1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বৃটেনের মাটিতে তৈরী অস্ত্র অন্য দেশে জীবন সংহার করবে এটি বৃটেনের লজ্জা - মুক্তকথা
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:০০ পূর্বাহ্ন

বৃটেনের মাটিতে তৈরী অস্ত্র অন্য দেশে জীবন সংহার করবে এটি বৃটেনের লজ্জা

সংবাদদাতা
  • প্রকাশকাল : মঙ্গলবার, ২৫ জুন, ২০১৯
  • ৬০২ পড়া হয়েছে

মুক্তকথা নিবন্ধ।। 
বছরের পর বছর ধরে আমাদের রক্ষনশীল সরকার লক্ষ লক্ষ কোটি কোটি পাউন্ডের অস্ত্র বিক্রি করছে সৌদি সরকারের কাছে। যা দিয়ে নির্বিচারে হত্যা করা হচ্ছে লাখ লাখ ইয়েমেনের শিশু, যুবা, বৃদ্ধদের। কোটি কোটি ইয়েমেনবাসীকে বানানো হচ্ছে দেশত্যাগী। এ শতাব্দীর সবচেয়ে ভয়াবহ মানবিক সংকটের এ সময়ে  লাভের জন্য সৌদী আরবের সাথে ব্যবসা করছে বৃটেন। 
এই কয়েকদিন আগে আদালত থেকে নির্দেশ দেয়া হয়েছে সৌদি আরবের সাথে অস্ত্র ব্যবসা বন্ধ করার জন্য। এ ব্যবসা বেআইনী। যা বলতে গেলে এ দেশের জন্য একটি ঐতিহাসিক পদক্ষেপ।
আদালতের আদেশের পর এখন তারা ছলনার আশ্রয় নিয়েছেন তাদের মুনাফা ও ব্যবসাকে নিরাপদ করার লক্ষ্যে। 
আদালতের আদেশ সকল কাগজে প্রকাশ হয়েছে এবং ইতিমধ্যেই কিছু কিছু সাংসদও তা প্রকাশ করেছেন। এখন বাকী শুধু জনসাধারণের পক্ষ থেকে সরকারকে ধাক্কা দিয়ে বলে দেয়া যে এই মূহুর্ত থেকে চলমান ও ভবিষ্যতের সকল অস্ত্র লেনদেন ব্যবসা বাতিল করে দিতে হবে। শুধু তাই নয়, আইনীভাবে একটি তদন্ত ও অনুসন্ধান শুরু করতে হবে যাতে এ নিশ্চয়তা থাকবে যে এ দেশ ভবিষ্যতে কখনও চলমান নিদারুন বর্বর নিষ্ঠুরতা আর নৃশংসতাকে ব্যবহার করে মুনাফার জন্য ব্যবসা করবে না। সরকারকেও বুঝতে হবে যে তারা যারাই হোন না কেনো আইনের উর্দ্ধে কেউ নয়। সে সরকারই হোক বা কোন ব্যক্তিই হোক।
গত ৪বছর যাবৎ সৌদি আরব ইয়েমেনে বৃষ্টির মত বোমা নিক্ষেপ করছে। তাদের সে বোমা থেকে স্কুল, শ্মরণার্থী শিবির এমনকি হাসপাতাল পর্যন্ত ক্ষমা পায় নি। সৌদিদের বোমা আক্রমনে হাজার হাজার নিরীহ শিশু, যুবা, বৃদ্ধ এ সুন্দর দুনিয়া থেকে বিদায় নিয়েছে। লক্ষ লক্ষ মানুষকে বাপ-দাদার ভিটে মাটি ছেড়ে আশ্রয়হীন হয়ে নিদারুণ কষ্টের শ্মরণার্থী জীবন বেঁচে নিতে হয়েছে। এটি বৃটেনের জন্য লজ্জাজনক যে এসব বোমা তৈরী হয়েছে এদেশের স্টিভেনেজ, হারলো এবং গ্লেনরোথস-এ।
অস্ত্র ব্যবসার মত বিশাল আকারের ব্যবসার বিষয়ে সাধারণ মানুষ হয়ে আমাদের কারো কিছুই করার নেই বলে অতি সহজেই আমরা হতাশা দেখাতে পারি। এছাড়াও বিদেশের মাটিতে সংঘটিত এমন নৃশংসতার বিষয়ে আমরা কি করতে পারি(?) এমন কথা খুব সহজেই বলা যায়। কিন্তু সচেতন নাগরীক হিসেবে এমন হত্যাযজ্ঞ যখন সংঘটিত হয় তা জেনে-শুনে কেউই আমরা নীরব থাকতে পারে না। অন্ততঃ নিরীহ সাধারণ মানুষের কল্যাণময়ী রাজনীতি যারা করে তাদেরতো অবশ্যই সাড়া দিতে হয়। আওয়াজ তুলে সরকারকে জানান দিতে দাবী তুলে বলতে হয়-‘এক্ষুনি বন্ধ করুন বোমা বিক্রি, বন্ধ করুন চিরতরে যেসব বোমা বৃটেনের মাটিতে তৈরী হয়।’
সরকার, উচ্চ আদালতের নির্দেশকে বিভিন্ন ফাঁক-ফোকরে পাশ কাটিয়ে যাবার চেষ্টা করতে পারে এবং সফলও হতে পারে কিন্তু সচেতন নাগরীক হয়ে আমরাতো হাত-পা গুটিয়ে বসে থাকতে পারি না। লক্ষ কন্ঠে আমাদের আওয়াজ তুলতে হবে, আমাদের রপ্তানী পণ্য অন্য দেশে জীবন সংহার করবে এমন অবস্থা কখনই গ্রহনযোগ্য নয়। এমন ব্যবসা চিরতরে বন্ধ করতে হবে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT