1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
লাউয়াছড়া জাতীয় উদ্যানের কাছে মহাসড়কে গাড়িচাপায় পিষ্ট বিপন্ন সজারু - মুক্তকথা
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১২:৫১ অপরাহ্ন

লাউয়াছড়া জাতীয় উদ্যানের কাছে মহাসড়কে গাড়িচাপায় পিষ্ট বিপন্ন সজারু

সংবাদদাতা
  • প্রকাশকাল : সোমবার, ১৮ নভেম্বর, ২০১৯
  • ৬০৬ পড়া হয়েছে

লিখেছেন শ্রীমঙ্গল থেকে সৈয়দ ছায়েদ আহমদ।। মৌলভীবাজারের শ্রীমঙ্গল কমলগঞ্জ আঞ্চলিক সড়কের লাউয়াছড়া জাতীয় উদ্যানের ভিতরে ফের গাড়িচাপায় পিষ্ট হয়ে মারা গেছে নিরিহ বিপন্ন একটি সজারু। সোমবার দিনগত মধ্যরাতে লাউয়াছড়ার জাতীয় উদ্যানের পার্কিংজোনের সামনের পাকাসড়ক অতিক্রমের কালে এই প্রাণীটির মৃত্যু হয়। পরে বনবিভাগের লোকজন সজারু’র পিষ্ট দেহটি পাশেই মাটি চাপা দেয়।
এর আগে একই দিন দুপুরে শ্রীমঙ্গল কমলগঞ্জ আঞ্চলিক সড়ক লাউয়াছড়ায় চলাচলকারী গাড়িগুলোর চালকদের নিয়ে একটি সচেতনতামূলক সভার আয়োজন করে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ। সভায় অনেক গাড়িচালক উপস্থিত ছিলেন এবং তাদের লাউয়াছড়ায় গাড়ি চলাচলের নানান নির্দেশনা সম্পর্কে অবহিত করা হয়।

লাউয়াছড়া জাতীয় উদ্যানের ভেতর দিয়ে চলেযাওয়া হাইওয়ের গাড়ী চাপায় পিষ্ট নিরীহ প্রানী সজারু।
ছবি: মুক্তকথা

সচেতনতামুলক এ সভার রেশ কাটতে না কাটতে কয়েক ঘণ্টার মধ্যেই বেপরোয়া গাড়ির চাকায় পিষ্ট হলো নিরীহ প্রাণীটি।
লাউয়াছড়ার বিট কর্মকর্তা আনোয়ার হোসেন জানান, গভীর রাতে আমরা যখন টহল দিচ্ছিলাম তখন হঠাৎ একটি সজারুকে পাকা সড়কের মধ্যে রক্তাক্ত অবস্থায় পড়ে থাকতে দেখি। তার মাথা থেঁতলে গেছে। গাড়ির চাকা প্রাণীটির মাথার ওপর দিয়ে গেছে। কিছুক্ষণ আগেই দুর্ঘটনাটি ঘটেছে।
তিনি আরও বলেন, এই সজারুটাকে তারা প্রায়ই এ জায়গায় রাতে ঘোরাঘুরি করতে দেখতেন। তারা এই সজারুকে এখানেই ছোট থেকে বড় হতে দেখেছেন। যখন সে ছোট ছিল তখন দেখতেন সে রাস্তার এদিক-ওদিক ঘোরাঘুরি করে বেড়াচ্ছে। তার সেই চলাফেলার দৃশ্যটা খুব সুন্দর লাগতো। কিন্তু আজ তাকে নিয়েই খুবই হৃদয়বিদারক দৃশ্যের মুখোমুখি হলাম। অন্ধকার রাতের নিরালায় নিরীহ এ প্রাণীটির আতংকিত মায়াময় দৌড়াদৌড়ি আর কোন দিন কেউ দেখতে পারবে না। ঘাতক যন্ত্রদানবের নির্দয় চাকা তার প্রান হরণ করে নিয়েছে। নিজের কাছে খুব খারাপ লাগছে।

মৌলভীবাজার জেলায় পূনরায় সেরা করদাতার সম্মাননা পেলেন ‘সাউথ সিলেট’এর হাসিব হোসেন খান

এবারও মৌলভীবাজার জেলার সবোচ্চ করদাতা হিসাবে সম্মাননা পেলেন সাউথ সিলেট কোম্পানী লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হাসিব হোসেন খান। তিনি গত বছরও মৌলভীবাজার জেলার শ্রেষ্ট করদাতা হিসাবে সম্মাননা পেয়েছিলেন।
বুধবার (১৩ নভেম্বর) সিলেট কর অ লের আয়োজনে মোহাম্মদ আলী জিমনেসিয়াম হলে বিভিন্ন জেলার সেরা ও দীর্ঘ মেয়াদী করদাতাদের জন্য সম্মাননা সনদপত্র প্রদান করা হয়।
অনুষ্ঠানে মৌলভীবাজার জেলার দীর্ঘ মেয়াদী ও সবোচ্চ করদাতা প্রদানকারী সাউথ সিলেট কোম্পানী লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হাসিব হোসেন খান জাতীয় রাজস্ব বোর্ডের আভ্যন্তরীণ সম্পদ বিভাগের চেয়ারম্যান ও সিনিয়র সচিব মো. মোশাররফ হোসেন ভূইয়া, (এনডিসি) স্বাক্ষরিত সেরা করদাতার সম্মাননাপত্রটি মাহমুদ উস সামাদ চৌধূরী, সংসদ সদস্য সিলেট-৩ ও রনজিত কুমার সাহা, কর কমিশনার কর অ ল সিলেট এর কাছ থেকে গ্রহণ করেন।
কর কমিশনার রনজিত কুমার সাহা কর অ ল সিলেটের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মাহমুদ উস সামাদ- সংসদ সদস্য সিলেট-৩, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন-মো. মোস্তাফিজুর রহমান-(পিএএ) বিভাগীয় কমিশনার সিলেট, মো. কামরুল আহসান- বিপিএম (বার) উপ মহাপুলিশ পরিদর্শক সিলেট রেঞ্জ, গোলাম কিবরিয়া- (বিপিএম) পুলিশ কমিশনার সিলেট মেট্টোপলিটন পুলিশ, গোলাম মোহাম্মদ মুনির-কমিশনার কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট সিলেট, এ টি এম শোয়েব- সভাপতি দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ, মো. আবুল ফজল-সভাপতি সিলেট জেলা কর আইনজীবী সমিতি, সিলেট।
হাসিব হোসেন খান মৌলভীবাজার জেলার সেরা করদাতা হিসাবে পূনরায় নির্বাচিত হওয়ায় তিনি উনার ব্যবসা প্রতিষ্ঠান সাউথ সিলেট পরিবারের সকল সদস্য ও ব্যবসার সাথে সম্পৃক্ত সকল ব্যবসায়ী, ব্যাংক কর্মকর্তা, ও শুভানুধ্যায়ীদের আন্তরিক অভিনন্দন জ্ঞাপন করেন। ভবিষ্যতে এই প্রতিষ্ঠান আরোও উত্তরোত্তর সফলতা কামনার জন্য সবার কাছে দোয়া ও সহযোগীতা কামনা করেন।
মৌলভীবাজার জেলার সেরা করদাতা সম্মাননাপত্র গ্রহনকারী হাসিব হোসেন খান সবাইকে কর প্রদান করে উন্নত দেশ গড়ার লক্ষ্যে অংশীদার হওয়ার জন্য আহবান জানান।

শ্রীমঙ্গলে ইয়াবা ও হিরোইনসহ দুই যুবক আটক

মৌলভীবাজারের শ্রীমঙ্গল থেকে ইয়াবা ও হিরোইনসহ দুই যুবককে আটক করেছে গোয়েন্দা পুলিশ। বুধবার দুপুরে উপজেলার ৫নং কালাপুর ইউনিয়নের রাজাপুর গ্রামে আব্দুল আহাদ (৪২) এর বাড়ীর উঠান থেকে তাদ্রে আটক করা হয়।


আটককৃতরা হলেন, একই উউনিয়নের রাজাপুে গ্রামের মৃত আব্দুস সালামের পুত্র মুহিদ আহমদ (৩৬), ও আশিদ্রোন ইউনিয়নের আশিদ্রোন গ্রামের মৃত আলতাবুর রহমানের পুত্র মুকদুর রহমান (৩০)। এসময় তাদের কাছ থেকে গোয়েন্দা পুলিশ ২২০ পিছ ইয়াবা, ৯০ পুতলা হিরোইন, নগদ ২৫ হাজার ২৫০ টাকা ও ১টি মটর সাইকেল উদ্ধার করা হয়।
জেলা গোয়েন্দা শাখার অফিসার ইনচার্জ বিনয় ভূষণ রায়ের নেতৃত্বে এসআই মুমিন উল্ল্যাহ, এসআই আরিফ, এএসআই সুকুন্দ দেব বর্মা সংগীয় ফোর্স তাদের আটক করে।
বিনয় ভূষণ রায়, জানান, মাদকের বিরুদ্ধে অভিযান অব্যাহৃত থাকবে এবং আটককৃতদের বিরুদ্ধে মামলার প্রস্তুতি চলছে।

শ্রীমঙ্গল প্রেসক্লাবে পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন, জমি দখলের হুমকি, থানায় জিডি

মৌলভীবাজারের শ্রীমঙ্গল প্রেসক্লাবে পাল্টাপাণ্টি দু’টি সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। গতকাল রবিবার প্রেসক্লাবে প্রথমে সকাল ১১টায় সংবাদ সন্মেলন করে এ অভিযোগ দেন উপজেলার ভুনবীর ইউনিয়নের লাইয়ারকুল গ্রামের মৃত মো. তোতা মিয়ার ছেলে মো. আব্দুল মোহিত। তিনি উপজেলার মাধবপাশা গ্রামের মৃত আলতাফুর রহমানের ছেলে উপজেলা যুবলীগের নেতা মো. বদরুর আলম শিপলু’র বিরোদ্ধে জোরপূর্বক জমি দখলে নেয়ায় হুমকি দেয়ার অভিযোগ করছেন। এ ঘটনায় আব্দুল মুহিত পৈত্রিক সম্পত্তি রক্ষা ও নিজের জীবনের নিরাপত্তা চেয়ে গত ২৬ অক্টোবর শ্রীমঙ্গল থানায় একটি সাধারন ডায়েরি করেছেন।
এদিকে সংবাদ সম্মেলনের ঘটনা জানার পর যুবলীগের নেতা মো. বদরুর আলম শিপলু বিকাল সাড়ে ৩ টায় শ্রীমঙ্গল প্রেসক্লাবে পাল্টা সংবাদ সম্মেলন করেন। তিনি তার বিরুদ্ধে লাইয়ারকুল গ্রামের মৃত মো. তোতা মিয়ার ছেলে মো. আব্দুল মোহিত এর আনা অভিযোগ মিথ্যা বানোয়াট এবং ভিত্তিহীন দাবী করেন। তিনি লিখিত বক্তব্যে দাবী করেন তিনি ভুমি খেকো নন বা জোড় পুর্বক কারো জমি দখল ও প্রাণনাশের হুমকি কখনো দেননি। তার বিরুদ্ধে অভিযোগ মিথ্যা ছাড়া কিছুই নয়। তিনি দাবী করেন ওই জমি তিনি বৈধ্য ভাবে ক্রয় করে মাপজোক করতে চেয়েছিলেন। যেহেতু, প্রতিপক্ষের সংবাদ সম্মেণনের মাধ্যমে চানতে পেরেছেন ওই জমি নিয়ে ভুমি অফিসে মিছকেইস আছে, তাই তিনি আইনের প্রতি শ্রদ্ধাশীল হয়ে মিছকেইসের রায়ের অপেক্ষা করবেন।
সংবাদ সম্মেলনে মুহিত বলেন, তিনি সাতগাঁত্ত সামাদিয়া আলিম মাদ্রাসায় শিক্ষক। লইয়ারকুল মৌজায়, জে এল নং-৩৫, দাগ নং-৩২২৯, আর এস দাগ নং- ৪৫১৯ এ তার পিতার ক্রয় সুত্রে ০.১৭ একর ভূমি রয়েছে। জমিটি তার পিতা বিগত ২২/০৫/১৯৫৮ ইং তারিখে ২১৩৮ নং কাবলায় খরিদ করেন। পিতার মৃত্যুর পর উত্তরাধীকার সুত্রের তিনি ওই জমির মালিক হয়ে ভোগ দখলে আছেন । সম্প্রতি আমার পিতার রেখে যাওয়া ভূমিকে লোলুপ দৃষ্টি পরে মাধবপাশা গ্রামের মৃত আলতাফুর রহমানের ছেলে মো. বদরুর আলম শিপলুর। শিপলু জাল জালিয়াতের মাধ্যমে উক্ত ভূমি খানা তাহার নামে নামজারি করে নেন। তিনি এ খবর জানতে পেরে গত ২২ আক্টোবর শ্রীমঙ্গল ভুমি অফিসে মো. বদরুল আলম শিপলু নামে সৃজন করা নামজারি বাতিলের মিছকেইস মামলা করি। মামলা নং-২৩৬২/ ২০১৯-২০ইং। এতে ক্ষিপ্ত হয়ে শিপলু গত ২৫ তারিখ সন্ধ্যার দিকে সাতগাঁত্ত বাজারে গিয়ে লোকমুখে প্রচার করতে থাকে যে, দলবল নিয়ে সে ওই জমি জোরপূর্বক তার দখলে নেবে। এবং তাকে হুমকি দিয়ে বলে তিনি যেন পারলে তাকে আটকান।
তিনি সাংবাদিকদের মাধ্যমে ওই ভুমি খেকোর হাত থেকে বাচাঁর জন্য প্রশাসনের প্রতি অনুরোধ জানান।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT