1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
ধর্মীয় উচ্ছাসে প্রাণবন্ত ছিল গেল বছরের নভেম্বর- মুক্তকথা
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৮:০২ পূর্বাহ্ন

ধর্মীয় উচ্ছাসে প্রাণবন্ত ছিল গেল বছরের নভেম্বর-

সংবাদদাতা
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ২৩ জানুয়ারী, ২০২০
  • ৪৮৫ পড়া হয়েছে

ঊষালগ্নে সাঙ্গ হলো কমলগঞ্জের মণিপুরী মহারাসলীলা

হাজার হাজার মানুষের উপচে পড়া ভিড়

বর্ণাঢ্য আয়োজনে বিপুল উৎসাহ উদ্দীপনা ও কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে গেল ২০১৯ইং বছরের ১৩নভেম্বর বুধবারের ঊষালগ্নে সাঙ্গ হলো মৌলভীবাজারের কমলগঞ্জে মণিপুরী সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শ্রীকৃষ্ণের মহারাসলীলা। কার্তিকের পূর্ণিমা তিথিতে কমলগঞ্জ উপজেলার মাধবপুর ও আদমপুরে মণিপুরী সম্প্রদায়ের এ রাসোৎসব অনুষ্ঠিত হয়। বুধবার ঊষা লগ্নে সূর্যোদয়ের সাথে সাথে অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘটে। মণিপুরী সম্প্রদায়ের বৃহত্তম এ উৎসব উপলক্ষে উভয় স্থানে বসেছিল রকমারি আয়োজনে বিশাল মেলা। রাসোৎসবে জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে হাজার হাজার ভক্তবৃন্দসহ দেশী-বিদেশী পর্যটকের ভিড়ে মুখরিত হয়েছিল কমলগঞ্জের মণিপুরী অঞ্চলগুলো। ভিড় সামলাতে পুলিশ সদস্যদের হিমশিম খেতে হয়।

দামোদর মাস খ্যাত কার্তিক পূর্ণিমা তিথিতে গৌড়িয় বৈষ্ণব ধর্মাবলম্বী মণিপুরীদের প্রধান ধর্মীয় মহোৎসব শ্রীশ্রী কৃষ্ণের মহারাসলীলা অনুসরণ। কমলগঞ্জ উপজেলার মাধবপুর জোড়া মন্ডপ প্রাঙ্গনে মণিপুরী মহারাসলীলা সেবা সংঘের উদ্যোগে বিষ্ণুপ্রিয়া মণিপুরী সম্প্রদায়ের ১৭৭ তম মহারাসলীলানুসরন উৎসব উপলক্ষে গত মঙ্গলবার রাত সাড়ে ৮টায় অনুষ্ঠিত হয় আলোচনা সভা, গুণীজন সংবর্ধনা, রাসোৎসব উপলক্ষে প্রকাশিত স্মারক সংকলনের মোড়ক উন্মোচন ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

মণিপুরী মহারাসলীলা সেবা সংঘের সভাপতি প্রকৌশলী যোগেশ্বর সিংহের ও সাধারণ সম্পাদক শ্যাম সিংহের সঞ্চালনায় অনুষ্ঠানে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মৌলভীবাজারের জেলা প্রশাসক নাজিয়া শিরীন। বিশেষ অতিথি ছিলেন মৌলভীবাজারের পুলিশ সুপার ফারুক আহমেদ বিপিএম (বার), অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মল্লিকা দে, কমলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আশেকুল হক, জুড়ী উপজেলা নির্বাহী অফিসার অসীম চন্দ্র বণিক, সিনিয়র সহকারী পুলিশ সুপার(শ্রীমঙ্গল সার্কেল) আশরাফুজ্জামান, কমলগঞ্জ থানার ওসি আরিফুর রহমান, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, সিলেট এর নির্বাহী প্রকৌশলী প্রবীর কুমার দে, রাজশাহী আর্ট কলেজের প্রভাষক চিত্রশিল্পী নারগিস পারভীন সোমা, মণিপুরী সমাজকল্যাণ সমিতির সভাপতি, মুক্তিযোদ্ধা আনন্দ মোহন সিংহ। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সাংবাদিক প্রনীত রঞ্জন দেবনাথ, মণিপুরী ললিতকলা একাডেমির গবেষণা কর্মকর্তা প্রভাস চন্দ্র সিংহ, রাসপূর্ণিমা-২০১৯ সংকলনের সম্পাদক নির্মল এস পলাশ প্রমুখ।

অনুষ্ঠানে মণিপুরী সমাজের বিভিন্ন ক্ষেত্রে অসামান্য অবদানের স্বীকৃতিসরুপ হরিমোহন সিংহ, ডা: স্বপন কুমার সিংহ, প্রভাক কুমার সিংহ, মৃদঙ্গ বাদক রাজেন্দ্র কুমার সিংহ ও ধনেশ সিংহকে সম্মাননা প্রদান করা হয়। রাত ১২টা থেকে শনিবার ভোর পর্যন্ত চলে শ্রীশ্রী কৃষ্ণের মহারাসলীলানুসরণ।
অপরদিকে রাসোৎসব ২০১৯ উদযাপন পরিষদের উদ্যোগে আদমপুর মণিপুরী কালচারাল কমপ্লেক্স প্রাঙ্গণে মীতৈ মণিপুরী সম্প্রদায়ের ৩৪ তম রাস উৎসব ও আদমপুর তেতইগাঁও মধুমঙ্গল শর্ম্মা মন্ডপ প্রাঙ্গনে মণিপুরী সাংস্কৃতিক পরিষদের আয়োজনে (মীতৈ মণিপুরী সম্প্রদায়ের) ৪র্থ বারের মতো রাস উৎসব নানা কর্মসুচীর মধ্য দিয়ে পালিত হয়। এখানে রাত সাড়ে ১১টা থেকে বুধবার ভোর পর্যন্ত চলে শ্রীশ্রী কৃষ্ণের মহারাসলীলা উৎসব। ভোরের সূর্যোদয়ের পর অনুষ্টানের পরিসমাপ্তি ঘটে এই মহামিলন অনুষ্টানের।

ইতিহাস পর্যালোচনায় জানা যায়, ১৭৭৯ সালে মনিপুরের মহারাজা ভাগ্যচন্দ্র স্বপ্ন দৃষ্ট হয়ে যে নৃত্যগীতের প্রর্বতন করেছিলেন তাহাই রাসোৎসব। ভাগ্যচন্দ্রের পরবর্তী রাজাগনের বেশিরভাগই ছিলেন নৃত্যগীতে পারদর্শী এবং তারা নিজেরাও রাসনৃত্যে অংশগ্রহন করতেন। এর ফলে মণিপুরী সম্প্রদায়ের মধ্যে এ কৃষ্টির ধারাবাহিকতায় কোন ছেদ পড়েনি। অতীতের সেই ধারাবাহিকতার সূত্র ধরেই কোন রুপ বিকৃতি ছাড়াই কমলগঞ্জে উদযাপিত হয়ে আসছে মণিপুরী সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শ্রী কৃষ্ণের মহা রাসলীলা।

তুমুল হৈ-চৈ, আনন্দ-উৎসাহ, ঢাক, ঢোল, মৃদঙ্গ, করতাল এবং শঙ্খ ধ্বনির মধ্যদিয়ে রাধা-কৃষ্ণের লীলাকে ঘিরেই এ দিনটি বছরের অন্য সব দিন থেকে ভিন্ন আমেজ নিয়ে আসে কমলগঞ্জ উপজেলাবাসীর জীবনে। রাসলীলায় মনিপুরী নৃত্য শুধু কমলগঞ্জের নয় গোটা ভারতীয় উপমহাদেশের তথা সমগ্র বিশ্বের নৃত্য কলার মধ্যে একটি বিশেষ স্থান দখল করে নিয়েছে।
১৯২৬ সালের সিলেটের মাছিমপুরে মনিপুরী মেয়েদের পরিবেষ্টিত রাস নৃত্য উপভোগ করে মুগ্ধ হয়েছিলেন বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুর। পরে কবিগুরু কমলগঞ্জের নৃত্য শিক্ষক নীলেশ্বর মুখার্জীকে শান্তি নিকেতনে নিয়ে প্রবর্তন করেছিলেন মণিপুরী নৃত্য শিক্ষা। কমলগঞ্জে প্রায় এক মাস আগ থেকেই চলছিল রাসোৎসবের প্রস্তুতি।

কমলগঞ্জে রাজদিঘীরপার বাজার ব্যবসায়ী সমিতির নির্বাচন অনুষ্ঠিত

সভাপতি শহীদ, সম্পাদক ইসমাইল নির্বাচিত

মৌলভীবাজারের কমলগঞ্জের ২নং পতনঊষার ইউনিয়নের ঐতিহ্যবাহী রাজদিঘীরপার বাজার ব্যবসায়ী সমিতির ত্রি-বার্ষিক নির্বাচন সম্পন্ন হয়েছে। শুক্রবার (১৫ নভেম্বর) সকাল ৮ থেকে বিকাল ৪টা পর্যন্ত স্থানীয় রাজদিঘীরপার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে একটানা ভোট গ্রহণ চলে। মোট ভোটার ২২৭ জন। ৭টি পদে মোট ২০ জন প্রার্থী প্রতিদ্বন্ধিতা করেন। তার মধ্যে সভাপতি পদে মো: আব্দুস শহীদ (আনারস) প্রতীক ১১৯ ভোট পেয়ে নির্বাচিত হন। নিকটতম প্রতিদ্বন্ধি জগলু রহমান চকদার (ছাতা) ১০৩ ভোট পান। সাধারণ সম্পাদক পদে মো: ইসমাইল মিয়া (ফুটবল) প্রতীক ১১৭ ভোটে পেয়ে বিজয়ী হন। নিকটতম প্রতিদ্বন্ধি মো: ইব্রাহীম আলী (দেয়াল ঘড়ি) ১০২ ভোট পান। সহসভাপতি পদে মো: মোশাহীদ আলী (কাপ পিরিচ) ৯৪ ভোট, যুগ্ম সম্পাদক পদে মো: মোশাহীদ আলী (পদ্মফুল) ১৫৯ ভোট, কোষাধ্যক্ষ পদে রুকন আহমদ (হরিণ) ১২৫ ভোট, প্রচার সম্পাদক পদে মো: লিয়াকত মিয়া (সিএনজি) ১৪৪ ভোট, সদস্য পদে সোহেল মিয়া (পাখা) ১৫৭ ভোট, মোতালিব মিয়া (মাছ) ১৫২ ভোট, মকদুস মিয়া (মই) ১৪৪ ভোট, মো: হেলাল মিয়া (মোরগ) ১৩১ ভোট ও অলক ভট্টাচার্য্য (আম) ১২৯ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। নির্বাচনে প্রিজাইটিং অফিসারের দায়িত্ব পালন করেন কমলগঞ্জ উপজেলা জনস্বাস্থ্য অধিদপ্তরের উপসহকারি প্রকৌশলী মো: পনিরুজ্জামান। প্রধান নির্বাচনের কমিশনার ছিলেন আবুল ফজল চৌধুরী উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক নিখিল কান্তি গোস্বামী। রাজদিঘীরপার বাজার পরিচালনা কমিটির আহবায়ক ও ২নং পতনঊষার ইউপি ভারপ্রাপ্ত চেয়ারম্যান নারায়ন মল্লিক সাগর জানান, নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে হয়েছে।

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর সিলেট আগমনের শতবর্ষ পূর্তিতে কমলগঞ্জে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের সিলেট আগমনের শতবর্ষ পূর্তিতে মৌলভীবাজারের কমলগঞ্জে আলোচনা সভা ও সাস্কৃতিক অনুষ্ঠান শনিবার(১৬ নভেম্বর) সকাল সাড়ে ১১টায় উপজেলা সদরের আম্বিয়া কিন্ডার গার্টেন স্কুল মাঠে অনুষ্ঠিত হয়। আম্বিয়া কিন্ডার গার্টেন স্কুল আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগের সাবেক পরিচালক, ভাষা বিজ্ঞানী ড. সেলু বাছিত। মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুহম্মদ আলমগীর।

আম্বিয়া কিন্ডার গার্টেন স্কুলের প্রতিষ্ঠাতা ব্যাংকার মো: সালাহ উদ্দিন এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কমলগঞ্জ সরকারি গণ মহাবিদ্যালয়ের অধ্যক্ষ কামরুজ্জামান মিঞা, কুলাউড়া ডিগ্রী কলেজের উপাধ্যক্ষ মো: আব্দুল হান্নান, আজপুর ডিগ্রী কলেজের অধ্যাপক গবেষক ড. রনজিত সিংহ, জেলা পরিষদ সদস্য অধ্যক্ষ মো. হেলাল উদ্দিন, সাংবাদিক ও কথা সাহিত্যিক আকমল হোসেন নিপু, সমাজসেবক ও সাংবাদিক আব্দুল হান্নান চিনু, লেখক-গবেষক আহমদ সিরাজ।
সাংবাদিক ও সংস্কৃতিকর্মী শাব্বির এলাহীর স ালনায় আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ মণিপুরী আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সমরজিত সিংহ, অবসরপ্রাপ্ত উপজেলা সমাজেবা অফিসার সরজিত কুমার পাল, সাংবাদিক মুজিবুর রহমান রঞ্জু, এড. মো. সানোয়ার হোসেন, পৌরী সম্পাদক সুশীল সিংহ, কমলকুঁড়ি সম্পাদক পিন্টু দেবনাথ, শিক্ষক আজিজুর রহমান চৌধুরী প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন আম্বিয়া কিন্ডার গার্টেন স্কুলের অধ্যক্ষ মমতা সিনহা প্রমুখ। আলোচনা সভা শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগের সাবেক পরিচালক, ভাষা বিজ্ঞানী ড. সেলু বাছিত বলেন, ইতিহাসের বস্তুনিষ্টতায় শ্রীহট্টে রবীন্দ্রনাথ ভ্রমন আমাদের আত্ম-পরিচয় সংকট উত্তরণে যেমন প্রাণবান করেছে, তেমনি আমাদের সাংস্কৃতিক এবং সামাজিক বৈচিত্র্যকে ভারতবর্ষ শুধু নয়, “বিশ্ব সংস্কৃতিকে” উৎকীর্ণ করেছে। শ্রীহট্ট কবিগুরুর সান্নিধ্যে ধন্য হয়েছে যেমন, তেমনি কবি সৃজনশীলতায় সমৃদ্ধ হয়েছেন এই প্রকৃতি, এই নিসর্গ, এই জনমানুষ আর প্রান্তিক সামাজিক বাস্তবতার জীবন বিন্যাস, আর্থিক ও জমি ব্যবস্থাপনায় পল্লী কাঠামোর নৈকট্য বিবেচনায়। এর চেয়ে শ্রীহট্ট মানস ও গণমানুষের মর্যাদাগর্ব আর কি হতে পারে। এছাড়াও সিলেটের প্রশাসনিক কারণে ব্রিটিশ ভারতে আত্ম পরিচয় সংকট উত্তরণে রবীন্দ্রনাথ ঠাকুরের ভ্রমন ছিল শ্রীহট্টবাসীদের জন্য এক প্রেরণা বিশেষ।

কমলগঞ্জে স্কুল শিক্ষার্থীর ঝুলন্ত লাশ উদ্ধার

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার ভান্ডারীগাঁও উচ্চ বিদ্যালয়ের ১০ম শ্রেণীর শিক্ষার্থী নিপা পাল (১৬)’র ঝুলন্ত লাশ উদ্ধার করেছে পুলিশ। সে মাধবপুর ইউনিয়নের পাত্রখোলা চা বাগান এর নতুন লাইন এলাকায় সাধন পালের মেয়ে। নিপা ২০২০ সালের এসএসসি পরীক্ষার্থী ছিল।
স্থানীয়রা জানান, গত শুক্রবার বিকালে কোন এক সময় বাসায় কেউ না থাকার সুযোগে দরজা খোলা রেখেই ঘরের তীরের সঙ্গে ওড়না পেচিয়ে আত্মহত্যা করেছে। নিপাকে ঝুলন্ত অবস্থায় দেখতে পেয়ে প্রতিবেশী জয়নারায়ন তার বাবাকে খবর দিলে তারা নিপার মরদেহ নিচে নামায়। খবর পেয়ে কমলগঞ্জ থানার এসআই ফরিদ মিয়ার নেতৃত্বে পুলিশের একটি দল শুক্রবার রাত ৮টায় ঘটনাস্থল থেকে নিপার মরদেহ উদ্ধার করে থানায় নিয়ে যায়।
নিহত স্কুল ছাত্রীর পিতা সাধন পাল বলেন, বৃহস্পতিবার নিপা এসএসসি পরীক্ষার জন্য ফরমফিলাপ করেছে। বাড়ির কারো সাথেও তার কোন মনোমালিন্য হয়নি। তবে কি কারণে মেয়েটি আত্মহত্যা করলো তা বুঝতেছিনা।
কমলগঞ্জ থানার অফিসার ইনচার্জ আরিফুর রহমান শিক্ষার্থীর মরদেহ উদ্ধারের সত্যতা নিশ্চিত করে বলেন, ময়না তদন্তের জন্য নিহত স্কুল ছাত্রীর লাশ শনিবার মৌলভীবাজার সদর হাসপাতাল মর্গে প্রেরণ করা হয়েছে। তিনি আরো জানান, ময়না তদন্তের রিপোর্ট আসলে বুঝা যাবে এটা আত্মহত্যা নাকি হত্যা করা হয়েছে। এ ঘটনায় কমলগঞ্জ থানায় একটি অপমৃত্যু মামলা দায়ের দায়ের হয়েছে।

কমলগঞ্জে পৌরি’র আয়োজনে বিশিস্ট চিত্রশিল্পী সোমার সাথে সান্ধ্য-আড্ডা

বিশিষ্ট চিত্রশিল্পী ও রাজশাহী আর্ট কলেজের প্রভাষক নারগিস পারভিন সোমার সাথে এক সান্ধ্য আড্ডা মণিপুরী সাহিত্য ও প্রকাশনা বিষয়ক সংগঠন-পৌরি’র আয়োজনে অনুষ্ঠিত হয়। গত বৃহস্পতিবার (১৪ নভেম্বর) সন্ধ্যা ৭টায় মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার আদমপুর ইউনিয়নের ঘোড়ামারাস্থ মণিপুরী সমাজকল্যাণ সমিতির কার্যালয়ে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুহম্মদ আলমগীর এবং বিশিষ্ট কবি সৌমিত্র দেব টিটু উপস্থিতিতে এই সান্ধ্য-আড্ডার আয়োজন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশিষ্ট আদিবাসী নেতা এবং পৌরির অন্যতম উপদেষ্টা সমরজিত সিংহ। পৌরি সম্পাদক সুশীল কুমার সিংহের স ালনায় আলোচনায় অংশ নেন শিক্ষাবিদ মনিলাল সিংহ, সুজিতা সিংহা প্রমুখ। আড্ডায় মণিপুরী সমাজের বিশিষ্ট সমাজকর্মী, লেখক এবং শিল্পীরা অংশগ্রহণ করেন। আড্ডায় মণিপুরী সাহিত্য, সংস্কৃতি ও সামাজিক বিভিন্ন বিষয়ে প্রাণবন্ত আলোচনা হয়। আড্ডায় চিত্রশিল্পী নারগিস পারভিন সোমাকে সংবর্ধনা প্রদান করা হয়।

জানাজার নামাজ শেষে দোয়া পড়া নিয়ে দু’পক্ষের সংঘর্ষে আহত-১, থানায় পৃথক দুটি অভিযোগ

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার মাধবপুর ইউনিয়নের নোয়াগাঁও গ্রামে জানাজার নামাজ শেষে দোয়া পড়া নিয়ে দুই পক্ষের মাঝে উত্তেজনা ও হামলায় নিরিহ একজন আহত হওয়ার অভিযোগ করা হয়েছে। এঘটনায় উভয় পক্ষই পৃথকভাবে কমলগঞ্জ থানায় দুটি লিখিত অভিযোগ করেছেন। গত শনিবার (১৬ নভেম্বর) সন্ধ্যা ৬টায় দুই দল মুসল্লির মাঝে উত্তেজনা ঠেলা ধাক্কা হলে রাত ৮টায় এক পক্ষের হামলায় রমজান আলী (৫৭) নামে নিরিহ এক ব্যক্তি আহত হওয়ার অভিযোগ উঠেছে।
স্থানীয় ও কমলগঞ্জ থানা সূত্রে জানা যায়, গত শনিবার সন্ধ্যা ৬টায় মাধবপুর ইউনিয়নের নোয়াগাঁও গ্রামে মঈন উদ্দীন মিয়ার স্ত্রীর জানাজার নামাজ শেষে দোয়া না করে লাশ দাফন করতে গেলে একই গ্রামের আলাউদ্দীন মিয়া আপত্তি জানান। তিনি বলেন দোয়া পড়েই লাশের দাফন করতে হবে। এ নিয়ে মুসল্লী দুরুদ মিয়ার সাথে আলাউদ্দীন মিয়ার বাক বিতন্ডার এক পর্যায়ে ঠেলা ধাক্কা হয়। তাৎক্ষনিক উপস্থিত মুসল্লীরা বিষয়টি নিষ্পত্তি করে দিয়ে দুইজনকেই সরিয়ে দেন।
এ ঘটনার জের ধরে রাতে আলাউদ্দীন মিয়া ও তার ছেলেরা মিলে দুরুদ মিয়াকে মারপিট করার জন্য খোঁজতে থাকে। তখন দুরুদ মিয়াকে না পেয়ে মঙ্গল মিয়ার দোকানের সামনে দুরুদ মিয়ার আত্মীয় টমেটো চাষী রমজান আলীকে পেয়ে মারপিট করেন আলাউদ্দীন মিয়া ও তার ছেলেরা। এঘটনায় টমেটো চাষী রমজান মিয়া আহত হয়েছেন। স্থানীয় লোকজন আহত রমজান মিয়াকে উদ্ধার করে কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে প্রাথমিক চিকিৎসা সেবা প্রদান করেন।
এ ঘটনায় শনিবার রাতে আহত রমজান মিয়ার ছেলে শাহীন মিয়া বাদি হয়ে আলাউদ্দীন মিয়া ও তার ছেলেদের নাম উল্লেখ করে কমলগঞ্জ থানায় একটি লিখিত অভিযোগ করেছেন। বাদি রমজান মিয়ার জামাতা কামাল মিয়া অভিযোগ করে বলেন, জানাজার নামাজ শেষে দোয়া পড়া নিয়ে বিরোধের ঘটনায় তার শ্বশুর জড়িত নন। তিনি সন্ধ্যায় জমির উৎপাদিত টমেটো বিক্রি করে ৪০ হাজার টাকা নিয়ে বাড়ি ফেরার পথে আলাউদ্দীন মিয়া ও তার ছেলেরা হামলা চালিয়ে আহত করেছে ও নগদ অর্থ ছিনিয়ে নিয়ে গেছে।
তবে আলাউদ্দীন মিয়ার ছেলে গিয়াস উদ্দীন অভিযোগ করে বলেন, জানাজার নামাজ শেষের ঘটনাটি ঘটনাস্থলেই সমাধান হয়ে গেলে রাত ৮টায় গ্রামের ১৫ থেকে ২০ জনের একটি দল নিয়ে প্রতিপক্ষ তার বাড়িতে হামলা চালিয়েছে। হামলায় তার অসুস্থ্য ছোট ভাইয়ের চিকিৎসার জন্য রাখা ২ লাখ টাকা লুট করা হয়েছে। এ ঘটনায় আলাউদ্দীন মিয়ার স্ত্রী আমিরুন বিবি বাদি হয়ে প্রতিপক্ষের উপর থানায় লিখিত অভিযোগ করেছেন।
ঘটনার খবর পেয়ে শনিবার রাতেই কমলগঞ্জ থানার উপ-পরিদর্শক তোফাজ্জল হোসেনের নেতৃত্বে পুলিশের একটি দল সরেজমিন তদন্ত করেছে।
কমলগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আরিফুর রহমান বলেন, মাধবপুরে জানাজার নামাজ শেষে দোয়া পড়া নিয়ে দুই পক্ষের মাঝে উত্তেজনার সৃষ্টি হয়েছিল। তাৎক্ষনিক স্থানীয়ভাবে সেটির সমাধান হয়েছে। পরবর্তীতে যে ঘটনাগুলোর উল্লেখ করে থানায় দুই পক্ষ অভিযোগ করেছেন তা তদন্ত করে দেখা হচ্ছে।

কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার আদমপুর ঘোড়ামারা, তিলকপুর সহ বিভিন্ন গ্রামে এবার লালতীরের নতুন একটি উদ্ভাবনী তবে ৮৩৫২ জাতের টমেটো চাষে অকল্পনীয় সাফল্য পাওয়া গেছে। অন্যান্য ফলের তুলনায় দ্বিগুণ হয়েছে। কৃষকরা জানান, গতবছর একটি গাছে ৫/৬ কেজি নতুন জাতে তা হয়েছে ৯ থেকে ১০ কেজি।
লাল তীর সীড লিমিটেড এর উদ্যোগে রোববার (১৭ নভেম্বর) বিকেলে কমলগঞ্জের উত্তর তিলকপুরে কৃষকদের নিয়ে মাঠ দিবস অনুষ্ঠিত হয়। মাঠ দিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধ গবেষক সাংবাদিক বিকুল চক্রবর্তী। লালতীর সীডের ডিভিশনাল ম্যানেজার তাপস চক্রবর্তীর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন সাংবাদিক এসকে দাশ সুমন। এ সময় বক্তব্য দেন আব্দুল আহাদ, মান্নান মিয়া ও সায়মন মিয়া। বক্তারা বলেন, লালতীরের পরীক্ষামূলক এ জাতের ফলনের কাছে অন্য জাত ধারে কাছেও নেই। তারা বলেন, এর ওজনও বেশি। গাছে ঝরে না, থাকেও বেশিক্ষন।

কমলগঞ্জে সপ্তাহব্যাপী শ্রীমদ্ভগবত পাঠ ও হরিনাম সংকীর্তন অনুষ্ঠান উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

মৌলভীবাজারের কমলগঞ্জে সপ্তাহব্যাপী শ্রীমদ্ভগবত পাঠ ও অষ্টপ্রহর ব্যাপী হরিণাম সংকীর্তন অনুষ্ঠান উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। গত শনিবার (১৬ নভেম্বর) বিকালে আলীনগর চা বাগানের শ্রী শ্রী রাখলাথলী মহাবিষ্ণু মন্দিরে আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ভারতীয় সহকারি হাই কমিশনার এল. কৃষ্ণমূর্তি। অনুষ্ঠানের উদ্বোধন করেন কেন্দ্রীয় আওয়ামীলীগের সদস্য ও কমলগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক মো: রফিকুর রহমান। প্রধান বক্তা ছিলেন মাসিক শ্রীগৌরবাণী পত্রিকার সম্পাদক এডভোকেট কিশোরী পদ দেব শ্যামল।
মন্দির কমিটির সভাপতি কিরন বৈদ্য এর সভাপতিত্বে ও রিংকু চক্রবর্তীর স ালনায় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন কমলগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রামভজন কৈরী, উপজেলা আওয়ামীলীগের সহ সভাপতি মো: সিদ্দেক আলী, দুর্বার কমিটির নির্বাহী পরিচালক রাজু দেশোয়ারা, রামানুজ উপধ্যায়, মাসিক চা মজদুর পত্রিকার সম্পাদক সীতা রাম বীন, ইউপি সদস্য গৌরি কৈরী, ডেইলি ষ্টার প্রতিনিধি মিন্টু দেশোয়ারা প্রমুখ। অনুষ্ঠানে প্রধান অতিথিকে ক্রেষ্ট প্রদান করেন শ্রী শ্রী রাখলাথলী মহাবিষ্ণু মন্দির কমিটির সাধারণ সম্পাদক রূপচাঁন কৈরী ও কোষাধ্যক্ষ শৈলেন বৈদ্য। মানপত্র পাঠ করেন কামুদপুর উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক নিরঞ্জন কৈরী। অনুষ্ঠানে শতশত দর্শক ও ভক্তবৃন্দ উপস্থিত ছিলেন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT