1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
আজ ছিল অর্ধদিবস হরতাল - মুক্তকথা
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৫:৪৪ অপরাহ্ন

আজ ছিল অর্ধদিবস হরতাল

সংবাদদাতা
  • প্রকাশকাল : রবিবার, ৭ জুলাই, ২০১৯
  • ১৩৩৭ পড়া হয়েছে

মুক্তকথা সংবাদকক্ষ।। গ্যাসের দাম না কমালে ১৪ জুলাই জ্বালানি মন্ত্রণালয় ঘেরাও করা হবে বলে ঘোষণা দিয়েছে বাম গণতান্ত্রিক জোট। আজ রবিবার সারা দেশে বাম জোটের ডাকা অর্ধদিবস হরতাল শেষে রাজধানীর পল্টন মোড়ে এক সমাবেশ থেকে এই কর্মসূচি দেওয়া হয়।
গ্যাসের নতুন মূল্যবৃদ্ধির ফলে আবাসিক গ্রাহকদের রান্নাঘরে যাদের এক চুলা আছে, তাদের ৭৫০ টাকার পরিবর্তে প্রতি মাসে দিতে হবে ৯২৫ টাকা। দুই চুলার গ্রাহকদের প্রতি মাসে ৮০০ টাকার পরিবর্তে দিতে হবে ৯৭৫ টাকা। গৃহস্থালিতে যাদের গ্যাসের মিটার রয়েছে, তাদের প্রতি ঘনমিটার গ্যাস ব্যবহারের জন্য ৯ টাকা ১০ পয়সার পরিবর্তে ১২ টাকা ৬০ পয়সা দিতে হবে। মিটারে ৩৮.৪৬ শতাংশ মূল্যবৃদ্ধি পেয়েছে। এসবের প্রতিবাদে আজ রোববার ৭ই জুলাই সকাল৬টা- বেলা ২টা সারাদেশব্যপী আধাবেলা হরতাল পালন করতে আহ্বান জানিয়েছিল বাম গনতান্ত্রিক জোট।
সেই প্রেক্ষিতে আজ ঢাকা সহ দেশের বিভিন্ন শহরে পালিত হয় অর্ধদিবস হরতাল। হরতাল শেষে রাজধানীর পল্টন মোড়ে এক সমাবেশে জোটনেতৃবৃন্দ বলেন  গ্যাসের দাম না কমালে ১৪ জুলাই জ্বালানি মন্ত্রণালয় ঘেরাও করা হবে।
বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক ও ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন নান্নু বলেন, সরকার দাবি মেনে না নিলে ১৯ জুলাই বাম দলগুলো প্রতিনিধি সম্মেলন করে পরবর্তীতে লাগাতার কর্মসূচি ঘোষণা করবে। কর্মসূচির মাধ্যমে সারাদেশ অচল করে দেওয়া হবে।
অভিজ্ঞ মহলের আলোচনায় থেকে জানা যায়,  নতুন-পুরাতন সব সঞ্চয়পত্রের মুনাফা থেকেই ১০ শতাংশ হারে কর কাটা হচ্ছে। অর্থাৎ নতুন অর্থবছরের প্রথম দিন, ১লা জুলাই থেকে যে কোন ধরনের সঞ্চয়পত্রের মুনাফা থেকে ১০ শতাংশ উৎসে কর কেটে রাখা হচ্ছে। এতোদিন ৫ শতাংশ কাটা হতো। ইতিমধ্যে সমাজের একটি বড় অংশ অবসরপ্রাপ্ত সরকারী কর্মচারীদের মধ্যেও তাদের সারাজীবনের সঞ্চিত অর্থ দিয়ে ক্রয়কৃত সঞ্চয়পত্রের উপরে আরোপিত ১০% শুল্ক তাদের মাঝেও অসন্তোষ্টির সৃষ্টি করেছে বলে অভিজ্ঞ মহলের অভিমত।  সরকারী কর্মচারীগনও হরতালে এদাবীটি সংযুক্তির দাবী তুলেছেন।
এছাড়া সমাজের একটি বড় অংশ মোবাইল ব্যবহার করেন বিশেষ করে ছাত্র ও যুব সমাজ তারাও মোবাইল কলরেটে আরোপিত ভ্যাটকে মরার উপরে খাড়ার ঘা মনে করছেন। তারাও মনে করছেন মোবাইল কলরেটের অতিরিক্ত শুল্ক বাতিলের দাবিও হরতালের দাবিতে সংযুক্ত করা উচিৎ।
সারাদেশব্যপী আজকে যে হত্যা, খুন, ধর্ষনের মহাযজ্ঞ চলছে সেকারণেও জনমনে রয়েছে চরম অসন্তোষ। একারনে জনগন এর থেকে মুক্তি পেতেই মনে করছে একটি পরিবর্তন দরকার। এই হরতালের সফলতার মধ্যে দিয়ে দেশের রাজনীতিতে গড়ে উঠতে পারে একটি ইতিবাচক ধারা বলে মনে করছেন দেশের রাজনৈতিক মহল।

মৌলভীবাজারে গ্যাসের মূল্যবৃদ্ধি প্রত্যাহারের দাবি গণতান্ত্রিক মহিলা সমিতির

আব্দুল ওয়াদুদ।। জাতীয় গণতান্ত্রিক মহিলা সমিতি মৌলভীবাজার জেলা কমিটির সভা থেকে গ্যাসের মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহার ও চাল, ডাল, তেল, লবনসহ
নিত্যপ্রয়োজনীয় সকল জিনিসপত্রের মূল্য কমানোর দাবি করা হয়েছে। গণতান্ত্রিক মহিলা সমিতি মৌলভীবাজার জেলা কমিটির আহবায়ক দেলোয়ারা বেগমের সভাপতিত্বে বুধবার দিবাগত রাতে মৌলভীবাজারের কালেঙ্গা এলাকায় অনুষ্ঠিত সভা থেকে এই দাবি জানানো হয়। সভায় সরকারের গ্যাসের মূল্য বৃদ্ধির সিদ্ধান্তকে অযৌক্তিক ও গণবিরোধী আখ্যায়িত করে বলেন যখন বিশ্ববাজারে গ্যাসের মূল্য কমছে, পাশ্ববর্তী দেশে সিলিন্ডার গ্যাসের মূল্য কমানো হয়েছে সেই সময় সরকার ক্ষুদ্র ও মাঝারি শিল্প ব্যতিত সর্বক্ষেত্রে গ্যাসের মূল্য রেকর্ড পরিমান বৃদ্ধি করেছে। যার প্রভাব শিল্প উৎপাদন, পরিবহণ ব্যয়, বাড়িভাড়াসহ সর্বক্ষেত্রে পড়বে। দ্রব্যমূল্যের কষাঘাতে জর্জরিত জনসাধারণের কাছে এই বর্ধিত মূল্যের বোঝা মরার উপর খাড়ার ঘায়ের শামিল।
নারী নেত্রী আম্বিয়া বেগমের পরিচালনায় অনুষ্ঠিত সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট মৌলভীবাজার জেলা কমিটির সাধারণ সম্পাদক রজত বিশ্বাস। সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ মৌলভীবাজার জেলা কমিটির প্রচার সম্পাদক মোঃ শাহজাহান আলী, মৌলভীবাজার জেলা রিকশা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোঃ দুলাল মিয়া, গণতান্ত্রিক মহিলা সমিতির সদস্য ময়োয়ারা বেগম, কাঞ্চননেসা, রূমা বেগম, মমতাজ বেগম, ফিরোজা বেগম, শ্রমিকনেতা গিয়াস উদ্দিন, মাহমুদুর রহমান, খোকন মিয়া, ইদ্রিস মিয়া, মালু মিয়া প্রমূখ।
সভায় বক্তারা নারী নির্যাতন, হত্যা, খুন, গুমের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে বলেন সাম্প্রতিক সময়ে তনু-নুসারত, সাগর-রুনিসহ একের পর এক চাঞ্চল্যকর হত্যা কান্ডের ঘটনা  প্রচলিত বৈষ্যমমূলক সমাজ ব্যবস্থার অকার্যকতার প্রকাশ। নারী অধিকার, নারীর ক্ষমতায়, নারী উন্নয়ন নিয়ে নানা রকম গলা ভরা বুলি শুনালেও দেশের অধিকাংশ নারীরা, বিশেষত শ্রমজীবী নারীগণ কর্মক্ষেত্রে নিরাপত্তাহীনতা, মজুরী বৈষ্যম ও নির্যাতনের শিকার হচ্ছেন প্রতিনিয়ত।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT