1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
মুসলিম বিবাহ ও তালাক আইনের আমূল সংস্কার দাবী - মুক্তকথা
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:৩৬ অপরাহ্ন

মুসলিম বিবাহ ও তালাক আইনের আমূল সংস্কার দাবী

সংবাদদাতা
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ১ আগস্ট, ২০১৯
  • ৬১০ পড়া হয়েছে

মুক্তকথা সংবাদকক্ষ।। শ্রীলঙ্কার মুসলিম নারী অধিকার সংগঠন ‘মুসলিম বিবাহ ও তালাক আইনের সংস্কারের জন্য এক সংবাদ সম্মেলনের মাধ্যমে সে দেশের সরকারের প্রতি জোর দাবী জানিয়েছে।
খ্যাতিময়ী নারী অধিকার কর্মী দেশবন্ধু জেজিমা ইসমাইল সংবাদ সম্মেলনে বলেন, ‘মুসলিম ম্যারেজ এণ্ড ডিভোর্স এক্ট’ বিশেষ করে চলমান কিশোরী বিবাহ নিয়ম নিয়ে বহুদিন যাবৎ বিশদভাবে আলোচনা হয়ে আসছে। দেশে চলমান বিবাহ আইনের কারণে বহু মহিলার জীবনে সৃষ্ট বিড়ম্বনার অভিজ্ঞতার কথা তিনি সভায় উল্লেখ করে বলেন যে এসমূহ ঘটনা ঘটে চলেছে শুধুমাত্র বিবাহ নিয়ে চলমান আমাদের ভঙ্গুর আইনের কারণে।
সম্মেলনে ‘মুসলিম বিবাহ ও তালাক আইন’ কর্মী এরমিজা তেগাল বলেন যে যেহেতু এটি আমাদের তৈরী আইন এবং ভয়াবহ সমস্যার সৃষ্টি করেই চলেছে অতএব এ আইনের আশু সংস্কার প্রয়োজন। তিনি আরো বলেন বিবাহ আইনের সামান্য সামান্য পরিবর্তন মুসলিম নারীদের জীবনে কোন সুফল বয়ে আনবে না এবং আনছে না।
দেশের মুসলিম আইন বিশেষজ্ঞগন ‘মুসলিম বিবাহ ও তালাক আইন’ সংস্কারের বিষয়ে ইতিমধ্যেই ১৪টি বিষয়ে সম্পূর্ণ একমত হয়েছেন কিন্তু একটি পক্ষ এটি চায় না বলে তারা সম্মেলনে উল্লেখ করে বলেন যে কতিপয় বিষয়ের সংস্কার খুবই জরুরী। বিশেষ করে বিবাহের বয়স ১৮বছর হতেই হবে। এ ক্ষেত্রে কোনভাবেই ছাড় দেয়া যাবে না। এছাড়াও মহিলাদের কাজী, বিবাহ রেজিস্ট্রার, জুড়ি ও নিবন্ধীকারক ইত্যাদি পদে নিয়োগ দেয়ায় কোন প্রতিবন্ধকতা থাকতে পারবে না।
বিবাহের আগে নারী-পুরুষের পরিচয়, একে অন্যে চেনা-জানা এবং বিবাহ নামক চুক্তির সাথে পরিচিত হওয়া, এসব বিষয় সংস্কারে স্থান পেতে হবে।
কাজী আদালত পদ্বতির উন্নয়ন খুবই জরুরী বলে তারা সম্মেলনে উল্লেখ করেন। সূত্র: ডেইলি মিরর থেকে বশির আহমদ

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT