1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বিলেতে বাঙ্গালী- মুক্তকথা
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৫:০৪ অপরাহ্ন

বিলেতে বাঙ্গালী-

সংবাদদাতা
  • প্রকাশকাল : মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০১৯
  • ৩২০ পড়া হয়েছে

কার্ডিফে বাংলাদেশ হাইকমিশনের কনসূলার সার্ভিস শুরু

প্রতিবছর চারটি সার্ভিস দেওয়ার সীদ্ধান্ত

লিমন ইসলাম।। বৃটেনের কার্ডিফ শহরের “দি হ্যাভ কমিউনিটি সেন্টারে” গত শনিবার সকাল ১১টা থেকে বিকাল ৪টা অবধি বিপুল সংখ্যক জনসাধারণের অংশগ্রহণে ও ওয়েলস বাংলাদেশ কমিউনিটি নেতৃবৃন্দের সহযোগিতায় বামিংহামস্থ বাংলাদেশ হাইকমিশনের মাধ্যমে কনসূলার সার্ভিস শুরু হয়েছে। এতে বামিংহামের বাংলাদেশ হাইকমিশনের সহকারী হাইকমিশনার মোহাম্মদ নাজমুল হক, হাইকমিশনের ফাস্ট সেক্রেটারি মোহাম্মদ রেজাউল করিম, হাসান মোহাম্মদ হুমায়ুন কবির, সাইফুল ইসলাম, মাহবুব আলম পাটোয়ারী, হূমায়ূন কবীর ও মুসলিমা আক্তার উপস্থিত থেকে সার্ভিস প্রদান করেন। এবারকার সার্ভিসে প্রায় ৩শতাধিক লোক তাদের পাসপোর্ট রিনিও নো ভিসা প্রসেসিং, পাওয়ার অব এট্রোনি সহ নানা কনসূলার সেবা গ্রহণ করেছেন।
বামিংহামস্থ বাংলাদেশ হাইকমিশনের সহকারী হাইকমিশনার মোহাম্মদ নাজমুল হক সার্ভিসে প্রদানে যারা সহযোগিতা করেছেন তাদের সবাইকে ধন্যবাদ জানিয়ে বলেন কার্ডিফ তথা ওয়েলসে বসবাসরত আমাদের কমিউনিটির লোকজন খুউব আন্তরিক ও সুন্দর পরিবেশ এবং সুশৃঙ্খলভাবে কনসূলার সার্ভিস গ্রহণ করেছেন এতে আমাদের দায়িত্তশীলরাও উৎফুল্ল আনন্দিত মনে কাজ করেছেন। আগামী দু’মাস পর আবারো কনসূলার সার্ভিসের মত এ সেবামূলক কাজের সহায়তা দেয়া হবে।
এবারকার সাভিস চলাকালে কমিউনিটি নেতা আলহাজ্ব আনোয়ার আলী, কাউন্সিলার আলহাজ্ব আলী আহমদ, আলহাজ্ব এম এ মালিক, আলহাজ্ব আসাদ মিয়া; আবুল কালাম মুমিন, জামাল আহমদ বকুল, জহির আক্তার আলী, বদরুল হক মনসুর; শাজাহান তালুকদার শাওন, বাদল আহমদ ও নাসির উদ্দিন চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।
এদিক, সহকারী হাইকমিশনার মোহাম্মদ নাজমুল হক বলেন, আগামী বছরগুলোতে কার্ডিফে চারটি সার্ভিস দেয়ার ব্যবস্থা করা হবে। এতে কমিউনিটি নেতৃবৃন্দ সহকারী হাইকমিশনারকে অভিনন্দন জানান।

বৃষ্টলে মৌলভীবাজার বাসীর মিলন মেলায় মৌলভীবাজারে সরকারী মেডিকেল কলেজ দ্রুত বাস্তবায়নের দাবী


খায়রুল আলম লিংকন।।
বিপুল উৎসাহ উদ্দীপনা ও আনন্দঘন পরিবেশে বৃটেনের বৃষ্টল বাথ ও সাউথ ওয়েষ্টে বসবাসরত মৌলভীবাজার জেলার বাসিন্দাদের নিয়ে নবগঠিত মৌলভীবাজার জেলা সমিতি’র আয়োজনে প্রথম বারের মত বৃষ্টলের কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত হয়েছে ঈদপুনর্মিলনী ও মৌলভীবাজার জেলাবাসীর মিলন মেলা।
বিশিষ্ট সাংবাদিক খায়রুল আলম লিংকন ও যুবসংগঠক সৈয়দ আখলাকুল আম্বিয়া রাবেল-এর যৌথ পরিচালনায় অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন হাফেজ মৌলানা লুৎফুর রহমান মিয়া ও পরে বাংলাদেশের জাতীয় সংগীত পরিবেশন করেন লন্ডন থেকে আগত শিল্পীবৃন্দ সহ উপস্থিত মৌলভীবাজারীগন।
আয়োজকদের পক্ষ থেকে স্বাগত বক্তব্য দেন কমিউনিটি লিডার সৈয়দ আবু সাঈদ আহমদ। কেক কাটার মাধ্যমে মৌলভীবাজার জেলা সমিত’র অনুষ্ঠানিক শুভ উদ্বোধন করেন সমিতির সংগঠক, আমন্ত্রিত অতিথিবৃন্দ সহ স্থানীয় প্রবীনগন।
আগত অতিথিদের মধ্যে অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশ থেকে আগত সাপ্তাহিক জনপ্রত্যাশার সম্পাদক বিশিষ্ট সাংবাদিক ডাঃ ছাদিক আহমদ, গ্রেটার সিলেট ডেভলাপমেন্ট এন্ড ওয়েলফেয়ার কাউন্সিল ইউকে’এর সাবেক সভাপতি বিশিষ্ট ব্যবসায়ী নুরুল ইসলাম মাহবুব ও মৌলভীবাজার সরকারি মেডিকেল কলেজ চাই ওয়ার্লড ওয়াইড ক্যাম্পেইন হোয়াটস আ্যপ গ্রুপের এডমিন বিশিষ্ট সাংবাদিক মোহাম্মদ মকিস মনসুর প্রমুখ নেতৃবৃন্দ।

মৌলভীবাজার জেলা সমিতি’র উদ্দ্যোগে আয়োজিত এ মিলন মেলায় যুক্তরাজ্যের সাউথ ওয়েষ্টের বিভিন্ন শহরে বসবাসকারী মৌলভীবাজারবাসী সহ বৃটেনের অন্যান্য শহরের বাসিন্দারা স্ব-পরিবারে উপস্থিত হন। অনুষ্টানস্থলে ছিল মিলনের আমেজ, অনেকদিন পর একে ওপরকে দেখে জড়িয়ে ধরে আবেগ আপ্লুত হয়ে রুমন্থন করেন ফেলে আসা অতীত।
মৌলভীজার জেলা সমিতি গঠনের উদ্দেশ্য তুলে ধরে এক প্রশ্নের জবাবে সংগঠনের সংগঠক ও আয়োজকবৃন্দ বলেন, জেলার আর্থ সামাজিক উন্নয়ন, যুক্তরাজ্যের সাউথ ওয়েষ্টের বিভিন্ন শহরে বসবাস কারী মৌলভীবাজারবাসীর মধ্যে সম্পর্কবৃদ্ধি ও নতুন প্রজন্মের কাছে মৌলভীবাজার জেলা তথা বাংলাদেশকে তুলে ধরার জন্য এ সংগঠন কাজ করবে। ঈদ পুনর্মিলনীতে অংশ নেয়ায় মৌলভীবাজার জেলা সমিতির সংগঠকদের পক্ষ থেকে আগত সবাইকে ধন্যবাদ জানানো হয়।

অনুষ্ঠানে আগত বিলেতে বেড়ে ওঠা নতুন প্রজন্মের মধ্যে মৌলভীবাজার জেলা ও জেলার দর্শনীয় স্থান সমুহের সাথে পরিচয় করিয়ে দেওয়ার জন্য প্রামান্য চিত্রের মাধ্যমে মৌলভীবাজার জেলাকে তুলে ধরা হয়। অনুষ্ঠানে ছিল শিশুদের জন্য চিত্রাংকন, কিশোরদের জন্য ক্যুইজ প্রতিযোগিতা ও বাউন্সিক্যাসলের ব্যবস্থা। যুবসংগঠক সালা উদ্দিন সবুজ ও যুব সংগঠক এমদাদুর রহমান রাসেল এর পরিচালনায় ক্যুইজ ও চিত্রাংকন প্রতিযোগিতায় সার্বিক সহযোগীতা করেন শাহনাজ চৌধুরী, মাহমুদা আলম দীনা ও নিলীমা মিয়া।
চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহনকারীদের মধ্য থেকে বিজয়ীগন হলেন, প্রথম স্থান- সাবিনা রহমান, দ্বিতীয় স্থান- আতিফ রহমান ও তৃতীয় স্থান- জাইন আমিন। ক্যুইজ প্রতিযোগিতায় প্রথম স্থান বিজয়ি জেরিন জয়ি, দ্বিতীয়স্থান বিজয়ী জাইন আমিন, তৃতীয় স্থান বিজয়ি রোজিনা আমীনকে মৌলভীবাজার জেলা সমিতির পক্ষথেকে ট্রফি পুরস্কার প্রদান করা হয়।
অনুষ্টানের সার্বিক সহযোগীতায় ছিলেন দিলদার মিয়া, সাইদ বকস, মুহিবুর রহমান, সৈয়দ শাহিন আহমদ, মোহিদুর রহমান, আব্দুল কাইয়ুম, সানোয়ার হোসেইন, জুনেদ আহমদ, নুর মোহাম্মদ শোয়েব, জাবেদ আহমদ, জাহাঙ্গীর আহমদ, আব্দুররব মাসুক প্রমুখ।
মধ্যাহ্ন ভোজন শেষে শেষ পর্বে সাংস্কৃতিক অনুষ্ঠনে সংগীত পরিবেশন করেন বিলেতের স্বনামধন্য সংগীত শিল্পী শতাব্দী কর, অমিত দে ও পাপ্পু রাজ। অনুষ্ঠানে অতিথি হিসেবে কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিদের মধ্যে উপস্থিত ছিলেন নজরুল ইসলাম মুকুল, আজাদুর রহমান, আনফরুল ইসলাম, খলিল মিয়া, মোহাম্মদ মনির, শেখ শাহজাহান তরফদার, জয়নাল হোসেন, মৌলানা সৈয়দ মুয়াইদুল ইসলাম, মখলিছ আলী, মোসলেহ আহমদ, হাবিব মিয়া, মশাহিদ আহমদ, মতিউর রহমান লিটন, আলী রাজা, কাইয়ুম খান, হারুন আল রশীদ প্রমুখ। অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন ফয়ছল আহমদ, সামসুল হক, এ এইছ এম মুকতাদির, সানাউল হক, দেওয়ান জয়নাল হোসেন, মো: জয়নাল আহমদ, জসিম আহমদ, কায়েস উর রহমান, আবু আক্কাস আনসারী(মোস্তাক), ইলিয়াছুর রহমান(আশিক), সৈয়দ সামি আহমদ, সৈয়দ আজরফ আলী(ফুয়াদ), কে জি এম আসাদুর রহমান, মোয়াজ্জিম হোসেন মঈনুল, শাহেদ আহমদ, আব্দুল আজিজ, আজিজ মিয়া, করিম মিয়া শামিম, খালেদ মিয়া(রুমান), আনিছ মিয়া, রুহুল আমীন, রিপন আহমদ, মারুফ চৌধুরী, জুনেদ আহমেদ, শাহজাহান আহমদ, মোহাম্মদ হোসাইন, নেছার আলম মনির, আব্দুল কাইয়ুম, শাকিল আহমেদ, পাপলু বকস প্রমুখ।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT