1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
এই জন জনপদে- মুক্তকথা
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৬:১৪ অপরাহ্ন

এই জন জনপদে-

সংবাদদাতা
  • প্রকাশকাল : সোমবার, ৭ অক্টোবর, ২০১৯
  • ৫১৮ পড়া হয়েছে

লিখে পাঠিয়েছেন আব্দুল ওয়াদুদ


“শ্রীহট্র ইকোনমিক জোন”এর উন্নয়ন সংক্রান্ত সেমিনার

শেরপুরে দ্রুত শিল্পস্থাপনসহ কর্মসংস্থান তৈরির আহবান

-প্রধানমন্ত্রীর মূখ্যসচিব

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান বলেছেন, “শ্রীহট্র ইকোনমিক জোনে” বিনিয়োগকারী প্রতিষ্ঠানগুলোকে যত দ্রুত সম্ভব শিল্প স্থাপনের মাধ্যমে কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে হবে।
তিনি বলেন, অধিগ্রহনকারীদের প্রাপ্য যথাযতভাবে বুঝিয়ে দিতে হবে এবং শিল্প এলাকায় পরিবেশের কোন ক্ষতি সাধিত যাতে না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে।
নজিবুর রহমান বলেন, বাংলাদেশ অনেকটা এগিয়েছে। মৌলভীবাজারের সমশেরনগর বিমানবন্দরসহ দেশের অন্যান্য বিমানবন্দরকে কাজে লাগানো হবে। ভবিষতে আমাদের দেশেই বিমান তৈরি হবে। তিনি বৃহস্পতিবার শ্রীমঙ্গলের গ্র্যান্ড সুলতান টি রিসোর্ট এন্ড গলফ’র রোশনী মহলে অনুষ্ঠিত শ্রীহট্র ইকোনমিক জোন”র উন্নয়ন সংক্রান্ত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথা বলেন।বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী’র সভাপতিত্বে আয়োজিত সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন, জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান মোঃ ফারুক হোসেন, সিলেটের বিভাগীয় কমিশনার মোঃ তাহমিদুল ইসলাম, মৌলভীবাজারের জেলা প্রশাসক নাজিয়া শিরীন, পুলিশ সুপার ফারুক আহমেদ ও মৌলভীবাজার চেম্বার অব কমার্স এন্ড ইন্ড্রাস্ট্রির সভাপতি মোঃ কামাল হোসেন।
শ্রীহট্ট অর্থনৈতিক অঞ্চল চার জেলার মিলনস্থলে মৌলভীবাজার সদর উপজেলার শেরপুরে প্রায় ৩শ ৫২ একর জমির উপর দিয়ে গড়ে উঠেছে।
জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৬ সালের ২৮ ফেব্রুয়ারি এ শিল্পাঞ্চলের উন্নয়ন কাজের ভিত্তি প্রস্থর স্থাপন করেন। ভবিষ্যতে এ শিল্পাঞ্চল প্রায় ৪৪ হাজার লোকের কর্মসংস্থানে গুরত্বপূর্ণ ভূমিকা পালন করবে। ইতিমধ্যে টেক্সটাইল, সিরামিক্স, গ্লাসসহ ৬টি শিল্প প্রতিষ্ঠানকে ২৩১ একর জমি বরাদ্দ দেয়া হয়েছে। ওই ৬টি শিল্প প্রায় ১.৪ বিলিয়ন ইউএস ডলার বিনিয়োগ করার পরিকল্পনা গ্রহণ করেছে। বিনিয়োগকারী প্রতিষ্ঠানগুলো খুব দ্রুত শিল্প স্থাপনের কাজ শুরু করবে।
অনুষ্ঠানে শ্রীহট্ট অর্থনৈতিক অঞ্চলের অন্যতম বিনিয়োগকারী আব্দুল মোনেম ও ব্যবস্থাপনা পরিচালকসহ আরো অনেকে বক্তব্য দেন।

এটি মৌলভীবাজার জেলার ইয়াবা’র সবচেয়ে বড় চালান
-পুলিশ

রাজনগরে ৪ হাজার পিছ ইয়াবাসহ জিদ্দা আটক

মৌলভীবাজারের রাজনগর উপজেলা থেকে ৪ হাজার ১শ ২২ পিছ ইয়াবাসহ আব্দুল আলী জিদ্দা (৪০) নামের এক মাদক সমরাটকে আটক করেছে পুলিশ। বুধবার দিবাগত রাতে উপজেলার সদর ইউনিয়নের ঘরগাঁও থেকে তাকে আটক করা হয়। এসময় তার কাছ থেকে নগদ ৫ হাজার টাকা উদ্ধার করা হয়। আটককৃত জিদ্দা ওই গ্রামের মৃত আশ্বব আলী’র পুত্র। পুলিশ জানায়, জিদ্দা বেশ কিছুদিন ধরে রাজনগরসহ অন্যান্য উপজেলায় ইয়াবা ব্যবসা করে আসছে। সঠিক তথ্য-উপাত্তের অভাবে তাকে আটক করতে পারেনি পুলিশ।
তার ঘরে ইয়াবা রয়েছে এমন গোপন সংবাদেও ভিত্তিতে রাজনগর থানার এসআই বিনয় ভূষণ চক্রবর্তী ও এসআই দীপক চন্দ্র দাসের নেতৃত্বে একদল পুলিশ বুধবার দিবাগত রাতে তার বাড়ি ঘিরে রাখে। পরে অভিযানসহ তার ঘর তল্লাশি করে ৪ হাজার ১’শ ২২ পিস ইয়াবা ট্যাবলেট ও নগদ ৫ হাজার টাকাসহ তাকে আটক করা হয়। এব্যাপারে রাজনগর থানার এসআই বিনয় ভূষণ চক্রবর্তী বাদী হয়ে রাজনগর থানায় মামলা করেছেন। পরে বৃহস্পতিবার দুপুরে তাকে আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়। পুলিশ জানিয়েছে, পুলিশের উদ্ধারকৃত মাদক চালানের মধ্যে রাজনগরের জিদ্দার কাছ থেকে উদ্ধারকৃত চালনই মৌলভীবাজার জেলায় ইয়াবার সবচেয়ে বড় চালান।
এদিকে বৃহস্পতিবার দুপুরে পুলিশ সুপার ফারুক আহমদ পিপিএম (বার) মৌলভীবাজারে সংবাদ সম্মেলন করেছেন। সংবাদ সম্মেলনে তিনি বলেন, মৌলভীবাজার জেলা পুলিশ মাদকের বিরোদ্ধে কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় আব্দুল আলী জিদ্দা নামে জেলার বড় এক ইয়াবা ব্যবসায়ীকে পুলিশ আটক করেছে। তার কাছ থেকে আরো গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যাবে। এসময় তিনি জেলাকে মাদক মুক্ত করতে পুলিশের অভিযান অব্যাহত থাকবে বলে ঘোষণা দেন। এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার আনোয়ারুল হক, মোঃ সারওয়ার আলম, রাশেদুল ইসলাম, তানজিলা সিদ্দিকা, মো. আবু তাহের প্রমুখ।

আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালন

সারা দেশের সাথে চা বাগান ও দেশের বৃহত্তম হাওর হাকালকি অধ্যুষিত মৌলভীবাজারেও আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত হয়েছে। এবারের প্রতিপাদ্য ছিল “শুদ্ধাচারের চর্চা করি দুর্নীতিমুক্ত জীবন গড়ি”। জেলা প্রশাসন’র আয়োজনে দিবসটি উপলক্ষে রোববার সকালে কালেক্টরেট কার্যালয় এলাকা থেকে একটি শোভাযাত্রা বের হয়ে আদালত সড়ক প্রদক্ষিণ করে। পরে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মল্লিকা দে’র সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জেলা প্রশাসক বেগম নাজিয়া শিরিন। বক্তব্য রাখেন, মৌলভীবাজার সরকারী কলেজের অধ্যক্ষ ড. ফজলুল আলী, তথ্য অফিসার আব্দুস ছত্তার, মৌলভীবাজার প্রেসক্লাব সভাপতি আবদুল হামিদ মাহবুব, জেলা শিশু বিষায়ক কর্মকর্তা জসিম উদ্দিন প্রমূখ।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর’র অভিযান

বাণিজ্য মন্ত্রনালয়াধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, মৌলভীবাজার জেলা কার্যালয় মিষ্টি ও বিস্কুট জাতীয় দোকানে আবারো অভিযান চালিয়েছে। সোমবার সংশ্লিষ্ট কার্যালয়ে এসে আজিজুল হক ও পংকজ কুমার নাগ নামের দুই ভোক্তার লিখিত অভিযোগের প্রেক্ষিতে কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ আল-আমিন মৌলভীবাজারের কমলগঞ্জ ও শ্রীমঙ্গলে অভিযান চালান। অভিযানকালে কমলগঞ্জের বেঙ্গল ফুডকে ৬ হাজার ও শ্রীমঙ্গল উপজেলায় অবস্থিত ওয়ান সুরুচি বেকারীকে আরো ৮ হাজার টাকা জরিমানা করেন।
সংশ্লিষ্ট কার্যালয় এক প্রেসজ্ঞিপ্তিতে গণমাধ্যমকে জানায়, আদায়কৃত জরিমানার ২৫ শতাংশ টাকার ১৫শ টাকা আজিজুল হক ও পংকজ কুমার নাগকে ২৫ শতাংশের ২ হাজার টাকা সংশ্লিষ্ট আইনে প্রদান করা হয়। ভোক্তা অধিদপ্তর আরো জানায়, প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে পঁচা ও বাঁিশ মিষ্টি বিক্রি করার অভিযোগ ছিল ও বেকারীর প্যাকেটজাত পণ্যের প্যাকেটের গাঁয়ে লিখিত উৎপাদনের তারিখের আগেই বাজারজাত করার কারণে জরিমানা করা হয়।

তাঁতীদলের মতবিনিময়

মৌলভীবাজারে তাঁতীদলের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়ে গেল। সোমবার বিকেলে মৌলভীবাজার শহরের একটি অভিজাত রেষ্টুরেন্টে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। জেলা তাতী দলের আহবায়ক আতাউর রহমান চৌধুরীর সভাপতিত্বে ও মোর্শেদ চৌধুরীর সঞ্চালনায় মতবিনিময় সভায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির নির্বাহী কমিটির সদস্য ড.রফিকুল ইসলাম হিলালী। বিশেষ অতিথি ছিলেন অধ্যাপক আমিনুল ইসলাম, বিএনপির নির্বাহী কমিটির সদস্য ও সাবেক উপজেলা চেয়ারম্যান সাবিরা নাজমুল, জেলা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি ও সাবেক পৌর মেয়র এডভোকেট ফয়জুল করিম ময়ুন, সহ-সভাপতি আব্দুল মুকিত, সহ-সভাপতি আশিক মোশাররফ, জেলা বিএনপির ভারপ্রাপ্ত সম্পাদক মোঃ হেলু মিয়া প্রমুখ।
উপস্থিত ছিলেন, জেলা বিএনপির যুগ্ম সম্পাদক শামিম আহমেদ, জেলা বিএনপির দপ্তর সম্পাদক ফখরুল ইসলাম, কমলগঞ্জ উপজেলা বিএনপির সভাপতি দুরুদ আহমদ, জাসাসের সভাপতি মারুফ আহমদ, জেলা যুবদলের সহ-সভাপতি সাইফুল ইসলাম টুটুল প্রমুখ।

সোনার বাংলা ক্লাবের মেধা যাচাই প্রতিযোগিতা

মৌলভীবাজারে সামাজিক সংগঠন সোনারবাংলা আদর্শ ক্লাবের তৃতীয় মেধা যাচাই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। স্কুল-মাদ্রাসার কয়েক শত শিক্ষার্থীদের শতস্ফুর্ত অংশগ্রহণে শুক্রবার (০৪ অক্টোবর) মৌলভীবাজার সদর উপজেলার খলিলপুর ও মনুমুখ ইউনিয়নের ৪১টি শিক্ষা প্রতিষ্ঠানের ৩য় ও ৮ম শ্রেণীর ৭৬৭ জন শিক্ষার্থী অংশগ্রহন করে। সাধুহাটি এবি উচ্চ বিদ্যালয় ও সাধুহাটি ফজলুল হাসান ক্যাডেট মাদ্রাসায় এই প্রতিযোগিতা হয়।
পরীক্ষা চলাকালে কেন্দ্র পরিদর্শন করেন- মনুমুখ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল হক সেফুল, সাধুহাটি এবি উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক জয়নাল আহমেদ, বিমল গোস্বামী, সোনারবাংলা আদর্শ ক্লাবের সভাপতি কয়েছ আহমেদ।
এসময় উপস্থিত ছিলেন- সহ-সভাপতি তোফায়েল আহমেদ, শাকির হোসেন, মুনাইম আহমেদ, সাইফুল ইসলাম উজ্জল, জায়েদ আহমেদ, সাধারণ সম্পাদক রিপন আহমেদ, সহ-সম্পাদক আলামিন কবির সোহাগ, শাম্মু চৌধুরী, অপু বর্মণ, হাফিজ জুবায়ের আহমেদ, অর্থ সম্পাদক মামুনূর রশীদ মাছুম, সাংগঠনিক সম্পাদক বুলবুল আহমেদ টিপসহ অনেকে।
সোনার বাংলা আদর্শ ক্লাবে প্রতিবছর এ দুটি ইউনিয়নে মেধা যাচাই প্রতিযোগীতার আয়োজন করে আসছে। গেল বছরগুলোর তুলনায় এবছর অংশগ্রহণকারী প্রতিযোগী শিক্ষার্থীর সংখ্যাও বেড়েছে। ভবিষ্যতে সম্পূর্ণ উপজেলার সব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে এই প্রতিযোগীতার আয়োজনের পরিকল্পনা রয়েছে বলে জানান আয়োজকরা।


ওয়াই ফাই ছাড়া কিভাবে ইন্টারনেটে নিজেকে টিকিয়ে রাখা যায়। জেনে নিন।
এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT