1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
লণ্ডনের স্মরণ সভায় বক্তাগন- নীতির প্রশ্নে আপোষহীন ছিলেন রাজনীতিক মোজাফ্ফর - মুক্তকথা
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৪:২৮ অপরাহ্ন

লণ্ডনের স্মরণ সভায় বক্তাগন- নীতির প্রশ্নে আপোষহীন ছিলেন রাজনীতিক মোজাফ্ফর

সংবাদদাতা
  • প্রকাশকাল : শনিবার, ৯ নভেম্বর, ২০১৯
  • ৬৮১ পড়া হয়েছে


মুক্তকথা সংবাদ।। “মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত বাংলাদেশে শুধু সরকার দলই নয়, প্রয়োজন মুক্তিযুদ্ধের চেতনায় সমৃদ্ধ বিরুধী দলও। আর এ লক্ষ্য অর্জনে বিভক্ত সকল ন্যাপসহ বাম প্রগতিশীল শক্তির একমঞ্চে আসা ছাড়া অন্য কোন বিকল্প নেই।”
 বলেছেন বাংলাদেশের প্রবীণ রাজনীতিবিদ ঐক্য ন্যাপ-এর সভাপতি পঙ্কজ ভট্টাচার্য।
তিনি আরো বলেন, রাজনীতিকদের আদর্শিক ও চারিত্রিক দুর্বলতার কারণেই নতুন প্রজন্ম এখন রাজনীতিবিমূখ। নতুন প্রজন্মকে রাজনীতিমূখী করতে মোজাফফর আহমদের মত নেতাদের জীবন দর্শন চর্চায় তাদের উৎসাহী করতে হবে।


গত সোমবার ৪ঠা নভেম্বর ২০১৯, মুক্তিযুদ্ধে প্রবাসী সরকারের অন্যতম উপদেষ্টা পাকিস্তানভিত্তিক বাম রাজনীতির পুরোধা ব্যক্তিত্ব, ন্যাপ সভাপতি প্রয়াত অধ্যাপক মোজাফফর আহমদ স্মরণে লন্ডনে অনুষ্ঠিত নাগরিক স্মরণ সভায় প্রধান বক্তার বক্তব্যে পঙ্কজ ভট্টাচার্য্য এই কথা বলেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ও দলে চলমান শুদ্ধি অভিযানের কথা উল্লেখ করে বাম রাজনীতির এই বর্ষিয়ান নেতা বলেন, বঙ্গবন্ধুও দল ও সরকারে শুদ্ধি অভিযান চালাতে চেয়েছিলেন, শুরুও করেছিলেন, কিন্তু রাজনৈতিক দুর্বৃত্তায়ন তাকে সে সময় দেয়নি। এখন তারই কন্যা সে কাজে হাত দিয়েছেন, আমি তার সকল সফলতা কামনা করি।

স্মরণ সভায় উপস্থিতির একাংশ। ছবি: মুক্তকথা

অনুষ্ঠানের শুরুতে প্রয়াত অধ্যাপক মোজাফফর আহমদের উপর তৈরি একটি দলিলচিত্র প্রচার করা হয়। দলিলচিত্রটি নির্মাণ ও গ্রন্থনা করেন হামিদ মোহাম্মদ। এছাড়াও “আপোশহীন রাজনীতিক অধ্যাপক মোজাফফর আহমদ স্বরণ” নামে একটি স্মারণীক পুস্তিকা প্রকাশ ও বন্টন করা হয়।

 স্মরণ পুস্তিকাটি যৌথভাবে সম্পাদনায় ছিলেন হামিদ মোহাম্মদ, আবু মুসা হাসান ও সৈয়দ আনাস পাশা। চিত্র প্রদর্শনীর পর অধ্যাপক মোজাফ্ফর স্মরণে একমিনিট দাঁড়িয়ে নিরবতা পালন করা হয়।
উদীচী ও সত্যেনসেন শিল্পীগুষ্ঠীর শিল্পীবৃন্দের পরিবেশনায় অনুষ্ঠানের শুরুতেই সমবেত হয়ে দাঁড়িয়ে জাতীয় সংগীত গাওয়া হয়। এর পর প্রয়াত অধ্যাপক মোজাফফর আহমদের জীবনী পাঠ করে শোনান উদীচী, যুক্তরাজ্যের সম্পাদক আমিনা আলী। যুক্তরাজ্যে বেড়ে ওঠা প্রজন্মের পক্ষে প্রয়াত মোজাফফর আহমদের প্রতিকৃতির প্রতি সম্মান জানান রুমি হক।


বাংলাদেশের পক্ষ থেকে লণ্ডনে নিযুক্ত হাইকমিশনার সাইদা মুনা তাসনিম প্রধান অতিথি হিসেবে সভায় বক্তব্য রাখতে গিয়ে বলেন, বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে তৎকালীন পরাশক্তি সোভিয়েত ইউনিয়নের সমর্থন আদায়ে অধ্যাপক মোজাফফর আহমদের ভূমিকা ছিলো অবিস্মরণীয়। লন্ডনে আয়োজিত প্রয়াত এই নেতার স্মরণে এ স্মরণসভায় প্রধানমন্ত্রীর দূত হিসেবেই আমি শ্রদ্ধা জানাতে এসেছি।
সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন যুক্তরাজ্য আওয়ামীলীগের সভাপতি সুলতান মাহমুদ শরিফ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন স্মরণসভা আয়োজক কমিটির সদস্য সচিব সৈয়দ রকিব আহমেদ।
সভায় অন্যান্য বক্তাগন প্রয়াত মোজাফ্ফর আহমদের বর্ণীল দীর্ঘ রাজনৈতিক জীবনের উপর আলোকপাত করে বলেন, মোজাফ্ফরের জীবনাদর্শ, মুক্তিযুদ্ধে তার নিঃস্বার্থ অবদান, জাতীর প্রতি তার নিখাদ ত্যাগ আমাদের সকলের জন্য অনুকরণীয়। অধ্যাপক মোজাফ্ফরের জীবনগাঁথা পুস্তকাকারে প্রকাশ করে আমাদের নতুন প্রজন্মের কাছে পৌঁছে দিতে পারলেই তাকে সত্যিকারের স্মরণ করা হবে।


স্মরণসভায় আরও বক্তব্য রাখেন-বাংলাদেশ হাই কমিশনের প্রেস মিনিস্টার আশেকুন্নবী চৌধুরী, যুক্তরাজ্য ন্যাপ সভাপতি আব্দুল আজিজ ময়না, জাসদ সভাপতি হারুনুর রশীদ, মুক্তিযোদ্ধা ও সাংবাদিক আবু মুসা হাসান, যুক্তরাজ্য আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ ফারুক, সিপিবি’র সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ এনাম, বাসদ সমন্বয়ক গয়াসুর রহমান গয়াস, উদীচী ও সিপিবির পক্ষে হারুনর অর রশীদ, প্রেসক্নাবের সাবেক সভাপতি মোহাম্মদ বেলাল আহমদ, জাসদ সাধারণ সম্পাদক সৈয়দ আবুল মনসুর, ন্যাপ সাধারণ সম্পাদক সৈয়দ হাসান, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের ডেপুটি স্পিকার কাউন্সিলার আহবাব হোসেন, বার্কিং অ্যান্ড ডেগেনহাম বারার কাউন্সিলর মঈন কাদরী, বাংলাদেশ থেকে আগত ৮০র দশকের ছাত্রনেত্রী ড.বহ্নি শিখা দাস পুরকায়স্থ, অধ্যাপক মোজাফফর আহমদের এক সময়ের রাজনৈতিক অনুসারী ডা. আশফাক আহমেদ, হাবিব রহমান, মুক্তিযোদ্ধা আব্দুল কাইয়ুম কয়সর, আব্দুল মান্নান ও মুক্তিযোদ্ধা লোকমান হোসেইনসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও কমিউনিটি সংগঠনের নেতাগন।
সভা পরিচালনা করেন সাংবাদিক সৈয়দ আনাশ পাশা।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT