1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
ধর্ম ইসলাম ও ইসলামী ব্যাংক হাসপাতাল - মুক্তকথা
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১২:৫৭ অপরাহ্ন

ধর্ম ইসলাম ও ইসলামী ব্যাংক হাসপাতাল

সংবাদদাতা
  • প্রকাশকাল : শুক্রবার, ২৬ জুলাই, ২০১৯
  • ৪৫৪ পড়া হয়েছে

মুক্তকথা সংবাদকক্ষ।। সরকারের ধার্য্যকৃত মূল্যের বেশী দামে ওষুধ বিক্রীর অপরাধে আগ্রাবাদের ইসলামী ব্যাংক হাসপাতালকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চট্টগ্রাম। ওই হাসপাতালে ২৫ টাকার ইফিডিন ইনজেকশন ৮০০ টাকায় এবং ২৪০ টাকার ভিটামিন ডি থ্রি ইনজেকশন ৩৫০ টাকায় বিক্রি হচ্ছিল।
গত ২৪শে জুলাই, বুধবার নগরীর বন্দর, ডবলমুরিং ও চান্দগাঁও থানা এলাকায় সকাল দশটা থেকে বিকাল পাঁচটা পর্যন্ত পরিচালিত অভিযানে ৬টি প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকার বিভিন্ন অপরাধে মোট ৯৫ হাজার টাকা জরিমানা করেছে।
এ সময় মেয়াদোত্তীর্ণ ওষুধ, অনিবন্ধিত বিদেশি ওষুধ, মেয়াদের তারিখবিহীন কাটা ওষুধ ও পোড়াতেল ধ্বংসসহ বিনামূল্যের সরকারি ওষুধ জব্দ করা হয়। অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক নাসরিন আক্তার, সহকারী পরিচালক(মেট্রো) বিকাশ চন্দ্র দাস এবং চট্টগ্রাম জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মুহাম্মদ হাসানুজ্জামান অভিযান পরিচালনা করেন। এ কাজের জন্য ‘জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, চট্টগ্রাম’কে অভিনন্দন! কারণ তারা তাদের দায়ীত্ব পালন করেছেন। এসব কাজের সৎ ধারাবাহিকতা রক্ষিত হলে দেশ ও মানুষ উভয়ই উপকৃত হবে।
এ বিষয়ের পেছনের কর্মকারদের একটিকে নিয়ে কিছু কথা না লিখলে বহুকিছু অলিখিত, না-বলা, অসম্পূর্ণ থেকে যাবে। আমরাও দায়ীত্ব পালন করিনি বলে সময় জবাব দেবে একসময়। ততদিনে হয়তো আমাদের অনেকেই অন্য জগতের বাসীন্ধা হয়ে যাবো। না বলা সে কথা বলা হবে না কোন দিন।
“ইসলামী ব্যাংক”, জীবনের প্রথম যখন কথাটি শুনেছিলাম তখনই বুঝতে পেরেছিলাম, ব্যাংক গড়ার কারিগর তারা যারাই হোন না কেনো, যেকোন ভাষায় যত শিক্ষিতই হোন না কেনো, খুব সুকৌশলে ধর্মকে প্রকাশ্যে ব্যবসায় ব্যবহার শুরু করে দিয়েছেন, এটি সূর্য্যের মত সত্য। এখন এটি সকলেই জানে ও বুঝে যে এগুলো নির্লজ্জ্বভাবে ধর্মকে ব্যবসায় ব্যবহার। সবচেয়ে দুঃখদায়ক বিষয় হলো এসব ধর্মবিরুধী কাজে যারা শরিক আছেন তারা নিজেরাই বিশ্বব্যাপী ধর্মের মোড়ল। তাদের চিন্তা এমনই যে ধর্মতো আমরাই। আমরা যা বলবো তাই ধর্মের কথা। আমরা যা করবো তাই ধর্মের কাজ। এভাবেই একসময় বাংলাদেশে, সুদি ব্যবসার রক্ষাকবজ ব্যাংক ব্যবসার জগতে ইসলামী ব্যাংকের জন্ম। তার পর নদীতে অনেক জল গড়িয়েছে। ইসলামী ব্যাংকের সুদি ব্যবসার সুনাম বিশ্বের প্রতিটি প্রান্তে পৌঁছে গেছে। কিন্তু আজো কোন দেশের কোন মুসলিম ধর্মীয় নেতা, মৌলানা, মুন্সি এমন কৌশলী সুদি ব্যবসার বিরুদ্ধে প্রকাশ্যে কোন প্রতিবাদ করেনি। অথচ এরাই, নগন্য কেউ সামান্য কিছু ধর্মের বিপক্ষে নাজেনে বলে ফেললেও ধরণিকে ওলট-পালট করে দিতে চান।
ইসলামী ব্যাংকের পর প্রতিষ্ঠা করা হয়েছে ইসলামী ব্যাংক হাসপাতাল! এসব অপকর্মের বিরুদ্ধে কেউ টু শব্দটিও করেননি। অথচ বাংলাদেশে কয়েকলক্ষ মৌলানা, মুফতি রয়েছেন বলে আমার অনুমান। ইসলামী হাসপাতালে কি রোগীর জন্য কেবল দোয়া-দুরুদ পড়ে রোগ সারাই হয়? ওখানে কি মুসলমান কথিত নাসারার দেশ থেকে অস্ত্রোপচারের যন্ত্রপাতি কিনে এনে অস্ত্রোপচার করা হয় না? এ হাসপাতালে কি এলকোহল মিশ্রিত দেহ অবশিকরন ঔষুধ ব্যবহার করা হয় না। হয়, সবকিছুই হয়। এসব না থাকলে ব্যবসা হবে কি দিয়ে। আরো নাবলা কত কিছু হয়! কিন্তু স্বাধীনতার ৫০বছরে কোন মোল্লা-মুন্সি-মুফতিকে এসব অনাচারের বিরুদ্ধে ভুলেও কিছু বলতে শুনিনি। এমনকি কোন ধর্মীয় রাজনৈতিক দলকেও এসব নিয়ে মামুলি প্রতিবাদ করতেও দেখিনি। যার ফলে রাজনীতি, অর্থনীতি, সমাজনীতিসহ সকল ব্যবসায় নোংড়াভাবে ধর্মকে সাজিয়ে তোলে ধরা নতুন এক রাজনীতিতে পরিণত হয়েছে। শুনেছি ইন্সুরেন্স ব্যবসার আগায় ইসলাম ব্যবহারের পায়তারা চলছে।
বিভিন্ন ব্যবসার উচ্চমহলে ইসলাম ধর্মের এমন অপব্যবহার সারা বিশ্বব্যাপী ধর্ম হিসেবে ইসলামের সার্বজনীনতাকে যেমন প্রশ্নবিদ্ধ করে তুলছে তেমনি নিরীহ সাধারণ ধর্মপ্রান মানুষকে করছে বিভ্রান্ত নীতিহীন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT