1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
কমলগঞ্জের দিনকাল- মুক্তকথা
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১০:২৬ অপরাহ্ন

কমলগঞ্জের দিনকাল-

সংবাদদাতা
  • প্রকাশকাল : রবিবার, ২৭ অক্টোবর, ২০১৯
  • ৬২৯ পড়া হয়েছে
লিখছেন- প্রনীত রঞ্জন দেবনাথ
কমলগঞ্জে মাধবপুর উচ্চ বিদ্যালয়ের জীর্ণ ভবনের তিনটি কক্ষে ধ্বসে পড়লো ছাদের পলেস্তারা

পাঠ দানে নতুন দুঃচিন্তা

মাধবপুর উচ্চ বিদ্যালয় দালানের ধ্বসে পড়া ছাদের একটি নমুনা। ছবি: মুক্তকথা

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার মাধবপুর উচ্চ বিদ্যালয়ের একটি জীর্ণ ভবনের ছাদের একাংশে পলেস্তারা ধ্বসে পড়েছে। দুর্গাপুজায় স্কুল বন্ধ থাকায় বড় ধরণের দুর্ঘটনা থেকে রক্ষা পেয়েছেন বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা। গত ১১ই অক্টোবর, শুক্রবার দিবাগত রাতে ভবনের ছাদের পলেস্তারা ধ্বসে পড়ে। ছাদ খসে পড়ার কারনে পরবর্তী সোমবার থেকে শুরু হওয়া নির্বাচনী পরীক্ষা গ্রহণ করা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছিল। এছাড়া পিইসি ও জেএসসি পরীক্ষায় শিক্ষার্থীদের জায়গা সংকুলান নিয়ে বিপাকে পড়েছিলেন শিক্ষকগনও।
জানা যায়, উপজেলার চা বাগান অধ্যুষিত মাধবপুর ইউনিয়নের একমাত্র উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান মাধবপুর উচ্চ বিদ্যালয়ে ১৯৯৪-৯৫ অর্থ বছরে একটি দোতলা ভবন নির্মিত হয়। নিম্নমানের ভবনটির নিচ তলায় শিক্ষক শিক্ষার্থীদের জন্য তিনটি কক্ষে পাঠদান ও অফিস হিসাবে ব্যবহৃত হচ্ছে। ভবনটি ঝুঁকিপূর্ণ হয়ে ওঠার পরও শিক্ষক শিক্ষার্থীরা ভবনের কক্ষ সমুহ ব্যবহার করছেন। তবে দূর্গাপুজা উপলক্ষে বিদ্যালয় বন্ধ থাকায় কোন হতাহতের ঘটনা ঘটেনি।
পুজার বন্ধের সময়ে কোন একদিন তিনটি কক্ষে ছাদের পলেস্তারার ভারী অংশ ধ্বসে পড়ে। পলেস্তারার বড় বড় ইটের টুকরো চেয়ার-টেবিল ও ফ্লোরে পড়ে থাকে বন্ধ অবদি। এতে বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা বড় ধরণের দুর্ঘটনা থেকে রক্ষা পেয়েছেন বলে দাবী করছেন স্থানীয়রা। 
গত এক শনিবার ১২ই অক্টোবর বিকার ৩টায় বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুস সোবহান অফিস কক্ষের তালা খুলে গিয়ে অফিস কক্ষের ছাদ ধসে পড়ার দৃশ্য দেখতে পান। একইসাথে শিক্ষার্থীদের পাঠদানের দুটি কক্ষ খুললে একই দৃশ্য দেখে হতবম্ভ হয়ে পড়েন। সাথে সাথে ঘটনাটি উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে অবহিত করেন। বিদ্যালয়টিতে মাধবপুর ইউনিয়নের একমাত্র পিইসি ও জেএসসি পরীক্ষা কেন্দ্র। তাছাড়া সোমবার থেকে এসএসসি শিক্ষার্থীদের নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠানের কথা। তবে ভবনের তিনটি কক্ষ ঝুঁকিপূর্ণ ও ছাদের পলেস্তারা ধ্বসে পড়ায় এখন শিক্ষার্থীদের জায়গা সংকুলান নিয়ে বিপাকে রয়েছেন শিক্ষকরা। চা বাগান অধ্যূষিত এলাকায় বিদ্যালয়টিতে নতুন ভবনের কাজ চলমান থাকলেও বিপুল সংখ্যক শিক্ষার্থীদের জায়গা সংকুলানের অভাব দেখা দিয়েছে।
শিক্ষা প্রকৌশল বিভাগ, মৌলভীবাজার এর সহকারী প্রকৌশলী মফিজুল ইসলাম জানান, ভবনটি পুরনো ও ঝুঁকিপূর্ণ বলে দুইমাস আগে জেলা শিক্ষা প্রকৌশলীকে জানিয়েছি। জেলা শিক্ষা প্রকৌশলী ভবনটি ঝুঁকিপূর্ণ ঘোষণা করেন।
এ ব্যাপারে মাধবপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুস সোবহান বলেন, সৃষ্টিকর্তার কাছে অশেষ শোকরিয়া শারদীয় দুর্গাপূজার কারণে বিদ্যালয়টি বন্ধ থাকায় বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা বড় ধরণের দূর্ঘটনার হাত থেকে রক্ষা পেয়েছেন।কমলগঞ্জে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত

‘নিয়ম মেনে অবকাঠামো গড়ি, জীবন ও সম্পদের ঝুঁকি হ্রাস করি’ এই শ্লোগানকে সামনে রেখে মৌলভীবাজারের কমলগঞ্জে আন্তর্জাতিক দুযোর্গ প্রশমন দিবস-২০১৯ পালিত হয়েছে।
এ উপলক্ষে রোববার সকাল ১১টায় উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‍্যালি বের হয়। র‍্যালিটি কমলগঞ্জ উপজেলা চত্বরে প্রদক্ষিণ করে উপজেলা পরিষদ গেইটের সামনে অগ্নিকান্ডের সময় প্রাথমিক করণীয় বিষয়ে ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্সের কর্মীরা মহড়া করে। পরে উপজেলা হল রুমে সহকারি কমিশনার (ভূমি) কর্মকর্তা নাসরিন চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্টিত হয়। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা খাদ্য নিয়ন্ত্রন কর্মকর্তা তকবির হোসেন, ফ্যায়ারম্যান মো.আতাউর রহমান, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ, শিক্ষক, সাংবাদিক ও সুধীবৃন্দ।

কমলগঞ্জে অবৈধভাবে বালু তোলায় ৫০ হাজার টাকা জরিমানা

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার আদমপুর ইউনিয়নের কোনাগাঁও এলাকায় অবৈধভাবে বালু উত্তোলনের সময় গত সপ্তাহের রোববার ১৩ই অক্টোবর,  সকাল ১০টায় অভিযান চালিয়ে বালুভর্তি একটি পিকআপ আটক করেছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় আদালত বালু উত্তোলনকারী এক ব্যক্তিকে ৫০ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে ১ মাসের কারাদন্ড প্রদান করেন। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নাসরিন চৌধুরী এ অভিযান চালান।
নির্বাহী ম্যাজিস্ট্রেট নাসরিন চৌধুরী বলেন, ‘বালু উত্তোলনের খবর পেয়ে রোববার সকালে কোনাগাঁও এলাকায় এ অভিযান চালাই। বালু উত্তোলনকারী আবুল কালামকে ২০১০/১৫ ধারা অনুযায়ী ৫০ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে ১ মাসের কারাদন্ড দেয়া হয়েছে। এ সময় একটি পিকআপও আটক করা হয়।’
তিনি আরো বলেন, অভিযানের সময় অনেক জায়গায় স্থানীয় ভাবে বাধা প্রাপ্ত হতে হয়।

কমলগঞ্জে গুড নেইবারস বাংলাদেশ কর্তৃক ৮০০ জনের মধ্যে ত্রাণ সামগ্রী বিতরণ

আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থা গুড নেইবারস বাংলাদেশ, মৌলভীবাজার সিডিপি’র আয়োজনে ৮০০ জন দরিদ্রদের মধ্যে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে। সোমবার (১৪ অক্টোবর) বিকাল ৩টায় কমলগঞ্জ উপজেলার আদমপুর ইউনিয়নের নয়াপত্তন এলাকায় গুড নেইবারস বাংলাদেশ এর কার্যালয়ের সম্মুখে আনুষ্ঠানিকভাবে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে ত্রাণ সামগ্রী বিতরণ করেন কমলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আশেকুল হক।
সিডিপি ব্যবস্থাপক লিংকন রায়ের সভাপতিত্বে ও শিক্ষা অফিসার জুয়েল বিশ্বাসের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন আদমপুর ইউপি চেয়ারম্যান মো: আবদাল হোসেন, কমলকুঁড়ি সম্পাদক পিন্টু দেবনাথ, সিডিপির প্রধান কার্যালয়ের ব্যবস্থাপক লোটাস পুলক সরকার, পলাশ রনি মন্ডল, ইউপি সদস্য মনিন্দ্র কুমার সিংহ, শিক্ষক ভুবন মোহন সিংহ, শিক্ষক যতীন্দ্র কুমার সিংহ প্রমুখ।
অনুষ্ঠানে ৮০০ জনকে জনপ্রতি ৬ কেজি চাল, ২ কেজি চিনি ও ১ পকেট মশার কয়েল বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন এ.কে. বাংলা স্কুলের শিক্ষার্থী, অভিভাবক, গুড নেইবারস বাংলাদেশের কর্মকর্তাবৃন্দ।

কমলগঞ্জে দিনব্যাপী চক্ষু শিবির

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার শমশেরনগরে দিনব্যাপী বিনামূল্যে চক্ষু শিবির অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১৪ অক্টোবর) সকাল ১০টায় শমশেরনগর ব্রাদার্স পার্টি সেন্টারে ডা. কামরুজ্জামান শিমুর আয়োজনে মৌলভীবাজার আধুনিক চক্ষু হাসপাতালের চিকিৎসকরা আগত চক্ষু রোগীদের সেবা প্রদান করেন।
মৌলভীবাজার আধুনিক চক্ষু শিবিরের আব্দুল খালিকের নেতৃত্বে ডা. সূচনা সিনহা ও ডা. খালেদ আহমদ তালুকদার আগত ১২৫ জন চক্ষু রোগীর চোখ পরীক্ষা করে সেবা প্রদান করেন। এসময় আরও উপস্থিত ছিলেন আয়োজক ডা. কামরুজ্জামান শিমু ও মৌলভীবাজার চক্ষু শিবিরের সংগঠক মো. সালাহ উদ্দীন। দলনেতা আব্দুল খালিক জানান, রোগীরা ৩০ টাকা দিয়ে নিবন্ধন করে চিকিৎসা সেবা গ্রহন করেন। তবে অতি দরিদ্র রোগীদের কাছ থেকে নিবন্ধনের কোন অর্থ গ্রহন করা হয়নি।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT