1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
কমলগঞ্জের দিনলিপি- মুক্তকথা
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০২:০১ অপরাহ্ন

কমলগঞ্জের দিনলিপি-

সংবাদদাতা
  • প্রকাশকাল : সোমবার, ২১ অক্টোবর, ২০১৯
  • ৩১৫ পড়া হয়েছে

লিখছেন প্রনীত রঞ্জন দেবনাথ

দু’টি হত্যা, একটির কারণ জানা যায়নি

আগের খবরের জের ধরে-

কমলগঞ্জে পূর্ব বিরোধের জেরে চা শ্রমিককে হত্যা

দুই হত্যাকারীকে কারাগারে প্রেরণ

পূর্ব বিরোধের জের ধরে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার মাধবপুর ইউনিয়নের পদ্মছড়া চা বাগানের প্লান্টেশন এলাকায় দা দিয়ে কুপিয়ে এক চা শ্রমিক জাহিদ মিয়াকে হত্যার ঘটনায় কমলগঞ্জ থানায় রোববার রাতেই একটি মামলা দায়ের করা হয়েছে। এ ঘটনার দুই ঘন্টার মধ্যে পুলিশ দুই হত্যাকারীকে আটক করে সোমবার মৌলভীবাজার আদালতের মাধ্যমে কারাগারে প্রেরণ করে।
গত রোববার ২৯শে সেপ্টেম্বর, বিকাল সাড়ে ৪টায় এ ঘটনা ঘটলেও হাসপাতালে নেওয়ার পথে বিকাল সাড়ে ৫টায় আহত চা শ্রমিক মারা যায়। নিহত চা শ্রমিক মাধবপুর ইউনিয়নের পদ্মছড়া চা বাগানের রমজান মিয়ার ছেলে জাহিদ মিয়া (২২)।

কমলগঞ্জ থানা সূত্রে জানা যায়, পদ্মছড়া চা বাগানের আনন্দ মুন্ডার ছেলে আপন মুন্ডা ওরফে দীপনের (২৭) সাথে চা বাগানের একটি মেয়েকে কেন্দ্র করে নিহত চা শ্রমিক জাহিদ মিয়ার পূর্ব বিরোধ ছিল। রোববার বিকালে উভয়ে মিলে গরু নিয়ে পদ্মছড়া চা বাগানের ৩ ও ৪ নং প্লান্টেশন এলাকার মাঝ দিয়ে যাবার পথে আপন মুন্ডা ও তার এক সহযোগী রাম লাল কৈরী ওরফে আবু জাহিদ মিয়াকে দা দিয়ে কুপিয়ে গুরুতর আহত করে ফেলে পালিয়ে যায়। পরে স্থানীয় লোকজন আশঙ্কাজনকভাবে জাহিদকে উদ্ধার করে কমলগঞ্জ থানায় দেখিয়ে হাসপাতালে নেওয়ার পথে বিকাল সাড়ে ৫টায় মারা যায়।
পদ্মছড়া চা বাগানের একাধিক সুত্রে জানা যায়,  এ চা বাগানের একটি মেয়েকে নিয়ে জাহিদের সাথে আপন মুন্ডার বিরোধ চলছিল। এ বিরোধে রোববার পরিকল্পিতভাবে এক সাথে গরু নিয়ে যাবার পথে এক সহযোগী মিলে জাহিদকে কুপিয়ে হত্যা করা হয়েছে। আরও জানা যায় আপন মুন্ডার বড় ভাই স্বপন মুন্ডাও নিজের স্ত্রীকে হত্যা করে এখন মৌলভীবাজার কারাগারে রয়েছে।
এ ঘটনার পরপরই জোর পুলিশি তৎপরতায় মাধবপুর ইউনিয়নের লঙ্গুর পার গ্রাম এলাকা থেকে হত্যাকারী আপন মুন্ডা ও রামলাল কৈরীকে পুলিশ গ্রেফতার করে। রোববার রাতে নিহত চা শ্রমিক জাহিদের বাবা রমজান আলী বাদী হয়ে গ্রেফতার হওয়া দুই হত্যাকারীসহ ৫জনকে আসামী করে থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।
কমলগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আরিফুর রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন জোর পুলিশি তৎপরতায় হত্যার ২ ঘন্টার মধ্যে প্রধান দুই আসামীকে গ্রেফতার করা হয়।
গ্রেফতারের পর প্রাথমিক জিজ্ঞাসাবাদে দুই আসামী হত্যার সত্যতা স্বীকার করেছে। পুলিশ হত্যায় ব্যবহৃত দা উদ্ধার করেছে। ময়না তদন্তের জন্য নিহত চা শ্রমিক জাহিদের লাশ সোমবার মৌলভীবাজার সদর হাসপাতালে প্রেরণ করা হয়েছে। সাথে সাথে ২ আসামীকে আদালতের মাধ্যমে কারাগারে প্রেরণ করা হয়েছে বলেও কমলগঞ্জ থানার ওসি জানান।

কমলগঞ্জে কাঁঠাল গাছের ডালে ঝুলন্ত যুবকের লাশ

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার শমশেরনগর কানিহাটি চা বাগানে নিজ বাড়ির পিছনে কাঁঠাল গাছের ডালে ঝুলন্ত অবস্থায় উত্তম শীল (২৫) নামের এক যুবকের লাশ উদ্ধার করেছে পুলিশ। বুধবার ৯ই  অক্টোবর, সকাল ৭ টায় ওই মরদেহ উদ্ধার করা হয়।
নিহতের পারিবারিক সূত্রে জানা যায়, উত্তম শীল একজন সেলুন কর্মি ছিল। সে শ্রীমঙ্গলে সিন্দুর খাঁন এলাকায় একটি সেলুনে কাজ করত। পূজার ছুটিতে বাড়িতে আসছিল। বুধবার সকালে পাশের বাড়ির লোকজন কাঁঠাল গাছের সাথে ঝুলন্ত লাশ দেখতে পায়। ঘটনার খবর পেয়ে শমশেরনগর পুলিশ ফাঁড়ির উপপরিদর্শক (এসআই) আনজির হোসেন ঘটনাস্থল থেকে মরদেহটি উদ্ধার করেন।
এসআই আনজির হোসেন এ ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, ময়নাতদন্তের জন্য মরদেহ মৌলভীবাজার সদর হাসপাতালের মর্গে  পাঠানো হয়েছে। এ ঘটনায় কমলগঞ্জ থানায় একটি অপমৃত্যু মামলা রেকর্ড হয়েছে।


আবুধাবীতে দুর্ঘটনায় নিহত কমলগঞ্জের আজাদের পরিবারে ৫১ হাজার টাকা অনুদান

আবুধাবীতে দুর্ঘটনায় নিহত মৌলভীবাজারের কমলগঞ্জের আজাদ মিয়ার পরিবারের হাতে নগদ ৫১ হাজার টাকা অনুদান প্রদান করা হয় কুলাউড়া ওয়েলফেয়ার এসোসিয়েশন সংযুক্ত আরব আমিরাতের পক্ষ থেকে। সোমবার ৩০শে সেপ্টেম্বর, বিকেলে উপজেলার রহিমপুর ইউনিয়নের বড়চেগ গ্রামে নিহত আজাদের বাড়িতে আনুষ্ঠানিকভাবে এ অনুদানের টাকা তুলে দেয়া হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় সদস্য, কমলগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান, মুক্তিযোদ্ধা অধ্যাপক মো. রফিকুর রহমান।
কুলাউড়া ওয়েলফেয়ার এসোসিয়েশনের সভাপতি হাজী আব্দুল হামিদের সভাপতিত্বে ও সাংবাদিক সৈয়দ আশফাক তানভীরের পরিচালনায় অনুদান প্রদান অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন কমলগঞ্জ উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান মো. সিদ্দেক আলী, বিএনপি নেতা আহমেদুর রহমান খোকন, সমাজসেবক সাইফুল ইসলাম তালুকদার, কমলগঞ্জ উপজেলা সাংবাদিক ফোরামের সভাপতি এম, এ, ওয়াহিদ রুলু, কুলাউড়া ওয়েলফেয়ার এসোসিয়েশন সংযুক্ত আরব আমিরাতের সাধারণ সম্পাদক এম. নাজমুল ইসলাম, সহ-সভাপতি মাও. ফখর উদ্দিন, ধর্ম বিষয়ক সম্পাদক মাও. লোকমান আহমদ প্রমুখ।
উল্লেখ্য, দুইমাস পূর্বে কমলগঞ্জের বড়চেগ গ্রামের শ্রমিক মৃত আজাদ মিয়া আবুধাবীতে একটি বিল্ডিংয়ে নির্মাণ কাজের সময় পড়ে গিয়ে দুর্ঘটনায় নিহত হন।


কমলগঞ্জে সাংবাদিক সমিতির উদ্যোগে

সড়ক দুর্ঘটনা, আমাদের দায়িত্ব ও জবাবদিহিতা বিষয়ক মতবিনিময় সভা

সম্প্রতি মৌলভীবাজারের কমলগঞ্জে সড়ক দুর্ঘটনায় প্রাণহানির বেড়ে যাওয়ায় কমলগঞ্জে ‘আমাদের দায়িত্ব ও জবাবদিহিতা’ বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ সাংবাদিক সমিতি কমলগঞ্জ ইউনিটের উদ্যোগে মঙ্গলবার (১ অক্টোবর) বিকাল ৫টায় শমশেরনগর ব্রাদার্স পার্টি সেন্টারে এ সভা অনুষ্ঠিত হয়।
বাংলাদেশ সাংবাদিক সমিতি কমলগঞ্জ ইউনিটের সভাপতি নূরুল মোহাইমীন (মিল্টন)-এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কামরুল হাসান (মারুফ)-এর স ালনায় সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৌলভীবাজারের সিনিয়র সহকারি পুলিশ সুপার (কমলগঞ্জ-শ্রীমঙ্গল সার্কেল) মো. আশফাকুজ্জামান, কমলগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আরিফুর রহমান, কমলগঞ্জ থানার পরিদর্শক (তদন্ত) সুধীন চন্দ্র দাস, মৌলভীবাজার জেলা পরিষদের সদস্য ও সুজা মেমোরিয়াল কলেজ অধ্যক্ষ ম মুর্শেদুর রহমান, শমশেরনগর পুলিশ ফাঁড়ির পরিদর্শক (তদন্ত) অরুপ কুমার চৌধুরী, উপজেলা দূর্ণীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক আব্দুল হান্নান চিনু। সভার শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক কামরুল হাসান। সভায় আরও উপস্থিত হয়ে সড়ক দূর্ঘটনা প্রতিরোধে মতামত ব্যক্ত করেন বক্তব্য রাখেন কমলগঞ্জ প্রেস ক্লাবের সহ-সভাপতি প্রনীত রঞ্জন দেবনাথ, সাধারণ সম্পাদক মো. মোস্তাফিজুর রহমান, মাসিক চা মজদুর পত্রিকার সম্পাদক সীতারাম বীন, সাংবাদিক মুজিবুর রহমান রঞ্জু, সাংবাদিক আব্দুর রাজ্জাক রাজা, সাংবাদিক জয়নাল আবেদীন, সিএনজি মালিক সমিতির নেতা মিজানুল হক স্বপন, প্রভাষক আবু সাদাত মো: সায়েম, সিএনজি চালক সমিতির নেতা নুর মিয়া, সিরাজ মিয়া, রমিজ মিয়া, সারফিন মিয়া প্রমুখ। সভায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-ছাত্র, পরিবহনের বিভিন্ন বিভাগের প্রতিনিধি, চালক প্রতিনিধি, চাকুরিজীবি, পরিবহন মালিক প্রতিনিধিসহ নানা পেশার মানুষজন।
সভায় মৌলভীবাজারের সনিনিয়র সহকারি পুলিশ সুপার (কমলগঞ্জ-শ্রীমঙ্গল সার্কেল) মো. আশফাকুজ্জামানসহ অতিথিরা বলেন, বৈধ লাইসেন্স ছাড়া কোন চালক যানবাহন চালাতে পারবেন না। যান বাহন চালানোর সময় মুঠোফোনে কথা বলতে পারবেন না। যানবাহন চালানোর পূর্বে প্রশিক্ষণ তিনে হবে। স্কুল কলেজ ও গুরুত্বপূর্ণ স্থাপনার সামনে অবৈধভাবে পার্কিং করা যাবে না। সড়কধারের অবৈধ স্থাপনা নিজেরাই অপসারণ করে নিতে হবে। সড়ক দূর্ঘটনা প্রতিরোধে প্রয়োজনে পুলিশ প্রশাসন থেকে নিয়মিত তদারকি করা হবে। আর দূর্ঘটনা প্রতিরোধের জন্য জনপ্রতিনিধি, উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, যানবাহন চালক, সাংবাদিক ও সর্ব সাধারণের সচেতন হয়ে নিজ দায়িত্ব পালন করতে হবে। তাহলেই ধীরে ধীরে সড়ক দূর্ঘটনা অনেকটা কমে আসবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘ভ্যাকসিন হিরো’ পুরস্কার অর্জন করায় কমলগঞ্জে স্বাস্থ্যকর্মীদের

আনন্দ শোভাযাত্রা ও আলোচনা সভা

বাংলাদেশে টিকাদান কর্মসূচিতে সফলতার স্বীকৃতিস্বরূপ প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে ‘ভ্যাকসিন হিরো’ পুরস্কার অর্জন করায় মৌলভীবাজারের কমলগঞ্জে স্বাস্থ্য পরিদর্শক, সহকারী স্বাস্থ্য পরিদর্শক, মেডিকেল টেকনোলজিষ্ট (ইপিআই) ও স্বাস্থ্য সহকারীবৃন্দের আয়োজনে এক আনন্দ র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মঙ্গলবার (১ অক্টোবর) সকাল ১১টায় কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের হলরুমে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা স্বাস্থ্য পরিদর্শক (ভারপ্রাপ্ত) অতুল চন্দ্র দেবের সভাপতিত্বে ও মেডিকেল টেকনোলজিষ্ট (ইপিআই) মো. আশরাফুল আলমের স ালনায় প্রধান অতিথি ছিলেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিক্যাল অফিসার (রোগ নিয়ন্ত্রণ) ডা: মানস কান্তি সিংহ। আলোচনায় অংশ নেন সহ: স্বাস্থ্য পরিদর্শক আঞ্জুমান আরা রুবি, স্বাস্থ্য সহকারী অনিরুদ্ধ প্রসাদ রায় চৌধুরী, তোফায়েল আহমদ, সাংবাদিক সালাউদ্দিন শুভ প্রমুখ। আলোচনা সভা শেষে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্বর থেকে এক আনন্দ র‌্যালী বের হয়। র‌্যালীটি উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT