1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
আশ্বিন-কার্তিকে এলো গাঙ্গে নয়া পানি- মুক্তকথা
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৭:১৪ পূর্বাহ্ন

আশ্বিন-কার্তিকে এলো গাঙ্গে নয়া পানি-

সংবাদদাতা
  • প্রকাশকাল : সোমবার, ১৪ অক্টোবর, ২০১৯
  • ৮০১ পড়া হয়েছে
আব্দুল ওয়াদুদ।। মৌলভীবাজার সদর ও রাজনগর উপজেলা দিয়ে বয়ে যাওয়া কুশিয়ারা নদীতে মাছ মারার ধুম পড়েছে। প্রতি বছরের আশ্বিন মাসের শেষ কদিন ও কার্তিক মাসে শুরুর দিকে মিঠা পানির বিভিন্ন প্রজাতির মাছ ধরেন নদী পাড়ের নানা পেশার মানুষ। নদীতে কারেন্ট জাল ও আফা জাল দিয়ে সকাল থেকে সন্ধ্যায় ও সন্ধ্যা থেকে ভোর পর্যন্ত পালা-বেঁধে এসব মৎস শিকার করা হয়। জালে ইলিশ, লাছো, বাছা-কেদার, শরপুটি, কালিয়ারাসহ আরো হরেক রকমের মাছ ধরা পড়ে। এই সময়ে কুশিয়ারা নদী এলাকার মানুষ কম দামে বছরে একবার এসব মাছ কিনে খেতে পারেন। যারা এ মৎস পেশার সাথে জড়িত তারা জন প্রতি এ ৮-১০ দিনে কয়েক হাজার টাকার মাছ বিক্রি করেন।
আশ্বিন-কার্তিকে নদীর পানি পরিস্কার দেখালেও আকাশের প্রখর রৌদ্র নদীতে পড়লেই নানা জাতের মৎস দল-বেধে ভাটি থেকে উজানে যাবার চেষ্ঠা করে। এ সুযোগেই তারা মৎস শিকারে নামেন এমনটাই জানিয়েছেন নদী পাড়ের জেলেরা।

জেলেরা জানিয়েছেন, নদীর জল এখনো ঘুলো(অপরিস্কার) থাকায় মাছ প্রচুর পরিমানে ধরা পড়ছেনা। আরো কদিন গেলে পানি পরিচ্ছন্ন দেখালেই মৎস শিকার আরো কয়েকগুন বেড়ে যাবে। সরেজমিনে রাজনগর উপজেলার ফতেপুর ইউনিয়নের শাহাপুর ও জাহিদপুর গ্রামে গেলে দেখা যায়, অসংখ্য নৌকা নিয়ে পালা-বেঁধে কারেন্ট জাল পেঁতে জেলেরা মৎস শিকার করছেন। একটি জাল নদীর এপার-ওপাড়ে ফেলে দিয়ে নৌকাতে বসে থাকেন ১-২ জন জেলে। নদীর স্রোতে খানিকটা ভাটিতে গিয়ে প্রায় ১ ঘন্টা পর জাল তুলেন তারা। জালে ঝাঁকে ঝাঁকে বাছা-কেদার, লাছো ও ইলিশ মাছ ধরা পড়ে।
এখানকার স্থানীয় জেলেরা জানান, কুশিয়ারা নদীর রাজনগর উপজেলার মধ্যে শাহাপুর-জাহিদপুর এলাকায় সবচেয়ে বেশি মাছ ধরা পরে। মৌলভীবাজার, রাজনগর উপজেলা সদর ও সিলেটের বালাগঞ্জ থেকে সাধারণ মানুষ এসে সস্তায় বস্তা ভর্তি দেশীয় মৎস খরিদ করে নিয়ে যান।

​আপনার স্বাস্থ্যের দিকে খেয়াল রাখুন

ম্যাচ, এলিট ও আওয়ার টাইম এ ৩টি যুক্তরাজ্যের বিশ্বস্ততম ডেটিং সাইট।

প্রতিদিন রসুন খেলে শরীরে কি কি ভাব লক্ষ্য করা যাবে পড়ুন ও দেখুন।

কাঁদলে কি উপকার হয় জেনেরাখা ভাল।

সৌদিতে ১০টি বিষয় মহিলারা করতে পারবেন না। জেনে নিন কি সে?

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT