1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
ফসলী বোরো জমি প্রস্তুত করতে ব্যস্ত সময় কাটছে কৃষকের - মুক্তকথা
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১২:৫২ অপরাহ্ন

ফসলী বোরো জমি প্রস্তুত করতে ব্যস্ত সময় কাটছে কৃষকের

সংবাদদাতা
  • প্রকাশকাল : রবিবার, ২৬ জানুয়ারী, ২০২০
  • ২৬৬ পড়া হয়েছে

আব্দুর রহমান, জুড়ী।। প্রচন্ড শীতকে উপেক্ষা করে মৌলভীবাজারের জুড়ী উপজেলার মাঠে মাঠে চলছে বোরো ফসলী জমি প্রস্তুতির কাজ। জমি প্রস্তুত ও চারা রোপনের উপযুক্ত সময় হওয়ার ফলে ইতিমধ্যে জমিতে বাচাই, বাঁধনির্মাণ, পানি সেঁচ ও রোপনে ব্যস্ত হয়ে পড়েছেন কৃষকরা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে ৫ হাজার ৮শ ৮০ হেক্টর জমি চাষাবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে লক্ষ্যমাত্রা ছড়িয়ে যাবে। উপজেলার বিভিন্ন অঞ্চলের বোরো ফসলী মাঠ ঘুরে দেখা গেছে, মাঠে মাঠে চলছে বীজতলা ও ফসলী জমি প্রস্তুতির কাজ। জমিতে জমিতে শীতের সকাল থেকে পড়ন্ত বিকেল পর্যন্ত হাল-চাষ, জমির বাঁধ নির্মাণ, জমিতে পানি সেঁচ ও বেড়া দেয়ার কাজে ব্যস্ত সময় কাটছে কৃষকদের। আগাম জমি প্রস্তুত করে কে কার আগে চারা রোপন করবেন এমন প্রতিযোগীতা কৃষকদের মধ্যে শুরু হয়েছে। কেউবা জমিতে সার ও গোবর দিচ্ছেন, কেউ শ্রমিকদের তদারকি করছেন, কেউ কেউ বীজতলা তৈরী করে বীজ ছড়িয়ে ছিটিয়ে ফেলছেন আবার কেউ কেউ আগাছা বাছাই করে জমির কোনে একেক স্তুপকরে রাখছেন। এমন দৃশ্য হাওরাঞ্চলের সর্বত্রে।
হাকালুকি হাওরের কৃষক সাইফুল ইসলাম জানান, অন্য ফসলের চেয়ে বোরো আবাদে খরচ বেশি হয়। কিন্তু ফসল পাওয়ার সময় হলে চোখে স্বপ্ন থাকলেও মনে শঙ্কা রয়েই যায়।
জুড়ী উপজেলা কৃষি অফিসার জসিম উদ্দিন জানান, হাওরাঞ্চলে জমি প্রস্তুত বাচাই ও রোপন শুরু হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে এবারে লক্ষমাত্রার চেয়ে বেশি ফলন পাওয়ার সম্ভাবনা রয়েছে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT