1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
কমলগঞ্জের চিঠি - মুক্তকথা
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৪:৫৫ পূর্বাহ্ন

কমলগঞ্জের চিঠি

সংবাদদাতা
  • প্রকাশকাল : মঙ্গলবার, ২৭ আগস্ট, ২০১৯
  • ৩২৮ পড়া হয়েছে
চাতলাপুরে বিজিবি-বিএসএফ সেক্টর কমান্ডার পর্যায়ে বৈঠক

সীমান্তে পারস্পরিক সমস্যা সমাধান ও সম্পর্ক উন্নয়নে গুরুত্বারোপ

কমলগঞ্জ সংবাদদাতা।। ভবিষ্যতে সীমান্ত সংক্রান্ত যে কোনো উদ্ভুত পরিস্থিতিতে কমান্ডার পর্যায়ে আলোচনার মাধ্যমে নিষ্পত্তির উপর গুরুত্বারোপ করে মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার শরীফপুর ইউনিয়নের চাতলাপুর চা বাগান ব্যবস্থাপকের বাংলোয় বাংলাদেশ-ভারত (বিজিবি-বিএসএফ) সেক্টর কমান্ডার পর্যায়ে সমন্বয় ও সৌজন্য বৈঠক হয়েছে। সোমবার ২৯শে জুলাই সকাল সাড়ে ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত অনুষ্ঠিত ওই বৈঠকে সৌজন্য সাক্ষাতসহ আন্তঃসীমান্ত অপরাধ, অবৈধ অনুপ্রবেশ, নারী ও শিশু পাচার, অস্ত্র চোরাচালান ও মাদক চোরাচালান প্রতিরোধে জিরো টলারেন্স নীতি বাস্তবায়নে উভয়পক্ষ সীমান্তে অপরাধ দমনে পারস্পরিক সহযোগিতা ও সমন্বয়ের ওপর গুরুত্বারোপ করেন। এতে বাংলাদেশ বিজিবির পক্ষে নেতৃত্ব দেন শ্রীমঙ্গল সেক্টর কমান্ডার কর্ণেল জোবায়ের হাসনাৎ, পিএসসি, এলএসসি এবং ভারতের পক্ষে বিএসএফ পানিসাগর ও তেলিয়ামুড়া সেক্টরের ডিআইজি শ্রী সিন্দু কুমার ও শ্রী রাজিব কুমার নেতৃত্ব দেন। এ সময় বিজিবির শ্রীমঙ্গলস্থ ৪৬ ব্যাটেলিয়ন কমান্ডার ল্যা. কর্নেল আরিফ আহমদসহ বিজিবি এবং বিএসএফ এর সংশ্লিষ্ট ব্যাটালিয়ান অধিনায়কগণ এবং সংশ্লিষ্ট ষ্টাফ অফিসারগণ অংশগ্রহণ করেন।
বৈঠক শেষে উপস্থিত সাংবাদিকদের ব্রিফিংকালে বিজিবি শ্রীমঙ্গল সেক্টর কমান্ডার কর্ণেল জোবায়ের হাসনাৎ, পিএসসি, এলএসসি জানান, অত্যন্ত আন্তরিক ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত উভয় সেক্টর কমান্ডারের সৌজন্য সাক্ষাত ও বৈঠকে দুই প্রতিবেশী রাষ্ট্রের সীমান্ত সংক্রান্ত বিভিন্ন বিষয়ে বিশদ আলোচনা হয়। এর মধ্যে সীমান্ত রেখায় অবৈধভাবে অতিক্রম করার বিরুদ্ধে নজরদারী আরো বাড়ানোর বিষয়ে একমত হন। এলাকায় সংঘটিত বিভিন্ন অপরাধ দমনে কার্যকরী ব্যবস্থা গ্রহণের জন্য উভয় পক্ষ জোরদার ভূমিকা রাখার ব্যাপারে অঙ্গীকার ব্যক্ত করেন।
বৈঠকে বিজিবির পক্ষ থেকে অবৈধভাবে সীমান্ত পারাপার, ভারত হতে চোরাচালানীর মাধ্যমে গরু, মদ, ফেন্সিডিল, নিষিদ্ধ পাতা বিড়িসহ বিভিন্ন মাদক ও অবৈধ পণ্য বাংলাদেশে প্রবেশ বন্ধ করার ব্যাপারে বিএসএফ কর্তৃক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানানো হয়। এছাড়াও ভারত-বাংলাদেশ সীমান্তের প্রস্তাবিত বিভিন্ন বিষয়সমূহ দ্রুত সমাধাণ করার সম্ভাব্যতা যাচাই করা হয়। চাতলাপুর আইসিপির বিভিন্ন কার্যক্রম আরো বেগবান করার উদ্দেশ্যে চাতলাপুরে বিজিবি কর্তৃক ডিউটির জন্য অবকাঠামো নির্মাণ, ল্যান্ড কাষ্টম ষ্টেশন নির্মাণের ব্যাপারে বিএএসএফ এর প্রস্তাবনার খুঁটিনাটি দিক পর্যালোচনা করা হয়।
বৈঠকে ভারতের পক্ষে বিএসএফ পানিসাগর সেক্টরের ডিআইজি শ্রী সিন্দু কুমার জানান, ভারতীয় অংশে মনু নদীর কারণে ক্ষত্রিগ্রস্ত গ্রাম-সামরুমুক বেড়িবাঁধ নির্মাণ, পুরাতন শ্মশানঘাট পূণ:নির্মাণসহ কতিপয় অবকাঠামোগত সুবিধা নির্মাণের বিষয়ে আলোচনা হয়। উভয় দেশের সীমান্তে বসবাসকারী জনগণের জীবনের নিরাপত্তা প্রদান নিশ্চিত করণের বিষয়ে বিস্তারিত আলোচনাপূর্ব্বক একমত পোষণ করা হয়। ভবিষ্যতে আস্থা বৃদ্ধি সহায়ক বিভিন্ন কার্যক্রম (খেলাধুলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান) অনুষ্ঠান আয়োজনের সিদ্ধান্ত গৃহীত হয়।
চাতলাপুর সীমান্ত হাট ও স্থল শুল্ক স্টেশনে কার পাস সম্পর্কে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিএসএফ-এর পানিসাগর সেক্টরের ডিআইজি শ্রী সিন্দু কুমার ভারতের কমলপুর সংলগ্ন বাংলাদেশ এলাকা, বাংলাদেশের মুড়ইছড়া সীমান্ত হাটের যাচাই চলছে। অদূর ভবিষ্যতে সেগুলো হবে। চাতলাপুর স্থল শুল্ক স্টেশনে প্রয়োজনীয় কার পাসেরও কাজ চলছে। বৈঠকে বিজিবি এবং বিএসএফ এর সংশ্লিষ্ট ব্যাটালিয়ান অধিনায়কগণ এবং সংশ্লিষ্ট ষ্টাফ অফিসারগণ অংশগ্রহণ করেন।

ছেলে ধরা গুজব প্রতিরোধে হুরুন্নেছা খাতুন চৌধুরী কলেজে সমকাল সুহৃদ সমাবেশ কমলগঞ্জ শাখার আয়োজনে সচেতনতামূলক সমাবেশ। ছবি: মুক্তকথা

ছেলেধরা গুজব প্রতিরোধে কমলগঞ্জের ৫টি শিক্ষা প্রতিষ্ঠানে সচেতনতামূলক সমাবেশ অনুষ্ঠিত

“ছেলেধরা গুজবে কান দিবেন না, আইন নিজের হাতে তুলে নিবেন না” এই প্রতিপাদ্যকে সামনে রেখে মৌলভীবাজারের কমলগঞ্জে সমকাল সুহৃদ সমাবেশ এর আয়োজনে ও কমলগঞ্জ থানা পুলিশের সহযোগিতায় সপ্তাহব্যাপী কর্মসূচির ৩য় দিনে ৫টি শিক্ষা প্রতিষ্ঠানে সোমবার ২৯ শে জুলাই সচেতনামূলক সমাবেশ অনুষ্ঠিত হয়। শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের অংশগ্রহণে উপজেলার পতনঊষার ইউনিয়নের হুরুন্নেচ্ছা খাতুন চৌধুরী কলেজ, ধুপাটিলা সরকারি প্রাথমিক বিদ্যালয়, শ্রীসূর্য্য সরকারি প্রাথমিক বিদ্যালয়, আবুল ফজল চৌধুরী উচ্চ বিদ্যালয় ও আহমদনগর দাখিল মাদ্রাসায় এই কর্মসুচী অনুষ্ঠিত হয়।
কমলগঞ্জ সুহৃদ সমাবেশ এর সভাপতি ও কমলকুঁড়ি সম্পাদক পিন্টু দেবনাথ এর সঞ্চালনায় সচেতনতামূলক বিভিন্ন সমাবেশে বক্তব্য রাখেন হুরুন্নেচ্ছা খাতুন চৌধুরী কলেজ এর অধ্যক্ষ মো. নুরুল ইসলাম, প্রভাষক মো. আব্দুল আহাদ, প্রভাষক বয়তুল হক চৌধুরী, শমশেরনগর পুলিশ ফাঁড়ির সহকারি উপ-পরিদর্শক সাইদুল ইসলাম, সমকাল কমলগঞ্জ প্রতিনিধি প্রনীত রঞ্জন দেবনাথ, ইউপি সদস্য মো. আশিক মিয়া, আবুল ফজল চৌধুরী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিসবাউর রহমান চৌধুরী, সহকারী প্রধান শিক্ষক প্রমোদ চন্দ্র দেবনাথ, আহমদনগর দাখিল মাদ্রাসার সুপার মাও: আলম চৌধুরী, নারীনেত্রী নুরজাহান ইসলাম, কবি জয়নাল আবেদীন, যুবলীগ নেতা বদরুল ইসলাম রুবেল, সুহৃদ নির্মল এস পলাশ, সুহৃদ ও সাংস্কৃতিককর্মী মো: মোনায়েম খান, শিক্ষার্থী আঁখি রানী বৈদ্য, মিনহাজ আহমদ, আলো সুলতানা প্রমুখ।
বিভিন্ন সমাবেশে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সমাজসেবক মানিক মিয়া, বিদ্যুৎ ভূষন দাস, শিক্ষক ফাতেমা বেগম, চম্পা রানী নাথ, দিলারা বেগম, শ্রীবাস রঞ্জন দাস, জ্যোৎনা রানী দাস তালুকদার, সানজিদা আক্তার প্রমুখ।
এ সকল অনুষ্ঠানে শিক্ষার্থী ছাড়াও শিক্ষক, অভিভাবক, ম্যানেজিং কমিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।
এ সময় বক্তারা ছেলেধরা গুজব প্রতিরোধে কমলগঞ্জে সমকাল সুহৃদ সমাবেশের সপ্তাহব্যাপী আয়োজনকে সাধুবাদ জানিয়ে বলেন, সচেতনতা বৃদ্ধিতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে এ কর্মসুচী কার্যকর ভূমিকা রাখবে। বক্তারা আরো বলেন, অপরিচিত কোন লোককে সন্দেহ হলে গণপিটুনী না দিয়ে পুলিশ প্রশাসনকে খবর দিতে হবে। অথবা ৯৯৯ কল দিয়ে জানাতে হবে। বক্তারা ডেঙ্গু প্রতিরোধেও শিক্ষার্থীদের সচেতন হওয়ার আহবান জানান।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT