1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
সরকারের কোটি টাকা লোকসান লাউয়াছড়ায় শত শত বৃক্ষে পঁচন - মুক্তকথা
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১১:০৯ পূর্বাহ্ন

সরকারের কোটি টাকা লোকসান লাউয়াছড়ায় শত শত বৃক্ষে পঁচন

সংবাদদাতা
  • প্রকাশকাল : মঙ্গলবার, ২৯ অক্টোবর, ২০১৯
  • ৬৭৪ পড়া হয়েছে

লাউয়া ছড়া জাতীয় উদ্যানে এভাবেই নষ্ট হচ্ছে মহামূল্যবান বৃক্ষরাজি। ছবি: মুক্তকথা


আব্দুল ওয়াদুদ।। জাতীয় উদ্যান লাউয়াছড়ার গহীনে কোটি কোটি টাকার বৃক্ষ পঁচে নষ্ট হচ্ছে প্রতিনিয়ত। শত বছর বয়সী এসব বৃক্ষ অবহেলায় পড়ে থাকতে দেখে সাধারণ পর্যটকেরা দোষ দিচ্ছেন খুদ বন কর্তৃপক্ষকে। তারা জানিয়েছেন, এসব বৃক্ষগুলী কেটে যদি নিলামে বিক্রি করা হতো তবে, সরকারি কোষাগারে কয়েক কোটি টাকা জমা পড়তো। বৈরী আবহাওয়া ও বৃষ্টি এলেই লাউয়াছড়ার পাহাড়ী এলাকায় এসব মূল্যবান বৃক্ষ উপড়ে পড়ে যায়। সেই পড়ে যাওয়া গাছগুলী বছরের পর বছর এভাবেই থেকে যায়। কর্তৃপক্ষের উদাসীনতার কারনেই এভাবেই সেগুন,জারুলসহ আরো অনেক জাতের পাহাড়ী বৃক্ষ পচে থাকতে দেখা যায়।
সরেজমিনে গিয়ে দেখা যায়, জাতীয় এ উদ্যানের ভেতরে সমতল ও পাহাড়ী আঁকা-বাঁকা পথে ১শ থেকে দেড়শ ফুটলম্বা ১৫ থেকে ২০টির বেশি বৃক্ষ ঝড়-তোফানে কবলিত হয়ে ছিটকে পড়েছে। ৮ থেকে ১০ ফুট চৌড়া সাইজের মাটিতে পড়ে থাকা আকাশি, বেলজিয়াম, সেগুন, জারুলসহ আরো ১৫/২০ জাতের বৃক্ষের প্রতিটির দাম হবে প্রায় ৮ থেকে ১০ লাখ টাকা। বনের গহীনে এরকম শত শত বৃক্ষে পঁচন ধরেছে। সরকারি এসব বৃক্ষগুলীর সঠিক তদারকী না করাতে লাউয়াছড়ায় প্রতিনিয়ত বাড়ছে গাছ চুরির ঘটনা।
বন কর্তৃপক্ষের উদাসীনতাকে দায়ী করে লাউয়াছড়ায় ঘুরতে আসা নাম প্রকাশে অনিচ্ছুক এক ভ্রমণকারী বলেন, বনের ভেতরে বন বিভাগ তাদের কর্তৃত্ব বজায় রাখতে ব্যর্থ বলেইতো সাধারণ পর্যটকেরা অনায়াসে নিজেদের ইচ্ছেমত ঘুরে বেড়ান। লাউয়াছড়া ভিট কর্মকর্তা আনোয়ার হোসেন’এর মোঠোফোনে সোমবার একাধিকবার ফোন করে বন্ধ পাওয়া যায়।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT