1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
মোরগের খামার করে ভাগ্যের চাকা ফিরালেন একজন আমিরুন বেগম - মুক্তকথা
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৮:৫৭ পূর্বাহ্ন

মোরগের খামার করে ভাগ্যের চাকা ফিরালেন একজন আমিরুন বেগম

সংবাদদাতা
  • প্রকাশকাল : শুক্রবার, ৯ আগস্ট, ২০১৯
  • ৭৩৫ পড়া হয়েছে

প্রনীত রঞ্জন দেবনাথ।। মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার কুমড়াকাপন গ্রামের আমিরুন বেগমের বিয়ে হয় একই গ্রামের ছায়েদ আহমেদ এর সাথে। তার স্বামী পরিবারের বড় ছেলে সংসারের দায়িত্ব তাকে নিতে হয়। কিন্তু সংসারে অভাব থাকায় কুল কিনারা পায় না। ব্যবসা করবে, কিন্তু পুঁজি নাই। এমতাবস্থায় আমিরুন বেগম শুনতে পায় কুমড়াকাপন গ্রামে মুসলিম এইড বাংলাদেশ নামে একটি এনজিও সংস্থার কথা। তাই উক্ত গ্রামের সমিতিতে ভর্তি হয়ে প্রথমে ১০হাজার টাকা লোন নিয়ে ছোট একটি মুদি দোকান শুরু করেন। পরবর্তীতে ২০হাজার টাকা নিয়ে বাড়ীর সাথে কিছু ব্রয়লার মুরগী বাচ্চা ক্রয় করেন।

কয়েক মাস এভাবে মুরগী পালন ও বিক্রি করতে থাকেন, ভাল লাভ পেতে থাকেন। তার আশা সে মুরগীর খামার বড় করবেন। তাই এভাবে পর্যায়ক্রমে ১২বার লোন  নিয়ে ও বিনিয়োগ করে খামারের বড় দুইটি ঘর তৈরী করেন। প্রচুর লাভ হতে থাকে। বিভিন্ন খুচরা দোকানীরা তার নিকট হতে মুরগী ক্রয় করে নিয়ে যায়। মাসে ৩০- ৩৫ হাজার টাকা আয় হতে থাকে। ধীরে ধীরে স্বচ্ছল হয়ে উঠেন আমিরুন।
তার খামারের আয় দিয়ে তার দুই ভাইকে লেখাপড়া শিখিয়েছেন ও চাকরির ব্যবস্থা করেছেন। এখন তার নিজের এক ছেলে ও এক মেয়ের লেখা পড়ার খরচ চালাচ্ছেন। এই আয় থেকে উপজেলার ভানুগাছ বাজারে একটি বড় দোকান দিয়েছেন ও দুইতালা ফাউন্ডেশন দিয়ে বাড়ী তৈরীর কাজ শুরু করেছেন। তাদের সংসারে আর তেমন কোন অভাব নেই। তাদের এ অবস্থার জন্য আমিরুন বেগম মুসলিম এইডের অবদান বেশী বলে মনে করেন। বর্তমানে তার চলমান পুজিঁ ৭লক্ষ টাকা। তার সফলতা দেখে সর্বশেষ মুসলিম এইড তাকে ১লক্ষ ৫০হাজার টাকা বিনিয়োগ করার সুযোগ করে দেন। আমিরুন এখন একজন সফল মোরগের খামারি। নিষ্ঠা নিয়ে যে কাজ করে তার উন্নতি ঠেকায় কে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT