1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
এই জন জনপদে- মুক্তকথা
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৫:৩৭ পূর্বাহ্ন

এই জন জনপদে-

সংবাদদাতা
  • প্রকাশকাল : বুধবার, ২১ আগস্ট, ২০১৯
  • ৬৮৪ পড়া হয়েছে

মৌলভীবাজারে জাতীয় শোক দিবস পালিত

মৌলভীবাজার সংবাদদাতা।। সারা দেশের ন্যায় মৌলভীবাজারেও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার সকালে জেলা আওয়ামীলীগ কার্যালয়ে দলীয় ও জাতীয় পতাকা উত্তোলন করা হয়। পরে মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করে জেলা আ’লীগ, অঙ্গ সংগঠন, জেলা প্রশাসনসহ অন্যান্যরা।
পুষ্পস্তবক অর্পণ করেন মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য নেছার আহমদ, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য সৈয়দা জোহ্রা আলাউদ্দিন, জেলা প্রশাসক নাজিয়া শিরিন, জেলা পরিষদ চেয়ারম্যান আজিজুর রহমান, পুলিশ সুপার ফারুক আহমদ, পৌর মেয়র মোঃ ফজলুর রহমানসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান। এছাড়াও বিভিন্ন সামাজিক সংগঠন পুষ্পমাল্য অর্পণ করে। শেষে এক শোক যাত্রা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে এম সাইফুর রহমান অডিটরিয়ামে গিয়ে আলোচনা সভায় মিলিত হয়।

বৈদ্যুতিক মশানিধন যন্ত্র

মৌলভীবাজারে ঈদ আনন্দে বৃষ্টির বাধা

সবুজ আর চায়ের রাজধানীখ্যাত ও দেশের বৃহত্তম হাওর হাকালুকি অধ্যুষিত মৌলভীবাজারের হোটেল-মোটেলে হাজারো পর্যটক আটকা পড়েছেন। এবারের ঈদে দেশ-বিদেশ থেকে আগত এসব পর্যটকরা ছুটে আসেন সবুজে ঘেরা চা বাগান,মাধবকুন্ড জলপ্রপাত,লাউয়াছড়া জাতীয় উদ্যান,হামহাম জলপ্রপাত,হাকালুকি হাওর, বাউক্কাবিলসহ অন্যান্য সবুজঘেরা এলাকায়। কিন্তু হঠাৎ করে দেশের অভ্যন্তরে একযোগে বৈরি আবহাওয়া দেখা দেয়াতে হোটেল থেকে সিংহভাগ পর্যটক বের হতে না পেরে প্রাকৃতিক সৌন্দর্য্য উপভোগ করা হয়নি তাদের। এছাড়াও যারা দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসার প্রস্তুতি নিয়েছেন তারাও যাত্রা স্থগিত করেছেন। শুধু বৈরি আবহাওয়ার কারণে মৌলভীবাজার পর্যটন শিল্পে কোটি টাকা লোকসান হয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। ঠানা এ বৈরী আবহাওয়ায় শ্রীমঙ্গলের পাঁচ তারকা মানের হোটেল “গ্র্যান্ড সুলতান”, মৌলভীবাজার সদর উপজেলায় বাগান বাড়িখ্যাত “দোসাই রিসোর্ট এন্ড স্পাসহ” অন্যান্য হোটেল-মোটেলে তেমন একটা ঠাই হচ্ছেনা ভ্রমন পিপাসুদের। সবুজ,পাহাড়,ঝরনা আর হাওরের পানে দেশের কেউ ছুটে আসতে চাইলে মৌলভীবাজারের মাধবকুন্ড জলপ্রপাত,হামহাম জলপ্রপাত, শ্রীমঙ্গলের চা বাগান, হাকালুকি হাওর, লাউয়াছড়া জাতীয় উদ্যান প্রথমেই তাদের হাতছানি দেয়। বিশেষ করে প্রকৃতির গড়া মাধবকুন্ড ঝরনা’র জলে হাবুডুবু খেয়ে হাজারো পর্যটক আকৃষ্ট হয়েছেন। লাউয়াছড়া’র গহীন বনের নির্মল বাতাসে একাকার হয়ে কোন পর্যটকদের ভাল লাগেনি এমনটা বিরল। এছাড়াও লাউয়াছড়ার বনের ভেতর সাত রঙ এর চায়ের কাপে ঠোট ভেজাতে ছুটে আসতে আরো আগ্রহ বাড়িয়েছে প্রকৃতি প্রেমীদের। তবে,ঈদুল আজ্হায় শুরুতে জেলার এসব পর্যটন স্পট’র পাশাপাশি সদর উপজেলার বর্ষিজোড়া ইকো পার্ক, মনূব্যারেজ, রাজনগরের কাশিমপুর পাম্প হাউজ এলাকায় লোকে লোকারন্য ছিল। বিভিন্ন পর্যটন স্পটে গিয়ে দেখা যায়, ঠানা বৃষ্টিতে সিলেট বিভাগ থেকে আগত স্থানীয় পর্যটকদের যারা আসেন তারা ভ্রমন সংক্ষেপ করে চলে গেছেন আপন গন্তব্যে।

আপনাদের ছেলে-মেয়েদের পড়া-শোনায় মনযোগী করান, রাজনগরে জামায়াতের ত্রাণ সামগ্রী বিতরণে

-এডভোকেট জুবায়ের

জামায়াতের কেন্দ্রিয় কর্মপরিষদ সদস্য ও সিলেট মহানগর আমীর এডভোকেট এহছানুল মাহবুব জুবায়ের বলেন, সংকটাপন্ন মহুর্তে থেকেও জামায়াতে ইসলাম আপনাদের পাশে এসেছে। তিনি বলেন, হবিগঞ্জের ইনাতগঞ্জ এলাকায় আজ ৪ শতাধিক গরীব-অসহায়দের ত্রাণ সামগ্রী দিয়ে ্ আপনাদের এলাকায় আমাদের আসা। এডভোকেট জুবায়ের ত্রান পাওয়া গরীব অসহায়দের উদ্যেশ্যে বলেন, আপনাদের ছেলে-মেয়েদের পড়া-শোনায় মনযোগী করান। পড়া-শোনা করে যদি তারা মানুষ হয় আপনারা শান্তিতে বসবাস করতে পারবেন। আর যদি ছোটবেলায় থেকে তাদের কামাই খেতে চান, তবে তাদের কাছে বড় কিছু আশা করতে পারবেন না। এতে করে বড়-জোর তারা হাতে গোনা কিছু টাকা আপনাদের দিতে পারবে। মৌলভীবাজার জেলা জামায়াতের আয়োজনে তিনি বুধবার দুপুরে রাজনগর উপজেলার কালারবাজারে ত্রাণ সামগ্রী বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপরোক্ত কথা বলেন।
মৌলভীবাজার জেলা জামায়াতের এসিস্ট্যেন্ট সেক্রেটারী প্রিন্সিপাল ইয়ামীর আলী’র সঞ্চালনায় এসময় বিশেষ অতিথির বক্তব্যে জামায়াতের জেলা আমীর মোঃ আব্দুল মান্নান বলেন, সারা জেলায় আমাদের বিরুদ্ধে শতাধিক মিথ্যা মামলা হয়েছে। এর মধ্যে ৩০/৩৫টি মামলা হতে মুক্তি পেলেও এখনো ৭০/৭৫টি মিথ্যা মামলা চলমান রয়েছে। এ নিয়ে জামায়াত নেতা-কর্মীরা আতঙ্কে নির্ঘুম রাত পার করছেন প্রতিনিয়ত। এসব সংকটময় মূহুর্তকে সামনে রেখে আমরা কিছু ত্রাণ সামগ্রী দিতে এসেছি। অতিথে জামায়াত যেভাবে আপনাদের পাশে ছিল ভবিষ্যতেও পাশে থাকবে। এসময় উপস্থিত ছিলেন জেলা জামায়াত সেক্রেটারী ইঞ্জিনিয়ার এম
শাহেদ আলী, রাজনগর উপজেলা জামায়াতের আমীর আবুর রাইয়ান শাহীন, সেক্রেটারী এমএ আলী, জামায়াত নেতা দেলোয়ার হোসেন বাবলু, শেখ শাহাব উদ্দিন, উত্তরভাগ ইউপি জামায়াতের সভাপতি আব্দুল হান্নান, ফতেপুর ইউপি জামায়াত সভাপতি ডাঃ ফখরুল ইসলাম চৌধুরী,মাহমুদুর রহমানসহ অনেকে। এসময় উত্তরভাগ ইউনিয়নের সুনামপুর, কেশরপাড়া, সুরিখাল, আমনপুর, কামালপুর, ছিক্কাগাঁও, নওয়াটিলা ও বকশিপুর গ্রামের দেড় শতাধিক বন্যা কবলিত মানুষের হাতে ত্রাণ সামগ্রী তুলে দেন অতিথরা।

বেড়কুড়ি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের পরলোকগমনে রাজনগর উপজেলায় শোক নেমে আসে

মৌলভীবাজারের রাজনগর উপজেলার বেড়কুড়ি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল হাই খুরশিদ ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহী…রাজিউন। মৃত্যুকালে তার বয়স ৩৮বছর। তিনি পেটে ব্যথা ও শ্বাস কষ্টে আক্রান্ত হয়ে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন। সোমবার(১৯শে আগষ্ট) রাতে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।
তার পারিবারিক সূত্র জানিয়েছে, প্রায় ১ বছর পূর্বে ওই স্কুলে শিক্ষকতাকালীন সময়ে ক্যানসারে আক্রান্ত হলে ঢাকা পপুলার গিয়ে চিকিৎসা নেন। এখানে পূর্ণ চিকিৎসা নিয়ে ক্যানসার নির্মুল হলে বাড়ি ফিরে আসেন তিনি। পরবর্তীতে গত ১ মাস ধরে তার পেঠ ফাঁপা শুরু হলে ব্যথা অনুভুত হয়। পরে শনিবার(১৭ই আগষ্ট) সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়। তার ছোট ভাই মুজিবুর রহমান জানান, তার পেঠ ব্যথা নিয়ে লিভারের বিশেষজ্ঞ ডাক্তার দেখিয়ে ওই হাসপাতালে ভর্তি করিয়ে আলট্রাসনো,বায়োস্কপীসহ বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করা হয়। পরীক্ষায় তখন কিছুই ধরা পড়েনি। সোমবার রাতে তার শ্বাস কষ্ট ও পেঠে ব্যথা বেড়ে গেলে ডাক্তার খুজতে থাকি। তিনি কান্না বিজরিত কণ্ঠে ফুফাতে ফুফাতে এ প্রতিবেদককে বলেন, এ অবস্থায় রাতে আইসিইউতে বিশেষজ্ঞ না
থাকায় তাদের অবহেলার কারণে আমার ভাইয়ের শেষ চিকিৎসাটা করাতে পারিনি। পরে শ্বাস কষ্ট ও পেঠে ব্যথা নিয়ে সোমবার রাত আড়াই-টায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। উদীয়মান তরুন ছাত্র-ছাত্রী গড়ার কারিগর আব্দুল হাই সিলেট এমসি কলেজ থেকে দর্শনে অনার্স মাস্টার্স শেষ করে প্রায় ৮/১০ বছর যাবৎ বেড়কুড়ি উচ্চবিদ্যালয়ে প্রধান শিক্ষকের ভার নিয়ে কাজ করেছেন। তিনি শিক্ষকতাসহ সামাজিক কর্মকান্ড, স্কুলকে এমপিওভুক্তিসহ প্রতিষ্ঠান ও শিক্ষকদের দাবী দাওয়াতে মানববন্ধন সভা-সমাবেশে সোচ্চার ছিলেন। গত ১৭ই আগষ্ট তিনি তার ফেইসবুক পেইজের “আব্দুল হাই” নামক প্রোফইল থেকে সর্বশেষ একটি নিউজ পোষ্ট করেছেন। তার অকালে চলে যাবার বিষয়টি নিয়ে পুরো উপজেলায় সামাজিক যোগাযোগ মাধ্যমে শিক্ষক-ছাত্র-ছাত্রীদের আলোচনা করতে দেখা যায়। রাজনগর উপজেলার উত্তরভাগ ইউনিয়নের কামালপুর গ্রামের ডাক্তার আব্দুল মনাফের পুত্র প্রয়াত আব্দুল হাই। ৭ ভাই বোনের মধ্যে বয়সে তিনি তৃতীয় ছিলেন। তার প্রথম জানাজা মঙ্গলবার দুপুর ২টায় বেড়কুড়ি হাইস্কুল মাঠে ও দ্বিতীয় জানাজা বেলা সাড়ে ৩টায় তার গ্রামের কামালপুর মসজিদ মাঠে অনুষ্ঠিত হয়।
এসময় জেলা,উপজেলার প্রশাসনের কর্মকর্তা,শিক্ষক-ছাত্র,রাজনৈতিক ও সামাজিত ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

মৌলভীবাজারে বইয়ের কোরাসের যাত্রা শুরু

মুজাহিদ আহমদ।। মৌলভীবাজারে যাত্রা শুরু করেছে বইয়ের কোরাস। সোমবার সন্ধ্যায় শহরের ড.সৈয়দ মুজতবা আলী সড়কের গুলবাগ এলাকায় বইয়ের কোরাসের উদ্বোধন করেন Ñ পল্লীকর্ম-সহায়ক ফাউন্ডেশন পিকেএসএফÑএর চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ।
এ সময় উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সাবেক চেয়ারম্যান ড. জাহেদা আহমদ, পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন-পিকেএসএফ ব্যবস্থাপনা পরিচালক ড. মশিউর রহমান, মৌলানা মুফজ্জল হোসেন মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ মো. ইকবাল, বাংলা বিভাগের প্রভাষক মো. জাহিদুল ইসলাম, মৌলভীবাজার প্রেসক্লাবের সভাপতি ছড়াকার আবদুল হামিদ মাহবুব, সাধারণ সম্পাদক সালেহ এলাহী কুটি, কথা সাহিত্যিক,সাংবাদিক আকমল হোসেন নিপু, মৌলভীবাজার পিটিআই’র ইন্সটাক্টর গবেষক দীপংকর মোহান্ত, বাহার মর্দান জয়গুননেছা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছড়াকার আবু সাঈদ রুপিয়ান, সাপ্তাহিক পূর্বদিক পত্রিকার সহযোগী সম্পাদক সালাহ উদ্দিন ইবনে শিহাব, সায়েদ আহমদ প্রমুখ।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT