1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
৫৪ লাখ টাকার ঋণ বেড়ে এখন দাড়িয়েছে ২ কোটি টাকা - মুক্তকথা
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৬:০৯ অপরাহ্ন

৫৪ লাখ টাকার ঋণ বেড়ে এখন দাড়িয়েছে ২ কোটি টাকা

সংবাদদাতা
  • প্রকাশকাল : রবিবার, ২৫ আগস্ট, ২০১৯
  • ৩৫৭ পড়া হয়েছে

মৌলভীবাজার সংবাদদাতা।। মৌলভীবাজারে পাহাড়সম ঋণ নিয়ে চলছে কেন্দ্রিয় সমবায় ব্যাংক। মাত্র ৫৪ লাখ টাকার ঋণ নিয়ে এখন শোধে আসলে দাড়িয়েছে পাহাড় পরিমান টাকা। ওই ব্যাংকটির কাছে বাংলাদেশ সমবায় ব্যাংক পাবে প্রায় ১ কোটি ৯৫ লাখ ৬৯ হাজার ৭৭ টাকা। সমবায়ের কার্যক্রম শক্তিশালী না থাকায় “ দি ফ্লাওয়ার্স কেজি এন্ড হাইস্কুল” নামের একটি শিক্ষা প্রতিষ্টান তাদের কয়েকটি কক্ষ দখল করেছে। এসব কারণে ঋণের বুঝা নিয়ে যেকোন দিন নিলামে যেতে পারে মৌলভীবাজার সমবায় ব্যাংকের সম্পত্তি।
খবর নিয়ে জানা গেছে, এসকল ঋণ অব্যাহত বৃদ্ধি পাওয়া ও নিস্পত্তি না হওয়ার মূলে রয়েছে সমিতির পুরোনো একটি কমিটি। দীর্ঘদিন যাবৎ মৌলভীবাজার সমবায় ব্যাংকের সভাপতির দ্বায়িত্ব পালন করে আসছেন আব্দুল হান্নান তরফদার নামের এক ব্যক্তি। ১৯৯৫ সাল থেকে এ পর্যন্ত প্রায় ২৪ বছর ধরে ওই পদ ব্যবহার করে তিনি সমবায়ের লাখ লাখ টাকা নিজের করে নেয়ার পাশাপাশি সমিতির স্থাপনা ভাড়ায় খাটাচ্ছেন বলে অভিযোগ রয়েছে।

মৌলভীবাজার কেন্দ্রীয় সমবায় ব্যাংকের জরাজীর্ণ ভবন। ছবি: মুক্তকথা

নাম প্রকাশে অনিচ্ছুক সমবায় ভূমি উন্নয়ন ব্যাংকের এক কর্মকর্তা জানান, সমবায়ের বাসা ও দোকান-পাট ভাড়া খাটিয়ে হাজার হাজার টাকা কামাই করছেন আব্দুল হান্নান তরফদার। অডিট প্রতিবেদনে তিনি বাসা ভাড়া বাবৎ সমবায়কে মাসে এক হাজার টাকা দেখালেও ওই বাসা ১২/১৩ হাজার টাকায় ভাড়া দেয়া হয়।
এছাড়াও সমবায়ের প্রতিটি দোকান কোটা তিনি ১ হাজার টাকা ভাড়া দেখিয়ে তা ভাড়া দেন ৭ হাজার টাকা করে। এমন সহজ আয়ের উৎস হাতছাড়া করতেই চান না তিনি। ওই কর্মকর্তা আরো জানান, দীর্ঘদিন ধরে অনেক চেষ্ঠা করেও সমবায়ের সম্পদ তার কাছ থেকে উদ্ধার করতে পারছেনা সংশ্লিষ্ট জেলা সমবায় অফিস। আইনীভাবে তাদের সম্পত্তি উদ্ধার ও পুরোনো কমিটিকে বাতিল করতে চাইলে তিনি পাল্টা মামলা দিয়ে রাখেন।
এব্যাপারে যথাযত কর্তৃপক্ষের মাধ্যমে মামলাটির শুনানির পদক্ষেপ নিতে জেলা সরকারি প্রকৌশলীর কাছে লিখিতভাবে অবহিত করে গেছেন সাবেক এক জেলা সমবায় অফিসার। মৌলভীবাজার কেন্দ্রিয় সমবায় ব্যাংকে সরেজমিনে গিয়ে দেখা যায়, একেবারে জরাজীর্ণ পরিবেশ। প্রায়ই তালাবদ্ধ থাকে ওই কার্যালয়। গ্রাহকদের কোন আনাগুনা নেই। প্রায় দুই কোটি টাকা মূল্যের বিশাল বড় এক ভবন একেবারে ফাঁকা পড়ে আছে। এর আগে কথা হয়েছিল সমবায় ব্যাংকের হিসাব রক্ষক সুজিত চন্দ্র পাল ও আরেকজন প্রসেস সার্ভার বার্তা রক্ষক কুমোদ রঞ্জন দেবনাথের সাথে। তখন তারা এ প্রতিবেদককে জানান, “ভাই প্রায় ৩ হাজার টাকা বেতণে চাকুরী করছি”। “১১ বছর ধরে বেতন পাইনা”। এখন ওই অফিসে আর তাদের দেখা পাওয়া যায়না। অফিসে গেলেই তালাবদ্ধ দরজা দেখতে পাওয়া যায়।
অনুসন্ধানে আরো জানা যায়, আব্দুল হান্নান ইতিপূর্বে ৪টি মামলা করে ৪০/১২নং মামলায় ১৯৯৮ সনের ব্যবস্থাপনা কমিটির নির্বাচনের বৈধতার উপর সমবায় বিভাগের আপত্তির অস্থায়ী নিষেধাজ্ঞাসহ অন্য মামলায় ২৫ বছর মেয়াদী অবৈধ বাড়ি ভাড়ার চুক্তি বহাল রাখার জন্য আবেদন করেন। মৌলভীবাজার আঞ্চলিক সমবায় অফিস জানায়, বাংলাদেশ সমবায় ব্যাংক তাদেরকে ৫৪লাখ টাকার ঋণ দিয়েছিল। তা এখন চক্রাকারে বৃদ্ধি পেয়ে শোধে আসলে প্রায় দুইকোটি টাকায় দাড়িয়েছে।
এব্যাপারে কথা হয় মৌলভীবাজার সমবায় ব্যাংকের প্রাক্তন সভাপতি আব্দুল হান্নান তরফদারের সাথে। তিনি জানান, “অন্যায়ভাবে ইনকুয়ারী করা নিয়ে সংশ্লিষ্ট অফিসের সাথে আমার ৭/৮টি মামলা হয়েছে”। দি ফ্লাওয়ার্স কেজি এন্ড হাই স্কুল” নামের একটি প্রতিষ্টান কেন সমবায়ের ভবন দখল করেছে জানতে চাইলে তিনি বলেন, স্কুলটি জোর করে তাদের(সমবায়ের) দুটি কক্ষ দখল করেছে। তাদের বিরুদ্ধে ও মামলা চলছে।
মৌলভীবাজার জেলা সমবায় অফিসার মোঃ দৌলত হোসেন বলেন, শুনেছি আব্দুল হান্নান তরফধার সমবায় অফিসের কক্ষ একটি স্কুলকে ভাড়া দিয়ে নিজে টাকা গুনছেন। তিনি আরো বলেন, হাই কোর্ট ওই মামলায় রিট করায় সমবায় ব্যাংকের নতুন কমিটি দিতে পারছিনা।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT