1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
কেমডেন লক বাজারের একাল - মুক্তকথা
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৫:৪৯ পূর্বাহ্ন

কেমডেন লক বাজারের একাল

সংবাদদাতা
  • প্রকাশকাল : বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৯
  • ৫৫২ পড়া হয়েছে
কাঁচের খাড়া ঘর

কেমডেন লক বাজারের খাল তীরবর্তী অংশ।

অত্যাধুনিক ছোট ছোট খাবার দোকান।

অত্যাধুনিক ছোট ছোট খাবার দোকান।

কেমডেন লক

কাঁচের খাড়া ঘর

রাজধানী লণ্ডনের ২য় প্রানকেন্দ্র কেমডেন শহরের ‘কেমডেন লকমার্কেট’এর এখনকার কয়েকটি ছবি। মানুষের শিল্পকর্ম ‌ও ব্যবসার ধারাবাহিক বিবর্তনের পথ ধরে বাজারটি নতুন রূপ পেয়েছে ঠিকই কিন্তু হারিয়ে গেছে তার অতীতের দিনগুলো। যদি‌ও সে সময়গুলো এতো রংমাখা যাদুময়ী ছিল না তবু‌ও সময়ের সে মানুষগুলো এখন‌ও পুরোনো সে দিনগুলোকে খুঁজে ফেরেন আপন মনে। আগের চেয়ে খদ্দের বেড়েছে তবে আনুপাতিক হারে আরো বাড়ার কথা ছিল। দোকান-পাট ব্যবসার হাট জমিয়েছে চোখে দেখার মত। চারিদিকে শুধু নতুনের জয়যাত্রা। কিন্তু হলে কি হবে ফেলে আসা অতীতকে একেবারে ধুয়ে-মুছে সাফ করে দেয়া হয়েছে। নব্য-নতুন, দেখতে খুবই পরিপাটি কেতাদুরস্ত। নেই আগের সেই ঐতিহ্যিক পরিধান। পরিনত বয়সীরা একমনে আকাশের দিকে তাকিয়ে  দীর্ঘশ্বাস ছেড়ে বাজারের অতীতকে খুঁজেন। নিরব ধ্যানী মনের একটিই আকুতি- হে মহাকাল ফিরিয়ে দাও সে সোনালী অতীত আমাদের।
অতীতের সেই সোনাঝরা দিনগুলোতে ফিরে যাবার আকুতি মানবমনের নতুন কিছু নয়। যুগে যুগে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল মানুষই মনের গভীরে এমন আকুতি লালন করে আসছে কালের পর কাল, কাল থেকে কালান্তরে। অতীতে ফিরে যাবার আকুতি মানুষকে আত্মহারা করে দেয়। বেভুলা মনে তাইতো শিল্পী গেয়ে যান-“আগে কি সুন্দর দিন কাটাইতাম…”। মানুষের এমন আকুতিকে একটুখানি হলেও শান্তনার হাত বুলিয়ে দেয়ার উদ্দেশ্যে ছবির এ আয়োজন। ভিডি‌ও ধারন বা ছবি তোলে রাখা ছাড়া সেখানে পৌছার তৃতীয় কোন পথ এখন‌ও বিজ্ঞান আমাদের দিতে পারেনি।
এ ছবিগুলো নতুন তোলা। ছবিতে বাজারের নব্য-নতুন নান্দনিক রূপ ধরা পড়েছে। বাজারটিকে সুন্দর করা হয়েছে শিল্পীর তুলির ছোঁয়ার মত করে। কিন্তু এতে করে বাজারটি তার প্রাচীনত্বের ছাপ হারিয়ে ফেলেছে। যা দেখার জন্য দূরদেশ থেকে লক্ষ লক্ষ মানুষ এখনও আসেন।
এ বাজারটি একটি ঐতিহ্যবাহী অনেক পুরানো বাজার। ১৮শ শতাব্দীতে এর জন্ম। সারা দুনিয়ার মধ্যে এ বাজারটি পুরানো আমলের জিনিষের একটি শ্রেষ্ট বাজার। রাজধানী লণ্ডনের প্রথম ও প্রধান হস্তশিল্প ও প্রাচীন নিদর্শন বস্তুর বাজার। সুদর্শন বাজারটি মূলতঃ গড়ে উঠেছে প্রাচীন একটি ঘোড়ার আস্তাবলকে সামনে রেখে। প্রতিবছর কমপক্ষে ২কোটীর উপরে দেশী-বিদেশী পর্যটক আসে এ বাজারে। এটি প্রসিদ্ধ তার প্রাচীন সামগ্রী ও হস্তশিল্পের জন্য। বর্তমান ছবিগুলো বাজারের নতুন অবস্থার হালচিত্র। ফেলে আসা অতীতকে এ ছবিতে আর পাওয়ার কোন আশা নেই। সময়ের তাগিদে কালের যাত্রায় বাজারের সেই নয়নাভিরাম আবেগি অবস্থান আজ আর কোনভাবেই দেখার সুযোগ নেই। সব এখন অতীতের স্মৃতি!
বর্তমান ছবিগুলো তুলেছেন সাংবাদিক হারুনূর রশীদ।
এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT