1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
কার্ডিফে শহীদ মিনার নির্মানের জন্যে প্রায় ৬৬ হাজার পাউন্ড দান করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা - মুক্তকথা
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫:৫৬ অপরাহ্ন

কার্ডিফে শহীদ মিনার নির্মানের জন্যে প্রায় ৬৬ হাজার পাউন্ড দান করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

সংবাদদাতা
  • প্রকাশকাল : শনিবার, ১ জুন, ২০১৯
  • ৭৪৬ পড়া হয়েছে

চেক প্রদান করায় ফাউন্ডার ট্রাষ্ট কমিটির পক্ষ থেকে প্রধানমন্ত্রীকে অভিনন্দন ও কৃতজ্ঞতা প্রকাশ

বদরুল মনসুর।। কার্ডিফ শহরের বে এলাকার ঐতিহ্যবাহী গ্রেইঞ্জমোর পার্কে নতুন প্রজন্মের বেড়ে উঠা শিশু-কিশোর-যুবকদের সামনে বাংলার ভাষা, কৃষ্টি, ঐতিহ্য, সাফল্য ও সম্ভাবনা এবং মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরার লক্ষ্যে কার্ডিফে শহীদ মিনার প্রতিষ্ঠার যে উদ্যোগ নেয়া হয়েছিলো, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দান তাকে সাফল্যের মুখ দেখালো।
ফাউন্ডার ট্রাষ্টি, লাইফ ও সাধারন মেম্বার এবং ফ্রেন্ডস অব মনুমেন্ট  সহ বাংলাদেশ সরকার ও কার্ডিফ কাউন্টি কাউন্সিল এর সার্বিক সহযোগীতায় আজ শহীদ মিনার পুরাপুরি দৃশ্যমান। ওয়েলসের মাটিতে প্রথম এই শহীদ মিনার প্রজেক্ট বাস্তবায়নের মাধ্যমে ওয়েলসবাসী এক নতুন ইতিহাসের সূচনা করলো।
গত ২১শে মে বেলা ৩ ঘটিকায় সেন্ট্রাল লন্ডনের তাজ হোটেলের কনফারেন্স রুমে শহীদ মিনার এর জন্য মানণীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের পক্ষ থেকে ৬৫ হাজার ৯ শত একাশি পাউন্ড ছিয়াত্তর পেন্সের একটি চেক  আনুষ্ঠানিকভাবে বৃটেনে বাংলাদেশের রাষ্ট্রদূত সাইদা তাসনিম মুনার মাধ্যমে প্রদান করা হয়।
কার্ডিফ ইন্টারন্যাশনাল মাদার ল্যাংগুয়েজ মনুমেন্ট তথা শহীদ মিনার কমিটির জেনারেল সেক্রেটারী ও মনুমেন্টের ফাউন্ডার ট্রাষ্টি মোহাম্মদ মকিস মনসুর এর পরিচালনায় অনুষ্ঠিত চেক হস্তান্তর অনুষ্ঠানে যুক্তরাজ্য আওয়ামীলীগের সভাপতি মনুমেন্টের লাইফ মেম্বার সুলতান মাহমুদ শরীফ, যুক্তরাজ্য আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সেক্রেটারি নইম উদ্দিন রিয়াজ, যুক্তরাজ্য আওয়ামীলীগের যুগ্ম সাধারন সম্পাদক ও মনুমেন্ট ফাউন্ডার ট্রাষ্টি আনোয়ারুজ্জামান চৌধুরী,  বৃটেনের ডেপুটি হাইকমিশনার জুলকার নাহেন, প্রেস মিনিষ্টার আসেকুন্নবী চৌধুরী, কার্ডিফ কাউন্টি কাউন্সিলার দিলওয়ার আলী, মনুমেন্ট তথা শহীদ মিনার কমিটির ডেপুটি চেয়ার ও মনুমেন্ট ফাউন্ডার ট্রাষ্টি মোহাম্মদ সেরুল ইসলাম, শহীদ মিনার কমিটির ট্রেজারার ও মনুমেন্ট ফাউন্ডার ট্রাষ্টি আনহার মিয়া,  মনুমেন্টের ফাউন্ডার ট্রাষ্টি শেখ মোহাম্মদ তাহির উল্লাহ, মনুমেন্টের ফাউন্ডার ট্রাষ্টি মোহাম্মদ মুজিব,  মনুমেন্টের ফাউন্ডার ট্রাষ্টি আব্দুল লতিফ কয়সর, মনুমেন্টের ফাউন্ডার ট্রাষ্টি আলহাজ্ব আসাদ মিয়া,  মনুমেন্টের ফাউন্ডার ট্রাষ্টি আব্দুস সালাম বুলবুল, মনুমেন্টের ফাউন্ডার ট্রাষ্টি শামীম আহমদ ও মনুমেন্টের ফাউন্ডার ট্রাষ্টি শফিক মিয়া সহ হাইকমিশনের অনান্য কমকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

বৃটেনের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম বলেন- ওয়েলসের মাটিতে বাংলাদেশের কৃষ্টি সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরার মানসে আপনারা যে কাজ করেছেন আমি অভিভূত। দেশের বাহিরে এধরনের প্রজেক্টের জন্য এত বড় অংকের অর্থ এর আগে বাংলাদেশের কোন প্রধানমন্ত্রী দিয়েছেন বলে আমার জানা নেই।  মাল্টি কালচারাল ও মাল্টিন্যাশন্যাল বৃটেনের ওয়েলসের মাটিতে জাতি বর্ণ নির্বিশেষে সকল ভাষার মানুষের সামনে বাংলাদেশের কৃষ্টি সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরার জন্য পাশাপাশি একটি গুরুত্বপূর্ণ প্লাটফর্ম গঠনের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার এই অনুদান প্রদান করেছেন বলে উল্লেখ করে হাইকমিশনার বলেন হাইকমিশন সব সময় আপনাদের এই প্রজেক্টের সাথে ছিলো এবং আগামীতেও হাইকমিশনার থেকে সব ধরনের সহযোগীতা অব্যাহত থাকবে।
যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ ওয়েলস কমিউনিটির এই মহতি উদ্যোগে আমি শরীক হতে পেরে নিজেকে গৌরবান্বিত মনে করছি। আজ প্রধানমন্ত্রীর পক্ষ থেকে অনুদান প্রদান করায় সরকারকেও অভিনন্দন জানাচ্ছি।
যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সাধারন সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরী বলেন- এটা একটি ঐতিহাসিক কাজ সম্পাদন করেছে ওয়েলসবাসী। মানণীয় প্রধানমন্ত্রীর সহায়তার জন্য আমিও এই কাজে পাচ হাজার পাউন্ড দিয়ে একজন ফাউন্ডার ট্রাষ্টি হতে পেরেছি এটা অবশ্যই আনন্দের ও গৌরবের। বৃটেনের কার্ডিফ কাউন্টি কাউন্সিলার দিলওয়ার আলী বলেন আজ ১৩ বছরের অক্লান্ত পরিশ্রমে আমাদের সবার স্বপ্নের বাস্তবায়ন হয়েছে। মনুমেন্ট কমিটির ডেপুটি চেয়ার মোহাম্মদ সেরুল ইসলাম ও ফাউন্ডার ট্রাষ্টি শেখ তাহির উল্লাহ ওয়েলসবাসীর স্বপ্নের শহীদ মিনার দৃশ্যমান হওয়ায় বাংলাদেশ সরকার সহ যারা সহযোগীতা করেছেন সবার প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন।
শহীদ মিনার কমিটির জেনারেল সেক্রেটারী মোহাম্মদ মকিস মনসুর ফাউন্ডার ট্রাষ্ট কমিটির পক্ষ থেকে ওয়েলসের শহীদ মিনারের জন্য এই বিপুল পরিমান অর্থের (প্রায় ৭৩ লাখ) অনুদান  প্রদান করায় মানণীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জাতির জনক বঙ্গবন্ধু কন্যা শেখ রেহেনা, পররাষ্ট্র মন্ত্রণালয় ও বৃটেনের হাইকমিশন এবং কাডিফ কাউন্টি কাউন্সিল সহ সকল দাতা সদস্যদেরকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। তিনি বলেন, ওয়েলসের মাটিতে নিমিত প্রথম এই শহীদ মিনার মানণীয় প্রধানমন্ত্রীর মাধ্যমে উদ্ভোধন করার জন্য আমরা মানণীয় প্রধানমন্ত্রীর নিকট আমন্ত্রণ জানিয়েছি। ওয়েলসবাসী অতি আগ্রহে প্রধানমন্ত্রীর অনুমতির অপেক্ষায় রয়েছেন বলে তিনি অভিমত ব্যক্ত করেছেন।
চেক গ্রহণের পর শহীদ মিনার কমিটির নেতৃবৃন্দ তাজ হোটেলে অবস্থানরত বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি এডভোকেট আব্দুল হামিদ মহোদয় এর সাথে সৌজন্য সাক্ষাতে মিলিত হন এবং শহীদ মিনার প্রতিষ্টার বিভিন্ন পটভূমি তুলে ধরেন। মানণীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারকে এই মহতি প্রজেক্ট বাস্তবায়নে সহযোগীতা করার জন্য মহামান্য রাষ্ট্রপতির মাধ্যমে আবারও কৃতজ্ঞতা ও অভিনন্দন জানানো হয়। এ সময় নেতৃবৃন্দ মহামান্য রাষ্ট্রপতিকে ফুলেল শুভেচ্ছা ও শহীদ মিনারের ছবি সম্বলিত স্মারক এবং ওয়েলস যুবলীগের প্রকাশনা ওয়েলসের ইতিহাসের প্রথম স্মারক গ্রন্থ হৃদয়ে বঙ্গবন্ধু ম্যাগাজিন প্রদান করেন। বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি এডভোকেট আব্দুল হামিদ বৃটেনের কার্ডিফে বাঙালীরা এরকম একটি চমৎকার প্রজেক্ট বাস্তবায়ন করায় আনন্দ ও সন্তোষ প্রকাশ সহ প্রজেক্টের সাথে জড়িত সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানিয়েছেন।এখানে উল্লেখ্য যে দীর্ঘ ১৩ বছরের অক্লান্ত পরিশ্রম ও কমিউনিটির প্রচেষ্টায় ওয়েলসের ইতিহাসে কার্ডিফ শহরের এই প্রথম শহীদ মিনারটি আজ দৃশ্যমান।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT