1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বিবাহ বহির্ভুত নারী-পুরুষের সহগমন কোন অপরাধ নয় - মুক্তকথা
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৫:০৫ অপরাহ্ন

বিবাহ বহির্ভুত নারী-পুরুষের সহগমন কোন অপরাধ নয়

সংবাদদাতা
  • প্রকাশকাল : বুধবার, ১২ জুন, ২০১৯
  • ৫১০ পড়া হয়েছে

মুক্তকথা সংবাদকক্ষ।। ব্যভিচার বা স্বামী ছাড়াও ভিন্নপুরুষের সাথে সহগমন কোন অপরাধ নয়। যে আইনে এটিকে অপরাধ বলে আসছিল সে ছিল উপনিবেশবাদী আইন। উপনিবেশবাদী ওই আইন ছিল ভারতের শাসনতন্ত্র বিরুধী ও মহিলাদের প্রতি বিভেদমূলক ও পক্ষপাত দোষে দুষ্ট। দীর্ঘদিন ভারতীয় দণ্ডবিধিতে, বিবাহ বহির্ভূত শারীরিক সম্পর্ককে ‘ফৌজদারি অপরাধ’ বলে ধরা হত। এখন থেকে বিবাহিত বা বিবাহ ছাড়াও নারী-পুরুষের মিলন কোন ‘ফৌজদারী অপরাধ’ নয়। গেল ২০১৮ সালের সেপ্টেম্বরে ভারতের সুপ্রিম কোর্ট পরকীয়ার ক্ষেত্রে ভারতীয় দণ্ডবিধির ওই আইনকে ‘অসাংবিধানিক’ বলে রায় দিয়েছে। ইটালিতে বসবাসকারী একজন ভারতীয় ব্যবসায়ীর আনা একটি মামলার রায়ে ভারতীয় উচ্চ আদালত এই ঘোষণা দেয়। ওই রায়ে আদালত বলেন-“It is time to say husband is not the master,” said the chief justice, Dipak Misra. He quoted John Stuart Mill: “Legal subordination of one sex over another is wrong in itself.”
২০১৮সালের সেপ্টেম্বরে এই রায় ঘোষণার পর দেশের সহগমন-কামীদের সুপ্ত বাসনা যেনো উছলে উঠেছে। আর এই জোয়ারে সবচেয়ে বেশি সারা দিয়েছে বেঙ্গালুরু! সাম্প্রতিক এক জরিপে দেখা গেছে এই শহরের প্রায় ১ লক্ষ ৩০ হাজার মানুষ সক্রিয় ভাবে সহগমনে জড়িত হয়ে পড়েছে।
ওই জরিপটি চালিয়েছিল ডেটিং কমিউনিটি প্ল্যাটফর্ম ‘গ্লিডেন’(Gleeden)। এটি মূলত ফ্রান্সের একটি ডেটিং প্ল্যাটফর্ম যা ইদানীং ভারতেও যথেষ্ট জনপ্রিয়তা পেয়েছে।
‘গ্লিডেন’এর দাবি, জরিপ চলাকালীন সময়ে ভারতে তাদের সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ৫ লক্ষেরও বেশি। এর মধ্যে ১ লক্ষ ৩০ হাজার ব্যবহারকারীই বেঙ্গালুরুর মানুষজন। এসব ব্যবহারকারীদের মধ্যে রয়েছেন, ৪৩ হাজার মহিলা ও ৯১ হাজার ৮০০ জন পুরুষ। তাদের এ তথ্য অনুযায়ী, সংখ্যাটা ভারতের যে কোনও শহরের তুলনায় অনেকটাই বেশি।
অভিজ্ঞদের অভিমত, বেঙ্গালুরু হল ভারতের আইটি শহর। এ শহরে দেশের বিভিন্ন প্রান্ত থেকে অসংখ্য মানুষ কাজ করতে আসেন, বছরের পর বছর থাকেন। এঁদের মধ্যে অনেকেই নিজের পরিবারের থেকে দূরে, অচেনা শহরে একা থাকেন। ফলে এই একাকিত্ব কাটাতে নতুন কারও সঙ্গে বন্ধুত্ব বা সম্পর্ক গড়ে ওঠে। এই সম্পর্কগুলির মধ্যে সবক’টি যে শারীরিক সম্পর্ক তা নাও হতে পারে। বিবাহিত জীবনের ‘এক ঘেয়েমি’ কাটাতে অনেকেই এমন সম্পর্কের দিকে এগিয়ে আসতেই পারে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT