1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
চায়ের রাজধানী শ্রীমঙ্গলের শতকথা- মুক্তকথা
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৭:৩৪ পূর্বাহ্ন

চায়ের রাজধানী শ্রীমঙ্গলের শতকথা-

সংবাদদাতা
  • প্রকাশকাল : শুক্রবার, ১১ অক্টোবর, ২০১৯
  • ১০১০ পড়া হয়েছে
শ্রীমঙ্গল থেকে লিখছেন- সৈয়দ ছায়েদ আহমদ

দায়ের কোপে আহত শামসু মিয়ার মৃত্যু

সম্প্রতি চা শ্রমিকদের দায়ের কুপে আহত শ্রীমঙ্গলের শামসু মিয়া চিকিৎসাধীন অবস্থায় মারা গেলেন।

তুচ্ছ ঘটনায় চা শ্রমিকদের দায়ের কুপে আহত শামসু মিয়া(৬০) চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন সিলেট এম এ জি ওসমানী হাসপাতালে। নিহত শামসু মিয়া শ্রীমঙ্গল উপজেলার সাইটুলা গ্রামের বাসিন্দা ও লাখাইছড়া চা-বাগানের চৌকিদার বলে জানা গেছে।
শ্রীমঙ্গল থানা পুলিশ সূত্রে জানা যায়, বিগত ১৮ই সেপ্টেম্বর, একটি তুচ্ছ বিষয় নিয়ে কথা কাটাকাটির জের ধরে ডিঙ্গডিগিয়া বস্তিতে চা বাগানের শ্রমিকরা তাকে দা দিয়ে কুপিয়ে মারাত্মকভাবে আহত করে। পরে ওই দিনই গুরুতর আহত অবস্থায় তাকে উদ্ধার করে সিলেট এম এ জি ওসমানী হাসপাতালে ভর্তি করা হয়। মঙ্গলবার ভোররাতে অতিরিক্ত রক্তক্ষরণে সে মারা যায়।
এ ঘটনায় ৩ চা শ্রমিককে আসামী করে শ্রীমঙ্গল থানায় হত্যা মামলা দায়ের করা হয়েছে। এর মধ্যে দিনবন্ধু বুনার্জি ও রবি শাওতাল নামে ২ ব্যক্তিকে পুলিশ আটক করেছে।
উল্লেখ্য, গত ২৬ আগষ্ট ঝাঁল মুড়ি খাওয়া নিয়ে কথা কাটাকাটির জের ধরে ফুলছড়া চা বাগানে চা শ্রমিকরা মনির হোসেন নামে এক যুবককে পিটিয়ে হত্যা করে ছড়ায় ভাসিয়ে দেয়।

শ্রীমঙ্গল চা-গবেষণা কেন্দ্রের কাছে নির্মিত গ্রীন টি ফ্যাক্টরীর নবনির্মিত ভবন ফিতা কেটে উদ্বোধন করছেন মেজর জেনারেল মোহাম্মদ জাহাঙ্গীর আল মুস্তাহিদুল রহমান পিএসসি

বাংলাদেশের এই প্রথম অত্যাধুনিক গ্রিন টি ফ্যাক্টরী উদ্বোধন হলো শ্রীমঙ্গলে

প্রায় সাড়ে ৫ কোটি টাকা ব্যয়ে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে বাংলাদেশের এই প্রথম অত্যাধুনিক ও স্বংয়ক্রিয় ডিজিটাল মেশিনের মাধ্যমে গ্রিন টি ফ্যাক্টরী’র উদ্বোধন করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার বিকাল ৩ টায় বিটিআরআই বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউট সংলগ্ন ফ্যাক্টরীর পাশে গ্রিন টি’র নব নির্মিত ফ্যাক্টরী উদ্বোধন করেন বাংলাদেশ টি বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো: জাহাঙ্গীর আল মুস্তাহিদুল রহমান পিএসসি।
এ সময় উপস্থিত ছিলেন বিটিআরআই এর পরিচালক ড. মোহম্মাদ আলী, পিডিইউ এর পরিচালক রফিকুল হক, সিএসও মো. ইসমাইল হোসেন, পিএসও ড. আব্দুল আজিজ, পিএসও ড. তৌফিক আহমেদ, এসএসও অসীম কুমার সাহা প্রমুখ।
বাংলাদেশ চা বোর্ড এর অঙ্গ প্রতিষ্ঠান বাংলাদেশ চা গবেষাণা ইনস্টিটিউট এর তত্বাবধানে ১১৩৭ বর্গমিটার জমির উপর নির্মিত ফ্যাক্টরীতে ছোট বড় মিলিয়ে ১৫ টি মেশিনের মাধ্যমে ৩২০ কেজি গ্রিন টি উৎপাদন করা হয়েছে। চাহিদা অনুযায়ী প্রয়োজনীয় পরিমানে সবুজ পাতা যোগান দেওয়া সম্ভব হলে  এই ফ্যাক্টরী থেকে বছরে ৪০ হাজার কেজি গ্রিন টি উৎপাদন সম্ভব হবে বলে কর্তৃপক্ষ আশা প্রকাশ করছেন। এই ফ্যাক্টরীর মাধ্যমে ওয়ারী গ্রিন টি এবং কালী গ্রিন টি নামের প্রধানতঃ দুই ধরণের গ্রিন টি প্রক্রিয়াজাতকরন করা হবে।
গুণগত মান বজায় রেখে উৎপাদিত গ্রিন টি’র প্রাথমিক বিক্রয় মুল্য হবে দুই হাজার টাকা। বাংলাদেশ টি বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো: জাহাঙ্গীর আল মুস্তাহিদুল রহমান পিএসসি জানান, মুলত চা গবেষণার কাজের জন্যই এখানে গ্রিন টি ফ্যাক্টরী স্থাপন করা হয়েছে। তিনি আরো জানান, বিজ্ঞানিরা আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন অল্প জায়গায় গুণগত মান সম্পন্ন ভালো চা তৈরীতে।
তাছাড়া এবার বিশ্বের সবচেয়ে বেশী চা উৎপাদনকারী দেশ হিসাবে রেকর্ড সৃস্টি করবে বাংলাদেশ। তিনি আরো জানান, গ্রিন টি উৎপাদন এখনই লাভজনক এবং বিদেশে রপ্তানি করা যাবেনা। তবে পর্যায়ক্রমে তা হবে।
তিনি আরো জানান, ২০১৮ সালের জানুয়ারী থেকে এই ফ্যাক্টরী স্থাপনের কার্যক্রম শুরু হয়। মেশিন আমদানিকারক টিকাদারী প্রতিষ্ঠান ঢাকা আইটি সার্ভিসেস কর্তৃপক্ষের মাধ্যমে চায়নার ঝেজিয়াং প্রদেশের গ্রিন টি ফ্যাক্টরী মেশিনারীজ প্রস্তুতকারক প্রতিষ্ঠান নিংপো ইয়াও চিয়াং-ইউয়ান মেশিনারী কো:লি: এর মাধ্যমে অত্যাধুনিক গ্রিন টি’র মেশিন আমদানি করা হয়। একই সাথে ২২শে জানুয়ারী খাগড়াছড়ির মের্সাস সেলিম এন্ড ব্রাদার্স এ ফ্যাক্টরী’র বিল্ডিং তৈরী করা হয়।

শ্রীমঙ্গলে বিজ্ঞান মেলা ক্ষুদে বিজ্ঞানীদের আবিস্কার

শ্রীমঙ্গলে অনুষ্ঠিত হয়েছে আন্তঃ স্কুল বিজ্ঞান মেলা ২০১৯। মঙ্গলবার সকালে শহরের উদয়ন বালিকা উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের সহযোগিতায় এই মেলার আয়োজন করে মাল্টিপারপাস সোসিও ইকোনমিক ডেভোলাপমেন্ট এসোশিয়েশন(এমসিডা)। সকালে মেলার উদ্বোধন করেন শ্রীমঙ্গল সহকারি কমিশনার (ভুমি) মাহমুদুর রহমান মামুন। উদয়ন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কবিতা রানী দাশের সভাপতিত্বে ও এমসিডার প্রধান নির্বাহী কর্মকর্তা তহিদুল ইসলাম এর সঞ্চালনায় বক্তব্য রাখেন শ্রীমঙ্গল উপজেলা শিক্ষা কর্মকর্তা দিলীপ কুমার বর্ধন, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী প্রমুখ।
এমসিডার প্রধান নির্বাহী কর্মকর্তা তহিদুল ইসলাম জানান, বিজ্ঞান শিক্ষাকে জনপ্রিয় করার জন্য এই বিজ্ঞান মেলার আয়োজন। ১৯৯০ সালে এদেশে বিজ্ঞান শিক্ষার হার ছিলো শতকরা ৪১ভাগ এখন তা কমে গিয়ে দাড়িয়েছে ২০ ভাগে। মৌলভীবাজার জেলায় এটি ১৮ ভাগে নেমে এসেছে। এভাবে যদি ক্রমান্নয়ে কমতে থাকে তাহলে ডিজিটাল বাংলাদেশ গড়তে বাধা হবে। শিক্ষার্থীরা যেন বিজ্ঞান চর্চায় আগ্রহী হয় এ জন্য আমরা এই বিজ্ঞান মেলার আয়োজন করেছি। আমরা আশা করছি শিক্ষাথীরা নিয়মিত এভাবে বিজ্ঞান মেলা অনুষ্ঠিত হলে শিক্ষার্থীদের মেধা বিকাশে অনন্য অবদান রাখবে। আর শিক্ষার্থীদের এসব উদ্ভাবন যন্ত্র বাস্তব ক্ষেত্রে প্রয়োগ বৃদ্ধি পাবে।উপজেলার স্কুলগুলোর সাথে সাথে মাদ্রাসাগুলোরও বিজ্ঞান মেলায় অংশ নেয়ার সুযোগ রয়েছে এবং ৪ টি মাদ্রাসা এখানে অংশ নিয়েছে। মাদ্রাসার শিক্ষার্থীরাও বিজ্ঞান চর্চায় এগিয়ে যাবে। বিজ্ঞান মেলায় উপজেলার ২৬টি মাধ্যমিক বিদ্যালয় ও ৪টি মাদ্রাসা অংশ নেয়। শিক্ষার্থীদের তৈরী প্রজেক্টগুলোর মধ্যে ছিলে হাইড্রোলিক লিফট, হোম লকার, ওয়াটার লেভেল ইন্ডিকেটর, ডিএনএ মডেল, লাইফাই প্রজেক্ট, অটো ফায়ার এলার্ম, ডিজিটাল হাইওয়ে, বায়ুর সাহায্যে বিদ্যুৎ উৎপন্ন, হাইড্রোলিক এক্সলেটর, ওয়াস্ট ম্যানেজম্যান্ট, বাতাস পরিশোধন কারী যন্ত্র, সিসমোগ্রাফ যন্ত্র, আবর্জনা প্রক্রিয়াজাতক করন প্লান্ট ইত্যাদি।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT