1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
কমলগঞ্জের দিনলিপি - মুক্তকথা
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৭:৩০ পূর্বাহ্ন

কমলগঞ্জের দিনলিপি

সংবাদদাতা
  • প্রকাশকাল : রবিবার, ২৮ জুলাই, ২০১৯
  • ২৯২ পড়া হয়েছে
কমলগঞ্জ থেকে লিখছেন  প্রনীত রঞ্জন দেবনাথ।।

কমলগঞ্জে রেল সেতুর ঢালাই কাজে নিম্ন মানের ইট ব্যবহারের অভিযোগ

সিলেট-আখাউড়া রেলওয়ে সেকশনের মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার শমশেরনগর আপ আউটার সিগনাল সংলগ্ন ধামালী ছড়া রেল সেতুর নিচের ঢালাই কাজে খুবই নিম্ন মানের ইট ব্যবহারের অভিযোগ উঠেছে। সরেজমিন ধামালীছড়া রেল সেতু এলাকা ঘুরে ও এলাকাবাসীর সাথে কথা বলে এ চিত্র পাওয়া যায়।

শমশেরনগর রেলওয়ে স্টেশনের আপ আউটার সিগনাল সংলগ্ন ধামালী ছড়া এলাকায় গেলে দেখা যায়, রেল সেতুর ঢালাই কাজে দুটি পাওয়ার ট্রিলার ট্রলি দিয়ে একানে ইট এনে রাখা হচ্ছে। এসব ইট খুবই নিম্ন মানের। হাতে তুলে নিচে ফেলে দিলে ইট ভেঙ্গে গুড়ো হয়ে যায়। শমশেরনগর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মো. আব্দুর গফুর অভিযোগ করে বলেন, বরমচালে এত বড় দুর্ঘটনার পরও ঠিকাদার কিভাবে ৩ নম্বর ইট ব্যবহার করছেন। তিনি বিষয়টি প্রথমে শমশেরনগর রেলওয়ে স্টেশন মাস্টারকে অবহিত করে তার কাছ থেকে ফোন নম্বর নিয়ে সিলেটে কর্মরত রেলওয়ে গণপূর্ত বিভাগের একজন উর্দ্ধতন প্রকৌশলীর সাথে কথা বলে অভিযোগ করেছিলেন। এসময় উর্দ্ধতন প্রকৌশলী ধামালী ছড়া রেল সেতুর ঢালাই কাজের ব্যবহৃত ইট নিয়ে কোন জবাব দেননি। পরে আব্দুল গফুর বিষয়টি সম্পর্কে স্থানীয় সংসদ সদস্যকে অবহিত করেন।
গ্রামবাসীরা বলেন, ধামালী একটি পাহাড়ি ছড়া। ভারী বৃষ্টিপাত হলে পাহাড়ি ঢলের পানি নামতে শুরু করলে এ সেতু এলাকায় প্রবল স্রোতের সৃষ্টি হয়। এখানে ভাল মানের ইট ব্যবহার করে ঢালাই না দিলে পানির স্রোতের আঘাতে ঢালাই ভেঙ্গে যাবে।
ইট পরিবহনকালে পাওয়ার ট্রলার ট্রলির চালক ও শ্রমিকদের কাছে জানা যায়, জনৈক সেলিম আহমদ এ কাজের ঠিকাদার। তাদের কাছ থেকে ঠিকাদার সেলিম আহমদের মুঠোফোন নম্বর নিয়ে কয়েক দফা চেষ্টা করলেও তিনি ফোন ধরেননি।
কুলাউড়াস্থ রেলওয়ে গণপূর্ত বিভাগের উর্দ্ধতন উপ-সহকারি প্রকৌশলী(কর্ম) জুয়েল হোসেন বলেন, তিনি বিষয়টি শুনছেন। সরেজমিন পরিদর্শন করে দ্রুত নি¤œমানের ইট পরবিতর্নের ব্যবস্থা নিচ্ছেন বলেও তিনি জানান।

নবাগত জেলা প্রশাসকের মতবিনিময়

মৌলভীবাজারের কমলগঞ্জে নবাগত জেলা প্রশাসক নাজিয়া শিরিনের সঙ্গে মুক্তিযোদ্ধা, সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি, রাজনীতিবিদ, শিক্ষক, সাংবাদিক ও সুশীল সমাজের লোকজনের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৯ জুলাই) সকাল ১১টায় কমলগঞ্জ উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা নির্বাহী অফিসার আশেকুল হকের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, আমি আপনাদের লোক হয়ে সেবা করতে চাই। সাধারণ মানুষ যেন সেবা থেকে বি ত না হয় এবং হয়রানির শিকার না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। একটি সুষ্ঠু ও গণমুখি প্রশাসন গড়ে তুলতে এবং সরকারের উন্নয়ন কর্মকান্ড বাস্তবায়নসহ সকল বিষয়ে তিনি সকলের সার্বিক সহযোগিতা কামনা করেন। কমলগঞ্জকে পর্যটনের অপার সম্ভাবনাময় উপজেলা হিসেবে তুলে ধরতে সকলকে স্ব স্ব অবস্থান থেকে পর্যটকদের জন্য আকর্ষনীয় করে গড়ে তুলতে গুরুত্বারোপ করেন।

উপজেলা স্কাউটস সম্পাদক মোশাহীদ আলীর সঞ্চালনায় সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান, মুক্তিযোদ্ধা অধ্যাপক মো. রফিকুর রহমান, উপজেলা আওয়ামীলীগের সভাপতি এম, মোসাদ্দেক মানিক। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সহকারী কমিশনার (ভূমি) নাসরিন চৌধুরী, ভাইস চেয়ারম্যান রামভজন কৈরী, মহিলা ভাইস চেয়ারম্যান বিলকিস বেগম, রহিমপুর ইউপি চেয়রম্যান ইফতেখার আহমেদ বদরুল, মুন্সীবাজার ইউপি চেয়ারম্যান আব্দুল মোতালিব তরফদার, আলীনগর ইউপি চেয়ারম্যান ফজলুল হক বাদশা, কমলগঞ্জ সদর ইউপি আব্দুল হান্নান, পৌর কাউন্সিলর মো. আনোয়ার হোসেন, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সম্পাদক আব্দুল হান্নান চিনু, কমলগঞ্জ প্রেসক্লাব সভাপতি বিশ্বজিৎ রায়, সাপ্তাহিক কমলগঞ্জ সংবাদ সম্পাদক এড. মো. সানোয়ার হোসেন, সাংবাদিক মুজিবুর রহমান রঞ্জু, সাংবাদিক প্রনীত রঞ্জন দেবনাথ, উপজেলা সাংবাদিক ফোরামের সভাপতি এম, এ, ওয়াহিদ রুলু, সম্পাদক শাহীন আহমদ, নির্মল এস পলাশ, মোনায়েম খান, প্রধান শিক্ষক অসমঞ্জু প্রসাদ রায় চৌধুরী, শব্দকর সমাজ উন্নয়ন পরিষদের সভাপতি প্রতাপ শব্দকর প্রমুখ।
মতবিনিময় সভার শুরুতে নবাগত জেলা প্রশাসক নাজিয়া শিরিনকে উপজেলা পরিষদ, জনপ্রতিনিধিসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়। সভায় বক্তারা প্রকৃতির অপার সম্ভাবনাময় কমলগঞ্জ উপজেলার বিভিন্ন সমস্যা, সম্ভাবনা নিয়ে আলোকপাত করেন। সভায় ধলাই নদীর ভাঙ্গন রোধ, বধ্যভূমি সংস্কার, রাস্তাঘাট সংস্কার, পর্যটনের উন্নয়নসহ নানা বিষয় তুলে ধরে সরকারের সুদৃষ্টি কামনা করা হয়।

টানা বৃষ্টিতে কমলগঞ্জে গাছ পড়ে কমলগঞ্জ-শ্রীমঙ্গল সড়ক যোগাযোগ বন্ধ ছিল

বৃহস্পতিবার ভোর ৬টা থেকে মৌলভীবাজারের কমলগঞ্জ ও শ্রীমঙ্গল উপজেলায় অবিরাম বৃষ্টি শুরু হয়। টানা বৃষ্টির কারণে কমলগঞ্জে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়ে। লোকজন তেমন একটা ঘরের বাহিরে বের না হওয়ায় সড়কে যানবাহন সংখ্যা কমে গেছে। টানা বৃষ্টির কারণে লাউয়াছড়া জাতীয় উদ্যানের ভিতর কমলগঞ্জ-শ্রীমঙ্গল সড়কধারে বেশ কিছু গাছ শিকরসহ উপড়ে পেড়েছে। সড়কের উপর গাছ পড়ায় কমলগঞ্জের সাথে শ্রীমঙ্গলের সড়ক যোগাযোগ বেলা ১টা থেকে বন্ধ রয়েছে।
বুধবার রাত থেকে হালকা বৃষ্টি হলেও বৃহস্পতিবার ভোর ৬টা থেকে কমলগঞ্জে টানা ভারী বৃষ্টি শুরু হয়। মাঝে মাঝে ৫ থেকে ১০ মিনিট বিরতি দিলেও আবারও অভিরাম বৃষ্টি শুরু হয়। ফলে বৃহস্পতিবার উপজেলার শিক্ষা প্রতিষ্ঠান সমূহে ছাত্র উপস্থিতি খুবই কম ছিল। খেটে খাওয়া মানুষজন ঘরের বাহিরে বের হতে পারেনি। হাট বাজারে লোক সমাগম কম থাকায় সড়কে যানবাহন সংখ্যাও ছিল কম। ব্যবসা প্রতিষ্ঠানে তেমন বেচা কেনা হয়নি।
এদিকে টানা বৃষ্টির কারণে কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যানের ভিতর মাগুরছড়া গ্যাস কূপ এলাকায় কমলগঞ্জ-শ্রীমঙ্গল সড়ক ধারে বেশ কয়েকটি গাছ শিকড় শুদ্ধ উপড়ে পড়েছে। এর মাঝে একটি বড় গাছ সড়কের উপর আড়া আড়িভাবে পড়ে যাওয়ায় বেলা ১টা থেকে এ পথে যান চলাচল বন্ধ রয়েছে।
শমশেরনগর-কমলগঞ্জ-শ্রীমঙ্গল লাইনের বাস মালিক সমিতির ব্যবস্থাপক জুলহাস আহমদ বলেন মাগুরছড়া গ্যাস কূপ এলাকায় একটি বড় গাছ পড়ে সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে। তাদের একজন বাস চালক নজরুল ইসলাম মুঠোফোনে জানিয়েছেন পড়ে থাকা গাছ কেটে সরানো হযনি বলে বেলা ১টা থেকে (এ রিপোর্ট লেখা পর্যন্ত বিকাল ৫টা) বাস নিয়ে আটকা পড়েছেন। তিনি আরও জানান এর ফলে সড়কের দুই দিকে প্রচুর যানবাহন আটকা পড়েছে।
সড়ক জনপথ বিভাগের কর্মসহকারী দেবাশীষ দে মাগুরছড়ায় গাছ পড়ে যানবাহন চলাচল বন্ধ থাকার সত্যতা নিশ্চিত করে বলেন, গাছটি কেটে সরানোর জন্য লোকজন পাঠানো হচ্ছে। লোকজন ঘটনাস্থলে পৌছে গাছ কেটে সরাতে কিছুটা সময় লেগে যাবে বলেও তিনি জানান।

কমলগঞ্জে ভোক্তা অধিকার অধিদপ্তরের অভিযানে তিনটি দোকানে জরিমানা আদায়

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার ভানুগাছবাজারের বিভিন্ন স্থানে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযানে ৩ টি প্রতিষ্ঠানকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। বুধবার (১০ জুলাই ) বেলা ২ টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ভোক্তা অধিকার আইনের বিভিন্ন ধারায় এ জরিমানা করা হয়।
জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, মৌলভীবাজার জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো: আল-আমিন এর নেতৃত্বে অভিযানে সহযোগিতা করেন কমলগঞ্জ থানার পুলিশ ফোর্স। অভিযানকালে ভানুগাছবাজারের মা ফার্মেসীকে ২ হাজার ৫ শত টাকা, শ্রী লক্ষী ফার্মেসীকে ১ হাজার টাকা, মেসার্স উজ্জল এলোমিনিয়াম ষ্টোরকে ১ হাজার ৫ শত টাকাসহ মোট ৫ হাজার টাকা জরিমানা আরোপ ও তা আদায় করা হয়।
বাণিজ্য মন্ত্রনালয়াধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, মৌলভীবাজার জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো: আল-আমিন উক্ত অভিযানে মেয়াদ উত্তীর্ণ ঔষধ বিক্রয় করা, যথাযথ কর্তৃপক্ষের কাছ থেকে লাইসেন্স না নেওয়া, নিজেরা অতিরিক্ত দাম লিখে প্রসাধনী বিক্রয় করাসহ বিভিন্ন অপরাধে এসকল জরিমানা করা হয়।

ট্রেনের সাথে গরুর ধাক্কা লেগে ইঞ্জিনের হুইস পাইপ ফেটে সিলেটগামী আন্তনগর জয়ন্তিকা ট্রেন চলাচল ১ঘন্টা বন্ধ ছিল

আখাউড়া-সিলেট রেলপথের কুলাউড়া উপজেলার পলকী ছড়া রেল সেতু ও মনু রেল সেতু মধ্যবর্তী স্থানে রেলপথে একটি গরুর সাথে ধাক্কা লেগে ইঞ্জিনের হুইস পাইপ ফেটে সিলেটগামী যাত্রীবাহী আন্তনগর জয়ন্তিকা এক্সপ্রেস ট্রেন চলাচলে বিঘ্ন। রোববার, ৭ই জুলাই সন্ধ্যা সোয়া ৬টায় এ ঘটনাটি ঘটে।
ট্রেনের যাত্রী সিলেট মহানগর স্বেচ্ছাসেবকলীগের দপ্তর সম্পাদক কামরুল আই রাসেল জানান, রোববার সন্ধ্যা ৬টা ১০ মিনিটে ঢাকা থেকে ছেড়ে আসা সিলেটগামী আন্তনগর জয়ন্তিকা এক্সপ্রেস ট্রেন শমশেরনগর স্টেশন ছেড়ে কুলাউড়া যাবার পথে পলকী ছড়া রেল সেতু ও মনু রেল সেতুর(২০৫ ও ২০৬ রেলসেতু) মধ্যবর্তী স্থানে একটি গরুর সাথে ধাক্কা লাগে। এতে ওই ট্রেনের ইঞ্জিনের হুইস পাইপ ছিঁড়ে যায়। ফলে মনু স্টেশন এলাকায় আটকা পড়ে ট্রেনটি। সন্ধ্যা ৬টা ১১মিনিট পর্যন্ত জয়ন্তিকা ট্রেনটি মনু স্টেশনে আটকা ছিল। ট্রেনের ধাক্কায় গরুটি ঘটনাস্থলে মারা গেলেও ট্রেনের ইঞ্জিনের হুইস পাইপ ফেটে ট্রেনটি ১ ঘন্টা আটকা পড়ে।
শমশেরনগর রেলওয়ে স্টেশন মাস্টার কবির আহমদ এ দুর্ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, জয়ন্তিকা ট্রেনের ইঞ্জিনের ফেটে যাওয়া হুইস পাইপ বদল করে ট্রেনটি সন্ধ্যা ৭টা ১১ মিনিটে সিলেটের উদ্দেশ্যে ছেড়ে যায়। এ অবস্থায় জয়ন্তিকা ট্রেনটি প্রায় এক ঘন্টা আটকা পড়েছিল।
উল্লেখ্য, গত ২৩ জুন রাতে কুলাউড়ার বরমচালে সেতু থেকে খাদে ছিটকে পড়ে উপবন এক্সপ্রেস ট্রেনের ৬টি বগি। এতে নিহত হন ৪ জন। আহত হন শতাধিক যাত্রী। এ দুর্ঘটনায় প্রায় ২০ ঘন্টা সিলেটের সাথে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ ছিলো।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT