1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
অতিরিক্ত সেতু, রাবার ড্যাম ও স্লুইস গেইটের কারণে আমাদের নদী’র নাব্যতা হারাচ্ছে - মুক্তকথা
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৫:০৬ পূর্বাহ্ন

অতিরিক্ত সেতু, রাবার ড্যাম ও স্লুইস গেইটের কারণে আমাদের নদী’র নাব্যতা হারাচ্ছে

সংবাদদাতা
  • প্রকাশকাল : রবিবার, ১৯ জানুয়ারী, ২০২০
  • ৪১৭ পড়া হয়েছে
-মৌলভীবাজারে বন মন্ত্রী মো: শাহাব উদ্দিন এমপি

সৈয়দ ছায়েদ আহমদ, মৌলভীবাজার থেকে।।  বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী মো: শাহাব উদ্দিন এমপি বলেছেন, নদীর নাব্যতা হারানো বা ভরাট হয়ে যাওয়ার বেশ কয়েকটি কারণ আছে। এর মধ্যে বন জঙ্গল উজার হয়ে যাচ্ছে। বনে পাহাড়ে গাছ না থাকার কারণে অতিবৃষ্টিতে নদী, নালা বিল ভরাট হয়ে যাচ্ছে। নদীতে ব্রীজ, রাবার ড্যাম, স্লুইস গেইট বলে দাবী করি। এই অতিরিক্ত ব্রীজ, রাবার ড্যাম ও সুইস গেইট দেওয়ার কারণে অনেক সময় আমাদের নদীগুলো নাব্যতা হারাচ্ছে। প্রধানমন্ত্রী প্রায় সময় এ কথা বলেন। প্রায় সময়ই এ বিষয়গুলো একনেক মিটিংএ আলোচনা হয়। হাকালুকি হাওরের মাঝে ২শ ৫০বিল ছিল। সব বিল ভরাট হয়েগেছে। তাই মন্ত্রনালয়ের পক্ষ থেকে সারা দেশে বেশী করে গাছ লাগানো হবে এবং বিশেষ করে মনু নদী’র পাড়ে বেশী করে গাছ লাগানো হবে। আগামী একনেকের সভায় মৌলভীবাজারের মনু নদী’র উন্নয়নের জন্য যে ১ হাজার ২কোটির প্রস্তাব করা হয়েছে তা পাশ করানো হবে।

গতকাল শনিবার ১৮ জানুয়ারী দুপুরে মৌলভীবাজার পৌর জনমিলন কেন্দ্রে মৌলভীবাজার পৌর সভা আয়োজিত মনু নদীর সমস্যা, সম্ভাবনা ও অববাহিকার টেকসই উন্নয়ন বিষয়ক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
মন্ত্রী স্থানীয়দের উদ্দেশ্যে আরো বলেন মৌলভীবাজারের উন্নয়নের জন্য আরো দীর্ঘ মেয়াদী পরিকল্পনা গ্রহণ করুন। সরকারের সাথে আলোচনা করে অগ্রাধিকারের ভিত্তিতে তা বাস্তবায়নের চেষ্ঠা করবেন। মন্ত্রী বলেন, সিলেট অঞ্চলের বনাঞ্চল উন্নয়নের জন্য সরকার ৭০ কোটি টাকা বরাদ্ধ দিয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য অংশ বর্ষিজোড়া ইকোপার্ক উন্নয়নের জন্য ব্যয় করা হবে। বর্ষিজোড়া পার্কের অনেক উন্নয়ন হবে এবং দৃশ্যমান পরিবর্তন আসবে। এছাড়া বেরীর চর উন্নয়নের জন্য কোটি টাকা বরাদ্ধ দিয়েছেন বলে উল্লেখ করেন।
পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর চেয়ারম্যান ও বিশিষ্ট অর্থনীতিবিদ ড.কাজী খলীকুজ্জমান আহমদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মৌলভীবাজার সদর আসনের সংসদ সদস্য নেছার আহমদ এমপি, সংরক্ষিত মহিলা আসনের এমপি সৈয়দা জহুরা আলাউদ্দিন, জাতীয় নদী কমিশনের চেয়ারম্যান ও সচিব ড. মুজিবর রহমান হাওলাদার, মৌলভীবাজার জেলা প্রশাসক নাজিয়া শিরিন, জেলা পরিষদের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আজিজুর রহমান, পুলিশ সুপার ফারুক আহমেদ, পিপিএম (বার)।
অনুষ্ঠানে বিশেষজ্ঞ আলোচক হিসাবে উপস্থিত ছিলেন দেশের বিশিষ্ট পানি বিশেষজ্ঞ ও ব্রাক বিশ্ববিদ্যালয়ে ইমেরিটাস অধ্যাপক ড. আইনুল নিশাত। এছাড়াও অনুষ্ঠানে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করেন মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ড এর নির্বাহী প্রকৌশলী রণেন্দ্র শংকর চক্রবর্তী এবং স্বাগত বক্তব্য রাখেন মৌলভীবাজার পৌর সভার মেয়র মো: ফজলুর রহমান। সভায় স্থানীয় আরো বিভিন্ন শ্রেণী পেশার লোকজন বক্তব্য রাখেন।
অনুষ্ঠানে রাজনৈতিক নেতৃবৃন্দ, সাংবাদিক, সরকারী বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, শিক্ষাবিধসহ বিভিন্ন শ্রেণী পেশার লোকজন উপস্থিত ছিলেন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT