1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
কিশোরী ধর্ষণ, গ্রাম আদালতের শ্রেষ্টত্ব, শোকসংবাদ এ নিয়েই কমলগঞ্জ - মুক্তকথা
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:১১ অপরাহ্ন

কিশোরী ধর্ষণ, গ্রাম আদালতের শ্রেষ্টত্ব, শোকসংবাদ এ নিয়েই কমলগঞ্জ

সংবাদদাতা
  • প্রকাশকাল : রবিবার, ৯ ফেব্রুয়ারী, ২০২০
  • ৩৯০ পড়া হয়েছে

কমলগঞ্জে কিশোরীকে ধর্ষণের অভিযোগে একজন আটক

প্রনীত রঞ্জন দেবনাথ।। মৌলভীবাজারের কমলগঞ্জে বাড়ি থেকে তুলে নিয়ে ১৭ বছরের এক কিশোরীকে ধর্ষণ করার অভিযোগে উঠেছে। এ ঘটনায় স্থানীয়রা সালাম মিয়া(৩৬) নামে এক ব্যক্তিকে শনিবার বিকালে আটক করে পুলিশে সোপর্দ করেছে। আটক সালাম উপজেলার আদমপুর ইউনিয়নের উত্তরভাগ গ্রামের মৃত রইছ মিয়ার ছেলে। ধর্ষিতা ওই কিশোরী বর্তমানে মৌলভীবাজার সদর হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। এ ঘটনায় ধর্ষিতা কিশোরীর মা ছফিনা বেগম বাদী হয়ে কমলগঞ্জ থানায় একটি মামলা করেছেন।কিশোরীর মায়ের দায়েরকৃত মামলায় গ্রেপ্তার দেখিয়ে রোববার দুপুরে সালামকে আদালতে পাঠিয়েছে পুলিশ। কমলগঞ্জ থানার ওসি আরিফুর রহমান মামলা ও গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করেছেন।
ধর্ষিতা কিশোরীর মা ছফিনা বেগম থেকে জানা যায়, গত শুক্রবার, ৭ ফেব্রুয়ারি তার ছোট মেয়ে ও ছেলে জাফর মিয়াকে বাড়ীতে রেখে বড় মেয়ের স্বামীর বাড়িতে যান। শনিবার ভোর রাতে তার মেয়ে প্রকৃতির ডাকে সাড়া দিয়ে ঘরের বাহিরে বের হলে বখাটে সালাম তাকে মুখ বেঁধে জোরপূর্বক একটি সিএনজি অটোরিক্সা করে উত্তরভাগ গ্রামের প্রবাসী কফিল মিয়ার ভাড়াটিয়া বাসায় নিয়া যায়। পরবর্তীতে তার ইচ্ছার বিরুদ্ধে সালাম মিয়া জোর পূর্বক একাধিকবার ধর্ষণ করে। অনেক খোঁজখুজির একপর্যায়ে শনিবার বিকাল ৪ টায় উত্তরভাগ গ্রামের প্রবাসী কফিল মিয়ার ভাড়াটিয়া বাসার দরজার তালা ভেংগে তার মেয়ের হাত ও মুখ কাপড় দিয়ে বাধাঁ অবস্থায় উদ্ধার করা হয়। তখন ওই ঘরে থাকা সালাম মিয়া পালানোর চেষ্টা করলে স্থানীয়রা তাকে আটক করে কমলগঞ্জ থানায় সোপর্দ করেন।
কমলগঞ্জ থানার ওসি আরিফুর রহমান ধর্ষণের সত্যতা নিশ্চিত করে বলেন, এ ঘটনায় ধর্ষিতা কিশোরীর মা বাদী হয়ে শনিবার রাতেই কমলগঞ্জ থানায় একটি মামলা করেছেন। আটক সালামকে রোববার দুপুরে গ্রেপ্তার দেখিয়ে মৌলভীবাজার আদালতে প্রেরণ করা হয়েছে।

শোক সংবাদ

॥ অধ্যাপক মোহন চন্দ্র দেব ॥

মৌলভীবাজারের কমলগঞ্জ সরকারি গণ-মহাবিদ্যালয়ের সাবেক ভারপ্রাপ্ত অধ্যক্ষ, মৌলভীবাজার জেলা পূজা উদযাপন পরিষদের সহ-সভাপতি অধ্যাপক মোহন চন্দ্র দেব রোববার ভোর ৬টায় বার্ধক্যজনিত রোগে আক্রান্ত হয়ে সিলেট মাউন্ট এডোরা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় পরলোকগমন করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, ১ ছেলে, ২ মেয়ে, নাতি-নাতনীসহ অসংখ্য আত্মীয় স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। শনিবার বেলা ১টায় ভানুগাছ বাজারস্থ কমলগঞ্জ কেন্দ্রীয় দুর্গাবাড়ি প্রাঙ্গণে প্রয়াত মোহন চন্দ্র দেব এর মরদেহে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের কমলগঞ্জ পৌর মহাশ্মাশানঘাটে তাঁর শেষকৃত্য অনুষ্ঠিত হয়।

অধ্যাপক মোহন চন্দ্র দেব এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন সাবেক চিফ হুইপ উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ এমপি, কমলগঞ্জ উপজেলা চেয়ারম্যান অধ্যাপক মো. রফিকুর রহমান, ভাইস চেয়ারম্যান রামভজন কৈরী, মহিলা ভাইস চেয়ারম্যান বিলকিস বেগম, কমলগঞ্জ পৌরসভার মেয়র মো. জুয়েল আহমদ, জেলা পরিষদ সদস্য অধ্যক্ষ মো. হেলাল উদ্দিন, কমলগঞ্জ গণমাহাবিদ্যালয়ের অধ্যক্ষ কামরুজ্জামান মিঞা, জেলা ও উপজেলা পূজা উদযাপন পরিষদ, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ, উপজেলা আওয়ামীলীগ, কমলগঞ্জ কেন্দ্রীয় দুর্গাবাড়ি, কমলগঞ্জ পৌর বাজার বণিক কল্যাণ সমিতি, লোকনাথ সেবা সংঘ, সুজন, কমলগঞ্জ প্রেসক্লাব, সাংবাদিক সমিতিসহ বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।

কমলগঞ্জে ধুপাটিলা প্রাথমিক বিদ্যালয়ের মা সমাবেশ ও স্কুল ব্যাগ বিতরণ

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার ধূপাটিলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মা সমাবেশ ও স্কুল ব্যাগ বিতরণ করা হয়েছে। স্বপ্নের সাঁকো ফাউন্ডেশন ইউ.কে এর পক্ষ থেকে রোববার দুপুরে আনুষ্ঠানিকভাবে শিক্ষার্থীদের মধ্যে স্কুল ব্যাগ ও শিক্ষা উপকরণ বিরতণ করা হয়।
ধূপাটিলা সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি রেজাউল করিমের সভাপতিত্বে ও শিক্ষক নূরুল মোক্তাকীন এর স ালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কমলগঞ্জ উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. সাইফুল ইসলাম তালুকদার। অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পতনঊষার ইউপি সদস্য আশিক মিয়া, সাজিদ আলী, আব্দুল খালিক, কমলগঞ্জ সাংবাদিক সমিতির সভাপতি নূরুল মোহাইমীন মিল্টন, কমলগঞ্জ প্রেসক্লাবের সহ-সভাপতি প্রনীত রঞ্জন দেবনাথ, কমলগঞ্জ সাংবাদিক সমিতির যুগ্ম সম্পাদক জয়নাল আবেদীন, সমাজকর্মী রুহিন চৌধুরী, ফটিকুল ইসলাম রাজু।

মা সমাবেশে কোমলমতি শিক্ষার্থীদের সুন্দর পরিবেশে গড়ে তুলে নানা বিষয়ে বক্তব্য তুলে ধরেন প্রধান অতিথি। প্রত্যন্ত এলাকায় স্বপ্নের সাঁকো ফাউন্ডেশনের পক্ষ থেকে শিক্ষার্থীদের মধ্যে স্কুল ব্যাগ ও শিক্ষা উপকরণ হিসেবে খাতা বিতরণ করার জন্যে ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও নির্বাহী প্রধান লন্ডণ প্রবাসী কবি নূরজাহান রহমান শিল্পীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
সবশেষে স্বপ্নের সাঁকো ফাউন্ডেশন ইউ.কে এর মৌলভীবাজার শাখার পক্ষ থেকে ৬৫ জন গরিব শিক্ষার্থীদের মধ্যে স্কুল ব্যাগ ও শিক্ষা উপকরণ হিসাবে খাতা বিতরণ করা হয়।

গ্রাম আদালতের সার্বিক কার্যক্রমে কমলগঞ্জের পতনঊষার ইউনিয়ন জেলার শ্রেষ্ট

গ্রাম আদালতের সার্বিক কার্যক্রমে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার ২নং পতনঊষার ইউনিয়ন পরিষদ জেলার শ্রেষ্ঠ নির্বাচিত হয়েছে। গ্রামীণ জনগণের ন্যায় বিচার প্রতিষ্ঠায় গ্রাম আদালত বিষ্ময়কর ভূমিকা রাখছে। ইউএনডিবি’র আর্থিক সহায়তায় এবং ব্লাষ্টের পরিচালনয় মৌলভীবাজার জেলার ৪ উপজেলার মোট ৪১টি ইউনিয়নে গ্রাম আদালত সক্রিয়করনেরর কাজ চলছে। সার্বিক কার্যক্রমে রোববার মৌলভীবাজার জেলার মধ্যে পতনঊষার ইউনিয়ন প্রথম হওয়ায় গৌরব অর্জন করেছে।

পতনঊষার ইউপি চেয়ারম্যান প্রকৌশলী তওফিক আহমদ বাবু বিষয়টির সত্যতা নিশ্চিত করে বলেন, গ্রাম আদালতের সার্বিক কার্যক্রমে আমার ইউনিয়ন পরিষদ জেলার শ্রেষ্ঠ হওয়ায় নিজেকে গৌরবান্বিত মনে করছি। যাদের প্রেরণায় জেলার শ্রেষ্ট হতে সক্ষম হয়েছি তাদেরকেসহ সর্বস্তরের জনসাধারণকে অভিনন্দন জানাচ্ছি। এ কাজে গ্রাম আদালত সহকারী পিংকু দেবনাথের চমৎকার কার্যক্রম এবং বিচারিক প্যানেলের সহযোগিতা উল্লেখযোগ্য। সকলের সহযোগিতায় আরও ২নং পতনঊষার ইউনিয়ন পরিষদ আরো এগিয়ে যাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

কমলগঞ্জে জেএসসিতে পাসের হার ৯১.২৫ ভাগ, জিপিএ-৫ পেয়েছে ১৬১ জন

কমলগঞ্জ থেকে লিখছেন প্রনীত রঞ্জন দেবনাথ।। সিলেট শিক্ষাবোর্ডের অধীনে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার ২৮টি মাধ্যমিক বিদ্যালয় থেকে ৪ হাজার ৯৬০ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে ৪ হাজার ৫২৬ জন পরীক্ষার্থী পাশ করেছে। পাশের হার ৯১.২৫ শতাংশ। তন্মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১৬১ জন।
কমলগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সামছুন নাহার পারভীন জানান, মঙ্গলবার ৩১ ডিসেম্বর জেএসসি পরীক্ষার প্রকাশিত ফলাফলে জিপিএ-৫ পেয়েছে শমশেরনগর বিএএফ শাহীন কলেজ থেকে ৬১ জন, আদমপুর তেতইগাঁও রশিদ উদ্দিন উচ্চ বিদ্যালয় থেকে ১৯ জন, হাজী মো: উস্তওয়ার বালিকা উচ্চ বিদ্যালয় থেকে ১৬ জন, কমলগঞ্জ সরকারি মডেল উচ্চ বিদ্যালয় থেকে ১৩ জন, এম, এ, ওহাব উচ্চ বিদ্যালয় থেকে ৮ জন, ইসলামপুর পিএমপি উচ্চ বিদ্যালয় থেকে ৬ জন, এ এ টি এম উচ্চ বিদ্যালয় থেকে ৭ জন, আহমদ ইকবাল মেমোরিয়াল উচ্চ বিদ্যালয় থেকে ৫ জন, কমলগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয় থেকে ৪ জন, দয়াময় সিংহ উচ্চ বিদ্যালয় থেকে ৪ জন, পতনঊষার উচ্চ বিদ্যালয় থেকে ৪ জন, ভান্ডারীগাঁও উচ্চ বিদ্যালয় থেকে ৩ জন, মাধবপুর উচ্চ বিদ্যালয় থেকে ৩ জন, কালীপ্রসাদ উচ্চ বিদ্যালয় থেকে ২ জন, আব্দুল মছব্বির একাডেমী থেকে ২ জন, বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা জুনিয়র উচ্চ বিদ্যালয় থেকে ১ জন, চিৎলীয়া জনকল্যাণ উচ্চ বিদ্যালয় থেকে ১ জন, অভয়চরণ উচ্চ বিদ্যালয় থেকে ১ জন ও কমলগঞ্জ আইডিয়াল জুনিয়র উচ্চ বিদ্যালয় থেকে ১ জন। এদিকে কমলগঞ্জ উপজেলার শমশেরনগর বিএএফ শাহীন কলেজ, হাজী মো. উস্তওয়ার বালিকা উচ্চ বিদ্যালয়, মকবুল আলী উচ্চ বিদ্যালয় এবং কমলগঞ্জ আইডিয়াল জুনিয়র উচ্চ বিদ্যালয় থেকে শতভাগ পরীক্ষার্থী পাশ করেছে।
এদিকে মাদ্রাসা শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত জেডিসি পরীক্ষায় কমলগঞ্জ উপজেলায় পাশের হার ৯২.৯৮ শতাংশ। এ উপজেলার ৬টি মাদ্রাসা থেকে ৪৯৯ জন পরীক্ষার্থীর মধ্যে ৪৬৪ জন পরীক্ষার্থী পাশ করেছে।

কমলগঞ্জে পিইসি পাসের হার ৯৪.১৪ ভাগ, জিপিএ-৫ পেয়েছে ২৫৩ জন
প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় (পিইসি) মৌলভীবাজারের কমলগঞ্জে জিপিএ-৫ পেয়েছে ২৫৩ জন। পাসের হার ৯৪.১৪ ভাগ। এ উপজেলায় মোট পরীক্ষার্থী ছিল থেকে ৪ হাজার ৩৩৩ জন। এর মধ্যে ১০১ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। উপজেলা শিক্ষা অফিসার মো: সাইফুল ইসলাম তালুকদার বিষয়টি নিশ্চিত করেছেন।

কমলগঞ্জ প্রেসক্লাবের উদ্যোগে বার্ষিক বনভোজন অনুষ্ঠিত

উৎসবমুখর পরিবেশে মৌলভীবাজারের কমলগঞ্জ প্রেসক্লাবের উদ্যোগে বার্ষিক সাধারন সভা ও বনভোজন অনুষ্ঠিত হয়েছে। বনভোজনে কমলগঞ্জ প্রেসক্লাবের প্রায় ৪০ জন সাংবাদিক অংশগ্রহণ করেন। বনভোজনে ছিল কমলগঞ্জের প্রাকৃতিক সৌন্দর্য্যরে অপার লীলাভূমি দর্শন, মধ্যাহ্নভোজ, প্রতিযোগিতা ও খেলাধুলা আয়োজন।

গত সোমবার(৩০ ডিসেম্বর) সকাল ১০ টায় প্রেসক্লাব কার্যালয় থেকে সবার গায়ে গেঞ্জী ও ক্যাপ মাথায় দিয়ে গাড়ীযোগে যাত্রা শুরু করে শমশেরনগর বাঘিছড়া লেইক ভ্রমন করে দুপুর ২টায় যাত্রা শুরু হয় হীড বায়ংলাদেশ এর উদ্দেশ্যে। সেখানে প্রথমে বার্ষিক সাধারন সভা অনুষ্টিত হয়। সাধারন সভা শুরু হবার আগে এক সংক্ষিপ্ত আলোচনায় প্রধান অতিথি ছিলেন কমলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আশেকুল হক। কমলগঞ্জ প্রেসক্লাবের সভাপতি বিশ^জিত রায়ের সভাপতিত্বে ও সাধারন সম্পাদক মো. মোস্তাফিজুর রহমানের পরিচালনায় বিশেষ অতিথি ছিলেন কমলগঞ্জ থানার অফিসার ইনচার্জ মো. আরিফুর রহমান, মৌলভীবাজার জেলা পরিষদের সদস্য অধ্যক্ষ মো. হেলাল উদ্দিন, কমলগঞ্জ পৌরসভার মেয়র জুয়েল আহমদ। এসময় বক্তব্য রাখেন কমলগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি সুব্রত দেবরায় সঞ্জয়, এম, এ, ওয়াহিদ রুলু, কমলগঞ্জ প্রেসক্লাবের সহ-সভাপতি প্রনীত রঞ্জন দেবনাথ, সাবেক সাধারন সম্পাদক শাহিন আহমেদ প্রমুখ।
অনুষ্টানে কমলগঞ্জ প্রেসক্লাবের সহ-সভাপতি প্রনীত রঞ্জন দেবনাথ, কার্যনির্বাহী সদস্য পৌর মেয়র মো. জুয়েল আহমেদ ও সাধারন সদস্য কবি আব্দুল হাই ইদ্রিছীকে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় কমলগঞ্জ প্রেসক্লাবের পক্ষ থেকে সম্মাননা ক্রেষ্ট প্রদান করা হয়। এরপর মধ্যা‎হ্ন ভোজন শেষে নৈসর্গিক লীলাভূমি মাধবপুর লেকে বাস যোগে যাত্রা শুরু হয়। এসময় সফর সঙ্গী ছিলেন কমলগঞ্জ থানার অফিসার ইনচার্জ সহ অন্যান্য অতিথিবৃন্দ। সেখানে পৌছার পর নবীন ও প্রবীন সংবাদ কর্মীদের একটি মিলন মেলায় পরিনিত হয়। তখন সবাই নাচ, গান গেয়ে আনন্দ উপভোগ করেন। চা বাগানের টিলার উপরে ব্যতিক্রম ধর্মী খেলার আয়োজন করা হয়। খেলা শেষে প্রেসক্লাবের পক্ষ থেকে সকল সদস্যবৃন্দ ও অতিথিবৃন্দকে স্মারক হিসেবে একটি মগ ও খেলাধুলায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিবৃন্দ। পরে বাস যোগে সবাই নিজ নিজ গন্ত্যব্যে ফিরে যান।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT