1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
চায়ের রাজধানী শ্রীমঙ্গলের শতকথা - মুক্তকথা
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৮:৩৮ অপরাহ্ন

চায়ের রাজধানী শ্রীমঙ্গলের শতকথা

সংবাদদাতা
  • প্রকাশকাল : শুক্রবার, ৩০ আগস্ট, ২০১৯
  • ২৯০ পড়া হয়েছে

লিখেছেন- সৈয়দ ছায়েদ আহমদ

শ্রীমঙ্গলে মৌসুমের ১৬তম চা নিলাম অনুষ্ঠিত

বাংলাদেশের দ্বিতীয় চা নিলাম কেন্দ্র মৌলভীবাজারের শ্রীমঙ্গলে চা মৌসুমের ১৬তম চা নিলাম অনুষ্ঠিত হয়েছে। গত সোমবার সকাল থেকে বিকাল ৫টা পর্যন্ত শহরের মৌলভীবাজার রোডস্থ খাঁন টাওয়ারে অবস্থিত দেশের দ্বিতীয় চা নিলাম কেন্দ্রে এ নিলাম অনুষ্ঠিত হয়। সোমবারের নিলামে মোট ২৭ লক্ষ ৬০ হাজার ৫৫০কেজি চা নিলামে তোলা হয়।
জানাযায়, এটি শ্রীমঙ্গলে এ মৌসুমের ৪র্থ নিলাম এবং শুরু থেকে ১৫তম।
নিলাম কেন্দ্রের সদস্য সচিব শিক্ষক জহর তরফদার জানান, বানিজ্য মন্ত্রালয় এবং সরকারের সিদ্ধান্ত ছিল প্রতি মাসে এখানে দু’টি করে নিলামে। কিন্ত বর্তমানে একটি করে হচ্ছে। তিনি আশা করেন বানিজ্য মন্ত্রনালয় ও সরকার একটু তৎপর হলে এখানে দু’টি নিলাম সম্ভব এবং এর জন্য তৈরী করা অবকাঠামো পরিপুর্ণভাবে ব্যবহার হবে।
নিলামে অংশগ্রহণকারী কয়েকজন ব্রোকার প্রতিষ্ঠানের সদস্য জানান, চায়ের উৎপাদন বেশী এবং অবৈধভাবে চায়ের আমদানির ফলে নিলামে কিছুটা প্রভাব প্ড়ার আশাংকা করছেন।

শ্রীমঙ্গলে আইডিয়া সংস্থার উদ্যোগে স্কুল স্যানিটেশন কমপ্লেক্স উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য রাখছেন উপজলো চেয়ারম্যান রনধীর কুমার দেব। ছবি: মুক্তকথা

শ্রীমঙ্গলে আইডিয়া সংস্থার উদ্যোগে স্কুল স্যানিটেশন কমপ্লেক্স উদ্বোধন

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে সাতগাও ইউনিয়নে অবস্থিত সাতগাও উচ্চ বিদ্যালয়ে ২টি স্যানিটেশন কমপ্লেক্স উদ্বোধন করা হয়েছে। গত মঙ্গলবার দুপুরে এর উদ্বোধন করনে অনুষ্ঠানের প্রধান অতিথি শ্রীমঙ্গল উপজেলা চেয়ারম্যান রনধীর কুমার দেব।
ইনস্টিটিউট অফ ডেভেলাপমেন্ট, আইডিয়া ওয়াশ ফর টি পিকার্স প্রকল্পের মাধ্যমে শ্রীমঙ্গল উপজলোয় চা জনগোষ্ঠীর জন্য নিরাপদ পানি, স্যানিটেশন ও হাইজিন নিয়ে ব্যাপক কাজ করছে। উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- শ্রীমঙ্গল উপজেলা ভাইস চেয়ারম্যন প্রেমসাগর হাজরা, সাতগাও ইউনিয়ন চেয়ারম্যান মিলন কান্তি শীল, ভুনবীর ইউনিয়ন চেয়ারম্যান-চেরাগ আলী, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি(দুপ্রক) শ্রীমঙ্গল উপজেলার সাধারন সম্পাদক- আলহাজ্জ আবদুর রউফ তালুকদার, সদস্য সাংবাদিক সৈয়দ ছায়েদ আহমদ, আইডিয়ার প্রজেক্ট ম্যানেজার পঙ্কজ ঘোষ দস্তিদার, প্রজেক্ট অফিসার প্রীতি ইসলাম, মনিটরিং অফিসার ইব্রাহীম আমান ও স্কুল শিক্ষক-শিক্ষিকা, শিক্ষার্থী, বিভিন্ন মিডিয়ার সাংবাদিকবৃন্দ।
কমপ্লেক্সটি উদ্বোধন শেষে স্কুলের প্রধান শিক্ষক অনুপ দত্তের কাছে আইডিয়া কর্তৃক আনুষ্ঠানিকভাবে হস্তাস্থর করা হয়। অত্র প্রকল্পের আওতায় ১১লক্ষ ১৭হাজার টাকা ব্যয়ে চা শ্রমিক শিক্ষার্থী অধ্যুষিত সাতগাও হাইস্কুলে অধ্যয়নরত ১৬০০ শিক্ষার্থীদের জন্য নিরাপদ পানি, স্যানিটেশন ও স্বাস্থ্যভ্যাস উন্নয়নে ওয়াটারএইড বাংলাদেশ-এর সহযোগিতায় ছেলে ও মেয়েদের জন্য সর্ম্পূন আলাদাভাবে আধুনিক ২টি স্যানিটেশন কমপ্লেক্স নির্মাণ করা হয়।
আইডিয়া’র প্রকল্প ব্যবস্থাপক পঙ্কজ ঘোষ দস্তিদার-এর সাথে কথা বলে জানা যায়, নির্মিত ল্যাট্রিন কমপ্লেক্স নিরাপদ পানি, হাত ধোয়ার ব্যবস্থা, মিনষ্ট্রিয়ালি হাইজিন ম্যানেজমেন্টের জন্য আলাদা ব্যবস্থা রয়েছে। তিনি আরো জানান অত্র স্কুলের ১৬০০ শিক্ষার্থীদের বেসিক হাইজিন ও মেয়েদেরকে ভিন্নভাবে মিনিস্ট্রিয়াল হাইজিন বিষয়ে ধারাবাহিকভাবে প্রশিক্ষন প্রদান করবেন যাতে অত্র ইউনিয়নে ব্যাপক হাইজিন শিক্ষার প্রসার ঘটে। টয়লেট যাতে সর্বদা পরিস্কার পরিচ্ছন্ন থাকে সে ব্যাপারে প্রধান শিক্ষক অনুপ দত্ত যথাযথ ব্যবস্থা গ্রহন করবেন বলে জানান।
উপজেলা চেয়ারম্যান রনধীর কুমার দেব এবং অন্যান্য অতিথিবৃন্দ স্কুলে শিক্ষার্থীদের জন্য এত সুন্দর ব্যবস্থা করার জন্য আইডিয়ার ভূয়সী প্রশংসা করেন এবং অন্যান্য স্কুলেও যাতে এই সুবিধা নিয়ে যাওয়া যায় তার অনুরোধ করেন।

শ্রীমঙ্গলে ছাত্রীদের বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয়। ছবি: মুক্তকথা

শ্রীমঙ্গলে ছাত্রীদের বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয়

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ছাত্রীদের বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করা হয়েছে। রোববার সকালে দ্বারিকা পাল মহিলা ডিগ্রি কলেজে সামাজিক সংগঠন ‘উদ্দীপ্ত তারুণ্য’ এর আয়োজনে, হেলথ লাইন ডায়াগনস্টিক সেন্টার ও কলেজের গার্ল ইন রোভার এর সহযোগীতায় ক্যাম্পেইন এর উদ্বোধন করেন কলেজের অধ্যক্ষ সৈয়দ মনসুরুল হক।
এসময় উপস্থিত ছিলেন সহকারী অধ্যাপক রজত শুভ্র চক্রবর্তী, সুচিত্রা ধর, বিলাস কৃষ্ণ চক্রবর্তী, দীপশিখা ধর, প্রভাষক অনিরুদ্ধ সেনগুপ্ত বাচ্চু, শ্যামলী রানী পাল প্রমুখ। এসময় প্রায় ২ শতাধিক শিক্ষার্থীর রক্ত পরিক্ষা করে জানিয়ে দেওয়া হয় গ্রুপ ও শরীরের ওজন মেপে দেওয়া হয়।
উদীপ্ত তারুণ্যের মুখপাত্র সানজিতা শারমিন বলেন, প্রতিটি মানুষেরই তাই রক্তের গ্রুপ জেনে রাখাটা খুবই জরুরী। আমরা প্রয়োজনে যে ভাবে অন্যের কাছ থেকে রক্ত নিবো। সেভাবে অন্যের প্রয়োজনেও রক্ত দেওয়ার ব্যবস্থা করবো। আজকের মতো এ ধরনের আয়োজন অব্যাহত থাকবে।

শ্রীমঙ্গলে আদিবাসী ইস্যু বিষয়ক সভা শেষে মানববন্ধন। ছবি: মুক্তকথা

শ্রীমঙ্গলে আদিবাসী ইস্যূ বিষয়ক অ্যাডভোকেসি সভা ও মানববন্ধন অনুষ্ঠিত

“আদিবাসীদের ভূমির অধিকার ও মালিকানা এবং আদিবাসীদের ভাষার চর্চা ও সংরক্ষণ” এই বিষয়টিকে সামনে রেখে সচেতন নাগরিক কমিটি(সনাক), টিআইবি শ্রীমঙ্গল এবং বৃহত্তর সিলেট আদিবাসী ফোরাম এর যৌথ উদ্যোগে এক অ্যাডভোকেসি সভা ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল সাড়ে ১০ টায় সনাক কার্যালয়ে আয়োজিত আদিবাসী ইস্যূ বিষয়ক অ্যাডভোকেসি সভায় সভাপতিত্ব করেন সনাক সহ সভাপতি দ্বীপেন্দ্র ভট্টাচার্য। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী অফিসার নজরুল ইসলাম। টিআইবির এরিয়া ম্যানেজার পারভেজ কৈরী এর সঞ্চালনায় আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন বৃহত্তর সিলেট আদিবাসী ফোরাম এর মহাসচিব ফিলা পাথমী।
মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল ও কমলগঞ্জ উপজেলার আদিবাসীদের ভূমির অধিকার ও মালিকানা এবং আদিবাসীদের ভাষার চর্চা ও সংরক্ষণ বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন সনাক সদস্য ও খাসি সোশ্যাল কাউন্সিল এবং কো-চেয়ারপার্সন, বৃহত্তর সিলেট আদিবাসী ফোরামের সভাপতি জিডিশন প্রধান সুছিয়াং।
বক্তব্য রাখেন বৃহত্তর সিলেট আদিবাসী ফোরাম এর সহ সভাপতি আনন্দ মোহন সিংহ, বৃহত্তর সিলেট আদিবাসী ফোরাম এর সাংগঠনিক সম্পাদক এবং সভাপতি বাংলাদেশ দলিত সম্প্রদায় সুশীল কুমার মৃধা, সনাক সদস্য বদরুল আলম প্রমূখ।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আদিবাসী জনগোষ্ঠীর মধ্যে খাঁসিয়া, মনিপুরি, ত্রিপরা, মুন্ডা ও চা জনগোষ্টি সম্প্রদায়ের নেতৃবৃন্দ, সনাক, স্বজন, ইয়েস, ইয়েস ফ্রেন্ডস, সাংবাদিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, এনজিও প্রতিনিধি ও সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ।

শ্রীমঙ্গলের সাতগাঁও উচ্চবিদ্যালয়ে সততা সংঘের সদস্যদের সাথে মতবিনিময়ে কথা বলছেন স্কুলের প্রধান শিক্ষক অনুপ দত্ত। ছবি: মুক্তকথা

শ্রীমঙ্গলে সততা ষ্টোরের কার্যক্রম পরিদর্শন ও সংঘের সদস্যদের সাথে মতবিনিময়

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে উপজেলার সাতগাঁও উচ্চ বিদ্যালয়ে স্থাপিত সততা ষ্টোরের কার্যক্রম পরিদর্শন ও সততা সংঘের সদস্যদের সাথে মতবিনিময় অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার দুপুরে দুর্নীতি দমন কমিশন দুদক কর্তৃক গঠিত সামাজিক সংগঠন উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি দুপ্রক শ্রীমঙ্গল সাধারণ সম্পাদক আলহাজ্ব মো,আব্দুর রউফ তালুকদার ও সদস্য সৈয়দ ছায়েদ আহমদ কার্যক্রম পরিদর্শন ও সদস্যদের মতবিনিময় করেন।
এসময় উপস্থিত ছিলেন সততা সংঘের প্রধান উপদেষ্ঠা সাতগাঁও উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অনুপ দত্ত, উপদেষ্ঠা সদস্য সহকারী প্রধান শিক্ষক মলয় কুমার দাস।
এসময় সততা সংঘের কার্যকরি কমিটির সকল সদস্য উপস্থিত ছিলেন। প্রতিনিধি দল সততা ষ্টোরের কার্যক্রম স্কুলের সকল শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দিতে, স্কুলের পরিস্কার পরিচ্ছিনতা বজায় রাখতে এবং নিজেদের সৎ ও আদর্শ নাগরিক হিসাবে গড়ে তুলতে মিথ্য এবং দুর্নীতিকে পরিহারের আহবাণ জানান।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT