1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
উৎসব মানেই কোন নিয়মনীতি নেই, মনানন্দে নিজের খুশীর জগতে বিচরণ - মুক্তকথা
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০২:৪৪ অপরাহ্ন

উৎসব মানেই কোন নিয়মনীতি নেই, মনানন্দে নিজের খুশীর জগতে বিচরণ

সংবাদদাতা
  • প্রকাশকাল : সোমবার, ৯ সেপ্টেম্বর, ২০১৯
  • ২৫৫ পড়া হয়েছে

মুক্তকথা নিবন্ধ।। একেই বলে উৎসব। উৎসব মানেই আনন্দে গা ভাসিয়ে দেয়া। উৎসব মানেই কোন নিয়মনীতি নেই এমন এক মনানন্দে নিজের খুশীর জগতে বিচরণ করা। বাধ্য-বাধকতায় কিংবা নিয়ম-কানুন মেনে উৎসব হয় না। উৎসবে মেতে উঠে কেউ দিগম্বরও হতে পারে আবার কেউ নেশায় বোধ হয়ে রমণলীলায় বিভোর হয়ে যেতে পারে। বিশ্ব মানুষের একাংশ গোপনে অনেক কিছুকেই মেনে নিতে পারে কিন্তু স্বচ্ছ দিবালোকে বহুকিছুকেই সহ্য করতে রাজী নয়। নারীসংগের নিষিদ্ধকাজ গোপনে করবে কিন্তু প্রকাশ্যে সত্য বলায় সাহসী হয় না। গোপনে কে-না নারী সংসর্গে যায়! কিন্তু খোলামেলায় নারী সঙে যেতে নিষেধ মানতে ভালবাসে। বিশেষকরে উন্মোক্ত রমণলীলাকে মেনে নিতে পারে না। অথচ উৎসব হওয়া উচিৎ উদার তবে সার্বজনীন না-ও হতে পারে।
তেমনি এক উৎসব ইংরাজীতে যাকে বলে ‘কার্নিভ্যাল’, গ্রীষ্ম ঋতুতে বৃটেনের আনাচে কানাচে আয়োজিত হয়ে থাকে। এই ‘কার্নিভ্যাল’এর অনুবাদ বাংলায় দাঁড়ায় ‘হৈ-হুল্লোড়পূর্ণ আনন্দোৎসবের কাল’। গতকাল রোববার ৮ই সেপ্টেম্বর ২০১৯, লণ্ডনের হেকনি কাউন্সিল এলাকায় আয়োজিত হয়েছিল সেরকমই এক উৎসবের। যদিও বৃটেনে সবচেয়ে বড় কার্নিভ্যাল নটিংহিল এলাকায় প্রতিবছর আগষ্ট মাসে আয়োজিত হয়ে আসছে সুদীর্ঘকাল ধরে। কয়েকলক্ষ মানুষ সারাদিন সে উৎসবে বিভোর হয়ে থাকে। সকলেই আনন্দে আত্মহারার মত হয়ে উৎসব উপভোগ করে।
দু’একজনকে জিজ্ঞেস করে জানা যায় যে, হেকনি এলাকায় বিগত ৫বছর যাবৎ এ উৎসব হয়ে আসছে। এখানেও সারাদিন লাখের মত মানুষ উৎসবে শরিক হয় উপভোগ করে। সুদীর্ঘ ২-৩মাইল পথ সারা দিনে পাড়ি দেয় উৎসবকারীগন। এলাকার বিভিন্ন গোত্র-গোষ্ঠীর মানুষ দল-মত-ধর্ম-বর্ণ নির্বিশেষে উৎসবে গা-ভাসায় বছরে একদিনের জন্য। যার যেভাবে ইচ্ছে পোষাক পড়ে উৎসবে শরিক হয়। অসংখ্য ছবি সংগ্রাহক তাদের বিচিত্র কর্মকাণ্ডের ছবি বা ভিডিও তোলেন। এতে কারো কোন আপত্তি থাকে না। বরং ছবি সংগ্রাহককে তারা সকলেই বিভিন্ন ভঙ্গিমা দিয়ে সহায়তা করে থাকেন। স্থানীয় সরকার ও বিভিন্ন সেবামূলক সংগঠন উত্তম নিরুপদ্রব নিরাপত্তার কাজে নিয়োজিত থাকেন আন্তরিকভাবে।
আয়োজনকারী দু’একজনের সাথে আলাপ করে জানলাম এমন বহুরঙয়ের বিনোদনী প্রদর্শনীর মাধ্যমে প্রধানতঃ মানুষের দুশ্চিন্তাময় জীবনে একটু প্রশান্তির ছোঁয়া দেয়া মাত্র। মানবমনের গভীরে লালিত অজানা-অদেখা আশা-আকাঙ্খা প্রকাশের নিরুপদ্রব ব্যবস্থা। এছাড়াও এমনতরো আয়োজন স্থানীয় ব্যবসায়ীদের ক্ষনিক ব্যবসার সুযোগ করে দিয়ে ব্যস্তব্যবসায়ীক মনকে একটু করে হলেও চাঙ্গা করে তোলা। ব্যবসার প্রতি আশ্বস্ত রাখা। ধর্ম-বর্ণ-চিন্তা নির্বিশেষ সকল মানুষের নিজস্ব সাংস্কৃতিক বিকাশ ও প্রকাশের নিরাপদ-নির্বিরোধ উপস্থাপনার ব্যবস্থা করে দেয়া।
গতকাল হেকনি’র এ উৎসবকারীগন পুরো ২মাইলের মত রাস্তা সারাদিন হেঁটে চলে। খুবই ধীরপায়ে বাজনার সাথে সাথে বিচিত্রসব আচারানুষ্ঠানের মধ্যদিয়ে দিনটিকে উপস্থিত দর্শক সকলের জন্য উপভোগ্য করে তুলে।
হারুনূর রশীদ, সোমাবার ৯ই সেপ্টেম্বর ২০১৯সাল

[fvplayer id=”16″] [fvplayer id=”17″]
[fvplayer id=”18″] [fvplayer id=”19″]
এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT