1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বিলেতে বাঙ্গালী জীবন- মুক্তকথা
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৩:৪২ অপরাহ্ন

বিলেতে বাঙ্গালী জীবন-

সংবাদদাতা
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ২৯ আগস্ট, ২০১৯
  • ৩১৪ পড়া হয়েছে


বৃটেনের ওয়েলস যুবলীগের উদ্দোগে কার্ডিফে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৪তম আত্মদান বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত

নাজমুল সুমন।। বৃটেনের কার্ডিফ শহরে বাংলাদেশের মহান স্বাধীনতার স্থপতি, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৪তম আত্মদান বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে যুক্তরাজ্য আওয়ামী যুবলীগ ওয়েলস শাখার পক্ষ থেকে গত ১৫ আগষ্ট রাত ১১ ঘটিকায় কার্ডিফের মায়া রেষ্টুরেন্টে ওয়েলস যুবলীগ সভাপতি ভিপি সেলিম আহমদের সভাপতিত্বে এবং সাধারন সম্পাদক মফিকুল ইসলাম এর পরিচালনায় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এতে ওয়েলস আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি সাইফুল ইসলাম নজরুল, যুক্তরাজ্য আওয়ামী লীগের কেন্দ্রীয় সদস্য জাস্টিস ফর বাংলাদেশ জেনোসাইড ১৯৭১ ইন ইউকের সভাপতি মোহাম্মদ মকিস মনসুর, ওয়েলস যুবলীগের সাবেক সভাপতি জয়নাল উদ্দিন শিবুল, ওয়েলস আওয়ামী লীগের ট্রেজারার মোহাম্মদ লিলু মিয়া, মৌলভীবাজার জেলা যুবলীগের সাবেক নেতা আব্দুল ওয়াহিদ বাবুল, ইউকে ওয়েলস যুবলীগের সিনিয়র সহ সভাপতি আবুল কালাম মুমিন, ওয়েলস যুবলীগের সহ সভাপতি রকিবুর রহমান, যুক্তরাজ্য যুবলীগের সদস্য ও ওয়েলস যুবলীগের সহ সাধারন সম্পাদক এবি রুনেল, নিউপোট যুবলীগের সাধারন সম্পাদক ফখরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক সিতাব আলি কাজী মোহাম্মদ জাংগীর, আজাদ মিয়া, আহমেদ রহমান ও মৌলা মিয়া, শামীম আহমদ মাসুম ইসলাম সহ ওয়েলস আওয়ামীলীগ যুবলীগ ছাত্রলীগ সেচ্ছাসেবক লীগ স্রমিক লীগ কৃষকলীগ তাতীলীগ সহ কমিউনিটির অন্যান্য নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।
সভায় বক্তারা বলেন ১৫ই আগস্ট মানব সভ্যতার ইতিহাসে ঘৃণ্য ও নৃশংসতম হত্যাকান্ডের কালিমালিপ্ত বেদনাবিধূর একটি শোকের দিন। ১৯৭৫সালের এই দিনে মানবতার শত্রু প্রতিক্রিয়াশীল ঘাতকচক্রের হাতে বাঙালি জাতির মুক্তি আন্দোলনের মহানায়ক, বিশ্বের লাঞ্ছিত-বঞ্চিত-নিপীড়িত মানুষের মহান নেতা, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয়। বক্তারা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ সকল শহীদদের গভীর শ্রদ্ধাভরে স্মরন করে ১৫ই আগস্ট এর হত্যাকাণ্ডের দন্ডপ্রাপ্ত আসামীদের বিদেশ থেকে দেশে ফিরিয়ে নিয়ে ফাসির রায় কার্যকর করার জোর দাবী জানানো হয়।
বক্তাগন আরো বলেন, প্রয়াত বঙ্গবন্ধুর হাত ধরেই লাল-সবুজের একটি স্বাধীন পতাকার অধিকার পায় এ ভুমি পাকিস্তানি শাসক-শোষকদের কূটকৌশল ছিন্ন করে তাঁর দূরদর্শী রাজনীতি ও প্রাজ্ঞ নেতৃত্বের বলেই ১৯৭১ সালে বিশ্বের মানচিত্রে অংকিত হয় আমাদের এই প্রাণের বাংলাদেশ।

বর্ষীয়ান রাজনীতিবিদ আ.ন.ম.শফিকুল হকের মৃত্যুতে জাস্টিস ফর বাংলাদেশ জেনোসাইড ১৯৭১ ইন ইউকের শোক প্রকাশ

লিমন ইসলাম।। যুক্তরাজ্য আওয়ামী লীগের কেন্দ্রীয় সদস্য জাস্টিস ফর বাংলাদেশ জেনোসাইড ১৯৭১ ইন ইউকের সভাপতি ওয়েলস আওয়ামীলীগ লিডার মোহাম্মদ মকিস মনসুর ও জাস্টিস ফর বাংলাদেশ জেনোসাইড ১৯৭১ ইন ইউকের সাধারন সম্পাদক ও ওয়েলস আওয়ামীলীগের যুগ্ম সাধারন সম্পাদক আলহাজ্ব লিয়াকত আলী এক যুক্ত বিবৃতিতে বাংলাদেশের সিলেটের রাজনীতির এক উজ্জ্বল নক্ষত্র, একজন পরিচ্ছন্ন রাজনীতিবিদ ও প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার পরম আস্থাভাজন সিপাহসালা বাংলাদেশ আওয়ামী লীগ সিলেট জেলা শাখার সাবেক সফল সাধারন সম্পাদক ও সাবেক সভাপতি আওয়ামী লীগের জাতীয় পরিষদের সদস্য বর্ষীয়ান রাজনীতিবিদ ও প্রকৃত সমাজসেবক আ.ন.ম শফিকুল হকের মৃত্যুতে গভীর শোক ও শোকাহত পরিবারবর্গের প্রতি সমবেদনা জ্ঞাপন সহ মহাণ আল্লাহতায়ালা যেনো উনাকে জান্নাতবাসী করেন এই দোয়া করার জন্য সভার প্রতি বিনীতভাবে অনুরোধ জানিয়েছেন।
শোক বার্তায় যুক্তরাজ্য আওয়ামী লীগের কেন্দ্রীয় সদস্য জাস্টিস ফর বাংলাদেশ জেনোসাইড ১৯৭১ ইন ইউকের সভাপতি সাবেক ছাত্রনেতা মোহাম্মদ মকিস মনসুর বলেন আওয়ামী লীগের দুঃসময়ের কান্ডারী আ ন ম শফিক ভাই সিলেটের রাজনীতিতে একজন নির্লোভী নিরহংকারী সৎ ও সদা হাস্যজ্বোল কর্মি বান্ধব নেতা ছিলেন। সিলেটের দাবী দাওয়া আদায়ে তিনি ছিলেন সোচ্চার বিশেষ করে সিলেট বিভাগ আন্দোলনের অন্যতম রূপকার ছিলেন তিনি. উনার মৃত্যুতে আমরা সমগ্র সিলেটবাসী একজন ভালো অভিভাবককে হারালাম। তাঁর সততা, সহজ-সরল নির্লোভ জীবন যাপন আমাদের জন্য অনুকরনীয় হয়ে থাকবে বলে তিনি অভিমত ব্যাক্ত করেছেন।


বৃটেনের কার্ডিফে দারুল কিরাত প্রতিযোগিতার পুরস্কার ও সনদ বিতরণী অনুষ্ঠান সম্পন্ন

মোজাম্মেল আলী।।  দারুল কিরাত মজিদিয়া ফুলতলী ট্রাস্টের অনুমোদিত বৃটেনের কার্ডিফ শহরের জালালিয়া মসজিদ এন্ড ইসলামিক শিক্ষা প্রতিষ্ঠানে আনজুমানে আল ইসলাহ ওয়েলস ডিভিশনের উদ্দ্যোগে গত ২৭ শে আগস্ট দারুল কিরাত প্রতিযোগিতা ২০১৯ এর পুরস্কার ও সনদপত্র বিতরণী অনুষ্ঠান বিপুল উৎসাহ উদ্দীপনা ও আনন্দঘন পরিবেশে সফল ভাবে অনুষ্ঠিত হয়।
কার্ডিফ জালালিয়া মসজিদের প্রেসিডেন্ট আলহাজ্ব লিলু মিয়ার সভাপতিত্বে ও প্রধান ক্বারী মোহাম্মদ মোজাম্মেল আলীর পরিচালনায় এতে বক্তব্য রাখেন আনজুমানে আল ইসলাহ ওয়েলস ডিভিশনের প্রেসিডেন্ট হাফিজ মাওলানা ফারুক আহমদ, জালালিয়া মসজিদের ইমাম ও খতিব মাওলানা আব্দুল মুক্তাদির, ডেইলি সিলেট এন্ড দৈনিক মৌলভীবাজার মৌমাছি কন্ঠের সম্পাদক মন্ডলীর সভাপতি ওয়েলস বাংলা নিউজের এডিটর ওয়েলসের কমিউনিটি ব্যাক্তিত্ব মোহাম্মদ মকিস মনসুর, কার্ডিফ বাংলাদেশ ওয়েল ফেয়ার এসোসিয়েশনের চেয়ারম্যান আব্দুল হান্নান শহীদুল্লাহ, সেক্রেটারি আসকর আলী, জালালিয়া মসজিদের ট্রাস্টি খাদিমুল ইসলাম, আনসার মিয়া,আবু তাহের চৌধুরী, আলমগীর আলম, জহির আলী, আমিনুর রহমান, শাহাদাত আলী খান লেনিন, আলহাজ আলী, লন্ডনসিলেট নিউজ টুয়েন্টিফোর ডটকমের সম্পাদক মোজাম্মেল আলী ও শিক্ষক ক্বারীয়া তাসনিম প্রমুখ।

ছালিছ জামাতের ছাত্র আব্দুল মুস্তাকিমের কুরআন তেলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া জনাকীর্ণ অনুষ্ঠানে বক্তারা বলেন, দারুল কিরাত কোর্সের দ্বারা কমিউনিটির নবপ্রজন্মের শিশুদের পবিত্র কুরআন শরীফ সহীহ শুদ্ধ ভাবে তেলাওয়াতের এক বিশাল অনুশীলন চলে আসছে। দারুল কিরাতের সুফল ইতিমধ্যেই পাওয়া শুরু করেছে। কার্ডিফ জালালিয়া মসজিদ শাখা থেকে অধ্যয়ন করে ১০/১২ জন ক্বারী সনদ লাভ করেন।
জামাতে সূরা থেকে রাবে পর্যন্ত উত্তীর্ণ কৃতি শিক্ষার্থীদের পুরস্কার ও সনদপত্র প্রদান করেন উপস্থিত অতিথি ও অভিভাববৃন্দ। জামাতে সুরা ক শাখায় ১ম স্থান কিবরিয়া আহমদ, ২য় স্থান রাকিবুল ইসলাম, খ শাখায় ১ম স্থান আব্দুল রাফি, ২য় স্থান মির্জা আহমদ; জামাতে আউয়াল ১ম স্থান রওনক আলী, ২য় স্থান ইব্রাহিম শাফি; জামাতে ছানী ১ম স্থান ইমাদুর রহমান, ২য় স্থান মারয়াম চোধুরী; জামাতে ছালিছ ১ম স্থান এস কে চৌধুরী, ২য় স্থান আব্দুল মুস্তাকিম; জামাতে রাবে ১ম স্থান তামিমা চৌধুরী, ২য় স্থান মাহিদুর রহমান।
সম্মানিত শিক্ষক হিসেবে দারুল কিরাতে ছিলেন: নাজিম মাওলানা আব্দুল মুক্তাদির, সহ নাজিম হাফিজ মাওলানা ফারুক আহমদ, প্রধান ক্বারী মোজাম্মেল আলী, সহকারী ক্বারী আসাদুল হক, হাফিজ ইমরান আহমদ, ক্বারী জামি চৌধুরী, ক্বারীয়া নূরী ও ক্বারীয়া তাসনিম।
বক্তারা দারুল প্রতিষ্ঠাতা আল্লামা সাহেব ক্বিবলা ফুলতলী রহ: স্বরণে দোয়া করে কার্ডিফ দারুল কিরাত শাখার সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান। সভায় মিলাদ ও দোয়া পরিচালনা করেন কার্ডিফ জালালিয়া মসজিদের ইমাম ও খতিব মাওলানা আব্দুল মুক্তাদির।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT