1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বালু উত্তোলনে নদীতীরে ভাঙ্গন প্রতিবাদে কৃষকদের মানব বন্ধন - মুক্তকথা
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৩:০৪ অপরাহ্ন

বালু উত্তোলনে নদীতীরে ভাঙ্গন প্রতিবাদে কৃষকদের মানব বন্ধন

সংবাদদাতা
  • প্রকাশকাল : শনিবার, ৩০ নভেম্বর, ২০১৯
  • ২২১ পড়া হয়েছে

মুচলেকা ও বিপুল পরিমান জরিমানা দিয়ে রেহাই

মৌলভীবাজার অফিস।। মৌলভীবাজার সদর উপজেলার বাহাদুরপুর অংশে কুশিয়ারা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের প্রতিবাদে স্থানীয় ভূক্তভোগী জনসাধারণ মানববন্ধন করেছে। গত ১৪ই নভেম্বর বৃহস্পতিবার দুপুরে কুশিয়ারা নদী তীরের ভাঙন কবলিত এলাকায় স্থানীয় জনসাধারণ এ কর্মসূচী পালন করেন। এদিকে ভূক্তভোগী এলাকার সর্বসাধারণ সাক্ষরিত একখানা অভিযোগপত্র জেলা প্রশাসকের কার্যালয়ে সংশ্লিষ্টদের কাছে দেয়া হয়।
জেলা প্রশাসকের কাছে দেওয়া অভিযোগ ও স্থানীয় মানুষের বক্তব্যে জানা যায়, বেশ কিছু দিন ধরে স্থানীয় তালুকদার এন্টারপ্রাইজ নামের একটি প্রতিষ্ঠান, সদর উপজেলার কুশিয়ারা নদীর বাহাদুরপুর অংশ থেকে অবৈধভাবে বালু উত্তোলন করছে। এতে একদিকে বাহাদুরপুর, নিজবাহাদুরপুর এলাকার লোকালয়, ফসলী জমি ভাঙনের মুখে পড়েছে। অন্যদিকে সরকার হারাচ্ছে রাজস্ব।

সম্প্রতি বাহাদুরপুর গ্রামের ভূক্তভোগী মানুষের অভিযোগের ভিত্তিতে সদর উপজেলা সহকারী ভূমি কমিশনারের নেতৃত্বে ভ্রাম্যমান আদালত বালু উত্তোলনকারীচক্রের ২টি ড্রেজার, ৪টি নৌকা ও ৬ শ্রমিককে আটক করে। এরপর ওই আদালত স্বাক্ষ্য প্রমাণের ভিত্তিতে ৫০ হাজার টাকা জরিমানার রায় দিয়ে তা আদায় করেন। অবৈধভাবে বালু উত্তোলন না করার শর্তে মুচলেকা নিয়ে ড্রেজার, নৌকা ও আটক শ্রমিকদের ড্রেজার মালিকদের জিম্মায় ছেড়ে দেন।
জানা গেছে আবারো এই চক্র বালু উত্তোলন শুরু করেছে। ফলে এলাকার মানুষ অবৈধভাবে বালু উত্তোলনের প্রতিবাদে এবং বসতবাড়ি ও ফসলী জমি ভাঙন কবল থেকে রক্ষার দাবিতে নদীর তীরে মানববন্ধন করে।
এ সময় বক্তব্য রাখেন বাহাদুরপুর গ্রামের কৃষিজীবী রেহমান মিয়া, সাজন মিয়া, শাহাব উদ্দিন, আব্দুস শহীদ, সাইফুল ইসলাম, মনির হোসেন প্রমুখ।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT