1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বঞ্চিত বৃদ্ধাদের অবসর ভাতা পরিশোধে ৫৮বিলিয়ন পাউণ্ডের প্রতিশ্রুতি শ্রমিক দলের - মুক্তকথা
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৮:২৪ পূর্বাহ্ন

বঞ্চিত বৃদ্ধাদের অবসর ভাতা পরিশোধে ৫৮বিলিয়ন পাউণ্ডের প্রতিশ্রুতি শ্রমিক দলের

সংবাদদাতা
  • প্রকাশকাল : মঙ্গলবার, ২৬ নভেম্বর, ২০১৯
  • ২৩৭ পড়া হয়েছে

মুক্তকথা সংবাদকক্ষ।। পেনসন ফাঁদে যেসকল বৃদ্ধা ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের সহায়তায় ৫৮বিলিয়ন পাউণ্ড তহবিল খরচের প্রতিশ্রুতি দিয়েছে লেবার পার্টি। শ্রমিক দলীয় ছায়া সরকারের প্রধান অর্থমন্ত্রী (চেঞ্চেলার) জন মেকডোনাল্ড এমন প্রতিশ্রুতির কথা শুনিয়েছেন। তিনি বলেছেন, দেশের ৩০লাখ বৃদ্ধার অবসরের বয়স বদলের কারণে তারা এ অর্থ পাওয়া থেকে বঞ্চিত হয়েছেন। 
রাষ্ট্রীয়ভাবে অবসরের বয়স অসহনীয়রূপে বাড়িয়ে দেয়ার ফলে দেশের প্রায় ৩০লাখ মহিলা সময়মত তাদের অবসর ভাতা পাননি। ফলে তাঁরা অন্যায়ভাবে সঠিক সময়ে অবসর ভাতা পাওয়া থেকে বঞ্চিত হয়েছেন। এসকল মানুষের জীবন সায়াহ্নে তাদের সাথে রাষ্ট্র যে ব্যবহার দেখিয়েছে তাকে “ঐতিহাসিক অবিচার” উল্লেখ করে জন ম্যাকডোনাল্ড বলেন, দলের জন্য এটি একটি ঋণ। ১৯৫০সালে যারা জন্ম নিয়েছেন তারা বলেছেন অবসর ভাতার বিষয়ে সরকারের এতোবড় একটি পরিবর্তনের কথা সঠিক সময় দিয়ে তাদের জানানো হয়নি। পর্যাপ্ত সময় তাদের দেয়া হয়নি। দলের সর্বশেষ বড় আকারের কৌশল ঘোষণার সময় ছায়া সরকারের প্রধান অর্থমন্ত্রী জন ম্যাকডোনাল্ড এসব কথা বলেন।

প্রধান ছায়া অর্থমন্ত্রী জন ম্যাকডোনাল্ড। ছবি: অবজারভারের

‘অবজারভার’ পত্রিকার সাথে এক সাক্ষাৎকারে ছায়া অর্থমন্ত্রী বলেন, ক্ষতিগ্রস্ত এসব অবসরপ্রাপ্ত মহিলাদের বিষয়ে নজর দিয়ে দেখার লক্ষ্যে শ্রমিকদল শ্বাশত একটি পরিকল্পনা হাতে নেবে। যেখান থেকে ক্ষতিগ্রস্ত এ সকল বৃদ্ধাদের কমপক্ষে ১৫,৩৮০পাউণ্ড এবং উর্ধে ৩১,৩০০পাউণ্ড পর্যন্ত অর্থ ফেরৎ দেবে। এটি তাদের প্রতি সন্মান দেখাতে আমাদের এ ঋণ পরিশোধ করতে হবে।
ছায়ামন্ত্রী আরো বলেন, “তারা সময়ের এক নির্দিষ্ট তারিখে অবসর ভাতা পেয়ে যাচ্ছিলেন। সরকার তারিখ বদলে দিলেন। এই পরিবর্তনের কথা তাদের সঠিকভাবে জানানো হয়নি। ফলে হঠাৎ করে এই পরিবর্তনকে সামনে রেখে নতুন করে জীবন পরিকল্পনা করে নিতে পারেননি। এটি সম্ভবও নয়। কারণ এটি তাদের জীবনের আয়ের বিষয়। অনেকেই অবসরে যান- মনে মনে ঠিক করে নেন যে, নাতি-পুতিকে স্কুল থেকে আনা-নেয়া করবেন। কিন্তু হঠাৎ করে এই পরিবর্তনে অনেককেই আবার ফিরে কাজে যেতে হয়েছে।
১৯৫০সালে জন্মগ্রহনকারী মহিলাদের এই ক্ষতিপূরণ দেয়ার পরিকল্পনা শ্রমিকদলের ঘোষণাপত্রে দেয়া প্রতিশ্রুতিরই প্রতিফলন। ক্ষতিপূরণ দেয়ার এই খরচকে শ্রমিক দল একটি আকষ্মিক আনুষাঙ্গিক খরচ হিসেবে দেখছে। কারণ সরকারে যে-ই আসেন না কেন এই অর্থ পরিশোধের জন্য আদালত থেকে বলবে। বিধি মোতাবেকই এই তহবিল সংগ্রহ করা হবে বলে উল্লেখ করে ছায়াঅর্থমন্ত্রী আরো বলেন, এর ফলে মানুষের খরচের পরিমাণ বাড়বে।
যদিও সরকারী রাজকোষ গবেষণা বিষয়ক প্রশিক্ষন কেন্দ্রের প্রধান পল জনসন শ্রমিক দলের এই খরচকে খুবই উচ্চাবিলাসী বিশাল বলে উল্লেখ করেছেন।
১৯৫০সালে জন্মগ্রহনকারী মহিলাদের অবসর ভাতা প্রাপ্তির বয়স পরিবর্তনের বিষয়টি ইতিমধ্যেই ব্যাপকভাবে আলোচনার কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে বিশেষ করে গেল সপ্তাহে দলনেতাদের দূরদর্শন বক্তৃতার পর থেকে। বিশেষ করে গত শুক্রবারে প্রধানমন্ত্রী জনসন যখন বিবিসি’তে সাক্ষাৎকার দিতে আসেন তখন একজন নির্বাচন প্রচারকর্মীর প্রশ্নের জবাবে তিনি বলেছিলেন যে বৃদ্ধাদের অবসর ভাতার ক্ষতিপূরণ দেয়া একটি বিশাল খরচের বিষয়। এটি এমন নয় যে চটজলদি কিছু করা যাবে এবং এ বিষয়ে আমি কোন প্রতিশ্রুতি দিতে পারবো না।
বৃদ্ধাদের অবসর ভাতার এ বিষয়টি তখন থেকেই আলোচনার সামনে চলে আসে যখন জোট সরকার মহিলাদের অবসরে যাবার বয়সসীমা ৬০বছর থেকে বাড়িয়ে ৬৫ বা ৬৬তে নিয়ে যান।
প্রধানমন্ত্রী জনসন টিভি’তে যখন বলেন তিনি এ বিষয়ে কোন প্রতিশ্রুতি দিতে পারবেন না। বিপরীতে ছায়া অর্থমন্ত্রী ম্যাকডোনাল্ড বলেন যে তার দল এ বিষয়ে পর্যায়ক্রমে পরিশোধের ভিত্তিতে ৫৮বিলিয়ন পাউণ্ডের একটি তহবীল গঠন করবেন এবং ক্ষতিগ্রস্ত মহিলাদের সপ্তাহে অন্ততঃ ১০০পাউণ্ড হারে ক্ষতিপূরণ দেয়ার পরিকল্পনা নিয়েছেন। সূত্র: অবজারভার ও গার্ডিয়ান

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT