1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
কমলগঞ্জের দিনলিপি- মুক্তকথা
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৮:৩৩ পূর্বাহ্ন

কমলগঞ্জের দিনলিপি-

সংবাদদাতা
  • প্রকাশকাল : মঙ্গলবার, ৫ নভেম্বর, ২০১৯
  • ৪৭২ পড়া হয়েছে

লিখেছেন কমলগঞ্জ থেকে প্রনীত রঞ্জন দেবনাথ

কমলগঞ্জে ধলাই নদীতে পড়ে শিশুর মৃত্যু

মৌলভীবাজারের কমলগঞ্জে ধলাই নদীতে পড়ে মারজানা আক্তার(৩) নামের এক শিশুর মৃত্যু হয়েছে। সে কমলগঞ্জ পৌরসভার ৬ নং কুমড়াকাপন ওয়ার্ডের মো. কদর মিয়ার মেয়ে। শুক্রবার (১৮ অক্টোবর) সকাল ৯টায় কমলগঞ্জ পৌরসভার কুমড়া কাপন শিশুটি নদীর পানিতে পড়ে গেলে বেলা সাড়ে ১২টায় কমলগঞ্জ ইউনিয়নের চৈতন্যগঞ্জ এলাকায় ভাসমান অবস্থায় তার লাশ পাওয়া যায়।
স্থানীয়রা জানান, শুক্রবার সকাল ৯টায় শিশু মারজানা কুমড়াকাপন এলাকায় ধলাই নদীর পানিতে পড়ে গেলে অনেক খোঁজাখোঁজির পর লাশ পাওয়া যায়নি। পরবর্তীতে কমলগঞ্জ পৌরসভার ওয়ার্ড কাউন্সিলর মো. রফিকুল ইসলামের সহায়তায় গ্রামবাসীরা বেলা সাড়ে ১২টায় প্রায় ৫ কিলোমিটার দূরবর্তী চৈতন্যগঞ্জ গ্রাম এলাকায় ধলাই নদে ভাসমান অবস্থায় তার লাশ উদ্ধার করেন। কমলগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আরিফুর রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করেন।


কমলগঞ্জে পাঁচ দফা দাবিতে ফারিয়ার মানববন্ধন

মৌলভীবাজারের কমলগঞ্জে বেতন বৈষ্যমের প্রতিবাদ ও সুনির্দিষ্ট নীতিমালা বাস্তবায়নসহ পাঁচ দফা দাবিতে বাংলাদেশ ফার্মাসিউটিক্যালস মেডিকেল রিপ্রেজেনটেটিভ অ্যাসোসিয়েশন (ফারিয়া) এর সদস্যরা মানববন্ধন করেছেন। শনিবার (১৯ অক্টোবর) দুপুর ১২টায় কমলগঞ্জ উপজেলা চৌমুহনী চত্বরে ফারিয়া কমলগঞ্জ শাখার সভাপতি শাকির হোসেন চৌধুরী জালালের সভাপতিত্বে ঘন্টাব্যাপী মানববন্ধন পালন করা হয়। ফারিয়া কমলগঞ্জ শাখার সাংগঠনিক সম্পাদক পদ্মকুমার চন্দ্রের স ালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন উপজেলা ফারিয়ার উপদেষ্টা মোঃ আজিজুর রহমান, সম্পাদক তাপস দেব, যুগ্ম সম্পাদক মোঃ আশজাদুর রহমান রতন, প্রচার সম্পাদক মোঃ জয়নাল আবেদীন, অর্থ সম্পাদক মনারুল ইসলাম মুন্না, দপ্তর সম্পাদক মোঃ মোবারক হোসেন, সদস্য নজরুল ইসলাম শিকদার, জুনায়েদ হোসেন, হাফিজুর রহমান শামিম প্রমূখ।
বক্তারা দাবি করে বলেন, ‘সরকারী নতুন বেতন স্কেল অনুযায়ী ৭ম গ্রেড সমপরিমান বেতন নির্ধারণ, বর্তমান মূল্যস্ফীতির সাথে সামঞ্জস্য রেখে টিএ/ডিএ ও অন্যান্য ভাতাদি প্রদান, চাকুরির নিরাপত্তা ও নিশ্চয়তা বিধানসহ একটি সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়ন, বাংলাদেশ ফার্মাসিউটিক্যালস রিপ্রেজেনটেটিভ এসোসিয়েশন (ফারিয়া)-কে সরকার কর্তৃক স্বীকৃতি প্রদান, সাপ্তাহিক ছুটিসহ সকল জাতীয় ছুটি ভোগের বিধান প্রদান করতে হবে।’


যোগী সম্মিলনী মৌলভীবাজার জেলা ও সদর উপজেলা কমিটির পরিচিতি সভা ও শপথ গ্রহণ

যোগী সম্মিলনী সিলেট বিভাগীয় আহবায়ক কমিটির উদ্যোগে মৌলভীবাজার জেলা ও সদর উপজেলা কমিটির পরিচিতি সভা ও শপথ গ্রহণ-২০১৯ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১৮ অক্টোবর) দুপুরে মৌলভীবাজার সদর উপজেলার মোস্তফাপুর ইউনিয়নের আজমেরু গ্রামের প্রভাস চন্দ্র দেবনাথের আঙ্গিনায় এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। যোগী সম্মিলনী সিলেট বিভাগীয় আহবায়ক কমিটির আহবায়ক ডা: দিগেন্দ্র চন্দ্র দেবনাথের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিভাগীয় কমিটির সদস্য সচিব এডভোকেট কানাই লাল নাথ। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রীকান্ত গোস্বামী, মিহির গোস্বামী, যোগী সম্মিলনী সিলেট বিভাগীয় কমিটির সদস্য প্রবীন শিক্ষাবিদ দেবেন্দ্র দেবনাথ, ডা: ধীরেন্দ্র দেবনাথ, চন্দ্রমনি দেবনাথ, সুনামগঞ্জ জেলা কমিটির সভাপতি রুপেন্দ্র দেবনাথ, সাধারণ সম্পাদক শৈলেন্দ্র দেবনাথ। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন যোগী সম্মিলনী মৌলভীবাজার জেলা কমিটির সভাপতি প্রধান শিক্ষক সুধাংশুরঞ্জন দেবনাথ, সাধারণ সম্পাদক প্রভাষক বিশেশ্বর দেবনাথ, সাংগঠনিক সম্পাদক সাংবাদিক প্রনীত রঞ্জন দেবনাথ, মৌলভীবাজার সদর উপজেলা কমিটির সভাপতি স্বাস্থ্য পরিদর্শক প্রভাস চন্দ্র দেবনাথ, সাধারণ সম্পাদক শিক্ষক হরিপদ দেবনাথ, শিক্ষক প্রমোদ রঞ্জন দেবনাথ, বাবুলাল দেবনাথ, মাখন দেবনাথ, অখিল দেবনাথ, রাজকুমার দেবনাথ, সুজিত চন্দ্র নাথ, বিভাস দেবনাথ, ধীরেন্দ্র দেবনাথ, স্বপন দেবনাথ, ননীগোপাল দেবনাথ, পুর্নেন্দু দেবনাথ, জয়ন্ত দেবনাথ, গীতা রানী নাথ, শৈলেন্দ্র দেবনাথ, রঞ্জিত কুমার দেবনাথ প্রমুখ। অনুষ্ঠানে সমাজ উন্নয়নে বেশকিছু সিদ্ধান্ত গৃহীত হয়। সবশেষে উপস্থিত সকলকে আপ্যায়িত করা হয়।

অসামাজিক কাজের দায়ে দুই নারী-পুরুষ গ্রেফতার

মৌলভীবাজারের কমলগঞ্জের পতনউষার ইউনিয়ন টিলাগড় গ্রামে অসামাজিক কাজে লিপ্ত থাকায় নারী-পুরুষ ২ জনকে গ্রেফতার করেছে পুলিশ। বৃহস্পতিবার দিবাগত রাত দেড়টায় শমশেরনগর পুলিশ ফাঁড়ির সদস্যরা তাদরেকে আটক করে। আটকৃত পুরুষ পতনউষার ইউনিয়নের টিলাগড় গ্রামের আরজু খানের ছেলে আব্দুল খান(৪২) ও নারী রাজনগরের করাইয়ার হাওরের বশির মিয়ার মেয়ে শামীমা আক্তার(২২)।
শমশেরনগর পুলিশ ফাঁড়ি সূত্রে জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে শমশেরনগর পুলিশ ফাঁড়ির উপ-পরিদর্শক আনজির হোসেনের নেতৃত্বে পুলিশের একটি দল আব্দুল খানের বাড়িতে অভিযান চালায়। এসময় অসামাজিক কাজে লিপ্ত থাকায় আব্দুল খান ও করাইয়ার হাওরের শামীমা আক্তারকে আটক করে রাতেই ফাঁড়ির হাজতে নিয়ে আসেন।
উপ-পরিদর্শক আনজির হোসেন জানান, অসামাজিক কাজের আইনে মামলা করে আটকৃকতদের শুক্রবার সকালে মৌলভীবাজার আদালতের মাধ্যমে কারাগারে প্রেরণ করা হয়েছে।

কমলগঞ্জে গাছের সাথে শত্রুতার ঘটনায়

৫জনকে আসামী করে থানায় মামলায় আটক-২

মৌলভীবাজারের কমলগঞ্জের মাধবপুর ইউনিয়নের ধলাইর পার গ্রামের পৃথক পৃথক স্থানের ৭ কুষকের সৃজিত গাছ গাছালি ও সবজি বাগানে মঙ্গলবার রাতে দুর্বৃত্তরা হামলা চালিয়ে গাছগুলো কেটে ফেলেছিল। এ ঘটনায় এক কৃষক বাদি হয়ে সন্দেহজনক ৫ জনের নাম উল্লেখ করে কমলগঞ্জ থানায় মামলা দায়ের করলে পুলিশ বৃহস্পতিবার রাতে তালিকাভুক্ত ২ আসামীকে আটক করেছে।
মামলার বাদি কৃষক আব্দুল মজিদ শুক্রবার সকালে এ প্রতিনিধিকে বলেন স্থানীয় হাজী জহির উদ্দীন নামে এক ভন্ড পীর এসব জমি দখল করে সেখানে একটি মাজার গড়ে তোলার জন্য দীর্ঘ এক বছর ধরে অপচেষ্টা করছে। এনিয়ে ৭জন কৃষকের সাথে তার বিরোধ চলছিল। সে স্থানীয় মসজিদের তহবিল গঠনের নামে বিভিন্ন স্থান থেকে অর্থ সংগ্রহ করে সে অর্থ আত্মসাৎ করে। তার অপকর্মের প্রতিবাদ করায় মঙ্গলবার রাতে তার নেতৃত্বে ৭ কৃষকের বাগানের গাছ গছালি,নানা জাতের সবজি ও ফলের গাছ কেটে মাটির সাথে মিশানো হয়েছিল। তাই তিনি বুধবার রাতে কমলগঞ্জ থানায় ৫ জন যথাক্রমে হাজী জহির উদ্দীন (৬৩), আহমদ আলী (৩০), জিলা মিয়া (৩৩), আব্বাছ আলী (৩০) ও আমকদ আলী (২৮)-এর নাম উল্লেখ করে কমলগঞ্জ থানায় মামলা করেছিলেন। পুলিশ দুই দফা তদন্ত করে বৃহস্পতিবার রাতেই তালিকাভুক্ত আহমদ আলী ও জিলা মিয়াকে আটক করে থানা হাজতে রেখেছে।
মাধবপুর ইউনিয়নের চেয়ারম্যান পুষ্প কুমার কানু ও ওয়ার্ড ইউপি সদস্য মোতাহের আলী হাজী জহির উদ্দীনের অপকর্মের সত্যতা নিশ্চিত করে বলেন, সে এখানে একটি মাজার গড়ে তোলার জন্য জমি দখল নিতে সহযোগীদের নিয়ে মঙ্গলবার রাতে ৭জন কৃষকের বাগানের গাছ গাছালি কেটেছিল।
অভিযোগ সম্পর্কে জানতে চেয়ে হাজী জহির উদ্দীন না পেয়ে তার মুঠোফোনে কয়েক দফা চেষ্টা করলে তিনি ফোন ধরেননি।
তবে কমলগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আরিফুর রহমান সমূহ অভিযোগের সত্যতা, থানায় মামলা ও দুইজনকে আটকের সত্যতা নিশ্চিত করেন। তার উপর স্থানীয়ভাবে অনেক অভিযোগও রয়েছে। তিনি আরও বলেন, তার ভন্ডামীর জন্য সাধারণ মানুষজন ভীত বলে ভয়ে কেউ এতদিন কোন অভিযোগ করেনি। অভিযোগের ভিত্তিতে পুলিশ জোর তদন্তক্রমে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহন করছে বলেও তিনি জানান।

কমলগঞ্জে খেলার উপকরণসহ ৪ জুয়াড়ি আটক

মৌলভীবাজারের কমলগঞ্জে জুয়া খেলার সময় খেলার উপকরণসহ পুলিশ ৪ জুয়াড়িকে আটক করেছে। গত বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দিবাগত রাত ২টায় কমলগঞ্জ-আদমপুর সড়কের দক্ষিণ তিলকপুর গ্রামে। এলাকায় তাদের আটক করা হয়েছে।
কমলগঞ্জ থানা সূত্রে জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে থানার এএসআই গোলাম মোস্তফা, এএসআই উত্তম কৈরী ও এএসআই সবুজ মিয়ার নেতৃত্বে একদল পুলিশ বৃহস্পতিবার রাত ২টায় কমলগঞ্জ সদর ইউনিয়নের দক্ষিণ তিলকপুর গ্রামে অভিযান চালায়। এসময় একদল জুয়াড়ি জুয়া খেলছিল। পুলিশি অভিযানে নগদ কিছু অর্থসহ জুয়া খেলার উপকরণসহ ৪ জুয়াড়িকে আটক করে। আটকৃতরা হলো হুমেরজান গ্রামের মৃত তারিক মিয়ার ছেলে কাউসার মিয়া (৩০), মাটিয়া মসজিদ গ্রামের আব্দুল আলীর ছেলে সাগর মিয়া (২৪), উত্তরভাগ গ্রামের মৃত কেরামত আলীর ছেলে আব্দুস সামাদ (২২) ও নৈনারপার গ্রামের বারিক মিয়ার ছেলে আলতা মিয়া (২৮)। আটককৃতদের রাতেই কমলগঞ্জ থানায় এনে হাজতে রাখা হয়েছে। কমলগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আরিফুর রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করেন

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT