1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
শ্রীমঙ্গলের শত কথা - মুক্তকথা
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১১:৫৬ পূর্বাহ্ন

শ্রীমঙ্গলের শত কথা

সংবাদদাতা
  • প্রকাশকাল : শনিবার, ২৭ জুলাই, ২০১৯
  • ৯৬৩ পড়া হয়েছে

লিখেছেন সৈয়দ ছায়েদ আহমদ

শ্রীমঙ্গলে ১০ বছর বয়সের চতুর্থ শ্রেণির শিশু ধর্ষনের শিকার ॥ ধর্ষক আটক

শ্রীমঙ্গলে ১০ বছর বয়সের চতুর্থ শ্রেণির এক শিক্ষার্থীকে ধর্ষনের অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় গউছ মিয়া (৪৫) নামের একব্যক্তিকে আটক করেছে পুলিশ। ঘটনাটি ঘটেছে গত বুধবার বিকালে শ্রীমঙ্গল উপজেলার সদর ইউনিয়নের পশ্চিম ভাড়াউড়া এলাকায়। ধর্ষনের শিকার শিশুটিকে মৌলভীবাজার সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।
ধর্ষিতা শিক্ষার্থী শিশুটি পশ্চিম ভাড়াউড়া প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণিতে শিক্ষার্থি। ভিকটিমের চাচা শাহিন মিয়া জানান, আমার ভাতিজি বুধবার বিকালে বাসার পাশের দোকানে গেলে পাশের বাড়ীর গউছ মিয়া আমার ভাতিজিকে জোরপূর্বক তার বাড়ীতে নিয়ে ধর্ষন করে। পরে আমার ভাতিজি বাসায় এসে আমাদের জানালে আমরা তাকে নিয়ে রাতেই প্রথমে শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাই। এবং পরে শ্রীমঙ্গল থানায় গউছের বিরুদ্ধে মামলা দায়ের করি। শ্রীমঙ্গল থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) সোহেল রানা বলেন, এই ঘটনায় মামলা দায়েরর পর পর অভিযুক্তকে পশ্চিম ভাড়াউড়া এলাকা থেকে আটক করা হযেছে।
তিরি আরো জানান, ভিকটিম শিশুটিকে স্বাস্থ্য পরীক্ষার জন্য মৌলভীবাজার সদর হাসপাতালে পাঠানো হয়েছে।

শ্রীমঙ্গলে সততা ষ্টোরের কার্যক্রম পরিদর্শন ও শিক্ষকদের সাথে মতবিনিময় অনুষ্ঠিত

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে উপজেলার দশরত উচ্চ বিদ্যালয় ও কলেজে স্থাপিত সততা ষ্টোরের কার্যক্রম পরিদর্শন ও শিক্ষকদের সাথে মতবিনিময় অনুষ্ঠিত হয়েছে। গতকাল দুপুরে দুর্নীতি দমন কমিশন দুদক কর্তৃক গঠিত সামাজিক সংগঠন উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি দুপ্রক শ্রীমঙ্গল সাধারণ সম্পাদক আলহাজ্ব আব্দুর রউফ তালুকদার এর নেতৃত্বে কার্যক্রম পরিদর্শন ও মতবিনিময় অনুষ্ঠিত হয়। এসময় প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন দুপ্রক শ্রীমঙ্গল এর সদস্য মো: কাওছার ইকবাল ও সৈয়দ ছায়েদ আহমদ।
এসময় উপস্থিত ছিলেন সততা সংঘের প্রধান উপদেষ্ঠা দশরত উচ্চবিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ ঝলক কান্তি চক্রবর্তী, উপদেষ্ঠা সদস্য শিক্ষক দেবতোষ দাশ, জাবেদ মিয়া ও সুমী আক্তার। এসময় সততা সংঘের কার্যকরি কমিটির সকল সদস্য উপস্থিত ছিলেন। প্রতিনিধি দল সততা ষ্টোরের কার্যক্রম দেখে সস্তোষ প্রকাশ করেন এবং সংশ্লিষ্টদের ভূয়শী প্রশংসা করেন। এসময় প্রতিনিধি দল দশরত উচ্চ বিদ্যালয় ও কলেজে স্থাপিত সততা ষ্টোর কে উপজেলার একটি মডেল সততা ষ্টোর দেখার আগ্রহ প্রকাশ করেন।
এসময় অধ্যক্ষ ঝলক কান্তি চক্রবর্তী, তার প্রতিষ্ঠানের স্থাপিত সততা ষ্টোরকে উপজেলা মডেল ষ্টোর হবে বলে অধ্যক্ষ আশ্বস্ত করেন। এবং তিনি আরো আশ্বস্ত করেন সংশ্লিষ্ট শিক্ষকরা খুবই আগ্রহের সাথে এ কার্যক্রম পরিচালনা করছেন। পরে শিক্ষক মিলনায়তনে শিক্ষকদের সাথে দুপ্রক প্রতিনিধিদের একমতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সততা সংঘের প্রধান উপদেষ্ঠা দশরত উচ্চবিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ ঝলক কান্তি চক্রবর্তী সভাপতিত্বে ও পরিচালনায় বক্তব্য রাখেন স্কুলের সহকারী প্রধান শিক্ষক দীপস্কর দাশ, দুপ্রক সাধারণ সম্পাদক আলহাজ্ব আব্দুর রউফ তালুকদার সদস্য মো: কাওছার ইকবাল ও সৈয়দ ছায়েদ আহমদ।

শ্রীমঙ্গলে কলেজ শিক্ষার্থীদের বিনামূল্যে শিক্ষার্থীর রক্তের গ্রুপ নির্ণয়

রক্তের গ্রুপ জানবো, রাক্ত দান করবো এই স্লোগান নিয়ে মৌলভীবাজারের শ্রীমঙ্গল সরকারি কলেজের শিক্ষার্থীদের বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করা হয়েছে। এসময় কলেজের প্রায় তিনশত শিক্ষার্থীর রক্ত পরিক্ষা করে গ্রুপ, ও শরীরের ওজন জানিয়ে দেওয়া হয়। বৃহস্পতিবার সকালে তরুনদের সংগঠন ‘উদীপ্ত তারুণ্যের আয়োজনে যুব রেড ক্রিসেন্ট দল শ্রীমঙ্গল সরকারি কলেজ শাখা ও হেলথ লাইন ডায়গনস্টিক সেন্টারের সহযোগিতায় শ্রীমঙ্গল সরকারি কলেজে এ বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কার্যক্রমের উদ্বোধন করেন শ্রীমঙ্গল সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর আবুল কালাম আজাদ।
এসময় কলেজের বাংলা বিভাগের প্রভাষক ও যুব রেড ক্রিসেন্ট দলের কর্মকর্তা মো. সাইফুল ইসলামের সঞ্চালনায় উপস্থিত ছিলেন কলেজের উপাধ্যক্ষ প্রফেসর সৈয়দ মোহাম্মদ মহসিন, গনিত বিভাগের সহকারী অধ্যাপক সুর্দশন শীল, উদীপ্ত তারুণ্যের মুখপাত্র সানজিতা শারমিন প্রমুখ।
উদীপ্ত তারুণ্যের মুখপাত্র সানজিতা শারমিন বলেন, প্রতিটি মানুষেরই তাই রক্তের গ্রুপ জেনে রাখাটা খুবই জরুরী। আমরা প্রয়োজনে যে ভাবে অন্যের কাছ থেকে রক্ত নিবো। সেভাবে অন্যের প্রয়োজনেও রক্ত দেওয়ার ব্যবস্থা করবো। আজকের মতো এ ধরনের আয়োজন অব্যাহত থাকবে।

শ্রীমঙ্গলে দুর্নীতিবিরোধী শপথ বাক্য পাঠ এবং আরটিআই প্রশিক্ষণ অনুষ্ঠিত

তথ্য অধিকার আইনের বহুল প্রচার, প্রসার এবং শিক্ষার্থীদের মধ্যে দুর্র্নীতি বিরোধী চেতনা বৃদ্ধির লক্ষ্যে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে র‌্যানার স্কুল এন্ড কলেজের দুর্নীতিবিরোধী শপথ বাক্য পাঠ, তথ্য অধিকার বিষয়ক কুইজ প্রতিযোগিতা এবং তথ্য অধিকার আইন এর বহুল প্রচারের উদ্দেশ্যে হাতে কলমে আরটিআই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।
গত বুধবার ২৪শে জুলাই সকাল ১১টায় সচেতন নাগরিক কমিটি (সনাক) শ্রীমঙ্গল এর আয়োজনে, ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস গ্রুপ, শ্রীমঙ্গলের উদ্যোগে আরটিআই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে র‌্যানার স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোহাম্মদ নুরুল হক এর সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসাবে উপস্থিত থেকে প্রশিক্ষণ উদ্ভোধন করেন রাজঘাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বিজয় বুনার্জী। এসময় উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল সনাক সভাপতি সৈয়দ নেসার আহমদ. সনাক সহ সভাপতি জনাব দ্বীপেন্দ্র ভট্টাচার্য, ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস গ্রুপের আহবায়ক জিডিশিন প্রধান সুছিয়াং ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর কর্মকর্তা এটিএম আনোয়ার গাজী ।
প্রশিক্ষনটি পাওয়ার পয়েন্টের মাধ্যমে উপস্থাপন করেন টিআইবি’র এরিয়া ম্যানেজার পারভেজ কৈরী এবং তাকে সহযোগিতা করেন সহকারী ব্যবস্থাপক মাহবুব আলম। প্রায় দুই ঘন্টার এই প্রশিক্ষণে অত্র প্রতিষ্ঠানের দুই শতাধিক ছাত্রীদের হাতে কলমে আরটিআই প্রশিক্ষণ দেয়া হয়। প্রশিক্ষণের মাধ্যমে শিক্ষার্থীরা তথ্য অধিকার আইন সম্পর্কে বিস্তারিত জানতে পারেন এবং আমন্ত্রিত প্রতিষ্ঠানের তথ্য কর্মকর্তাদের নিকট তথ্য চেয়ে আবেদন করেন। সবশেষে তথ্য অধিকার বিষয়ক কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহনকারীদের হাতে পুরস্কার বিতরণ করা হয়। বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অত্র প্রতিষ্ঠানের অধ্যক্ষ মোহাম্মদ নুরুল হক এবং সনাক সভাপতি ও সদস্যবৃন্দ।

স্বচ্ছতা, জবাবদিহিতা বৃদ্ধি এবং সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে শ্রীমঙ্গলে স্থানীয় সরকার কর্তৃপক্ষের সাথে সনাক এর মতবিনিময় সভা অনুষ্ঠিত

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে স্থানীয় সরকার খাতে স্বচ্ছতা, জবাবদিহিতা বৃদ্ধি এবং সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে স্থানীয় সরকার কর্তৃপক্ষের সাথে সনাকের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার দুপুর ১২টায় গ্র্যান্ড তাজ রেন্টুরেন্ট এন্ড পার্টি সেন্টারে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশাল বাংলাদেশ(টিআইবি) এর অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি(সনাক) শ্রীমঙ্গল এর উদ্যোগে মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মৌলভীবাজার স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ রোকন উদ্দিন।
সনাক সভাপতি সৈয়দ নেসার আহমদ এর সভাপতিত্বে ও সনাক সদস্য আরিফ আলী নাসিম এর সঞ্চালনায় মতবিনিময় সভায় সভায় আরও বক্তব্য রাখেন শ্রীমঙ্গল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ভানু লাল রায়, আশীদ্রোন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রনেন্দ প্রসাদ বর্ধন জহর, রাজঘাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বিজয় বুনার্জী, কালাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান মজুল, সিন্দুরখান ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আব্দুল্লাহ আল হেলাল, ভুনবীর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো: চেরাগ আলী, সাতগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মিলন শীল, কালিঘাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রানেস গোয়াল।
মতবিনময় সভায় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এবং সদস্যদের স্বল্প সন্মানী ভাতা এবং বিভিন্ন প্রতিকুল পরিস্থিতির স্বত্বেও তারা আন্তরিকতার সাথে তাদের দায়িত্ব পালন করছেন। তবে জনগণকে আরও সম্পৃক্ত করে কার্যক্রম বাস্তবায়ন করা গেলে কাজের গুনগতমান আরও বৃদ্ধি পাবে। এসময় সকল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানবৃন্দের সহযোগিতায় আগামী এক বছরের জন্য একটি কর্মপরিকল্পনা তৈরী করা হয়।
চেয়ারম্যানদের এই কর্মপরিপল্পনায় খুবই জরুরী বলে মত প্রকাশ করেন ডিডিএলজি উপ-পরিচারক। তিনি বলেন এটি আগামী বছর সনাকের এই মতবিনিময় সভায় আমরা আমাদের কাজের মূল্যায়ন করতে পারবো।
সনাক শ্রীমঙ্গল স্থানীয় সরকার উপ-কমিটি আহ্বায়ক জহর তরফদার সভায় স্বাগত বক্তব্য রাখেন, ধারণাপত্র উপস্থাপনা করেন টিআইবি এরিয়া ম্যানেজার পারভেজ কৈরী এবং সনাকের সহ সভাপতি দ্বীপেন্দ্র ভট্টাচার্য।
এছাড়া সভায় আরো উপস্থিত ছিলেন সনাক সদস্য অয়ন চৌধুরী, কবিতা রানী দাশ, জিডিশন প্রধান সূছিয়াং, অধ্যাপক কমল কলি চৌধুরী, স্বজনের সাবেক আহবায়ক সৈয়দ ছায়েদ আহমদ এবং বর্তমান যুগ্ন আহবায়ক দেলওয়ার হোসেনসহ টিআইবি কর্মীবৃন্দ। সনাক সভাপতি স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠায় সকলের অংশগ্রহণের উপর গুরুত্বআরোপ করেন এবং সামনের দিনগুলিতে পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে আরও কার্যকর অনুষ্ঠান আয়োজনের প্রত্যশা ব্যক্ত করেন।
প্রধান অতিথি স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ রোকন উদ্দিন বলেন, সীমাবদ্ধতা স্বত্ত্বেও স্থানীয় পর্যায়ের উন্নয়নের ধারা অব্যহত রেখে দেশের সার্বিক উন্নয়নে অবদান রাখার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন জনপ্রতিনিধিরা সেই জন্য তিনি তাদের ধন্যবাদ জানান। ‘স্থানীয় সরকার ব্যবস্থা শক্তিশালী করতে হলে আগে সকল সমস্যা চিহ্নিত করে ভিতরে প্রবেশ করতে হবে। সমস্যা যদি আমরা চিহ্নিত করতে পারি তাহলে সমস্যার অর্ধেক সমাধান হয়ে যাবে। আমরা অনেক সময় অনেক প্রকল্প বাস্তবায়ন করে থাকি সেখানে সচ্ছতা নিশ্চিত করতে হবে। বর্তমানে অনেকে তথ্য প্রযুক্তির ফলে বিভিন্ন তথ্য জানতে পারছে। তাই জনগনের সেবা গ্রহণের প্রবনতাও বেড়ে
গেছে। আইন ও নীতিমালা মেনে চললে, জনগণকে শক্তি হিসেবে ব্যবহার করলে, ওয়ার্ড সভা নিয়মিত করলে, নারী সদস্যদের দক্ষতা বৃদ্ধি করলে ও সকল প্রকল্পের তথ্য জণগণের জন্য উন্মুক্ত করলে ইউনিয়ন পরিষদ ও চেয়ারম্যানগণ আরও শক্তিশালী হবে। তিনি আরো বলেন, দুর্নীতি শুধু টাকার সাথেই সংশ্লিষ্ট নয়, নিয়মনীতি না মানাও দুর্নীতি। নিয়মনীতি মেনে চললে দুর্নীতি কমে আসবে। স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হলে দুর্নীতি হ্রাস পাবে। ওয়ার্ড সভা সঠিকভাবে হলে জনগণের প্রকৃত ক্ষমতায়ন হবে। ইউনিয়ন পরিষদের স্বচ্ছতা নিশ্চিত করতে সংশ্লিষ্টদের সম্মিলিত প্রচেষ্টা দরকার।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT