1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
ক্ষুদ্র নৃগোষ্ঠী মণিপুরী শিশুদের মাতৃভাষায় প্রাক-প্রাথমিক শিক্ষা বিষয়ক সেমিনার - মুক্তকথা
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১০:১০ পূর্বাহ্ন

ক্ষুদ্র নৃগোষ্ঠী মণিপুরী শিশুদের মাতৃভাষায় প্রাক-প্রাথমিক শিক্ষা বিষয়ক সেমিনার

সংবাদদাতা
  • প্রকাশকাল : রবিবার, ৪ আগস্ট, ২০১৯
  • ৩৬২ পড়া হয়েছে

কমলগঞ্জে চা বাগানে ডাকাতি॥ আহত ১

প্রনীত রঞ্জন দেবনাথ।। মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার আলীনগর চা বাগানে ডাকাতি সংঘটিত হয়েছে। শনিবার ভোর রাত ৩টা থেকে ৪টার মধ্যে আলীনগর চা বাগান হাসপাতাল সংলগ্ন বাগান কর্মচারী গৌতম করের বাসায় এ ঘটনাটি ঘটে।
ডাকাত আক্রান্ত চা বাগান কর্মচারী গৌতম কর (৪৫) জানান, রাত ৩টার দিকে সশস্ত্র একদল ডাকাত বাসার সামনের দরজা ভেঙ্গে ভিতরে প্রবেশ করে। ডাকাতরা ঘরের আলমারী ভেঙ্গে তছনছ করে নগদ ২০ হাজার টাকা, দুটি দামি মুঠোফোন, একটি ট্যাব, একটি সনি টিভি, হারমোনিয়ান ও ব্যবহারী ২ ভরি ওজনের স্বর্ণালঙ্কার নিয়ে যায়। ডাকাতদলের প্রহারে তিনি (বাসার মালিক গৌতম কর) আহত হয়েছেন। তিনি আরও জানান, ঘটনার খবর পেয়ে শনিবার ভোরে কমলগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আরিফুর রহমানের নেতৃত্বে পুলিশের একটি দল ঘটনাস্থল পরিদর্শন করে গেছেন। এ ঘটনায় থানায় লিখিত একটি অভিযোগ করবেন বলেও আক্রান্ত পরিবার জানান।
কমলগঞ্জ থানার ওসি আরিফুর রহমান বলেন, এ ঘটনায় থানায় এখন পর্যন্ত কোন লিখিত অভিযোগ আসেনি। পুলিশ বিষয়টি তদন্ত করে দেখছে।

কমলগঞ্জ: ক্ষুদ্র নৃগোষ্ঠী মণিপুরী শিশুদের মাতৃভাষায় প্রাক প্রাথমিক শিক্ষা বিষয়ক সেমিনারে বক্তব্য রাখছেন অধ্যাপক ড. ফারজানা সিদ্দীকা। ছবি: মুক্তকথা

কমলগঞ্জে ক্ষুদ্র নৃগোষ্ঠী মণিপুরী শিশুদের মাতৃভাষায় প্রাক-প্রাথমিক শিক্ষা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

প্রাথমিক স্তরে প্রতিটি শিশুর মাতৃভাষায় শিক্ষা গ্রহণ করা একটি ন্যায্য অধিকার। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় ও মণিপুরী ললিতকলা একাডেমীর আয়োজনে গত শনিবার ২৯শে জুন সকাল সাড়ে ১১ ঘটিকায় মণিপুরী ললিতকলা একাডেমী অডিটোরিয়ামে আয়োজিত সেমিনারে বক্তাগন এমন বক্তব্য রাখেন। সেমিনারে বক্তারা মাতৃভাষার পাশাপাশি দেশে বসবাসরত ক্ষুদ্র ক্ষুদ্র সকল জাতিসত্তার নিজস্ব ভাষা রক্ষা, বাংলাদেশে প্রাক-প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে মণিপুরী বিষ্ণুপ্রিয়া এবং মণিপুরী মীতৈ ভাষাকে অন্তর্ভূক্ত করার জন্য সরকারের প্রতি জোর দাবী জানিয়ে বলেন, প্রাথমিক স্তরে প্রতিটি শিশুর মাতৃভাষায় শিক্ষা গ্রহণ করা একটি ন্যায্য অধিকার।
মণিপুরী ললিতকলা একাডেমীর উপ-পরিচালক(অতিরিক্ত দায়িত্ব) ও কমলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আশেকুল হকের সভাপতিত্বে ও গবেষণা কর্মকর্তা প্রভাস চন্দ্র সিংহর সঞ্চালনায় সেমিনারে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. ফারজানা সিদ্দিকা। বিশেষ অতিথি ছিলেন লেখক-গবেষক ড. রণজিৎ সিংহ, লোক গবেষক আহমদ সিরাজ, মাধবপুর ইউপি চেয়ারম্যান পুষ্প কুমার কানু, মণিপুরী সমাজ কল্যাণ সমিতির সভাপতি মুক্তিযোদ্ধা আনন্দ মোহন সিংহ, কমলগঞ্জ প্রেসক্লাব সভাপতি বিশ্বজিৎ রায়, মণিপুরী ভাষা উন্নয়ন পরিষদের সভাপতি রসমোহন সিংহ।
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মণিপুরী ললিতকলা একাডেমীর গবেষণা কর্মকর্তা প্রভাস চন্দ্র সিংহ। আলোচনায় অংশ নেন প্রভাষক রাবেয়া খাতুন, মণিপুরী সমাজ কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক কমলা বাবু সিংহ, সাংবাদিক প্রনীত রঞ্জন দেবনাথ, মোনায়েম খান, নির্মল এস পলাশ, মণিপুরী পত্রিকার পৌরী সম্পাদক শিক্ষক সুশীল কুমার সিংহ, শিক্ষক রানা রঞ্জন সিংহ, মল্লিকা দেবী প্রমুখ।
সেমিনারে বক্তারা বলেন, মাতৃভাষা মাতৃদুগ্ধতুল্য। একটি শিশুর বেড়ে উঠার জন্য মাতৃদুগ্ধ যেমনি প্রধান ও প্রয়োজনীয় উপাদান, মাতৃভাষাও তেমনি অপরিহার্য্য। মাতৃভাষার সাথে শিশুর সম্পর্ক অবিচ্ছেদ্য। সুতরাং প্রাথমিক স্তরে প্রতিটি শিশুর মাতৃভাষায় শিক্ষা গ্রহণ করা একটি ন্যায্য অধিকার। তাই অবিলম্বে মণিপুরী ভাষায় প্রাথমিক শিক্ষা চালু অন্তর্ভুক্তি করার জন্য মত পোষণ করেন। বক্তারা আরো বলেন, ক্ষুদ্র নৃগোষ্ঠী মণিপুরী শিশুদের মাতৃভাষায় প্রাক-প্রাথমিক শিক্ষা বিষয়ক এই সেমিনারে শিশুদের মৌলিক অধিকার পূরণ এবং ক্ষুদ্র নৃগোষ্ঠীর ভাষা রক্ষার্থে প্রাথমিক স্তরে শিশুদের মাতৃভাষায় শিক্ষাদান অত্যাবশকীয় বলে বিশ্বব্যাপী স্বীকৃত। সেমিনারে মণিপুরী জনগোষ্ঠীর সামাজিক নেতৃবৃন্দ, সাংবাদিক, শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

কমলগঞ্জ: যায়যায় দিনের ১৪তম প্রতিষ্ঠা বার্ষিকী কেক কাটেন অতিথিরা। ছবি: মুক্তকথা

কমলগঞ্জে দৈনিক যায়যায়দিনের ১৪তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

কেক কাটা ও আলোচনা সভার মধ্য দিয়ে মৌলভীবাজারের কমলগঞ্জে জনপ্রিয় জাতীয় পত্রিকা দৈনিক যায়যায়দিনের ১৪তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। যায়যায়দিনের কমলগঞ্জ উপজেলা প্রতিনিধি কামরুল হাসানের আয়োজনে যায়যায়দিন ফ্রেন্ডস ফোরামের সহযোগিতায় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কমলগঞ্জ সাংবাদিক সমিতির শমশেরনগরস্থ অস্থায়ী কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তারা যায়যায়দিনের দীর্ঘ ১৩ বছরের পথ চলা, সংবাদ পরিবেশন, বস্তুনিষ্ঠতা ও পাঠকমহলে পত্রিকার গ্রহণ যোগ্যতা সম্পর্কে আলোকপাত করেন। যায়যায়দিনের ভবিষ্যৎ পথ চলা আরো মসৃন হবে, এমন প্রত্যাশা করেন বক্তারা।
যায়যায়দিনের কমলগঞ্জ উপজেলা প্রতিনিধি কামরুল হাসানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন কমলগঞ্জ সাংবাদিক সমিতির সভাপতি আব্দুল হান্নান চিনু। সাংবাদিক নুরুল মোহাইমীনের সঞ্চালনায় এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রথম আলো প্রতিনিধি মুজিবুর রহমান রঞ্জু, সমকাল প্রতিনিধি প্রনীত রঞ্জন দেবনাথ, ভোরের ডাক প্রতিনিধি জয়নাল আবেদীন, নতুন দিন প্রতিনিধি আলমগীর হোসেন, সমাজকর্মী মিজানুর রহমান মিস্টার, ব্যবসায়ী রুমেল আহমদ, সাব্বির হোসেন রিমেল প্রমুখ।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT