1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
হেনরি এটকিন্স, বৃটেনের একজন দীর্ঘজীবী প্রাক্তন সাংসদের নাম - মুক্তকথা
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ১২:২৩ অপরাহ্ন

হেনরি এটকিন্স, বৃটেনের একজন দীর্ঘজীবী প্রাক্তন সাংসদের নাম

সংবাদদাতা
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ১৩ জুন, ২০১৯
  • ১৩২১ পড়া হয়েছে

মুক্তকথা সংবাদকক্ষ।। রোনাল্ড হেনরি এটকিনস। জন্মেছিলেন আজকের এ দিনে ১৩ই জুন ১৯১৬সালে গ্লেমরগান শায়ারের বেরি গ্রামে। তিনি উত্তর প্রেসটন থেকে দু’দুবার সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়েছিলেন। তিনি বৃটেনের সবচেয়ে দীর্ঘজীবী প্রাক্তন সাংসদ এখনও জীবিত আছেন। আজকের এ দিনে তার বয়স হয়েছে ১০৩ বছর। এটকিনস বাল্যে তার গ্রামের গ্রামার স্কুলে পড়েছেন এবং পরে লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষা নিয়েছেন। ভরাযৌবনে এটকিন্স পাঁচড়া জাতীয় চর্মরোগে ভুগেছেন বহুদিন। দ্বিতীয় বিশ্বযুদ্ধে সামরিক বাহিনীতে যোগ দেয়ার উদ্দেশ্যে স্বাস্থ্য ঠিক রাখতে গিয়ে তিনি পুরো একমাস একটি মাত্র গাঁজর খেয়ে কাটিয়েছিলেন। অবশেষে তার নিজের সে সময়ের গ্রামীন শহর বেরীতে প্রতিষ্ঠিত একটি কেমিকেল কোম্পানীতে যুদ্ধকালীন শিল্পকর্মী হিসেবে প্রধান ‘গ্রিজার'(মেশিনে তেল দেয়া)এর দায়ীত্বে স্বেচ্ছা সেবায় কাজ করেন। এখানেই তিনি প্রথম সংগঠিত করেন কোম্পানীর ট্রেডইউনিয়ন শাখা। যা দিয়ে তার শ্রমিক দলীয় রাজনীতির শুরু হয়েছিল।

উপরে সাদা গোল দাগ দেয়া শিশুটিই বর্তমানের বৃটেনের দীর্ঘজীবী প্রাক্তন সাংসদ রোনাল্ড হেনরি এটকিন্স। নিচে সাদা গোল চিহ্নিত মানুষটিই হলেন আমেরিকার ভিয়েৎনাম যুদ্ধ বিরুধী মিছিলে সাংসদ রোনাল্ড হেনরি এটকিন্স। ছবি সংগ্রহ: লাঙ্কাশায়ার পোষ্ট

পরবর্তীতে তিনি কলেজে শিক্ষকতাও করেছেন। তিনি প্রেস্টন সিটি কাউন্সিলের কাউন্সিলার হিসেবেও কাজ করেছেন দীর্ঘকাল। সবশেষে বিগত ২০১০সালে ৯৩ বছর বয়সে তিনি পুরোপুরি অবসরে যান। এ সময় তিনি প্রেস্টন সিটি কাউন্সিলের সবচেয়ে বয়োবৃদ্ধ সদস্য ছিলেন। প্রায় এ সময়ই ২০১২সালে তার দ্বিতীয় স্ত্রী এলিজাবেথ প্রেস্টন সিটি কাউন্সিলের সদস্য নির্বাচিত হয়েছিলেন।
বিগত ২০১৬সালের জুন মাসে তিনি তার শতবর্ষ পূর্তী পালন করেছেন। এটকিন্স ব্যক্তিজীবনে একজন বলরুম নৃত্যশিল্পী এবং বার্ধক্যের দ্বারপ্রান্তে এসেও তিনি তার শিল্পচর্চ্চা চালিয়ে গেছেন নির্বিঘ্নে। পশু-পাখী প্রেমিক এটকিন্স, লাঙ্কাশায়ারে একটি পশু-পাখী সেবাসংস্থা প্রতিষ্ঠা করেছেন তার পছন্দের কাজ হিসেবে। তিনি তার রাজনীতির জীবনে প্রত্যক্ষভাবে পারমানবিক অস্ত্র নির্মাণ বন্ধের পক্ষে করেছেন। তিনি আমেরিকার ভিয়েৎনাম বিরুধী যুদ্ধের তীব্র বিরোধীতা করেছিলেন। তার কন্যা চার্লট এটকিন্সও একজন সাংসদ ছিলেন। বিগত ৩০শে আগষ্ট ২০১৮সালে এটকিন্স বৃটেনের সবচেয়ে দীর্ঘজীবী প্রাক্তন সাংসদ হিসেবে ঘোষিত হয়েছেন। বর্তমানে তার বয়স ১০৩বছর। এটকিন্সের আগে বৃটেনের দীর্ঘজীবী প্রাক্তন সাংসদ ছিলেন থিওডর টেলর। তিনি ১০২ বছর ৭৭দিন বেঁচেছিলেন। ১৯৫২সালে তার জীবনাবসান হয়। আরেকজন বৃটিশ এমপি যাকে দূর্ণীতির জন্য এমপি থেকে সরিয়ে দেয়া হয়েছিল, তিনি বেঁচেছিলেন ১০২বছর ১৩৫দিন। ১৯২৪সালে তার মৃত্যু হয়েছিল।
সূত্র: লেবারদলীয় নেতা করবিনের টুইট

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT