1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
কমলগঞ্জের কতকথা- মুক্তকথা
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১০:১৪ অপরাহ্ন

কমলগঞ্জের কতকথা-

সংবাদদাতা
  • প্রকাশকাল : বুধবার, ৯ অক্টোবর, ২০১৯
  • ২৫৮ পড়া হয়েছে
সাংবাদিকের উপর আক্রমন
লিখছেন কমলগঞ্জ থেকে প্রনীত রঞ্জন দেবনাথ

কমলগঞ্জ প্রেসক্লাব সভাপতির উপর হামলা

মৌলভীবাজারের কমলগঞ্জ প্রেসক্লাবের সভাপতি বিশ্বজিৎ রায়ের উপর সন্ত্রাসী হামলা হয়েছে। গত সেপ্টেম্বর মাসের ১৮তারিখ বুধবার রাত সাড়ে ৯টায় ভানুগাছ বাজারে কমলগঞ্জ প্রেসক্লাবের সভাপতি বিশ্বজিৎ রায়ের নিজ পত্রিকার স্থানীয় অফিসের সস্মুখে এই অতর্কিতে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। আহত হয়ে তিনি কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হন। পুলিশ ঘটনাস্থল ঘটনাস্থল দেখতে গিয়েছিল।
স্থানীয় লোকজন ও আক্রান্ত সাংবাদিক বিশ্বজিৎ রায়ের সাথে আলাপ করে জানা যায়, পূর্ব বিরোধের জের ধরে ভানুগাছ বাজারের জনৈক রাজিব রায় উত্তম(৩৫) এর নেতৃত্বে কয়েকজন যুবক ওই বুধবার রাত সাড়ে ৯টায় দেশীয় অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে তার উপর হামলা চালায়। এ অবস্থায় তিনি প্রাণ রক্ষার্থে দৌড়ে গিয়ে পার্শ্ববর্তী একটি ডেকোরেটার্সের দোকানে আশ্রয় নেন। এ সময় হামলাকারীরা সেখানেও তার উপর চড়াও হয়। তাকে রক্ষা করতে গিয়ে ডেকোরেটার্সের দুই কর্মীও আহত হন।
স্থানীয় লোকজন আহত তিনজনকে উদ্ধার করে কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান। খবর পেয়ে কমলগঞ্জ থানা পুলিশ ঘটনাস্থল দেখে আসে। তবে ঘটনার পরপরই ওই সময় পর্যন্ত পুলিশ কাউকে  গ্রেফতার করতে পারেনি।
আলাপকালে প্রেসক্লাব সভাপতি বিশ্বজিৎ রায় বলেন, এটি একটি পরিকল্পিত হামলা। যার নেতৃত্বে হামলা হয়েছে তার বিরুদ্ধে থানায় অনেক আগেই অভিযোগ দেওয়া হয়েছে। পুলিশ সময়মতো ব্যবস্থা নিলে আজকের এই ঘটনা ঘটতো না।
অভিযোগের বিষয়ে জানতে চাইতে রাজিব রায় উত্তমের সাথে একাধিকবার যোগাযোগের চেষ্টা করে তাকে পাওয়া যায়নি। তবে তার ঘনিষ্ট সূত্রের দাবি রাজিব রায় উত্তমকে মারধর করেছেন বিশ্বজিৎ রায়।
পুলিশ বিষয়টি নিয়ে গুরুত্ব সহকারে খতিয়ে দেখছে।

মদনমোহনপুর চা বাগানে
চা শ্রমিকদের কর্মবিরতি প্রত্যাহার

মৌলভীবাজারের কমলগঞ্জে ন্যাশনাল টি কোম্পানী (এনটিসি) এর মালিকানাধীন মদনমোহনপুর চা বাগানে গেল মাসের সোমবার ও মঙ্গলবার টানা দুই দিন কর্ম বিরতির পর সমঝোতা বৈঠকের সিদ্ধান্তে অভিযুক্ত কর্মচারীকে প্রত্যাহার করে নেয় কর্তৃপক্ষ। এই প্রত্যাহারের পর থেকে মদনমোহনপুর চা বাগানের আন্দোলনরত চা শ্রমিকরা কর্মবিরতিও প্রত্যাহার করে নেয়।
চার দফা দাবিতে উপজেলার মাধবপুর মদনমোহনপুর চা বাগানের ৩০০ চা শ্রমিক সোমবার সকল ৯টা থেকে কর্মবিরতি শুরু করেছিল।
মদনমোহনপুর চা বাগান পঞ্চায়েত সভাপতি উমা শঙ্কর কৈরী জানান, চা বাগানের গাড়ি চালক, সর্দার, দৈনিক মজুরি ভিত্তিক শ্রমিক ও মিস্ত্রিদের পদোন্নতি প্রদান করা, বাগানের অস্থায়ী শ্রমিকদের মধ্য থেকে ১০ জন শ্রমিককে স্থায়ীকরা, সম্প্রতি সময়ে চা শ্রমিক প্রদীপ তাহার ও জয়দীপ তাহারকে অযৌক্তিকভাবে দেয়া অভিযোগপত্র প্রত্যাহার করার দাবি ছিল। তাছাড়া এ চা বাগানের কর্মচারি জয় প্রকাশ কৈরীর যোগসাজশে এ চা বাগানের প্লান্টেশন এলাকা থেকে চা পাতা উত্তোলন করে পার্শ্ববর্তী মাধবপুর চা বাগানে নিয়ে যাওয়ার প্রতিবাদে মদনমোহনপুর চা বাগানের শ্রমিকরা কর্মবিরতি পালন করছিল।
দ্বিতীয় দিনের কর্মবিরতি চলাকালে উত্তেজিত চা শ্রমিকরা চা বাগান ব্যবস্থাপক মো. জাহাঙ্গীর আলমসহ আরও একজন সহকারি ব্যবস্থাপককে অফিসে কয়েক ঘন্টা আটকিয়ে রেখেছিল। পরিস্থিতি পর্যবেক্ষণে কমলগঞ্জ থানার পুলিশের একটি দলও মদনমোহনপুর চা বাগানে আসে। শ্রীমঙ্গলস্থ শ্রম অধিদপ্তরের উপ-পরিচালক নাহিদ ইসলাম সরেজমিন আসলে একটি সমঝোতা বৈঠক বসে।
এ বৈঠকে মদনমোহনপুর চা বাগান পঞ্চায়েত সভাপতি উমা শঙ্কর গোয়ালা, চা বাগান ব্যবস্থাপক মো. জাহাঙ্গীর আলম, চা শ্রমিক ইউনিয়নের মনু-ধলাই ভ্যালির সাধারণ সম্পাদক নির্মল দাশ পাইনকা, একই ভ্যালির চা বাগান কর্মচারী পরিষদের সভাপতি জাহাঙ্গীর আলমসহ চা শ্রমিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত চলা সমঝোতা বৈঠকের পর চা বাগান কর্তৃপক্ষ চা বাগানের অভিযুক্ত কর্মচারী জয় প্রকাশ কৈরীকে তাৎক্ষনিক প্রত্যাহার করে নিলে আন্দোলনরত চা শ্রমিকরা কর্ম বিরতি প্রত্যাহার করে পরের দিন থেকে কাজে যোগদান করে।
মদনমোহনপুর চা বাগান ব্যবস্থাপক মো. জাহাঙ্গীর আলম জানান, কর্মবিরতির ও সমঝোতা বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী অভিযুক্ত কর্মচারীর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করলে চা শ্রমিকরা কর্মবিরতি প্রত্যাহার করে নিয়েছে।


গুড নেইবারস এর উদ্যোগে পরীক্ষাত্তোর মূল্যায়ন অনুষ্ঠিত

মৌলভীবাজারের কমলগঞ্জে আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থা “গুড নেইবারস বাংলাদেশ” এর উদ্যোগে গত সেপ্টেম্বর মাসের বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, সংস্থার আদমপুরস্থ মৌলভীবাজার সিডিপি কার্যালয়ের কনফারেন্স হলে পরীক্ষাত্তোর মূল্যায়ন অনুষ্ঠিত হয়। সকাল সাড়ে ১১টায় সংস্থার প্রকল্প ব্যবস্থাপক লিংকন রায়ের সভাপতিত্বে ও শিক্ষা কর্মকর্তা জুয়েল বিশ্বাসের সঞ্চালনায় এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কমলগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শামছুন নাহার বেগম। বিশেষ অতিথি ছিলেন কমলগঞ্জ প্রেসক্লাবের সহ সভাপতি শাব্বির এলাহী, আদমপুর ইউপি সদস্য কে. মনীন্দ্র সিংহ, জুমের আলী ও বশির বক্স। অনুষ্ঠানে বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষক এবং এসএমসি সভাপতিবৃন্দের অংশগ্রহণে এ অনুষ্ঠানে স্কুলে উপস্থিতি ও মেধা মূল্যায়ন করে পুরষ্কৃত করা হয়।

শারদীয় দূর্গা পূজায় ৩ দিনের ছুটির দাবীতে
কমলগঞ্জে ইউএনও’র মাধমে প্রধানমন্ত্রী বরাবর টিএসএস এর স্মারকলিপি পেশ

শারদীয় দুর্গাপূজায় ৩ দিনের সরকারি ছুটির দাবীতে তরুণ সনাতনী সংঘ (টি.এস.এস) কমলগঞ্জ উপজেলা কমিটির নেতৃবৃন্দ কমলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করেছে। অতি সম্প্রতি এক সকালে সনাতনী সংঘ (টি.এস.এস) কমলগঞ্জ উপজেলা কমিটির সভাপতি অপু রায় পার্থ, সহ সভাপতি নারায়ন দাস, পৌর কমিটির সভাপতি রিংকু মল্লিক, কমলগঞ্জ সরকারি গণ মহাবিদ্যালয় কমিটির সভাপতি বিজয় মল্লিক কমলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসারের কাছে প্রধানমন্ত্রী বরাবর এই স্মারকলিপি তুলে দেন। এই সম্পন্ন পূজায় সে দাবীর বিষয়ে কোন ইতিবাচক সংবাদ পাওয়া গিয়েছিল কি-না জানা যায়নি।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT