1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
চায়ের রাজধানী শ্রীমঙ্গল কেমন আছে? - মুক্তকথা
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:০৩ পূর্বাহ্ন

চায়ের রাজধানী শ্রীমঙ্গল কেমন আছে?

সংবাদদাতা
  • প্রকাশকাল : শনিবার, ২৪ আগস্ট, ২০১৯
  • ৫৪৯ পড়া হয়েছে

শ্রীমঙ্গল থেকে লিখে পাঠিয়েছেন সৈয়দ সায়েদ আহমদ

শ্রীমঙ্গলে মা সমাবেশ অনুষ্ঠিত

শিক্ষাক্ষেত্রে মায়েদের গুরুত্ব অনুধাবন ও অংশগ্রহণ বৃদ্ধি, শিক্ষা কর্তৃপক্ষের সাথে সম্পর্ক উন্নয়ন, বিদ্যমান সমস্যা চিহ্নিতকরণ এবং সমাধানে সম্বিলিত উদ্যোগ গ্রহণ উপলক্ষ্যে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে অনুষ্ঠিত হয়েছে মা সমাবেশ।
সোমবার সকালে উপজেলার বরুনা এলাকার বরুনা ফয়জুর রহমান সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সনাক (সচেতন নাগরিক কমিটি) সহযোগিতায় মা সমাবেশের আয়োজন করে বিদ্যালয় কর্তৃপক্ষ। বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সদস্য মোছা.শাবানা বেগম সভাপত্বিত্বে মা সমাবেশে বক্তব্য রাখেন সনাক সভাপতি সৈয়দ নেসার আহমদ, বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুশান্ত কুমার পাল, সনাক সদস্য দ্বীপেন্দ্র ভট্টাচার্য, সনাকের শিক্ষা বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক কবিতা রানী দাস, টিআইবি এরিয়া ম্যানেজার পারভেজ কৈরী প্রমুখ।

শ্রীমঙ্গলে ডেঙ্গু রোগ বিষয়ক আলোচনা সভা অনুষ্টিত

মৌলভীবাজারের শ্রীমঙ্গল প্রাইভেট ক্লিনিক এন্ড ডায়াগনষ্টিক অনার্স এসোসিয়েশন কর্তৃক আয়োজিত ডেঙ্গু রোগ বিষয়ক এক মতবিনিময় সভা গতকাল শনিবার রাত ৯ টায় শ্রীমঙ্গল প্রাইভেট ক্লিনিক ও ডায়াগনস্টিক ওনার্স এসোসিয়েশনের অস্থায়ী কার্যালয় দি পপুলার ডায়াগনস্টিক সেন্টারে অনুষ্টিত হয় ।উক্ত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন সিলেটের প্রাক্তন বিভাগীয় প্রধান ( স্বাস্থ্য) ,বিএমএর শ্রীমঙ্গল শাখার সভাপতি, ও, শ্রীমঙ্গল প্রাইভেট ক্লিনিক এন্ড ডায়াগনষ্টিক অনার্স এসোসিয়েশনের সভাপতি ডা.হরিপদ রায়। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল প্রাইভেট ক্লিনিক এন্ড ডায়াগনষ্টিক অনার্স এসোসিয়েশন এর সহ-সভাপতি, ডা.প্রদীপ লাল বনিকও সাধারণ সম্পাদক. আ,ফ,ম আব্দুল হাই সহ সকল সদস্যবৃন্দ। উক্ত মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল প্রাইভেট ডায়াগনস্টিক সেন্টারের সকল মেডিকেল টেকনোলজিষ্ট বা ল্যাব ইনচার্জ হিসেবে কর্মরত মেডিকেল টেকনোলজিষ্টগন।
উক্ত মতবিনিময় সভায় শ্রীমঙ্গল প্রাইভেট ক্লিনিক এন্ড ডায়াগনষ্টিক অনার্স এসোসিয়েশনের সভাপতি,সহসভাপতি, সাধারণ সম্পাদক সহ সকল সদস্যরা শ্রীমঙ্গল প্রাইভেট ডায়াগনস্টিক সেন্টারের সকল মেডিকেল টেকনোলজিষ্ট বা ল্যাব ইনচার্জ হিসেবে কর্মরত মেডিকেল টেকনোলজিষ্টগনদের ডেঙ্গু রোগ প্রতিরোধের বিভিন্ন দিকনির্দেশনা দেয়া হয় এবং ডেঙ্গু রোগ নির্ণয়ের পদ্ধতি সম্পর্কে জানানো হয়।

স্বজনের উদ্যোগে শ্রীমঙ্গলে মৌলভীবাজার পল্লী বিদ্যুৎ সমিতির সদস্য সেবা বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত

“তথ্য জেনে সেবা নিন, দুর্নীতি প্রতিরোধে সহায়তা করুন” এই স্লোগানকে সামনে রেখে মৌলভীবাজার পল্লী বিদ্যুৎ সমিতি এবং স্বচ্ছতার জন্য নাগরিক(স্বজন), শ্রীমঙ্গলের উদ্যোগে মৌলভীবাজার পল্লী বিদ্যুৎ সমিতির স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধির লক্ষ্যে গত জুলাই মাসে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। শ্রীমঙ্গলস্থ মৌলভীবাজার পল্লী বিদ্যুৎ সমিতির প্রধান কার্যালয়ের সম্মেলন কক্ষে সচেতন নাগরিক কমিটি(সনাক)এর সহায়তায় এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
সনাক সভাপতি সৈয়দ নেসার আহমদের সভাপতিত্বে সভায় সম্মানীত অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার(ভুমি) মো: শাহিদুল আলম। টিআইবি’র এরিয়া ম্যানেজার পারভেজ কৈরী এর সঞ্চালনায় সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মির্জাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো: আবু সুফিয়ান চৌধুরী এবং অনুষ্ঠানে প্রধান মুখ্য আলোচক হিসাবে উপস্থিত ছিলেন মৌলভীবাজার পল্লী বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার শিবু লাল বসু। সভায় স্বাগত বক্তব্য রাখেন স্বজন সদস্য ও প্রস্তুতি কমিটির আহবায়ক সৈয়দ ছায়েদ আহমদ।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন মৌলভীবাজার পল্লী বিদ্যুৎ সমিতির পরিচালক মো: জহির আহমেদ শামীম, মো: আব্দুর রহিম, সনাক সহ-সভাপতি দ্বীপেন্দ্র ভট্টাচার্য, জলি পাল; জিডিসন প্রধান সুচিয়াং, স্বজন আহ্বায়ক এস. এ. হামিদ, সহ-সমন্বয়কারী দেলওয়ার হোসেন, মো: হাবিবুর রহমান শহীদ; নিতেশ সূত্রধর, তমান কান্তি দাস, পল্লী বিদ্যুৎতের বিভিন্ন শ্রেণীর কর্মকর্তাসহ ইয়েস সদস্যবৃন্দ।
অনুষ্ঠান শুরুর আগে মৌলভীবাজার পল্লী বিদ্যুৎ সমিতি, শ্রীমঙ্গলের উপর তৈরীকৃত তথ্যপত্র/ভাজঁপত্রের মোড়ক উন্মোচন করেন এবং তথ্যপত্র তুলে দেয়া হয় মৌলভীবাজার পল্লী বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার শিবু লাল বসুর হাতে।
মৌলভীবাজার পল্লী বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার শিবু লাল বসু পল্লী বিদ্যুৎ খাতে জনগনের চাহিদা ও প্রাপ্যতার রুপরেখা ব্যাখ্যা, মৌলভীবাজার জেলায় শতভাগ বিদ্যূতায়ন কার্যক্রম, দুর্নীতি প্রতিরোধ ও প্রতিকার বিষয়ে মৌলভীবাজার পল্লী বিদ্যুৎ সমিতি কর্তৃপক্ষের ভূমিকা নিয়ে বিস্তারিত আলোচনা করেন। তার পর্যালোচিত বিষয়গুলি হচ্ছে- পল্লীবিদ্যুৎখাতে সেবা গ্রহণে অহেতুক হয়রানি বন্ধ, জনবান্ধব ও নারীবান্ধব সেবা, পল্লী বিদ্যুতের সেবায় তথ্য অধিকার আইনের চর্চা ও তথ্যের অবাধ প্রবাহ, তথ্য কর্মকর্তার নাম ফলক তৈরি, তথ্য বোর্ড স্থাপন, অভিযোগ ও পরামর্শ বক্স স্থাপন, তথ্য অনুসন্ধান কেন্দ্র, অভিযোগ কেন্দ্র স্থাপন ইত্যাদি।
তিনি বলেন, মানুষ নিজে কাজ না করে অন্যের মাধ্যমে কাজ করতে পছন্দ করে যে জন্য অনিয়মের স্বীকার হন। অনিয়মের বিষয়ে তিনি বলেন পল্লী বিদ্যুৎ অফিসে নির্ধারিত ফি এর চেয়ে যদি কেউ বেশি টাকা দাবী করে তাহলে আমার কাছে সরাসরি অভিযোগ করলে আমি ব্যবস্থা নেবো। নারীদের ক্ষেত্রে তিনি বলেন নারী-পুরুষ সেবাক্ষেত্রে সকলে সমান। নারী সেবাগ্রহীতারা যথাযথ কাগজপত্র নিয়ে সরাসরি আমার কাছে আসলে আমি প্রয়োজনীয় ব্যবস্থা নেবো।
তিনি আরো বলেন পল্লী বিদুৎ অফিসের সেবা বিষয়ক যেকোন অনিয়মের অভিযোগ আমার কাছে লিখিত ভাবে জানালে আমি তাৎক্ষনিক ব্যবস্থা নেবো। এরপর শুরু হয় উন্মুক্ত আলোচনা। উন্মুক্ত আলোচনায় সনাক স্বজন সহ শ্রীমঙ্গলের বিভিন্ন শ্রেনী পেশার মানুষ অংশগ্রহন করেন।

নিখোঁজ নাদিম। ছবি: মুক্তকথা

শ্রীমঙ্গলে খেলার মাঠ থেকে নিখোঁজ ৫ম শ্রেণির শিক্ষার্থী ॥ এলাকায় ‘কল্লাকাটা’ আতঙ্ক

গত দুদিন ধরে খুঁজে পাওয়া যাচ্ছে না মৌলভীবাজারের শ্রীমঙ্গল উদয়ন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রাথমিক শাখার ৫ম শ্রেণির শিক্ষার্থী শামসুল হুদা নাদিমকে। শুক্রবার বিকেলে বাসাপাশের খেলার মাঠ থেকে সে নিখুঁজ হয়। তাকে তার আত্মীয় স্বজনসহ কোথাও খুঁজে পাওয়া যাচ্ছে না বলে তার পরিবার থেকে জানানো হয়েছে। এঘটনায় রাতেই শিশু নাদিমের পিতা ফরিদ মিয়া শ্রীমঙ্গল থানায় পুত্র নিখোঁজের ব্যাপারে সাধারণ ডায়েরী ভুক্ত করেছেন। এ খবর গত জুলাই মাসের।
এদিকে নাদিমের নিখোঁজের ঘটনায় শ্রীমঙ্গল শহরে অভিভাবকদের মাঝে ‘দেশব্যাপী শিশুদের কল্লাকাটা’ আতংক ছড়িয়ে পড়েছে। নাদিম শ্রীমঙ্গল শহরের বিরাহিমপুর(নিউ পূর্বাশা) এলাকার বাসিন্দা। তার পিতার নাম ফরিদ মিয়া। তিনি পদ্মা ওয়েল কোম্পানিতে কর্মরত। তিন ভাইয়ের মাঝে নাদিম মেজো।
নিখোঁজ নাদিমের পিতা ফরিদ মিয়া বলেন, শুক্রবার বিকেলে নাদিম বাসার পার্শ্ববর্তী মাঠে খেলতে যায়। আসরের নামাজের পর থেকে তাকে খুঁজে পাওয়া যাচ্ছে না। কেউ হয়তো তাকে অপহরণ করে নিয়ে থাকতে পারে।
এলাকার ইউপি সদস্য মো: লিমন মিয়া বলেন, আমরা তন্নতন্ন করে আমাদের সম্ভাব্য সমস্ত স্থানগুলো খুঁজে দেখেছি। কিন্তু কোথায় তাকে পাওয়া যায়নি। আমরা শহরজুড়ে মাইকিং করিয়েছি। উদয়ন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কবিতা দাস বলেন, আমি আমাদের এক শিক্ষকের কাছ থেকে আমাদের বিদ্যালয়ের এক শিক্ষার্থী নিখোঁজের সংবাদটি শুনেছি। এটা খুবই মর্মান্তিক। স্থানীয় আইন প্রয়োগকারী সংস্থাকে এ বিষয়টির প্রতি দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণের অনুরোধ জানাচ্ছি।
শ্রীমঙ্গল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) আব্দুস ছালেক জানান, এ বিষয়ে লিখিত আবেদন পেয়েছি। শিক্ষার্থীকে খুঁজে বের করার জন্য বিভিন্ন জায়গায় তল্লাশী করা হচ্ছে। তার সন্ধান পেতে সম্ভাব্য সকল পদক্ষেপ গ্রহন করা হয়েছে।
উল্লেখ্য কিশোরগঞ্জের নেত্রকোনায় শিশু অপহরণ করে মাথা বিচ্ছিন্ন করে হত্যা ও দেশব্যাপী শিশু অপহরণের ঘটনায় শ্রীমঙ্গলে অবিভাবকদের মধ্যে আতস্ক সৃস্টি হয়েছে। অবিভাবকরা এখন খুব দুষচিন্তয় ভুগছেন। একা কোন শিশুকে ঘর থেকে বের হতে দিচ্ছেন না।

গুজব থেকে বিরত থাকতে শ্রীমঙ্গলে শিক্ষা প্রতিষ্ঠানের সচেতনতামূলক সভা অনুষ্ঠিত। ছবি: মুক্তকথা

গুজব থেকে বিরত থাকতে শ্রীমঙ্গলে দুটি শিক্ষা প্রতিষ্ঠানের সচেতনতামূলক সভা অনুষ্ঠিত

দেশে চলমান গুজব নিয়ে অস্থিতিশীল পরিবেশে যাতে কেউ না জড়ায় এজন্য মৌলভীবাজারের শ্রীমঙ্গলে শিক্ষার্থী ও অভিবাবকদের সাথে সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে।
গত জুলাই মাসে অঙ্গীকার সামাজিক ও সাহিত্য সংগঠনের উদ্যোগে দুপুর ১২ টায় শ্রীমঙ্গল উদয়ন বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্যেশ্যে এ সময় গলাকাটা ও গণপিটুনি, ৩দিন বিদ্যুৎ থাকবে না এধরনের গুজব সম্পর্কে শিক্ষার্থী ও অভিবাবক সমাবেশে বক্তব্য রাখেন শ্রীমঙ্গল থানা অফিসার ইনচার্জ মোঃ আব্দুছ ছালেক, শ্রীমঙ্গল থানা ওসি তদন্ত মোঃ সোহেল রানা, বালাগঞ্জ ডিগ্রি কলেজের অধ্যাপক অবিনাশ আচার্য্য, চন্দ্রনাথ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জহর তরফদার, বাংলাদেশ টি স্টাফ এসোসিয়েশন এর সভাপতি মোঃ মাহবুব রেজা ও উদয়ন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কবিতা দাস।
অঙ্গীকার সামাজিক ও সাহিত্য সংগঠনের সভাপতি সারোয়ার জাহান জুয়েলের সঞ্চালনায় এসময় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল প্রেসক্লাবের কোষাধ্যক্ষ ও দৈনিক আলোকিত বাংলাদেশের মৌলভীবাজার জেলা প্রতিনিধি সৈয়দ ছায়েদ আহমেদ, দৈনিক করতোয়ার প্রতিনিধি মোঃ আব্দুস শুকুর ও আনন্দ টিভির প্রতিনিধি তোফায়েল পাপ্পু।
পরে দুপুর দেড়টায় ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয়ের অভিবাবকদের সাথে একই বিষয়ে সভা অনুষ্ঠিত হয়। ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অয়ন চৌধুরীর সভাপতিত্বে ও অঙ্গীকার সামাজিক ও সাহিত্য সংগঠনের সভাপতি সারোয়ার জাহান জুয়েলের সঞ্চালনায় এসময় বক্তব্য রাখেন শ্রীমঙ্গল থানা অফিসার ইনচার্জ মোঃ আব্দুছ ছালেক, শ্রীমঙ্গল প্রেসক্লাবের কোষাধ্যক্ষ ও দৈনিক আলোকিত বাংলাদেশের মৌলভীবাজার জেলা প্রতিনিধি সৈয়দ ছায়েদ আহমেদ, প্রেসক্লাবের ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক ও স্কুল ম্যানেজিং কমিটির সদস্য মো: মামুন আহমদ। এসময় স্কুলের সহকারী প্রধান শিক্ষক মো: আব্দুর রহমানসহ স্কুল ম্যানেজিং কমিটির সদস্য, শিক্ষক ও অভিবাবকগণ উপস্থিত ছিলেন। সভায়, শিক্ষার্থী ও উপস্থিত অভিভাবকদের মাঝে সচেতনতামূলক লিফলেট বিতরন করা হয়।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT