1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বিশ্বের সেরা লণ্ডনের প্রথম ও প্রধান প্রাচীন সামগ্রীর বাজার 'কেমডেন লক মার্কেট' - মুক্তকথা
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৭:৩৩ পূর্বাহ্ন

বিশ্বের সেরা লণ্ডনের প্রথম ও প্রধান প্রাচীন সামগ্রীর বাজার ‘কেমডেন লক মার্কেট’

সংবাদদাতা
  • প্রকাশকাল : শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯
  • ৩৭৫ পড়া হয়েছে
রাজধানী লণ্ডনের ২য় প্রানকেন্দ্র কেমডেন শহরের ‘কেমডেন লকমার্কেট’এর কয়েকবছর আগের কিছু ছবি। মানুষের শিল্পকর্ম ‌ও ব্যবসার ধারাবাহিক বিবর্তনের কাজে বাজারটি নতুন রূপ পেয়েছে ঠিকই কিন্তু হারিয়ে গেছে তার অতীতের দিনগুলো। যদি‌ও সে সময়গুলো এতো রংমাখা যাদুময়ী ছিল না তবু‌ও সময়ের সে মানুষগুলো এখন‌ও পুরোনো সে দিনগুলোকে হারাতে চান না। সে সময়ে ফিরে যাবার ক্ষনিক সুযোগ পেলে আত্মহারা হয়ে ফিরে দেখতে চান। ভিডি‌ও ধারন বা ছবি তোলে রাখা ছাড়া সেখানে পৌছার তৃতীয় কোন পথ এখন‌ও বিজ্ঞান আমাদের দিতে পারেনি।
ছবিগুলো ৪/৫ বছর আগের তোলা। এ বাজারটি একটি ঐতিহ্যবাহী অনেক পুরানো বাজার। এটি স্বীকৃত যে সারা দুনিয়ার মধ্যে এ বাজারটি পুরানো আমলের জিনিষের একটি শ্রেষ্ট বাজার। রাজধানী লণ্ডনের প্রথম ও প্রধান হস্তশিল্প ও প্রাচীন নিদর্শন বস্তুর বাজার। সুদর্শন বাজারটি মূলতঃ গড়ে উঠেছে প্রাচীন একটি ঘোড়ার আস্তাবলকে সামনে রেখে। প্রতিবছর কমপক্ষে ২কোটীর উপরে দেশী-বিদেশী পর্যটক আসে এ বাজারে। এটি প্রসিদ্ধ তার প্রাচীন সামগ্রী ও হস্তশিল্পের জন্য। নিচের এ ছবিগুলো বেশ আগের। বর্তমানে বাজারে অনেক পরিবর্তন এসেছে। পরিবর্তনপূর্ব সে অতীতকে এখন আর পাওয়া যাবে না। সময়ের তাগিদে কালের যাত্রায় বাজারের সেই নয়নাভিরাম আবেগি অবস্থান আজ আর কোনভাবেই দেখার সুযোগ নেই। সব এখন অতীতের স্মৃতি!
অতীত স্মৃতি মানুষকে আন্দোলিত করে গভীরভাবে। বর্তমানে বাজারটিকে আরো মনোরম দর্শনযোগ্য করা হয়েছে তার প্রাচীন স্বকীয়তাকে রক্ষাকরে। কালের গর্ভে বিলীন হয়ে যাওয়া বাজারের অতীতের সেই স্মৃতিকে ক্যামেরায় চিত্রিত করেছিলেন সাংবাদিক হারুনূর রশীদ। ছবিগুলো যে কোন মানুষকেই পুরানো দিনের সেই সময়টাকে স্মরণ করিয়ে দেবে নিঃসন্দেহে। সবক’টি ছবিই ২০১৪, ২০১৬ ও ২০১৭সালে তোলা।

২০১৪সালে তোলা কেমডেন লক মার্কেটের একটি বাতিঘরের দোকান।

২০১৪সালে তোলা কেমডেন লক মার্কেটের একটি ছবি। ২০১৪সালে তোলা কেমডেন লক মার্কেটের অপর একটি ছবি। গোধূলিলগ্নে রিজেন্ট খালের তীরে কেমডেনলক বাজার
এটিও ২০১৪সালে তোলা মধ্যপ্রাচ্যের একটি খাবার দোকান।
বাজারের ভেতরের দৃশ্য ওই একই ২০১৪সালে তোলা ছবি। বাজারের ভেতরের অপর একটি দৃশ্য ওই ২০১৪সালেই তোলা ছবি।
এ ছবিটিও ২০১৪সালের তোলা। বাজারের অন্য প্রান্ত যা এখন আর নেই। ফেব্রুয়ারী ২০১৭সালে তোলা একটু উপর থেকে বাজারের নমুনা।

একটু উপর থেকে পরিবর্তিত বাজারের আগের দৃশ্য।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT