  ২০১১সালে এ মরণব্যাধির এক ধরনের চিকিৎসা খোঁজে পেয়েছিল কিউবা। সে সময়ই তাঁরা বলেছিল, এই টিকার সাহায্যে ক্যান্সার রোগ নির্মূল করা সম্ভব। এর হাতেনাতে প্রমাণ পেতে ওই সময়ই অনেক অনেক আক্রান্তদের উপর পরীক্ষা করা হয়েছিল বলে অনেক সংবাদ ও গণমাধ্যম দাবী করেছিল। এবং তাদের শতভাগ সফলতার কাহিনী প্রকাশ করেছিল। যাদেরকে এই টিকা দিয়ে পরীক্ষা করা হয়েছিল তারা তখন স্বাভাবিক মানুষের মতোই সুস্থ হয়ে উঠেছিলেন। তারপর থেকেই কিউবা এই টিকা ব্যবহার করে আসছে। কিউবার সাথে যোগাযোগ রেখে অনেক দেশই এখন এই টিকা ব্যবহার করছেন। অবশ্য বিষয়টি নিয়ে তখনই  “স্নোপস.কম”(www.snopes.com) নামের একটি আনলাইন কিছুটা নেতিবাচক খবর প্রকাশ করেছিল।
কিউবার বিজ্ঞানীদের এই অসাধ্য সাধনে বিশ্ব বিজ্ঞানী সম্প্রদায় সাধুবাদ জানিয়েছিল সেদিন। শুধু বিজ্ঞানীরাই নন, বহু চিকিত্‍সকও এই টিকা প্রয়োগ করে আক্রান্তদের মধ্যে পরিবর্তন লক্ষ্য করেছেন। পরে দেখা গিয়েছে, ওই রোগীদের শরীরে ক্যান্সারের কোষের আর দেখা মেলেনি। নতুন আবিষ্কার এই ভ্যাকসিন প্রয়োগে দ্রুত সেরে উঠেছেন রোগীরা। আর সম্প্রতি বসনিয়া, প্যারাগুয়ে, কলম্বিয়া ও পেরুতে পাওয়া যাচ্ছে এই ভ্যাকসিন বা টিকা।
মহাভাগ্যবান কিউবার মানুষজন। যেহেতু তাদের ভূখন্ডে মহামূল্যবান এই টিকা আবিষ্কার হয়েছে, অতএব তারা বিনামূল্যেই এই চিকিৎসা পাচ্ছেন। অন্য দেশের জন্য কিউবা তাদের  মেডিক্যাল সার্ভিসকে খোলাই রেখেছেন। যেকোন সময় যে কোন ব্যক্তি পর্যন্ত যোগাযোগ করতে পারেন।
বিজ্ঞানীদের অভিমত, দীর্ঘদিনের ক্যান্সার রোগীদের শরীরেও এই টিকা সার্থকভাবে কাজ করবে। কেমোথেরাপি ও রেডিয়েশনের মতো মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়া এই ভ্যাকসিনে নেই। কিউবার বিজ্ঞানীরা তখনও বলেছিলেন এখনও বলছেন, ভ্যাকসিনের প্রভাবে দ্রুত সেরে উঠবে ব্রেস্ট, ইউটেরাস ও প্রস্টেট ক্যান্সার। এই তিনটি ক্যান্সারের প্রকোপই সবচেয়ে বেশি।
প্রতিটি টিকার দাম একডলারের মত হয় লিখেছিল আইএফএল বিজ্ঞান(IFL Science)। কিউবা অবশ্য তাদের নাগরীকদের নিখরচায় এ টিকা ব্যবহার করে চিকিৎসা দিয়ে আসছে।  হৃদক্যান্সারের এই টিকা আবিষ্কারের পর কিউবা এর  নাম দেয় ‘সিমাভেক্স'(Cimavax)।
২০১৩সালের জানুয়ারীতে  World Health Organisation(WHO) তাদের ওয়েবসাইটে  লিখেছিল কিউবায় মানবমৃত্যুর দ্বিতীয় প্রধান কারণ মরণব্যাধি ক্যান্সার। প্রতি বছর কিউবায় ২১হাজার মানুষ ক্যান্সারে মারা যায় এবং প্রতিবছরই নতুন করে প্রায় ৩১হাজার মানুষের ক্যান্সার রোগ ধরা পরে।
২০১৭সালের ২০শে এপ্রিল বিবিসি কিউবার এমন সফলতা নিয়ে খবর প্রকাশ করেছিল। বিবিসি’র সেই খবরের মূল বিষয় ছিল কিউবা-ওয়াশিংটন বিধিনিষেধ বা এম্বার্গো নিয়ে। বিবিসি লিখেছিল কিউবার উপর আমেরিকার বিধিনিষেধ থাকা সত্ত্বেও নিউইয়র্কের বহু মানুষ হাভানায় গিয়ে হৃদক্যান্সারের চিকিৎসা করাচ্ছেন।
২০১৭সালের ১১জুলাই “হুরিয়াত ডেইলি নিউজ’ লিখেছিল তুরস্কে ৩৯জন ক্যান্সার রোগীকে এই টিকা দিয়ে পরীক্ষা করা হয়েছে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT