1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
৮ কোটি টাকার অবৈধ ভূমির তালিকা তৈরি করেছে পানি উন্নয়ন বোর্ড - মুক্তকথা
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৩:৪৫ পূর্বাহ্ন

৮ কোটি টাকার অবৈধ ভূমির তালিকা তৈরি করেছে পানি উন্নয়ন বোর্ড

সংবাদদাতা
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ২০ জুন, ২০১৯
  • ৬৭৮ পড়া হয়েছে

আব্দুল ওয়াদুদ।। সংশ্লিষ্ট মন্ত্রনালয়ের নির্দেশনায় মৌলভীবাজার সদর ও রাজনগর উপজেলায় প্রায় ৮ কোটি টাকার ৩শ ১৩টি অবৈধ স্থাপনার তালিকা তৈরি করেছে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড(পাউবো)। বিষয়টি নিশ্চিত করে মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহি প্রকৌশলী রনেন্দ্র শংকর চক্রবর্ত্তী বলেন, এসব অবৈধ স্থাপনার পরিসংখ্যান তৈরি করে পর্যায়ক্রমে উচ্ছেদ করতে আমাদের এমন নির্দেশনা দেয়া হয়েছে সংশ্লিষ্ট মন্ত্রনালয় থেকে।
তিনি বলেন, আমাদের ম্যাজিস্ট্রেসী ক্ষমতা না থাকায় ব্যবস্থা নিতে জেলা প্রশাসকের কাছে চলতি বছরের ১১ই মার্চ ও ২৪শে এপ্রিল পৃথক পৃথকভাবে ৩শ ১৩টি স্থাপনার তালিকা পাঠিয়েছি। তিনি আরো বলেন, ৩শ ১৩টি স্থাপনায় পাউবোর প্রায় ২একর ভূমি অবৈধ দখলদারদের হাতে রয়েছে। তবে স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, প্রতি শতকের দাম সর্বনিম্ন ৪ লাখ টাকা হলে ২শ শতাংশ বা দুই একরের দাম পড়ে ৮ কোটি টাকা।
পানি উন্নয়ন বোর্ড সুত্র থেকে জানা যায়, মৌলভীবাজার সদর উপজেলার আখাইলকুড়া ইউনিয়নের অবৈধভাবে দখলকৃত বেশ কিছু যায়গা ও রাজনগর উপজেলার টেংরাবাজার ও বাঁধবাজার-খেয়াঘাটবাজার(ওয়াপধা) সড়কের উত্তরভাগ ও ফতেপুর ইউনিয়নে শতাধিক ভূমি ভূমিখেকোরা জবর-দখল করে আধা স্থাপনাসহ পাঁকা স্থাপনা পর্যন্ত তৈরি করেছে। আবার এসব ইউনিয়নের কোন কোন বাজারেও পাউবোসহ সরকারি ভূমি দখল করে পাঁকা দালান তৈরি করে গুটি কয়েক লোক আঙ্গুল ফুলে কলাগাছ হচ্ছে। এদিকে এসব যায়গার জবর-দখলকে কেন্দ্র করে এসব এলাকায় মারামারির ঘটনাও ঘটেছে।
তবে সরেজমিনে দেখা গেছে, ওয়াপদা সড়ক সংস্কার হওয়াকালীন সময়ে যারা পাউবোর কাছে সড়কের পাশের জমি বিক্রি করেছেন, তাদের তখন বলা হয়েছিল ওয়াপধার অনুমতি নিয়ে কেবল তারাই ওখানে কৃষি কিংবা মাছ চাষ করতে পারবে। বর্তমানে এসব সাবেক ভূমি মালিক ছাড়াও অনেকে জোরপূর্বক দখল করে মৎস চাষ করেছে। সাবেক মালিকরা জানিয়েছেন, আমাদের বন্দোবস্তের অধিকার থাকা সত্ত্বেও অনেকে জোর করে জলাশয় দখল করে আছে। তারা জানিয়েছেন এসব জলাশয়ে প্রকৃত মালিকদের মৎস কিংবা কৃষি ক্ষেতের জন্য বন্দোবস্ত দিলে পাউবো ভূমির অবৈধ দখল বিনা ঝঞ্জাটে বৈধ হয়ে যায়।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT