1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
কুলাউড়ায় ভয়াবহ ট্রেন দূর্ঘটনা : নিহতের সংখ্যা নিয়ে দুই মত! - মুক্তকথা
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৩:১০ অপরাহ্ন

কুলাউড়ায় ভয়াবহ ট্রেন দূর্ঘটনা : নিহতের সংখ্যা নিয়ে দুই মত!

সংবাদদাতা
  • প্রকাশকাল : বুধবার, ২৬ জুন, ২০১৯
  • ৩০৯ পড়া হয়েছে

আব্দুল ওয়াদুদ।। মৌলভীবাজারের কুলাউড়া উপজেলায় আন্তনগর উপবন ট্রেন দূর্ঘটনায় সরকারি হিসেবে ৪জন মারা গেছেন। আহত হয়েছেন আরো ৬০/৭০ জন। গত রোববার দিবাগত রাত পৌনে ১২টায় ঘটে যাওয়া ভয়াবহ এ দূর্ঘটনার কারণ জানতে দুটি কমিটি গঠন করা হয়েছে। তবে, স্থানীয়রা বলেছেন, ব্রীজে স্লিপারের নাট ঢিলে অথবা নাট কম থাকায় এ ঘটনা ঘটতে পরে। এ ঘটনায় ৫জন মারা গেছেন এমন তথ্য-উপাত্তও ঘোরপাক খাচ্ছে মানুষের মাঝে। আহতের সংখ্যা ২শ এর উপরে হবে এমনটা জানিয়েছেন স্থানীয়রা। এদিকে লোমহর্ষক এঘটনাটির বর্ণনা সামাজিক যোগাযোগ মাধ্যমসহ লোকমুখে ছড়াচ্ছে চারদিকে।

ট্রেন দূর্ঘটনা থেকে অক্ষত অবস্থায় ফিরে আসা আশিকুর রহমান নামের এক ব্যক্তি ফেইসবুকে লিখেছেন, মানুষের বাঁচার আকুতি আর কান্নার আওয়াজ বার বার চোখের সামনে ভাসছে। কুলাউড়ায় দূর্ঘটনা কবলিত ট্রেন এক্স-৫ বগিতে আমি ও আমার ছেলে বুরহান অপর বগিতে ভাতিজা নাজমান বসা ছিল। কিছু বুঝার আগেই উল্টে যায় বগি। ছিটকে পড়ি আমরা। অন্ধকার কবরের অবস্থা। তাৎক্ষনিক ছেলেটি আওয়াজ দিয়ে বলে আব্বু আমি বেচেঁ আছি। তুমি কোথায়? আমি পাশে আছি তুমি বের হওয়ার চেষ্টা করো। অতঃপর লোকজন আমাদের ট্রেনের ভেতর থেকে বের করে। অন্য বগি থেকে ভাতিজা বের হয়ে আসে।
সিলেটের বালাগঞ্জ উপজেলার নূতন সুনামপুর গ্রামের ওই ব্যক্তির সাথে মুঠোফোনে যোগাযোগ করলে তিনি বলেন, ব্রীজের নীচে যে দুটি বগি পড়েছে তার পরেরটা আমাদের। আমাদের বগি লাইনচ্যুত হয়ে পাশে পড়ে যায়। তাৎক্ষনিক বের হয়ে তিনি কি দেখেছেন জানতে চাইলে জানান, তাৎক্ষনিক ২০/২৫ টি মাইক্রো-এম্বুল্যান্স ঘটনাস্থলে এসে আহতদের তুলে নিতে দেখেছি।
ওই এলাকার হুসনুল আমীন চৌধুরী ফাজু ফেইসবুকে কিছুদিন আগে লিখেছেন, আমাদের কি আরো একটু খেয়ালী হওয়া যায়না। ট্রেন লাইন নড়বড়ে। ট্রেন চলার সময় বাসের মত ঝাঁকুনি খায়। লাইনের যে জোড়াগুলো আছে এগুলোর ভিত্তি দূর্বল। লাইনচ্যুত সময়ের ব্যাপার।
মৌলভীবাজার জেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি মৌলভী আব্দুল ওয়ালী সিদ্দিকী জানান, সিলেট-আখাউড়া রেললাইন সংস্কার না হওয়াতে এ রুটে প্রায় দূর্ঘটনা দেখা দেয়। তাছাড়া এ রুটের ব্রীজগুলো মেয়াদুত্তীর্ণ ও দুর্বল। তিনি বলেন, এ রুটে ঢাকা-চট্টগ্রামের মত দুই লাইন হলে দূর্ঘটনা ঘটবেনা।

স্থানীয় বরমচাল ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ইছহাক চৌধুরী ইমরান বলেন, আমরা জেনেছি ওই ঘটনায় নিহতের সংখ্যা ৫জন। প্রশাসন বলছে ৪ জন নিহত হয়েছে। তিনি আরো বলেন, শুনেছি ভাটেরার একজন মহিলা মারা গেছেন। স্বজনরা ঘটনাস্থলে এসে তাৎক্ষনিক তাকে নিয়ে যায়। তিনি বলেন, ঘটনাস্থলে আমি নিজে গিয়ে উদ্ধার তৎপড়তা চালিয়েছি। এসময় চিকিৎসা দিতে দ্রুত যোগাযোগ করে প্রায় ৪০/৫০টি অটোরিক্সা-মাইক্রো গাড়ি আহতদের বহন করে বিভিন্ন হাসপাতালে নিয়ে যায়। ঘটনার কারণ জানতে চাইলে তিনি বলেন, স্লিপারের নাট লোজ অথবা নাট কম থাকার কারণে এ ঘটনা ঘটতে পারে।

কুলাউড়া থানার ওসি বলেছেন, এ ঘটনায় ৪জন নিহত ও আরো ৬০/৭০ জন আহত হয়েছেন। কুলাউড়া জিআরপি থানার ওসি আব্দুল মালিক বলেন, এ ঘটনায় ৪জন নিহত ও আরো ৬৭জন আহত হয়েছেন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT