1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
কমলগঞ্জের কত কথা- মুক্তকথা
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৯:৫৪ অপরাহ্ন

কমলগঞ্জের কত কথা-

সংবাদদাতা
  • প্রকাশকাল : সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৯
  • ৮১৩ পড়া হয়েছে

লিখেছেন প্রনীত রঞ্জন দেবনাথ

কমলগঞ্জে জমি সংক্রান্ত বিরোধের জের ধরে প্রতিপক্ষের হামলায় মা-ছেলে আহত

জমি সংক্রান্ত বিরোধের জের ধরে মৌলভীবাজারের কমলগঞ্জে প্রতিপক্ষের লোকদের হামলায় মা-ছেলে আহত হয়েছেন। ঘটনাটি ঘটেছে সোমবার (৯ সেপ্টেম্বর) বিকাল সাড়ে ৫টায় কমলগঞ্জ সদর ইউনিয়নের বনগাঁও গ্রামে প্রবাসী আনোয়ার হোসেনের বাড়িতে। আহতদের কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। এ ঘটনায় কমলগঞ্জ থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

এলাকাবাসী সূত্রে জানা যায়, জমি সংক্রান্ত পূর্ব বিরোধের জের ধরে সোমবার বিকাল সাড়ে ৫টায় বনগাঁও গ্রামের পিলখানা বিডিআর বিদ্রোহ মামলার ৭ বছরের সাজাপ্রাপ্ত আসামী মিলাদ হোসেন (৩৫) এর নেতৃত্বে একটি সংঘবদ্ধ দল হামলা চালিয়ে একই গ্রামের বাহরাইন প্রবাসী আনোয়ার হোসেনের স্ত্রী রুবিনা আক্তার (৪০) ও তার ছেলে কলেজ ছাত্র শাখাওয়াত হোসেন (১৮) আহত হন। তাদের হাল্লা চিৎকারে স্থানীয় লোকজন ছুটে এসে আহত মা ও ছেলেকে থানা পুলিশকে অবগত করে সোমবার সন্ধ্যায় কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন।

হাসপাতালে চিকিৎসাধীন প্রবাসীর স্ত্রী রুবিনা বেগমসহ এলাকাবাসী জানান, একই গ্রামের পিলখানা বিডিআর বিদ্রোহ মামলার ৭ বছরের সাজাপ্রাপ্ত আসামী মিলাদ হোসেন (৩৫) এর নেতৃত্বে বনগাঁও গ্রামের গিয়াস উদ্দিন (২২), আব্দুল কছির (৬২), আং জলিল (৪২), আং মতলিব (৫৫), আং লতিফ (৬০) গংরা দেশীয় অস্ত্রশস্ত্র সহকারে এই হামলা চালান। এ ঘটনায় কমলগঞ্জ থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে।
স্থানীয় ইউপি সদস্য সুন্দর আলী ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, জমি সংক্রান্ত বিরোধ নিয়ে স্থানীয়ভাবে একাধিক সালিশ বৈঠক অনুষ্ঠিত হয়েও কোন ফল হয়নি।

ঘটনার ব্যাপারে জানতে চাইলে মিলাদ হোসেন গং দের সাথে যোগাযোগের চেষ্টা করে তাদের পাওয়া যায়নি।
কমলগঞ্জ থানার উপ-পরিদর্শক চম্পক দাম ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, মা ও ছেলে আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন আছে বলে মৌখিকভাবে শুনেছি। তবে এখন পর্যন্ত থানায় কোন লিখিত অভিযোগ আসেনি। অভিযোগ আসলে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

ভারতের মহারাজা রঞ্জিত সিং এর সোনার সিংহাসন। ছবি: মুক্তকথা
————————————————————

যোগী সম্মিলনী সুনামগঞ্জ জেলা কমিটি গঠিত

বেনু সভাপতি ও শৈলেন্দ্র সম্পাদক নির্বাচিত

যোগী সম্মিলনী সিলেট বিভাগ এর আয়োজনে সুনামগঞ্জ জেলা যোগী সম্মিলনীর সম্মেলন গত ১৩ সেপ্টেম্বর শুক্রবার দুপুরে সুনামগঞ্জের বিশ্বম্ভরপুর উপজেলার পলাশ ইউনিয়নের আদুখালী শ্রী শ্রী জগন্নাথ মন্দিরে অনুষ্ঠিত হয়। সম্মেলন উদ্বোধন করেন শ্রীকান্ত গোস্বামী। প্রাক্তন ইউপি সদস্য রুপেন্দ্র দেবনাথ (বেনু) এর সভাপতিতে সম্মেলনে প্র্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যোগী সম্মিলনী সিলেট বিভাগীয় কমিটির সভাপতি ডাঃ দিগেন্দ্র চন্দ্র দেবনাথ। বিশেষ অতিথি ছিলেন সিলেট বিভাগীয় কমিটির সাধারণ সম্পাদক এড. কানাইলাল দেবনাথ। এ সময় আরো উপস্থিত ছিলেন যোগী সম্মিলনী মৌলভীবাজার, হবিগঞ্জ জেলা নেতৃবৃন্দসহ সুনামগঞ্জ জেলার ১১টি উপজেলার নেতৃবৃন্দ।

সম্মেলন শেষে অনুষ্ঠিত কাউন্সিল অধিবেশনে সর্ব্বসম্মতিক্রমে রুপেন্দ্র দেবনাথ (বেনু)-কে সভাপতি, শৈলেন্দ্র দেবনাথকে সাধারন সম্পাদক, প্রবাল দেবনাথ (অপু)-কে সাংগঠনিক সম্পাদক ও বকুল দেবনাথ-কে প্রচার সম্পাদক নির্বাচিত করে ৩১ সদস্য বিশিস্ট যোগী সম্মিলনী সুনামগঞ্জ জেলা কমিটি গঠন করা হয়েছে। সবশেষে বৃহত্তর সিলেটের বিভিন্ন জেলা ও উপজেলা থেকে আগত সকলের মধ্যে মহাপ্রসাদ বিতরণ করা হয়। অনুষ্ঠানে সার্বিক সহযোগিতা করেন বিশ্বম্ভরপুর উপজেলার যোগী ভক্তবৃন্দ।

কমলগঞ্জে “শিশু শিক্ষায় মা”-এর মোড়ক উন্মোচন

শিশু শিক্ষায় মায়ের ভূমিকা নিয়ে মৌলভীবাজারের কমলগঞ্জের গোবর্দ্ধনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা সুজিতা সিনহা রচিত “শিশু শিক্ষায় মা” গ্রন্থের মোড়ক উনোমাচন করা হয়েছে। সোমবার (৯ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৫টায় যাদব সিংহ ফাউন্ডেশনের আয়োজনে কমলগঞ্জ উপজেলা পরিষদ মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে বইটির মোড়ক উন্মোচন করেন কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হক।

কমলগঞ্জ উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. সাইফুল ইসলাম তালুকদারের সভাপতিত্বে ও প্রধান শিক্ষক মোশাহিদ আলীর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান বিলকিছ বেগম, মৌলভীবাজার জেলা পরিষদের সদস্য অধ্যক্ষ মো. হেলাল উদ্দিন, উপজেলা রিসোর্স সেন্টারের ইন্সট্রাক্টর ইকবাল হোসেন, সহকারি উপজেলা শিক্ষা কর্মকর্তা জয় কুমার হাজরা, লেখক-গবেষক আহমদ সিরাজ, কমলগঞ্জ প্রেসক্লাব সভাপতি বিশ্বজিৎ রায়, সাংবাদিক মুজিবুর রহমান। স্বাগত বক্তব্য রাখেন শিশু শিক্ষায় মা বইটির লেখক প্রধান শিক্ষিকা সুজিতা সিনহা ও প্রকাশক শান্ত সিনহা। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সাংবাদিক প্রনীত রঞ্জন দেবনাথ, নুরুল মোহাইমীন মিল্টন, শাহীন আহমদ, পিন্টু দেবনাথ, প্রধান শিক্ষক গাজী সালাউদ্দিন, মামুনুর রশীদ ভূঁইয়া, মণিপুরী ললিতকলা একাডেমির গবেষণা কর্মকর্তা প্রভাস চন্দ্র সিংহ, শিক্ষক আজিজুর রহমান প্রমুখ।

অনুষ্ঠানের শুরুতেই আমন্ত্রিত প্রধান অতিথিসহ বিশেষ অতিথিদের উত্তরীয় পরিয়ে বরণ করা হয়। আলোচনা সভায় বক্তারা বইটি সম্পর্কে বলেন, ২৫টি বিষয় ধরে শিশু শিক্ষার ক্ষেত্রে সর্ব প্রথম মায়ের ভূমিকা কি ? শিক্ষকদের ভূমিকা কি ? শিশু শিক্ষার পরিবেশ ও সহায়তা সম্পর্কে খুবই আন্তরিকভাবে তুলে ধরেছেন লেখিকা। লেখিকা তার শিক্ষকতা জীবনে প্রাপ্ত অভিজ্ঞতা ও ধ্যান ধারনা নিয়ে খুবই আন্তরিকভাবে বইটি লিখেছেন। বক্তারা আরও বলেন লেখিকা তার বাবা যাদব সিংহকে স্মৃতি চারণ করে ২০১৭ সালে “পিতৃস্মৃতি” নামে প্রথম বই লিখেছিলেন।

প্রধান অতিথি কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হকসহ বিশেষ অতিথিরা বলেন, একটি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা হয়ে, স্কাউটিং করে নিজের পরিবারের কর্ম ব্যস্ততার মাঝে সময় বের করে শিশু শিক্ষার বিকাশে এই বইটি লিখেছেন। এ জন্য তাকে ধন্যবাদ দিতে হয়। আর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মা সমাবেশে এই বইটির বিষয় সম্পর্কে আলোচনা করা প্রয়োজন বলে তারা মনে করেন।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে পাক্ষিক কমলকুঁড়ি পত্রিকার পক্ষ থেকে সম্পাদক পিন্টু দেবনাথ লেখিকা সুজিতা সিনহাকে একটি সম্মাননা স্মারক প্রদান করেন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT