1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
শ্রীমঙ্গল ও কমলগঞ্জের নানাকথা- মুক্তকথা
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫:০৮ অপরাহ্ন

শ্রীমঙ্গল ও কমলগঞ্জের নানাকথা-

সংবাদদাতা
  • প্রকাশকাল : শুক্রবার, ১৩ সেপ্টেম্বর, ২০১৯
  • ৪৫১ পড়া হয়েছে
শ্রীমঙ্গল ও কমলগঞ্জের নানা কথা- লিখে আসছেন প্রনীত রঞ্জন দেবনাথ ও সৈয়দ সায়েদ আহমদ

শ্রীমঙ্গলে কলার আড়ত থেকে আবারও সাপ উদ্ধার

মৌলভীবাজারের শ্রীমঙ্গল শহরতলীর নতুন বাজারের কলার আড়ত থেকে আবারও একটি গোখরা সাপ উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার দিনভর আতংক শেষে দুপুরের পর সাপটি উদ্ধার করেন শ্রীমঙ্গলস্থ বাংলাদেশ বন্য প্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সঞ্জিত দেব। এর আগে গত সোমবার (৩ সেপ্টেম্বরর) একই দোকান থেকে শহরের নতুন বাজার দক্ষিণ রোডের সুশান্ত বাবুর কলার আড়ত থেকে কালনাগি নামক একটি প্রাপ্ত বয়স্ক সাপটি উদ্ধার করেন সঞ্জিত দেব।

শ্রীমঙ্গলে কলার আড়ত থেকে উদ্ধারকৃত বিষাক্ত সাপ। ছবি: মুক্তকথা

আড়তের মালিক সুশান্ত বাবু জানান, সাপটি দেখার পর আশপাশে আতংস্ক ছড়িয়ে পড়ে। অনেকেই ভয়ে কাছে আসছেন না। কি ধরণের সাপ, বিষাক্ত কিনা লোকের মুখে এধরণের বাক্য চলতে থাকে ঠিক সেই সময়ে হাজির হন শ্রীমঙ্গলস্থ বাংলাদেশ বন্য প্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সঞ্জিত দেব। তিনি অনেক কৌশলে এবং দীর্ঘ সময় চেষ্ঠার পর সাপটি ধরতে সক্ষম হন।
স্বপন দেব সজল জানান, মঙ্গলবার শ্রীমঙ্গলের নতুনবাজার দক্ষিণ রোডে সুশান্ত বাবুর কলার আড়তে একটি সাপ দেখা যায়। এ সময় উপস্থিত লোকজন ভয় পেয়ে যান। পরে বাংলাদেশ বন্যপ্রাণি সেবা ফাউন্ডেশনে খবর দিলে ফাউন্ডেশনের সহকারী পরিচালক সঞ্জিত দেব সাপটিকে উদ্ধার করেন। শীঘ্রই সাপটি বনে অবমুক্ত করা হবে।
এদিকে সাপটি গোখরা বলে নিশ্চিত করেছেন বাংলাদেশ স্ন্যাক এন্টিভেনম গবেষনা সেন্টারের সহকারী গবেষক রোমন বিশ্বাস৷

বাংলাদেশ সরকারি প্রাথমিক শিক্ষক সমিতি কমলগঞ্জ উপজেলা শাখার সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত

বাংলাদেশ সরকারি প্রাথমিক শিক্ষক সমিতির কমলগঞ্জ উপজেলা শাখার ত্রি-বার্ষিকী সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত হয়েছে। বহস্পতিবার (১২ সেপ্টেম্বর) বিকাল ৪টায় কমলগঞ্জ মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় মিলনায়তনে সমিতির সভাপতি অসমঞ্জু প্রসাদ রায় চৌধুরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো: ফয়সল আল কয়েছ চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারি প্রাথমিক শিক্ষক সমিতির কেন্দ্রীয় কমিটির সহসভাপতি ও মৌলভীবাজার জেলা শাখার সভাপতি মঞ্জু লাল দে।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেলা কমিটির সহসভাপতি আফজাল হোসেন, সাধারণ সম্পাদক মুর্শেদ মুন্না, কবি শহীদ সাগ্নিক, মৌলভীবাজার সদর উপজেলার সাধারণ সম্পাদক আব্দুল হাদী, সিনিয়র যুগ্ম সম্পাদক গোলাম কিবরিয়া, সাবেক সাধারণ সম্পাদক সুদীপ ভট্টাচার্য্য, জুড়ী উপজেলার সাধারণ সম্পাদক প্রণয় রঞ্জন দাস, বড়লেখা উপজেলার সাধারণ সম্পাদক কায়েছ আজম, কেন্দ্রীয় নেতা মহসীন খান লিটন, কমলগঞ্জ রিপোর্টার্স ইউনিটির সভাপতি পিন্টু দেবনাথ, যুগ্ম সম্পাদক মো: মোনায়েম খান, নির্মল এস পলাশ, বাংলাদেশ বেতার প্রতিনিধি আর কে সোমেন প্রমুখ।
সম্মেলন শেষে শ্রীরামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: আমিনুল ইসলাম চৌধুরীকে সভাপতি, কুমড়াকাপন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক মনঞ্জুর আহমেদ আজাদ মান্নাকে সাধারণ সম্পাদক ও ভরতপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক আব্দুল জলিলকে সাংগঠনিক সম্পাদক নির্বাচিত করে ৩১ সদস্য বিশিষ্ট বাংলাদেশ সরকারি প্রাথমিক শিক্ষক সমিতি কমলগঞ্জ উপজেলা শাখা গঠন করা হয়।

কমলগঞ্জে কৃতি শিক্ষার্থী সংবর্ধনা

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলায় বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়ার আয়োজনে এসএসসি/দাখিল ও এইচএসসি/আলিম উত্তীর্ণ কৃতি শিক্ষার্থী সংবর্ধনা ২০১৯ অনুষ্ঠিত হয়েছে।

গত বৃহস্পতিবার ১২ই সেপ্টেম্বর, সকাল ১০টায় স্থানীয় জেলা পরিষদ অডিটোরিয়াম আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়ার মুহতারাম সভাপতি ছাত্রনেতা সুলতান আহমদ। অনুষ্ঠানে উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন মৌলভীবাজার সদর উপজেলা ভাইস চেয়ারম্যান হাফিজ আলাউর রহমান টিপু।কমলগঞ্জ উপজেলা তালামীযের সভাপতি এনামুল হক চৌধুরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো: আব্দুর রকিবের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কমলগঞ্জ পৌরসভার মেয়র মো: জুয়েল আহমদ, কেন্দ্রীয় তালামীযের সহ-তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক এম এ জলিল, শাবিপ্রবি তালামীযের সভাপতি মনজুরুল করিম মহসিন, কমলগঞ্জ সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক শাহিন আহমেদ, সাংবাদিক আহমেদুজ্জামান আলম, হৃদয় ইসলাম, মৌলভীবাজার জেলা তালামীযের ভারপ্রাপ্ত সভাপতি হাফিজ জিল্লুর রহমান, সাংগঠনিক সম্পাদক কাওছার আহমদ, উপজেলা আনজুমানে আল ইসলাহ্ সভাপতি কাজী আলম চৌধুরী, সাধারণ সম্পাদক হাফেজ এম.এ ওহাব, উপজেলা লতিফিয়া ক্বারী সোসাইটির সাধারণ সম্পাদক আবু বক্কর সিদ্দিক প্রমুখ।
অনুষ্ঠানে এসএসসি/দাখিল ও এইচএসসি/আলিম উত্তীর্ণ প্রায় তিনশত কৃতি শিক্ষার্থীদের ক্রেষ্ট প্রদান করা হয়। অনুষ্ঠানে বিভিন্ন ইউনিয়ন ও পৌর আল ইসলাহ, তালামীযে ইসলামিয়ার নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

শ্রীমঙ্গলে ওয়াশ ভলান্টিয়ারদের হাইজিন প্রোমোশন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

শ্রীমঙ্গল আইডিয়া’র হাইজিন প্রোমোশন বিষয়ক দিনব্যাপী প্রশিক্ষন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গত সোমবার সকাল থেকে বিকাল পর্যন্ত ব্র্যাক লানিং সেন্টারে এ প্রশিক্ষন কর্মশালাটি উদ্বোধন করেন প্রধান অতিথি উপজেলা ভাইস চেয়ারম্যান প্রেম সাগর হাজরা।
এ সময় উপস্থিত ছিলেন আলোকিত বাংলাদেশের জেলা প্রতিনিধি সংবাদিক সৈয়দ ছায়েদ আহমদ ও আইডিয়া’র প্রজেক্ট ম্যানেজার পঙ্কজ ঘোষ দস্তিদার।

শ্রীমঙ্গল আইডিয়া’র হাউজিং প্রমোশন বিষয়ক দিনব্যাপী প্রশিক্ষন কর্মশালা। ছবি: মুক্তকথা

চা শ্রমিকদের হাইজিন বা স্বাস্থ্যবিধি সম্পর্কে অবহিত ও তা মেনে চলার জন্য অত্র প্রকল্পে ৩৪জন ওয়াশ ভলান্টিয়ার নিয়োজিত আছে যারা প্রত্যেকে ১০০ থেকে ১২০টি পরিবারকে নিয়মিত ওয়াশ ও স্বাস্থ্য সম্পর্কে পরামর্শ প্রদান করে থাকে। সাথে সাথে প্রতিটি বাড়িতে স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন নির্মান, ল্যাট্রিন ব্যবহার, হাত ধোয়ার পাত্র স্থাপন ও প্রতিদিন অন্তত ৫বার বিশেষ করে খাওয়ার আগে, ল্যাট্রিন থেকে ফিরে, বাচ্চাকে শৌচ কাজ করানোর পর, রান্না করা ও খাবার পরিবেশনের সময় হাত ধোয়ার অভ্যাস শেখানো হয়। চা শ্রমিকদের সহযোগিতা করার জন্য আইডিয়া প্রতিটি পারিবারে ল্যাট্রিন স্থাপন করার জন্য রিং স্লাব এবং হত ধোয়ার জন্য একটি ২০ লিটার পানির পাত্র প্রকল্প থেকে দিয়ে থাকে।
ইতিমধ্যে প্রকল্প এলাকায় হাত ধোয়ার অভ্যাস গড়ে উঠেছে। প্রকল্প এলাকায় অবস্থিত সরকারী ও বেসরকারী স্কুলগুলোতে সুদৃশ্য ওয়াশ ব্লক স্থাপন করা হয়েছে এবং শিক্ষার্থী ও শিক্ষকদেরকেও এ বিষয়ে প্রশিক্ষন প্রদান করা হচ্ছে।
ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট এফেয়ার্স- আইডিয়া শ্রীমঙ্গল উপজেলায় অবস্থিত চা বাগানে ওয়াটারএইড-এর সহায়তায় ওয়াশ ফর টি পিকারর্স প্রজেক্ট বাস্তবায়ন করছে। অবহেলিত চা শ্রমিকদের জন্য নিরাপদ পানি, স্যানিটেশন ও হাইজিন নিয়ে অত্র প্রকল্পটি ২০১৬ইং সাল থেকে কাজ করছে। ইতিমধ্যে মাজদিহি এবং কালিঘাট বাগানে শতভাগ কাজ সমাপ্ত হয়েছে।বর্তমানে বিদ্যাবিল, হরিনছড়া, টিপরাছড়া, পুটিয়াছড়া, সাতগাও ও নাহার চা বাগানে কার্যক্রম চলমান রয়েছে এবং ধারাবাহিকভাবে অন্যান্য বাগানেও এই কার্যক্রমের ব্যাপ্তি ঘটবে বলে জানিয়েছে অত্র প্রকল্পের ম্যানেজার পঙ্কজ ঘোষ দস্তিদার।
ওয়াশ ভলান্টিয়ারগন চা বাগানেরই সন্তান। আইডিয়ার হাইজিন প্রোমোশন অফিসার প্রীতি ইসলাম বলেন এই ৩৪জন ভলান্টিয়ার চা বাগানের একটি সম্পদ। তারা ওয়াশ বিষয়ক যে অভিজ্ঞতা ও জ্ঞান অর্জন করেছে তার সুফল প্রতিটি পরিবার তথা প্রতিটি মানুষ পাবে। ওয়াশ ভলান্টিয়ারগন জানান ইতিমধ্যে তাদের নিজ নিজ বাগানে ডাইরিয়া, আমাশয়, টাইফয়েড, জন্ডিশ প্রভৃতি রোগের প্রকোপ অনেকাংশে কমে গেছে। আগে মানুষ চারাবাড়ীতে পায়খানা করতো এখন আর করেনা। আইডিয়ার সাথে কাজ করে আমরা জানতে পেরেছি যে অল্প খরচে স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন কিভাবে বানানো যায় এবং নিজের ল্যাট্রিন নিজেকে বানাতে হয়। তারা আরও বলেন চা বাগানের জন্য অত্যন্ত প্রযোজ্য স্যাটোপ্যান দিয়ে ল্যাট্রিন বানানো যা আগে আমরা জানতাম না এতে অনেক কম পানি খরচ হয় এবং ব্যবহারেও অনেক সুবিধা।
প্রশিক্ষনটি পরিচালনা করেন আইডিয়ার হাইজিন প্রোমোশন অফিসার প্রীতি ইসলাম ও প্রজেক্ট অফিসার বিশ্বজিৎ দেবরায়।
প্রশিক্ষন শেষে অতিথিবৃন্ধ অংশগ্রহনকারীদের মধ্যে ছাতা বিতরন করেন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT